কম্পিউটার

উবুন্টুর জন্য সহজে নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে দুটি অ্যাপ

লিনাক্স হল সবচেয়ে নিরাপদ অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। সাধারণত, আপনার একটি অ্যান্টিভাইরাস প্রয়োজন হয় না, ফাইলগুলি আপনার অনুমতি ছাড়া কার্যকর করতে পারে না এবং দূষিত অভিপ্রায়ের লোকদের থেকে আপনাকে রক্ষা করার জন্য অনেক কিছু রয়েছে৷ একটি সাধারণ টুল যা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং হোম ব্যবহারকারীরা একইভাবে ব্যবহার করে তা হল ফায়ারওয়াল৷

একটি ফায়ারওয়াল, সবচেয়ে ক্রুড ফর্মে, কেবল আগত প্যাকেটগুলিকে আটকে দেয় এবং আপনার কম্পিউটারে তাদের নির্ধারিত অ্যাপ্লিকেশনগুলিতে পাঠানো বা অন্য কোথাও ফরোয়ার্ড করার আগে সেগুলির সাথে কী করতে হবে তা দেখে। "তাদের সাথে কি করতে হবে দেখুন৷ " অংশটি ব্যবহারকারীর সংজ্ঞায়িত নেটওয়ার্ক ফায়ারওয়াল বিধিগুলির একটি সেট থেকে আসে যা একটি প্যাকেট গ্রহণ বা প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নেয়৷

লিনাক্স কার্নেলে একটি অন্তর্নির্মিত ফিল্টারিং সিস্টেম রয়েছে যা নিয়মের সেটের উপর নির্ভর করে একটি প্যাকেট গ্রহণ বা প্রত্যাখ্যান করতে পারে, যা মূলত আমরা চাই। বাকি জিনিস তাহলে আমরা এই নিয়মগুলি কিভাবে নির্দিষ্ট করতে পারি।

ডিফল্টরূপে, উবুন্টু এবং অন্যান্য লিনাক্স বিতরণে iptables অন্তর্ভুক্ত থাকে ইউটিলিটি যা নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়মগুলিকে সংজ্ঞায়িত করতে এবং পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে যা প্রশ্নাধীন কম্পিউটারের মাধ্যমে নেটওয়ার্ক ট্র্যাফিকের জন্য প্রয়োগ করা হয়। iptables সম্পর্কে জিনিস হল যে কমান্ড লাইন সুইচ এবং বিকল্পগুলি খুব গোপনীয় এবং সেগুলির মধ্যে অন্তত কয়েকশ রয়েছে। অন্য কথায় আপনি যাকে ব্যবহারকারী বান্ধব বলবেন তা থেকে অনেক দূরে।

এখানে একটি সাধারণ iptables নিয়মের একটি উদাহরণ:

# iptables -A INPUT -s xmail.spammer.ru -d 10.4.5.6 -p tcp --dport 25 -j প্রত্যাখ্যান করুন

জিনিসগুলি অনেক সহজ হওয়া উচিত, আপনি কি মনে করেন না? আমি বলতে চাচ্ছি, উইন্ডোজের জন্য এমন সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে যা আপনাকে বাক্সের বাইরে একটি সম্পূর্ণ কার্যকরী ফায়ারওয়াল দেবে, যা আপনি পরে পরিবর্তন করতে পারেন। এবং প্রকৃতপক্ষে এমন অনেকগুলি সফ্টওয়্যার রয়েছে যা আপনাকে লিনাক্সেও সহজেই একটি ফায়ারওয়াল কনফিগার করতে সাহায্য করতে পারে৷

UFW এবং GuFW

উবুন্টু ব্যবহারকারীদের জন্য রয়েছে আনজম্পলিকেটেড ফায়ারওয়াল (UFWও বলা হয়)। UFW একটি কমান্ড লাইন ইউটিলিটি, যদিও এটির অনেক সহজ সিনট্যাক্স রয়েছে। প্রথমে আপনি প্রয়োজন অনুসারে সমস্ত ইনকামিং/আউটগোয়িং সংযোগগুলিকে অনুমতি দেন বা অস্বীকার করেন এবং তারপরে উল্লিখিত পোর্টগুলিতে বা নির্দিষ্ট হোস্ট থেকে বা নির্দিষ্ট পরিষেবাগুলির জন্য বেছে বেছে ট্র্যাফিক সক্ষম বা অক্ষম করুন৷ সম্ভবত একটি উদাহরণ জিনিসগুলিকে আরও স্পষ্ট করবে:

ufw অনুমতি দেয় 8080/tcp 8080 পোর্টে সমস্ত অ্যাক্সেসের অনুমতি দেয়। একইভাবে ufw deny 21 পোর্ট 21 (বা FTP)

