কম্পিউটার

লিনাক্সে স্ক্রিনশট নেওয়ার তুলনা:7টি ভিন্ন ডেস্কটপ

প্রতিটি লিনাক্স ডেস্কটপ পরিবেশ তার নিজস্ব স্ক্রিনশট ইউটিলিটি নিয়ে আসে। অনেকেরই একই বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু এটি তাদের সমানভাবে ব্যবহারযোগ্য করে তোলে না। কার সবচেয়ে ভালো দেখায়? কোনটি সবচেয়ে শক্তিশালী?

যেহেতু এটি ওপেন সোর্স সফ্টওয়্যার, তাই কিছু ডেস্কটপ পরিবেশ একই স্ক্রিনশট টুল পুনরায় ব্যবহার করে। অনেক জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ জুড়ে স্ক্রিনশট অভিজ্ঞতা কেমন তা এখানে দেখুন।

1. GNOME

লিনাক্সে স্ক্রিনশট নেওয়ার তুলনা:7টি ভিন্ন ডেস্কটপ

GNOME সংস্করণ 40 এ একটি বড় পুনঃডিজাইন করেছে, এবং এটি শুধুমাত্র ডেস্কটপকে প্রভাবিত করেনি। 42 সংস্করণে, GNOME স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি পরিবর্তন করেছে। তার মানে সামনের দিকে দুটি বিকল্প আছে, বিল্ট-ইন কার্যকারিতা যা জিনোম শেল ইন্টারফেসের অংশ হিসেবে আসে, অথবা 42 সংস্করণের আগে ব্যবহৃত ডেডিকেটেড স্ক্রিনশট অ্যাপ।

ডিফল্ট জিনোম শেল স্ক্রিনশট ইন্টারফেস সম্পূর্ণ স্ক্রীন, সক্রিয় উইন্ডো বা নির্বাচিত এলাকা ক্যাপচার করার বিকল্প প্রদান করে। স্ক্রিন-ভাগ করার জন্য, আপনার সম্পূর্ণ স্ক্রীন বা একটি নির্দিষ্ট এলাকা রেকর্ড করার ক্ষমতা সক্ষম করতে একটি টগল ক্লিক করুন। একটি স্ক্রিনশট নেওয়ার পরে, একটি বিজ্ঞপ্তি প্রদর্শিত হবে যে আপনি ছবিটি খুলতে ক্লিক করতে পারেন৷

এখানে কার্যকারিতা রয়েছে যা উল্লেখযোগ্যভাবে আগে থেকে অনুপস্থিত, যেমন একটি স্ক্রিনশট নেওয়ার আগে একটি বিলম্ব সেট করার ক্ষমতা। এর জন্য, আপনি এখনও স্ক্রিনশট টুল ইনস্টল করতে পারেন যা 42 সংস্করণের পূর্বে ডিফল্ট হিসাবে কাজ করেছিল।

GNOME 42 আপনার ছবি ফোল্ডারের মধ্যে একটি স্ক্রিনশট সাবফোল্ডারে স্ক্রিনশট সংরক্ষণ করে। পূর্ববর্তী সংস্করণগুলিতে, প্রিন্ট স্ক্রীন টিপে আপনার কীবোর্ডের বোতামটি ডিফল্টরূপে ছবি ফোল্ডারে ছবি সংরক্ষণ করে। প্রিন্ট স্ক্রীন ব্যবহার না করে ম্যানুয়ালি স্ক্রিনশট টুল খোলা হচ্ছে , আপনি GNOME এর কোন সংস্করণ ব্যবহার করেন না কেন, আপনার ছবি কোথায় সংরক্ষণ করবেন তা নির্বাচন করার ক্ষমতা দেয়৷

2. KDE প্লাজমা

লিনাক্সে স্ক্রিনশট নেওয়ার তুলনা:7টি ভিন্ন ডেস্কটপ

KDE এর স্ক্রিনশট টুলটি স্পেকট্যাকল নামে যায়। কেডিই সফ্টওয়্যারের ক্ষেত্রে প্রায়শই হয়, এটি তালিকার সবচেয়ে শক্তিশালী স্ক্রিনশট টুল। আপনি যখন স্পেকট্যাকল খুলবেন, একটি স্ক্রিনশট ইতিমধ্যেই নেওয়া হয়েছে। আপনি যদি এটির সাথে খুশি হন তবে আপনি কেবল এটি সংরক্ষণ করতে পারেন। কিন্তু আপনি যদি একটি নির্দিষ্ট এলাকা ক্রপ করতে চান, বা শুধুমাত্র একটি নির্দিষ্ট উইন্ডো হাইলাইট করতে চান, তাহলে আপনি অন্য স্ক্রিনশট নিতে পারেন এবং সেটিও করতে পারেন।

