কম্পিউটার

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

জটিল বিষয়গুলি ব্যাখ্যা করার ক্ষেত্রে, একটি সহায়ক সহায়তা হিসাবে স্ক্রিনশট ব্যবহার করে কিছুই বীট করে না। প্রবাদটি হিসাবে, একটি ছবির মূল্য এক হাজার শব্দের পরে। এখন, একজন উবুন্টু ব্যবহারকারী হিসেবে, একটি ভালো স্ক্রিনশট নেওয়ার জন্য আপনার কাছে প্রচুর পদ্ধতি রয়েছে:কীবোর্ড শর্টকাট, টার্মিনাল কমান্ড এবং আরও অনেক কিছু।

কিন্তু আপনি যদি একটি সাধারণ স্ক্রিনশটের চেয়ে আরও কিছু খুঁজছেন, বলুন, অতিরিক্ত সম্পাদনা বা ভিন্ন স্টাইল ইফেক্ট সহ একটি স্ক্রিনশট, তাহলে এই টুলগুলি সম্ভবত যথেষ্ট হবে না। সৌভাগ্যবশত, উবুন্টু একাধিক স্ক্রিনশট টুল সমর্থন করে যা আপনাকে আপনার শর্তাবলীতে একটি স্ক্রিন ক্যাপচার করতে সাহায্য করতে পারে।

1. জিনোম স্ক্রিনশট অ্যাপ

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

শুরু করার জন্য, আমাদের কাছে জিনোম স্ক্রিনশট অ্যাপ রয়েছে যা উবুন্টুর সাথে আগে থেকে ইনস্টল করা আছে। আপনি যদি এমন কেউ হন যিনি শুধুমাত্র নিয়মিত, হালকা ওজনের কাজ খুঁজছেন, তাহলে এই অ্যাপটি বেশিরভাগ ক্ষেত্রেই আপনার জন্য কাজ করবে। এর কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত:

  • স্ক্রিনশট নেওয়ার জন্য একাধিক শর্টকাট
  • আপনার মাউস দিয়ে স্ক্রিনশট নিন
  • মুষ্টিমেয় কিছু সম্পাদনা বৈশিষ্ট্য
  • GNOME
  • এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে
  • স্ক্রিনশটগুলিতে সীমানা যুক্ত করার বিকল্প

এটি অতিরিক্ত সম্পাদনা প্রভাবের ক্ষেত্রে অন্যান্য অ্যাপের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না, তবে আপনার যদি শুধুমাত্র ইমেল সংযুক্তি, ব্রাউজার ট্যাব ইত্যাদির স্ক্রিনশট প্রয়োজন হয় তবে এই সরঞ্জামটি যথেষ্ট হবে৷

2. GIMP

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

GIMP, GNU ইমেজ ম্যানিপুলেশন প্রোগ্রামের সংক্ষিপ্ত, একটি শক্তিশালী তৃতীয় পক্ষের স্ক্রিনশট অ্যাপ্লিকেশন যা উবুন্টু ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। এটি বিনামূল্যের সফ্টওয়্যার, যার অর্থ হল আপনি এটি ব্যবহার করতে, অনুলিপি করতে, পরিবর্তন করতে বা এমনকি উন্নতি করতে পারবেন৷

আপনি যদি উন্নত সম্পাদনা বৈশিষ্ট্য সহ একটি অ্যাপ খুঁজছেন তাহলে GIMP একটি নো-ব্রেইনার। অ্যাপটি একটি সম্পূর্ণ প্যাকেজ। এর অর্থ হল নিয়মিত ব্যবহারকারী এবং বিশেষজ্ঞরা একইভাবে এটি ব্যবহার করতে পারেন। উবুন্টুতে স্ক্রিনশট ক্যাপচার করা ছাড়াও, আপনি এটিকে হেভি-ডিউটি ​​সম্পাদনার কাজেও ব্যবহার করতে পারেন, যেমন:

  • গ্রাফিক্স ডিজাইন
  • ছবি ম্যানিপুলেশন
  • ছবি তৈরি
  • আইকন এবং ক্লিপ আর্ট তৈরি করা

1998 সালে কয়েকজন কলেজ ছাত্রের দ্বারা প্রথম প্রকাশিত, GIMP তখন থেকে অনেক দূর এগিয়েছে এবং এখনও শক্তিশালী হচ্ছে। এর মানে এটির পক্ষে স্থিতিশীলতার ফ্যাক্টরও রয়েছে। আপনি যদি এটি চালু করতে আগ্রহী হন তবে আপনি সরাসরি স্ন্যাপ কমান্ড ব্যবহার করে এটি ইনস্টল করতে পারেন:

sudo snap install gimp

সিস্টেমটি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার সিস্টেমে GIMP ইনস্টল করবে৷

GIMP এর সাথে একটি স্ক্রিনশট নিতে, অ্যাপ্লিকেশন চালু করুন এবং এর প্রধান মেনুতে, ফাইল> তৈরি করুন> স্ক্রিনশট নির্বাচন করুন .