-এ সমস্ত অ্যাক্সেস অস্বীকার করে উবুন্টুর জন্য সহজে নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে দুটি অ্যাপ

UFW এর একটি গ্রাফিকাল ফ্রন্টএন্ডও রয়েছে যাকে বলা হয় GuFW। এটি আপনাকে একটি গ্রাফিকাল ইন্টারফেস সরবরাহ করে যা UFW এর জন্য সুইচ এবং বিকল্পগুলি মনে রাখার প্রয়োজন ছাড়াই সবচেয়ে পরিশীলিত নিয়ম তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টারের মাধ্যমে এটি ইনস্টল করতে পারেন, অথবা আপনি sudo apt-get install gufw ব্যবহার করতে পারেন পাশাপাশি কমান্ড।

ফায়ারস্টার্টার

ফায়ারস্টার্টার আরেকটি জনপ্রিয় টুল, যা লিনাক্স ফায়ারওয়াল কনফিগারেশনকে অনেক সহজ করে তোলে। আবার আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টারের মাধ্যমে ফায়ারস্টার্টার খুঁজে পেতে এবং ইনস্টল করতে পারেন, অথবা sudo apt-get install firestarter ব্যবহার করতে পারেন .

GuFW এর বিপরীতে, যা UFW ইউটিলিটির জন্য একটি GUI ফ্রন্ট-এন্ড, Firestarter অনেক বেশি বৈশিষ্ট্য সমৃদ্ধ এবং ডিফল্টভাবে, আপনার জন্য জিনিসগুলিকে সহজ করতে একটি উইজার্ড মোডে শুরু হয়। উইজার্ড আপনার নেটওয়ার্ক ডিভাইস সনাক্ত করার যত্ন নেয় এবং ঐচ্ছিকভাবে ইন্টারনেট সংযোগ শেয়ারিং এবং লাইক সেট আপ করে।

উবুন্টুর জন্য সহজে নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে দুটি অ্যাপ

আবার আপনি খুব সহজে নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে পারেন এবং ফায়ারস্টার্টার সমস্ত অভ্যন্তরীণ বিবরণের যত্ন নেবে। একটি নিয়ম তৈরি করতে, নীতিতে যান ট্যাব, সক্রিয় অঞ্চলগুলির মধ্যে একটিতে ডান ক্লিক করুন এবং আপনি সেই ধরণের জন্য একটি নিয়ম (বা নীতি) যোগ করতে সক্ষম হবেন৷

নিম্নলিখিত স্ক্রিনে, উদাহরণস্বরূপ আমি হোস্ট 192.168.0.56 থেকে ইনবাউন্ড HTTP ট্র্যাফিকের অনুমতি দিচ্ছি। আপনি চাইলে ঐচ্ছিক মন্তব্য যোগ করুন এবং নিয়ম যোগ করা হয়।

উবুন্টুর জন্য সহজে নেটওয়ার্ক ফায়ারওয়াল নিয়ম তৈরি করতে দুটি অ্যাপ

লিনাক্স ফায়ারওয়াল কনফিগার করার জন্য এগুলিই একমাত্র টুল নয়। ipkungfu এবং shorewall এর মত আরও কিছু আছে, যা আপনাকে একই জিনিস করতে দেয়। ফায়ারস্টার্টার এবং UFW/GuFW হল সবচেয়ে সাধারণ কিন্তু সেখানে কাজের জন্য ব্যবহার করা সহজ টুল। আপনার হোম কম্পিউটার বা সার্ভারের জন্য একটি ফায়ারওয়াল কনফিগার করার প্রয়োজন হলে, এই কাজটি খুব কষ্ট ছাড়াই করা উচিত।

আপনি কি লিনাক্সে ফায়ারওয়াল ব্যবহার করেন? যদি তাই হয়, আপনি কোন টুল বা ইউটিলিটি ব্যবহার করেন?


  1. কিভাবে উইন্ডোজ এবং উবুন্টুর জন্য একটি ডুয়াল বুট তৈরি করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনের জন্য 15টি সেরা ফায়ারওয়াল প্রমাণীকরণ অ্যাপ

  3. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন

  4. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 5টি বিনামূল্যের কোলাজ তৈরির অ্যাপ