GNOME Screenshot এর তুলনায় Spectacle এর আরেকটি সুবিধা হল আপনি সহজেই আপনার পছন্দের ডিফল্ট ফোল্ডার সেট করতে পারবেন। এর অর্থ হল স্পেকট্যাকল আপনার স্ক্রিনশটটি এই একবারে একটি নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করবে না, প্রতিবারই। শুধু তাই নয়, আপনি কীভাবে আপনার ফাইলের নাম দিতে চান তার জন্য আপনি একটি বিন্যাস তৈরি করতে পারেন।

টীকা সরঞ্জামগুলি অন্তর্নির্মিত আসে, আপনাকে ছবি সম্পাদনার জন্য একটি পৃথক উত্সর্গীকৃত অ্যাপ ইনস্টল করার প্রয়োজন থেকে বাঁচায়৷ স্ক্রিন-রেকর্ডিংয়ের ক্ষেত্রে, আপনি স্পেকট্যাকল থেকে প্রক্রিয়াটি শুরু করতে পারেন, তবে এটি কাজ করার জন্য অন্য একটি অ্যাপ খুলবে।

সর্বোপরি, স্পেকট্যাকল নিছক ডিফল্ট প্রিন্ট স্ক্রিন থেকে যেতে যথেষ্ট শক্তিশালী Linux-এ স্ক্রিনশট নেওয়ার জন্য সেরা অ্যাপগুলির মধ্যে তুলনা করার জন্য সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত টুলের ধরনের কার্যকারিতা।

3. প্রাথমিক ওএস প্যান্থিয়ন

লিনাক্সে স্ক্রিনশট নেওয়ার তুলনা:7টি ভিন্ন ডেস্কটপ

প্রাথমিকের প্যানথিয়ন ডেস্কটপ সবচেয়ে স্বজ্ঞাত স্ক্রিনশট অ্যাপ্লিকেশনগুলির একটির সাথে আসে। এটি এমনভাবে প্রয়োজনীয় কার্যকারিতা সরবরাহ করে যা বেশি জায়গা নেয় না বা ভুলের জন্য বেশি জায়গা রাখে না। এটি একটি ডেডিকেটেড অ্যাপ, তবে এটিতে জিনোমের মতো একটি সাধারণ পপওভার উইন্ডোর চেহারা রয়েছে৷

আপনি স্ক্রীনের কোন অংশের স্ক্রিনশট নিতে চান তা নির্বাচন করতে পারেন, কার্সারটি দৃশ্যমান হবে কিনা তা স্থির করতে পারেন এবং স্ক্রিনশটের জন্য প্রস্তুত করার জন্য আপনাকে সময় দেওয়ার জন্য প্রয়োজন হলে একটি টাইমার যোগ করতে পারেন। সম্পন্ন।

যদিও প্রাথমিক স্ক্রিনশট টীকা বৈশিষ্ট্যের একটি সেটের সাথে আসে না, আপনার কাছে ব্যক্তিগত পাঠ্য গোপন করার বিকল্প রয়েছে৷

প্রাথমিকের সম্ভবত এই তালিকায় সবচেয়ে মৌলিক বিকল্প থাকতে পারে, তবে এটিতে প্রয়োজনীয় কিছুর অভাব নেই। প্রাথমিক সফ্টওয়্যারের ক্ষেত্রে প্রায়শই যেমন হয়, আপনি এই অ্যাপটির প্রতি আকৃষ্ট বোধ করতে পারেন, কোনো বিশেষ বৈশিষ্ট্যের জন্য নয়, কিন্তু এর বিন্যাসটি আকর্ষণীয় এবং সহজবোধ্য বলে মনে হতে পারে৷ আপনি অ্যাপটিতে আরও কম চিন্তা করতে পারেন এবং স্ক্রিনশট নেওয়ার উপর আপনার ফোকাস রাখতে পারেন।

4. Budgie, Cinnamon, MATE, এবং Xfce

লিনাক্সে স্ক্রিনশট নেওয়ার তুলনা:7টি ভিন্ন ডেস্কটপ

এই চারটি ডেস্কটপ পরিবেশ সব একই স্ক্রিনশট টুলের বৈচিত্র্য ব্যবহার করে। এই বিভিন্ন ডেস্কটপ জুড়ে, চেহারা এখানে বা সেখানে পরিবর্তিত হতে পারে, কিন্তু আপনি কার্যত একই মূল দেখতে পাবেন।

