কম্পিউটার

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

কিছু অত্যাবশ্যক কারণের জন্য আমাদের আর দেরি করার দরকার নেই, আপনি আপনার ডেস্কটপে যা আছে তা অন্যদের সাথে শেয়ার করতে চান। আপনার বিকল্প কি?

স্ক্রিনশট নেওয়ার জন্য এগুলি লিনাক্সে সবচেয়ে প্রচলিত কিছু টুল। যদি একটি আপনার পছন্দের বিতরণে সুবিধাজনকভাবে উপলব্ধ না হয়, অন্ততপক্ষে, আপনি এর সফ্টওয়্যার কেন্দ্র/ভান্ডারে অন্যটি খুঁজে পাবেন৷

1. শাটার

শাটার একটি প্রতিষ্ঠিত প্রিয় কিন্তু স্পটলাইট বন্ধ করে দিয়েছে কারণ এটি উবুন্টুর অফিসিয়াল রিপোজিটরিতে আর উপলব্ধ নেই।

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

যদিও এটিতে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে, বেশিরভাগ লোকেরা এটিকে চালনা করে এবং তারপরে স্ক্রীন এলাকার একটি স্ক্রিনশট নিতে এর টুলবারে নির্বাচন, ডেস্কটপ বা উইন্ডো বোতামে ক্লিক করে এটি ব্যবহার করে। এটি লিনাক্সে তার ধরণের সবচেয়ে বৈশিষ্ট্য সমৃদ্ধ প্রোগ্রামগুলির মধ্যে একটি এবং আপনার প্রত্যাশা অনুযায়ী কাজ করে৷

2. ফ্লেমশট

Flameshot এর সাথে, আপনাকে মৌলিক সম্পাদনার জন্য আলাদা প্রোগ্রামের উপর নির্ভর করতে হবে না - আপনি এটি সংরক্ষণ করার আগে একটি স্ক্রিনশট নেওয়ার পরেই এটি করতে পারেন। Flameshot আপনাকে টেক্সট যোগ করার টুল এবং এর জন্য একটি বেসিক পেন টুল দেয়। আপনি ফলাফলের সাথে খুশি হওয়ার পরে, আপনি সেগুলিকে একটি ফাইল এবং ক্লিপবোর্ডে রপ্তানি করতে পারেন৷

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

একটি ব্যক্তিগত বিরক্তি:ImageMagick এবং GIMP এর মতো, এটি একটি উইন্ডো ক্যাপচার করার জন্য একটি ফাংশন অফার করে না। আপনাকে এটির চারপাশে একটি বাউন্ডিং বক্স ম্যানুয়ালি সংজ্ঞায়িত করতে হবে। কিন্তু ImageMagick এবং GIMP এর বিপরীতে, Flameshot এর প্রথম এবং সর্বাগ্রে একটি স্ক্রিনশট টুল বলে মনে করা হয়। আমাদের ছোট সংগ্রহে এই ধরনের অন্যান্য সমস্ত "স্ক্রিনশট টুল" এই ধরনের একটি ফাংশন ধারণ করে। এবং আমি ব্যক্তিগতভাবে উইন্ডোজ পেইন্ট সমতুল্য দিয়ে স্ক্রিনশট আঁকার সমর্থনের চেয়ে এই জাতীয় প্রোগ্রামগুলিতে এটিকে আরও গুরুত্বপূর্ণ বলে মনে করি৷

3. কাজাম

দুটি সম্পর্কিত ভূমিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে, কাজাম আপনাকে স্ট্যাটিক স্ক্রিনশট বা ভিডিও হিসাবে আপনার স্ক্রিনে যা আছে তা শেয়ার করতে সহায়তা করে।

এর জন্য, এটি দুটি মোড অফার করে, "স্ক্রিনকাস্ট" এবং "স্ক্রিনশট", দুটি ক্রিয়াকলাপ এবং বিকল্প হিসাবে প্রদর্শিত হয়৷

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

প্রথমে, আপনি একটি একক স্ক্রিন দখল করতে চান বা আপনার ডেস্কটপের একটি ভিডিও স্ট্রীম চান তার উপর নির্ভর করে, তাদের মধ্যে একটি নির্বাচন করুন - এবং এই ক্ষেত্রে, আমরা স্ক্রিনশট মোডে আমাদের মনোযোগ নিয়োজিত করছি। তারপরে কিছু অতিরিক্ত প্যারামিটার সেট আপ করুন, যেমন আপনি ক্যাপচার করা ছবিতে মাউস কার্সার বা উইন্ডো বর্ডার অন্তর্ভুক্ত করতে চান এবং ক্যাপচার করার আগে কোনো বিলম্ব। অবশেষে, ফুলস্ক্রিন, উইন্ডো বা এরিয়াতে ক্লিক করে, আপনি আপনার স্ক্রিনের সংশ্লিষ্ট অংশে যা প্রদর্শিত হচ্ছে তা ক্যাপচার করতে পারবেন।

4. স্ক্রিনক্লাউড

স্ক্রিনক্লাউড তার সমবয়সীদের তুলনায় নেটওয়ার্ক-সচেতন, যেমনটি এর নাম দ্বারা ইঙ্গিত করা হয়েছে। প্রোগ্রামটি আপনাকে পুরো স্ক্রিন, একটি উইন্ডো বা একটি অবাধে নির্বাচিত আয়তক্ষেত্রাকার এলাকা ক্যাপচার করতে দেয়। এর পরে, আপনি এটিকে একটি ফাইলে সংরক্ষণ করতে পারেন তবে এটিকে অনেক ক্লাউড পরিষেবাতে আপলোড করতে পারেন৷

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

এটি সমর্থন করে এমন কিছু রপ্তানি লক্ষ্য হল:

  • FTP
  • উবুন্টু ওয়ান
  • ড্রপবক্স
  • ইমগুর

5. জিনোম স্ক্রিনশট

Gnome-এর জনপ্রিয়তার জন্য ধন্যবাদ, এর অফিসিয়াল স্ক্রিনশট টুল, যা ডেস্কটপ পরিবেশের সাথে আসে, এছাড়াও এই বিভাগে সবচেয়ে জনপ্রিয় আনুষাঙ্গিকগুলির মধ্যে একটি।

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

জিনোম স্ক্রিনশট অফার করে যা আপনি এই ধরনের একটি প্রোগ্রাম থেকে আশা করবেন:

  • তিনটি সাধারণ পূর্ণ-স্ক্রীন, আয়তক্ষেত্রাকার এলাকা, এবং সক্রিয় উইন্ডো ক্যাপচার মোড
  • বিলম্বিত ক্যাপচারের জন্য একটি টাইমার, আপনাকে আপনার স্ক্রিনশট-টু-বি সেট আপ করার জন্য সময় দিতে
  • মাউস কার্সার বা উইন্ডো বর্ডার ক্যাপচার বা বাদ দেওয়ার জন্য সমর্থন
  • কিছু ​​ছোটখাট প্রভাব (যেমন অতিরিক্ত সীমানা এবং ছায়া)

6. কেডিই স্পেকট্যাকল

যদিও স্পেকটেকল এটি যা করে তা চমৎকার, আমরা এটিকে প্রসারিত করব না কারণ এটি প্রায় জিনোম স্ক্রিনশটের একটি মিরর ইমেজ কিন্তু কেডিই ডেস্কটপ পরিবেশের জন্য।

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

জিনোম স্ক্রিনশট সম্পর্কিত উপরের বিভাগে আমরা যা উল্লেখ করেছি তা যদি আপনি দেখেন তবে একই পয়েন্টগুলি স্পেকট্যাকলের ক্ষেত্রে প্রযোজ্য৷

7. ইমেজ ম্যাজিক

ImageMagick এর কথা চিন্তা করার সময়, অনেক লোক বুঝতে পারে না যে এটি একটি পূর্ণ-বিকশিত ইমেজ-প্রসেসিং টুল, এটি কয়েক দশক ধরে চলে আসছে, অথবা এটি স্ক্রিনশটও নিতে পারে। এখন এটি "আমাদের প্রত্যাশাগুলিকে নষ্ট করছে!"

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

আমাদের স্ক্রিনশটে বেশি কিছু না হওয়ার কারণ হল ImageMagick একটি কমান্ড-লাইন টুল। এখানে বিকল্প সহ কোন GUI এবং মেনু নেই। একটি উইন্ডো বা পর্দার এলাকা ক্যাপচার করতে, আপনি, উদাহরণস্বরূপ, একটি টার্মিনালে প্রবেশ করতে পারেন:

import name_of_file.jpg

তারপর, আপনি যা ক্যাপচার করতে চান তা নির্বাচন করুন, এবং ImageMagick এটিকে একটি "name_of_file.jpg" ফাইল হিসাবে সংরক্ষণ করবে। ফরম্যাট পরিবর্তন করতে, আপনি ফাইলের এক্সটেনশন পরিবর্তন করতে পারেন, png, tiff বা ImageMagick সমর্থন করে এমন অনেক ফরম্যাটের অন্য যেকোনো একটির জন্য "jpg" অদলবদল করতে পারেন।

যেহেতু এটি একটি সম্পূর্ণ প্রস্ফুটিত ইমেজ প্রসেসিং টুল, এটি শুধুমাত্র পৃষ্ঠকে স্ক্র্যাচ করছে। এর import বিকল্পগুলি সম্পর্কে এখানে আরও পড়ুন আপনার স্ক্রিন ক্যাপচারকে আরও টুইক করার জন্য কমান্ড।

8. GIMP

এই নিবন্ধে আমরা যা মোকাবিলা করি তার জন্য আমরা বিশুদ্ধ ওভারকিল বিবেচনা করি, আপনার ডেস্কটপের স্ক্রিনশট নিতে জিআইএমপি ব্যবহার করা সম্ভব। যখন আপনার কাছে একটি সম্পূর্ণ ইমেজ-এডিটিং স্যুট ইনস্টল এবং GBs র‍্যাম অবশিষ্ট থাকে তখন কাজের জন্য কেন একটি দ্রুত এবং হালকা টুল ব্যবহার করবেন?

লিনাক্সে একটি স্ক্রিনশট নেওয়ার 8 টি উপায়

আপনার স্ক্রিনের একটি বিভাগ থেকে একটি স্ক্রিনশট নিতে, GIMP চালান এবং "ফাইল -> স্ক্রিনশট" নির্বাচন করুন৷ তারপরে, স্ক্রিনশট হিসাবে আপনি যে স্থানটি সংরক্ষণ করতে চান তা সংজ্ঞায়িত করুন। এটাই. কোন অতিরিক্ত বিকল্প, ঘন্টা এবং whistles - সুস্পষ্ট কারণে. শুধু একটি জানালা প্রয়োজন? আপনি জিম্পে আছেন, আপনার ছবি ক্রপ করুন! ছায়া যোগ করুন, ফিল্টার করুন, রূপান্তর করুন এবং ইচ্ছামত এটি বাঁকুন। সর্বোপরি, জিআইএমপি এটিই বিশেষ করে!

একটি বর্ধিত পরিবার

এগুলি হল কিছু জনপ্রিয় স্ক্রিন-গ্র্যাবিং টুল কিন্তু পুরো ছবি থেকে অনেক দূরে৷ কয়েক ডজন বিকল্প আছে, অনেকগুলি ঠিক যেমন ভাল, যা আমরা এই নিবন্ধে ফিট করতে পারিনি - যেমন XFCE-এর স্ক্রিনশুটার বা লাইটস্ক্রিন৷ প্রতিটিরই ভালো-মন্দ আছে এবং কিছু কিছু ডিস্ট্রিবিউশন/ডেস্কটপ পরিবেশে অন্যদের তুলনায় ভালো কাজ করে।

আপনার প্রিয় কি?


  1. উইন্ডোজ 10 এ স্ক্রিনশট নেওয়ার ৬টি অতি সহজ উপায়

  2. কিভাবে ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায়:5টি সহজ উপায়

  3. লিনাক্সে (GUI এবং টার্মিনাল) স্ক্রিনশট কীভাবে নেবেন? (2022 সংস্করণ)

  4. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়