কম্পিউটার

লোকেরা কি সত্যিই এটি ব্যবহার করে? 15 অদ্ভুত লিনাক্স অপারেটিং সিস্টেমের নাম

আপনি যখন উইন্ডোজ শব্দটিকে ক্যাপিটালাইজড দেখেন, আপনি কি এমন কাচের প্যানগুলি সম্পর্কেও ভাবেন যা আপনাকে আপনার বাড়ির বাইরে দেখতে দেয়? ম্যাকওএস-এর "ম্যাক" আপনাকে বার্গার সম্পর্কে কতবার ভাবতে বাধ্য করে? একবার একটি নাম যথেষ্ট জনপ্রিয় হয়ে গেলে, আমরা সবাই সম্মিলিতভাবে তা কতটা অদ্ভুত তা উপেক্ষা করি৷

Linux তেমন জনপ্রিয় নয়, তাই এটি এই পাসটি পায় না। আপনার মধ্যে যারা ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের সাথে অপরিচিত, তাদের জন্য আপনি নিজেই লিনাক্স ইনস্টল করেন না -- আপনি এটির অনেকগুলি সংস্করণের মধ্যে একটি ইনস্টল করেন, যা ডিস্ট্রিবিউশন ("ডিস্ট্রোস") নামে পরিচিত। এই ডিস্ট্রোগুলির অনেকেরই অদ্ভুত নাম রয়েছে৷

আমি বিজোড় বা হাস্যকর নাম সহ 15টি ডিস্ট্রোর একটি তালিকা একসাথে রেখেছি, কোনও নির্দিষ্ট ক্রমে নেই। তাদের মধ্যে কিছু লিনাক্স বিশ্বে তুলনামূলকভাবে জনপ্রিয়। অন্যরা, এমনকি যদি তারা মূলধারার হয়, তবুও একেবারে নির্বোধ শোনাবে। আপনি রাজি থাকলে বলুন।

1. জেন্টু

Gentoo কি একটি Mewtwo এর মেগাবিবর্তন? এটি কি ভিডিও গেম কনসোলের দ্বিতীয় প্রজন্ম? হয়তো এটা এলিয়েন-ব্র্যান্ডের প্লে-ডোহ! ঠিক আছে, হয়তো না, কিন্তু আপনি যদি এই লিনাক্স ডিস্ট্রো-এর লোগো দেখে থাকেন, তাহলে শেষটি খুব বেশি দূরে বলে মনে হয় না।

তাহলে কিভাবে Gentoo এর নাম পেল? দেখা যাচ্ছে যে পেঙ্গুইনের জেন্টু প্রজাতি দ্রুততম সাঁতারু। লিনাক্সের মাসকট হল টাক্স বিবেচনা করে, নামটি আপনাকে বলে যে Gentoo এর বিকাশকারীরা প্রতিযোগিতাটিকে কীভাবে দেখেন৷

2. পপি লিনাক্স

না, পপি লিনাক্স তরুণ কুকুরের জন্য একটি অপারেটিং সিস্টেম নয়। পরিবর্তে, এটি সবচেয়ে হালকা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি যা আপনি আপনার পিসিতে ইনস্টল করতে পারেন। এটি পপি লিনাক্সকে পুরানো হার্ডওয়্যারের জন্য একটি দুর্দান্ত বিকল্প করে তোলে। এটি একটি কুকুরকে কম্পিউটার ব্যবহার করা দেখার মতো আরাধ্য নাও হতে পারে, তবে অন্তত লোগোটি সুন্দর।

এটা ভালো হচ্ছে. কুকুরছানা লিনাক্স Woof নামক একটি টুল ব্যবহার করে নির্মিত হয়. পপি লিনাক্স ভেরিয়েন্ট, যা আপনি Woof ব্যবহার করে তৈরি করতে পারেন, সেগুলি puplets নামে পরিচিত . কেন তাদের কুকুরছানা বলা হয় না? কারণ পপি লিনাক্সের প্রতিটি বড় রিলিজ পপি নামে পরিচিত, বর্তমান সংস্করণ 6।

3. উবুন্টু

ডেস্কটপ ব্যবহারকারীদের মধ্যে উবুন্টু হল সবচেয়ে সুপরিচিত লিনাক্স ডিস্ট্রো। কিন্তু নাম বলবেন কিভাবে? ওওও-বান-ও? তুমিও-বান-ও?

উবুন্টু দর্শন দক্ষিণ আফ্রিকা থেকে এসেছে, তাই কেন একজন বিশিষ্ট দক্ষিণ আফ্রিকান আমাদের শেখান না যে এটি কীভাবে বলতে হয়?

কেন উবুন্টু প্রকল্পের নাম দক্ষিণ আফ্রিকার ধারণা থেকে নেওয়া হবে? কারণ প্রতিষ্ঠাতা, মার্ক শাটলওয়ার্থ, বিশ্বের সেই অংশ থেকে এসেছেন৷

4. ক্রাঞ্চব্যাং

দুটি ক্রিয়াপদ একসাথে থাপ্পড়, এবং আপনি CrunchBang পাবেন। ডিস্ট্রো-এর স্রষ্টা এই প্রকল্পে কাজ করা বন্ধ করে দিয়েছেন, কিন্তু এর ফলে সম্প্রদায়টি এমন নাম দিয়ে অন্য ডিস্ট্রো তৈরি করেছে যা কম অদ্ভুত নয়। সবচেয়ে জনপ্রিয় দুটি হল BunsenLabs এবং CrunchBang++।

5. পেপারমিন্ট

তাজা এবং পুদিনা স্বাদ আপনার কম্পিউটিং অভিজ্ঞতা পছন্দ? পেপারমিন্ট লিনাক্স তা করে না। এটা করছে আপনাকে LXDE এবং XFCE এর একটি আকর্ষণীয় সমন্বয় দিন। উবুন্টুর একটি স্থিতিশীল দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজের উপরে একটি আড়ম্বরপূর্ণ থিমের সাথে এই সংকলনটি আসে।

নামের জন্য অনুপ্রেরণা লিনাক্স মিন্ট থেকে আসে। পেপারমিন্টের বিকাশকারীরা সেই ডিস্ট্রোর ইউটিলিটিগুলিকে একটি ডেস্কটপ পরিবেশের সাথে একত্রে ব্যবহার করতে চেয়েছিল যা কম চাহিদা ছিল। দলটি মনে করেছিল যে এটি একটি মশলাদার সংমিশ্রণ -- একটি পেপারমিন্টের মতো!

6. ফেডোরা

হ্যাঁ, সবচেয়ে সুপরিচিত লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি টুপির নামে নামকরণ করা হয়েছে। দেখা যাচ্ছে, তাদের মধ্যে দুইজন। ফেডোরা হল ওপেন সোর্স প্রজেক্ট যা Red Hat ব্যবহার করে Red Hat Enterprise Linux তৈরি করতে। Red Hat-এর মূল্য $2 বিলিয়নের বেশি, তাই লোকেরা OS ব্যবহার করে যা আপনার মাথায় যায় বলে মনে হয় তা ঠিক আছে৷

আপনি কখনই অনুমান করতে পারবেন না যে কীভাবে রেড হ্যাট এর নাম পেয়েছে। ঠিক আছে হয়তো আপনি হতে পারে. প্রতিষ্ঠাতাদের একজন কলেজে থাকাকালীন তার দাদার লাল কর্নেল ল্যাক্রস টুপি পরতেন। আপনি যদি আপনার পছন্দের টুপিটিকে আপনার প্রকল্পের নাম দেওয়ার মতো যথেষ্ট পছন্দ না করেন তবে আপনি এটিকে যথেষ্ট পছন্দ নাও করতে পারেন।

7. মাঞ্জারো

মাঞ্জারো 50 এর দশকের পশ্চিমা চলচ্চিত্রের ভিলেনের মতো শোনাচ্ছে। প্রজেক্টের আসল উদ্দেশ্য হল নতুনদের স্বাগত জানানো আর্চ ব্যবহার করার একটি উপায় প্রদান করা। তাই খলনায়কের পরিবর্তে, মাঞ্জারো আসলে বেশ সুন্দর।

মাঞ্জারোর অনুপ্রেরণা আসে পাহাড় থেকে। আপনি একজনকে জানেন, মাউন্ট কিলিমঞ্জারো . এটা কোন রসিকতা নয়।

8. ডেবিয়ান

ডেবিয়ান হল প্রাচীনতম এবং বৃহত্তম লিনাক্স প্রকল্পগুলির মধ্যে একটি। এটি উবুন্টু সহ এই তালিকার আরও অনেকের ভিত্তি তৈরি করে।

নামটি একটি অণু বা একটি উন্নত এলিয়েন প্রজাতির মত শোনাচ্ছে। পরিবর্তে, এটি তার তৎকালীন বান্ধবীর (ডেব্রা) সাথে প্রতিষ্ঠাতার নাম (ইয়ান) একত্রিত করার ফলে আসে।

9. লেজ

টেলস সোনিক দ্য হেজহগ 2 থেকে সোনিকের পিঠ দেখেছে। লেজ, লিনাক্স ডিস্ট্রো, সেগার দুই-লেজযুক্ত শিয়ালের সাথে কোনও সম্পর্ক নেই। কিন্তু এটি আপনার পিছনে নজর রাখে।

টেলস, বা অ্যামনেসিক ইনকগনিটো লাইভ সিস্টেম, আমাদের মধ্যে আরও নিরাপত্তা-সচেতন বা প্যারানয়েড কম্পিউটার ব্যবহারকারীদের লক্ষ্য করে। যদি বেনামীভাবে ইন্টারনেট ব্রাউজ করা আপনার জন্য জীবন বা মৃত্যুর বিষয় হয়ে থাকে, তাহলে এখান থেকে শুরু করুন।

10. তোতা

তোতা আপনার গড় লিনাক্স ডিস্ট্রো নয়। এটি অনুপ্রবেশ পরীক্ষার জন্য একটি হাতিয়ার। এই এটা দেখে মনে হচ্ছে কি না? আপনার আঙুল খুব কাছাকাছি পেয়ে একটি তোতাপাখি কি করে কল্পনা করুন। ওয়েব ছাড়া।

