কম্পিউটার

GNOME 42 এখানে, একটি উন্নত ডার্ক মোড প্লাস নতুন এবং উন্নত অ্যাপ নিয়ে আসছে

GNOME ফাউন্ডেশন জনপ্রিয় লিনাক্স ডেস্কটপের 42 সংস্করণ ঘোষণা করেছে যা তার নাম শেয়ার করেছে। GNOME 42-এ ডেস্কটপ থিম, বান্ডেল করা অ্যাপ্লিকেশন, এবং কর্মক্ষমতার উন্নতি সহ বেশ কিছু বর্ধিতকরণ রয়েছে যা সম্ভবত ডেস্কটপের বৃহৎ ব্যবহারকারী বেসের জন্য আবেদন করবে।

GNOME 42 নতুন বৈশিষ্ট্য এবং আপগ্রেড করা অ্যাপগুলি উপস্থাপন করে

GNOME 42-এ কিছু বড় পরিবর্তন রয়েছে যা ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান এবং সেইসাথে যেগুলি শুধুমাত্র আরও প্রযুক্তিগত ব্যবহারকারীরা লক্ষ্য করবেন। ইন্টারফেসে ব্যবহারকারীর মুখোমুখি হওয়া সবচেয়ে বড় পরিবর্তন হল একটি নতুন গ্লোবাল ডার্ক থিম এবং স্ক্রিনশট তৈরি করা সহজ করার একটি টুল। গ্লোবাল ডার্ক UI এর সাথে, যে ব্যবহারকারীরা ডার্ক মোড টগল করবেন তাদের অ্যাপগুলিকেও ডার্ক থিমে পরিবর্তন করতে হবে।

ব্যবহারকারীরা যখন প্রিন্ট স্ক্রীন কী টিপে তখন একটি অঞ্চল, একটি উইন্ডো বা পুরো স্ক্রীন ক্যাপচার করার বিকল্পটি উপস্থাপন করা হয়৷

GNOME 42 অন্তর্ভুক্ত অ্যাপগুলির স্থিতিশীলতাও বৃদ্ধি করেছে। অনেক ডিফল্ট অ্যাপ GTK 4-এ আপগ্রেড করা হয়েছে, "টুলকিট" যা GNOME প্রোগ্রামগুলির চেহারা এবং অনুভূতিকে সংজ্ঞায়িত করে। এর মধ্যে রয়েছে ডিস্ক ইউসেজ অ্যানালাইজার, ফন্ট, টু ডু, ট্যুর, ক্যালেন্ডার, ঘড়ি, সফ্টওয়্যার, অক্ষর, পরিচিতি, আবহাওয়া এবং ক্যালকুলেটর৷

GNOME-এর বিদ্যমান অ্যাপগুলি একটি নতুন কোট পেইন্ট পাওয়ার পাশাপাশি, দুটি সম্পূর্ণ নতুন প্রোগ্রাম GNOME 42... টেক্সট এডিটর এবং কনসোল দিয়ে আত্মপ্রকাশ করেছে।

টেক্সট এডিটর, আশ্চর্যজনকভাবে যথেষ্ট, একজন টেক্সট এডিটর, শ্রদ্ধেয় গেডিট-এর পরিবর্তে। একটি প্রধান বৈশিষ্ট্য হল এটি ডেটা ক্ষতি রোধ করতে ব্যবহারকারীর কাজ স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করবে৷

কনসোল, লিনাক্স কমান্ড লাইন অ্যাক্সেস করার জন্য একটি টার্মিনাল এমুলেটর, হেডার বারে রঙ পরিবর্তন করে একজন ব্যবহারকারী কখন "রুট" বা প্রশাসনিক মোডে থাকে তা নির্দেশ করবে। যেহেতু প্লেইন টেক্সট ফাইল সম্পাদনা করা এবং কমান্ড লাইন ব্যবহার করা লিনাক্সের গুরুত্বপূর্ণ অংশ থেকে যায়, এইগুলি সম্ভবত GNOME 42-এ স্বাগত সংযোজন হবে।

হুডের অধীনে, জিনোম ভিডিও ভিডিও প্লেয়ারে মসৃণ ভিডিও প্লেব্যাক, পূর্ণ-স্ক্রীন প্রোগ্রামগুলিতে শক্তির ব্যবহার হ্রাস, ট্র্যাকার ফাইল ইনডেক্সারে উন্নত ফাইল অনুসন্ধান গতি এবং ডিফল্ট ওয়েবে ত্বরান্বিত ওয়েব ব্রাউজিং সহ অনেকগুলি কর্মক্ষমতা উন্নতি করেছে। ব্রাউজার, কাল্পনিকভাবে ওয়েব নামে পরিচিত।

ব্যবহারকারীরা কখন GNOME 42 পাবে?

এখন যেহেতু GNOME 42 প্রকাশিত হয়েছে, লিনাক্স ডিস্ট্রিবিউশনের ডাউনস্ট্রিম ডেভেলপারদের তাদের সিস্টেমে এটিকে একীভূত করতে হবে। ডেস্কটপ হিসেবে GNOME-এর জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, উবুন্টুর মতো বড় ডিস্ট্রিবিউশনে সম্ভবত কোনো এক সময়ে নতুন সংস্করণ দেখা যাবে। আর্কের মতো রোলিং-রিলিজ ডিস্ট্রোস ব্যবহারকারীরা সম্ভবত শীঘ্রই জিনোম 42 দেখতে পাবে।

যারা এটি ব্যবহার করে দেখতে আগ্রহী তাদের জন্য, GNOME ফাউন্ডেশন ডাউনলোডের জন্য একটি GNOME OS রাতের ছবি অফার করে, যদিও তারা সতর্ক করে যে এটি উৎপাদনে ব্যবহার করা উচিত নয় বা "খারাপ জিনিস ঘটবে।"

জিনোমের পরবর্তী কি?

জিনোম বৈশিষ্ট্য সেট সম্ভবত অনুগত ব্যবহারকারীদের লিনাক্স ডেস্কটপের প্রশংসা গাইতে থাকবে। এর বহুমুখীতা এবং আকর্ষণীয় ডিজাইন বছরের পর বছর ধরে GNOME কে লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে একটি প্রিয় রেখেছে, এবং মনে হচ্ছে সেই প্রবণতা GNOME 42 এর সাথে অব্যাহত থাকবে।


  1. কিভাবে 14টি Google স্মার্টফোন অ্যাপে ডার্ক মোড সক্ষম করবেন

  2. Windows 11 2022-এ নতুন টাস্ক ম্যানেজারে কীভাবে ডার্ক মোড এবং আরও অনেক কিছু সক্ষম করবেন

  3. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?

  4. কিভাবে Android এবং iOS-এ Gmail ডার্ক মোড সক্ষম করবেন