উপরে উল্লিখিত স্ক্রিনশট সরঞ্জামগুলির মতো, আপনি আপনার সম্পূর্ণ স্ক্রীন, সক্রিয় উইন্ডো বা স্ক্রিনের একটি নির্দিষ্ট অঞ্চল ক্যাপচার করতে পারেন। উপরন্তু, আপনি মাউস পয়েন্টার দেখাবেন কিনা এবং উইন্ডো বর্ডার দেখাবেন কিনা তা নির্ধারণ করতে পারেন।

আপনার যদি কিছু সময়ের প্রয়োজন হয়, আপনি একটি ছবি তোলার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করার জন্য অ্যাপটিকে সেট করতে পারেন। একটি স্ক্রিনশট নেওয়ার পরে, আপনি ছবিটি কোথায় সংরক্ষণ করবেন তা চয়ন করতে পারেন৷

কিছু ডেস্কটপে, সক্রিয় উইন্ডোর স্ক্রিনশট নেওয়ার সময় আপনার কাছে একটি প্রভাব প্রয়োগ করার বিকল্পও থাকবে, যেমন একটি ড্রপ শ্যাডো বা বর্ডার। একটি স্ক্রিনশট নেওয়ার পরে আপনার বিকল্পগুলি কী তা নিয়েও একটি ভিন্নতা রয়েছে৷ কিছু ডেস্কটপ জিজ্ঞাসা করবে আপনি কোথায় আপনার ছবি সংরক্ষণ করতে চান, অন্যরা ক্লিপবোর্ডে সংরক্ষণ বা একটি অনলাইন পরিষেবাতে আপলোড করার বিকল্প উপস্থাপন করতে পারে৷

স্পেকট্যাকলের তুলনায়, এখানে দেখার মতো খুব বেশি কিছু নেই। প্রাথমিকের বিকল্পের পাশে, কয়েকটি অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে, তবে প্রাথমিকের ব্যক্তিগত পাঠ্যকে অস্পষ্ট করার ক্ষমতা একটি চমৎকার বৈশিষ্ট্য যা এখানে উল্লেখযোগ্যভাবে অনুপস্থিত। জিনোমের ক্ষেত্রে, স্ক্রিনশট কার্যকারিতা তুলনামূলক, যদি আপনি স্ক্রিন ভাগ করার অভাবকে উপেক্ষা করেন।

আপনি কি ডিফল্ট স্ক্রিনশট টুলের সাথে আটকে আছেন?

আপনার ডিফল্ট স্ক্রিনশট কার্যকারিতা অদলবদল করতে আপনার কতটা নমনীয়তা রয়েছে তা আপনার ডেস্কটপ পরিবেশের উপর নির্ভর করে। জিনোমে, আপনি সহজে প্রিন্ট স্ক্রীন পরিবর্তন করতে পারবেন না একটি ভিন্ন স্ক্রিনশট টুল ট্রিগার করার জন্য বোতাম, কিন্তু আপনি ম্যানুয়ালি লঞ্চ করার বিকল্পটি ইনস্টল করতে সম্পূর্ণরূপে মুক্ত- স্পেকট্যাকল সহ!

ডেস্কটপ এনভায়রনমেন্ট বাছাই করার সময় স্ক্রিনশট কার্যকারিতা আমাদের বেশিরভাগের জন্য খুব বেশি ফ্যাক্টর করার সম্ভাবনা নেই, তবে আপনার কর্মপ্রবাহের উপর নির্ভর করে, এটি সমস্ত পার্থক্য করতে পারে। আমাদের মধ্যে কেউ কেউ প্রায়শই স্ক্রিনশট নেয়, এবং আমাদের ছবি ফোল্ডারে বিশৃঙ্খল থাকা যথেষ্ট হতাশাজনক হতে পারে যা আমাদের বিকল্প বিবেচনা করার জন্য চাপ দেয়।


  1. লিনাক্সে Ksnip-এর সাহায্যে কীভাবে স্ক্রিনশট নেওয়া এবং টীকা করা যায়

  2. লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

  3. আপনাকে অনুপ্রাণিত করার জন্য 6 কাস্টমাইজড লিনাক্স ডেস্কটপ

  4. আইফোনে স্ক্রিনশট কীভাবে অক্ষম করবেন