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

পরবর্তী ডায়ালগ বক্সে, আপনি যে ধরনের স্ক্রিনশট চান তা নির্বাচন করুন, যেমন আপনি একটি সম্পূর্ণ স্ক্রিন ক্যাপচার করতে চান বা একটি নির্দিষ্ট অঞ্চলের স্ক্রিন ক্লিপ করতে চান। অবশেষে, স্ন্যাপ এ ক্লিক করুন স্ক্রীন ক্যাপচার করতে।

3. শাটার

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

শাটার হল আরেকটি বিনামূল্যের, ওপেন সোর্স স্ক্রিনশট টুল উবুন্টু সম্প্রদায়ে জনপ্রিয়। এটি জিআইএমপি থেকে আলাদা কারণ এটি শুধুমাত্র স্ক্রিনশটগুলিতে বিশেষজ্ঞ।

শাটারের সাথে, আপনি নিম্নলিখিত বিকল্পগুলি পাবেন:

  • পুরো উইন্ডোটি ক্যাপচার করুন
  • একটি নির্দিষ্ট স্ক্রিন ক্যাপচার করুন
  • একটি ওয়েবসাইটের একটি নির্দিষ্ট এলাকা ক্লিপ করুন
  • একটি নির্দিষ্ট মেনুর একটি স্ক্রিনশট নিন

এবং এটি শুধুমাত্র জিনোম স্ক্রিনশট টুলের মতো একটি সাধারণ স্ক্রিনশট অ্যাপ নয়। এডিটিং, ক্রপিং এবং এক্সপোর্ট করার মতো অন্যান্য ফিচার আছে যা আপনাকে সেই স্ক্রিনশটগুলির সাথে টিঙ্কার করতে দেয়। সম্পাদনা শৈলী পরিবর্তন করতে আপনি প্লাগইন যোগ করতে পারেন।

শাটার ইনস্টল করতে, টার্মিনালে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন।

sudo add-apt-repository -y ppa:linuxuprising/shutter
sudo apt-get install -y shutter

অ্যাপটি কয়েক সেকেন্ডের মধ্যে ইনস্টল হয়ে যাবে, এবং আপনি এটি সরাসরি উবুন্টু অ্যাপ্লিকেশন মেনু থেকে চালু করতে পারেন।

4. কাজাম

উবুন্টুতে স্ক্রিনশট নেওয়ার জন্য 6টি সেরা অ্যাপ

কাজাম একটি বহুমুখী টুল যা স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিং উভয়ই নেওয়ার জন্য কার্যকর। আপনি যদি মনে করেন যে কোনও সময়ে, আপনার কাজের জন্য আপনার স্ক্রিনের একটি ভিডিও রেকর্ড করার প্রয়োজন হতে পারে, আপনার অবশ্যই কাজাম ইনস্টল করা উচিত।

অ্যাপটি ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি ইস্যু করুন:

sudo apt-get install kazam

সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে কাজাম ইনস্টল করবে এবং তারপরে আপনি অ্যাপ্লিকেশন মেনু থেকে এটি চালু করতে পারেন। Kazam-এর সাহায্যে, আপনি স্ক্রিন রেকর্ড করতে পারেন বা বিভিন্ন উপায়ে স্ক্রিনশট ক্যাপচার করতে পারেন, যার মধ্যে একটি পূর্ণ স্ক্রীন, একটি নির্দিষ্ট অঞ্চল বা একটি সম্পূর্ণ উইন্ডো স্নিপ করা সহ।

5. Scrot

এটি একটি সহজ এবং হালকা ইউটিলিটি যা স্ক্রিনশট এবং স্ক্রিন রেকর্ডিং উভয়ই ক্যাপচার করতে পারে। এছাড়াও, এটি এই তালিকার অন্যান্য টুলের থেকে একটু আলাদা, যেহেতু এটিতে একটি GUI সহ একটি অ্যাপ নেই; আপনি শুধুমাত্র কমান্ড লাইন দিয়ে এটি ব্যবহার করতে পারেন।

যদি কমান্ড লাইনের সাথে কাজ করা আপনার জিনিস হয়, তাহলে আপনি স্ক্রোট ব্যবহার করতে পছন্দ করবেন। আপনি কিভাবে এটি উবুন্টুতে ইনস্টল করতে পারেন তা এখানে:

sudo apt-get install scrot

ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনি নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে একটি স্ক্রিনশট নিতে পারেন:

scrot

ডিফল্টরূপে, হোম ডিরেক্টরিতে আপনার তোলা সমস্ত স্ক্রিনশট থাকবে৷

আপনি যদি আপনার ডেস্কটপের একটি নির্দিষ্ট অঞ্চল ক্যাপচার করতে চান তবে -s ব্যবহার করুন ডিফল্ট কমান্ড সহ পতাকা:

scrot -s

পূর্বোক্ত কমান্ড কার্যকর করার পরে, আপনি যে এলাকাটি ক্যাপচার করতে চান সেটিতে ক্লিক করুন এবং টেনে আনুন এবং তারপর স্ক্রিনশট ক্যাপচার করতে এটি ছেড়ে দিন। স্ক্রট দিয়ে স্ক্রিনশট নেওয়ার জন্য অনেকগুলি বিভিন্ন কৌশল ও শর্টকাট রয়েছে।

 6. ImageMagick

ImageMagick হল বিনামূল্যে, ওপেন সোর্স সফ্টওয়্যার যা রাস্টার ছবি তৈরি, রূপান্তর এবং সম্পাদনা করার জন্য জনপ্রিয়। একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হিসাবে, এটি ব্যবহারকারীদের একটি স্ক্রিনশট ক্যাপচার করতে দেয়, যা তার নিজের অধিকারে দুর্দান্ত৷

Scrot এর মতো, আপনাকে ImageMagick অ্যাপ চালানোর জন্য কমান্ড লাইন ব্যবহার করতে হবে। এছাড়াও, এটিতে স্ক্রিনশট বিকল্পগুলি ছাড়াও অনেক বৈশিষ্ট্য রয়েছে যা ভবিষ্যতে কাজে আসতে পারে, যেমন:

  • এক ধরনের চিত্রকে অন্য চিত্রে রূপান্তর (যেমন, JPG থেকে PNG)
  • ছবির একটি ক্রমকে একটি GIF এ রূপান্তর করা হচ্ছে
  • একটি ছবিতে বিশেষ প্রভাব যুক্ত করা
  • আপনার ইমেজের নির্দিষ্ট জায়গাগুলোকে স্বচ্ছ করা, এবং আরও অনেক কিছু।

আপনার সিস্টেমে ImageMagick ইনস্টল করতে, টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন :

sudo apt-get -y install imagemagick

ImageMagick ব্যবহার করে পুরো স্ক্রীন ক্যাপচার করতে:

import -window root file1.jpg

এটি পুরো স্ক্রীনটি ক্যাপচার করবে এবং file1.jpg নামের সাথে ছবিটি সংরক্ষণ করবে হোম-এ ডিরেক্টরি স্ক্রিনশট ক্যাপচার করা ছাড়াও আপনি ImageMagick-এর সাথে আরও অনেক কিছু করতে পারেন৷

আপনার উবুন্টু মেশিনে স্ক্রিনশট ক্যাপচার করুন

এর ওপেন-সোর্স সংস্কৃতির জন্য ধন্যবাদ, উবুন্টু অনেকগুলি বিনামূল্যের অ্যাপের গর্ব করে যা আপনি পরিবর্তন করতে পারেন। এই তালিকায় তালিকাভুক্ত যেকোন অ্যাপ আপনাকে ঝামেলা ছাড়াই স্ক্রিনশট নিতে সাহায্য করতে পারে। আশা করি, আপনি এমন একটি খুঁজে পেয়েছেন যা আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত।

যারা তাদের সিস্টেমে স্ক্রিনশট অ্যাপ ইন্সটল করতে চান না, তাদের জন্য বেশ কিছু ওয়েবসাইট উপলব্ধ রয়েছে যেগুলো আপনাকে অনলাইনে সহজে ওয়েবসাইটের স্ক্রিনশট নিতে দেয়।


  1. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

  2. উবুন্টুর জন্য 4টি সেরা স্ক্রিন রেকর্ডার

  3. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম

  4. দুর্দান্ত স্ক্রিনশট নেওয়ার জন্য 5টি বিনামূল্যের অ্যান্ড্রয়েড অ্যাপ