11. openSUSE

SUSE আশেপাশের প্রাচীনতম বাণিজ্যিক লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি। openSUSE হল ওপেন ডিস্ট্রো এবং সম্প্রদায় যেটি তখন থেকে তৈরি হয়েছে। মাসকটটি একটি গিরগিটি, তবে এটি একটি SUSE নয়৷ নামটি একটি জার্মান সংক্ষিপ্ত রূপ, সফ্টওয়্যার ও সিস্টেম-এন্টউইকলং (সফ্টওয়্যার এবং সিস্টেম ডেভেলপমেন্ট), এবং এটি দুটি সিলেবল হিসাবে উচ্চারিত হয়৷

12. RancherOS

আপনি মনে করবেন যে কোন গবাদি পশুগুলি আপনার বৈদ্যুতিক বেড়ার খুব কাছাকাছি ঘুরে বেড়াচ্ছে এবং আপনার সম্পত্তির কোন এলাকায় পর্যাপ্ত জল পাচ্ছে না তা নির্ধারণ করার জন্য আপনি অবশেষে নিখুঁত ডিস্ট্রো জুড়ে এসেছেন। আপনি ভুল হবে. RancherOS হল একটি অপারেটিং সিস্টেম যা ডকার কন্টেইনারের ভিতরে চালানোর জন্য যথেষ্ট ছোট।

RancherOS Rancher Labs এর একটি পণ্য। কোম্পানিটি র‍্যাঞ্চারও তৈরি করে, ডকার কন্টেইনার পরিচালনার জন্য একটি আলাদা টুল।

13. সাবায়ন

আমি শপথ করে বলতাম যে সাবায়ন সেই লোকদের মধ্যে একজন যারা গোকুকে ফ্রিজাকে পরাজিত করতে সাহায্য করেছিল। পরিবর্তে, এটি একটি লিনাক্স ডিস্ট্রো। এই তালিকায় থাকা আরও কয়েকজনের মতো, সাবায়ন একটি বিদ্যমান প্রকল্প নেয় এবং এটি ব্যবহার করা সহজ করে তোলে। এই ক্ষেত্রে, সেই ডিস্ট্রোও এই তালিকায় রয়েছে। এটা জেন্টু।

ডিস্টোর নামটি এসেছে একটি ইতালীয় ডেজার্ট থেকে, জাবায়োনে -- বা ফরাসিরা এটিকে বলে, সাবায়োন।

14. Antergos

Antergos হল একটি লিনাক্স ডিস্ট্রো যা আর্চ লিনাক্স ইনস্টল করার একটি সহজ উপায় হিসাবে পরিচিত। যদিও লিনাক্স বিশ্বে শব্দ এবং শব্দ একসাথে থাপ্পড় দিয়ে একটি নাম তৈরি করা অস্বাভাবিক নয় (দেখুন:ডেবিয়ান), এটি এই সময়ে ঘটছে না। আন্টারগোস একটি গ্যালিসিয়ান শব্দ যার অর্থ "অতীতকে বর্তমানের সাথে সংযুক্ত করা।"

15. PCLinuxOS

PCLinuxOS উচ্চারণ করা কঠিন নয়। এর অর্থ কী তা নিয়ে কোনও বিভ্রান্তি নেই। আপনি যখন ওয়েবসাইটে যান, আপনি ঠিক কী পাচ্ছেন তা জানেন। সমস্যা কি? সম্ভবত খুব আক্ষরিক হচ্ছে যেমন একটি জিনিস আছে. আমি জানি না হয়তো এটা শুধু আমি.

আপনি কোন ডিস্ট্রো যোগ করবেন?

সেখানে শত শত লিনাক্স ডিস্ট্রো রয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই আপেক্ষিক অস্পষ্টতায় ভেসে বেড়াচ্ছে, এবং তাদের অনেকগুলি মুষ্টিমেয় লোকের ব্যক্তিগত বিনোদনের জন্য তৈরি করা হয়েছে, আপনি বাজি ধরতে পারেন যে তাদের মধ্যে বেশ কয়েকটি মজার শব্দযুক্ত নাম রয়েছে। তাই কোনোভাবেই তালিকা এখানে থামবে না।

কোন ডিস্ট্রোতে এমন নাম রয়েছে যা আপনাকে হাসতে বাধ্য করে বা আপনার মাথা খামড়ায়? নীচের মন্তব্যগুলিতে যান এবং আসুন এই তালিকাটি ক্রমবর্ধমান রাখা যাক!

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে pathdoc


  1. 5টি আর্চ লিনাক্স ডিস্ট্রো যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ

  2. আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ বনাম MacOS বনাম লিনাক্স - অপারেটিং সিস্টেম হ্যান্ডবুক

  4. উইন্ডোজ 10 এ ফ্লুয়েন্ট ডিজাইন সিস্টেম ব্যবহার করে এমন সেরা অ্যাপস