কম্পিউটার

উবুন্টু 21.04 এ MATE ডেস্কটপ 1.26 এ কিভাবে আপডেট করবেন

উবুন্টু মেট হল উবুন্টুর একটি আরও পূর্ববর্তী সংস্করণ, যেটি এক দশক আগে যেভাবে কাজ করেছিল সেভাবে উবুন্টু ব্যবহার চালিয়ে যেতে দেয়। কিন্তু জিনিসগুলি দেখতে কেমন হতে পারে তা সত্ত্বেও, MATE ডেস্কটপ পরিবেশের জন্য আপডেটগুলি রোল আউট হতে থাকে যা উবুন্টু মেটের নাম।

সর্বশেষ পুনরাবৃত্তি হল MATE 1.26. এখানে আপনি কিভাবে উবুন্টু 21.04 এ MATE ডেস্কটপ আপডেট করতে পারেন তা সর্বশেষ সংস্করণে।

কিভাবে উবুন্টুতে MATE 1.26 পাবেন

উবুন্টু মেট 21.04-এর জন্য লিনাক্সের সবচেয়ে লাইটওয়েট ডেস্কটপ পরিবেশগুলির একটির সর্বশেষ সংস্করণটি আনুষ্ঠানিকভাবে উপলব্ধ নয়। আপনি যদি একটি অফিসিয়াল আপডেট চান তবে আপনাকে এর পরিবর্তে উবুন্টু মেট 21.10 এ আপগ্রেড করতে হবে।

আপনি যদি আপাতত উবুন্টু মেট 21.04 এর সাথে লেগে থাকতে চান বা উবুন্টুর মতো অন্য একটি লিনাক্স ডিস্ট্রো ব্যবহার করছেন তবে আপনার ভাগ্যের বাইরে নয়। এর পরিবর্তে আপনাকে MATE 1.26 ইনস্টল করতে একটি ব্যক্তিগত প্যাকেজ সংরক্ষণাগার যোগ করতে হবে, যা একটি PPA নামেও পরিচিত।

আপনি যদি উত্স সম্পর্কে অনিশ্চিত হন তবে PPA কমান্ডগুলি অনুলিপি এবং আটকাতে সমস্যায় পড়তে পারেন৷ নিম্নলিখিত কমান্ডগুলি একটি সংরক্ষণাগার থেকে MATE 1.26 ইনস্টল করে যা সরাসরি উবুন্টু MATE বিকাশকারীদের থেকে আসে। আপনি লঞ্চপ্যাডে যেতে পারেন এবং নিজের জন্য দেখতে পারেন৷

MATE 1.26 PPA ইনস্টল করা হচ্ছে

সংরক্ষণাগার যোগ করতে, লিখুন:

sudo add-apt-repository ppa:ubuntu-mate-dev/fresh-mate

এর পরে, আপনাকে অবশ্যই আপডেট করা প্যাকেজগুলি ডাউনলোড করতে হবে। আপনি এটি এর সাথে করতে পারেন:

sudo apt upgrade

উবুন্টু মেট ব্যবহারকারীদের হয় আবার লগ ইন করতে হবে বা তাদের কম্পিউটার পুনরায় চালু করতে হবে। ডেস্কটপ লোড হলে, আপনি স্বয়ংক্রিয়ভাবে নতুন MATE 1.26 পরিবেশে সাইন ইন করবেন।

উবুন্টু 21.04 এ MATE ডেস্কটপ 1.26 এ কিভাবে আপডেট করবেন

আপনি যদি উবুন্টু মেট 20.04 চালান, বর্তমান এলটিএস রিলিজ, এই একই কমান্ডগুলি এখনও আপনার ডেস্কটপকে MATE 1.26-এ ঠেলে দেবে।

যাদের কাছে ইতিমধ্যে MATE ডেস্কটপ নেই, আপনি এটি ইনস্টল করার জন্য নীচের প্রদত্ত কমান্ডটি চালাতে পারেন। আপনি যখন অন্যান্য লিনাক্স ডিস্ট্রোতে MATE 1.26 ইনস্টল করতে চান তখন এটি কার্যকর হয়; উবুন্টুতে, উদাহরণস্বরূপ।

sudo apt install mate-desktop

MATE 1.26-এ নতুন কী আছে?

একবার ফিরে গেলে, আপনি কোন নাটকীয় চাক্ষুষ পরিবর্তন লক্ষ্য করবেন না। যে MATE সম্পর্কে কি না. কিন্তু এই রিলিজটি পারফরম্যান্সের উন্নতি এবং পর্দার পিছনের আধুনিকীকরণের প্রস্তাব দেয়, যেমন একটি Wayland কম্পোজিটরে MATE ডেস্কটপের বেশিরভাগ চালানোর কাজ।

কিছু নতুন বৈশিষ্ট্য রয়েছে, যেমন Caja ফাইল ম্যানেজার এখন কনটেক্সট মেনু থেকে ড্রাইভ ফরম্যাট করতে সক্ষম এবং Engrampa আর্কাইভ ম্যানেজার EPUB এবং RAR-এর মতো অতিরিক্ত ফরম্যাটের জন্য সমর্থন লাভ করছে। সম্পূর্ণ রানডাউনের জন্য, আমাদের MATE 1.26 এর আরও গভীর ওভারভিউ দেখুন।


  1. উবুন্টুতে আপনার হোম ফোল্ডারটিকে আপনার ডেস্কটপ হিসাবে কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  3. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  4. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন