কম্পিউটার

f.lux এখন একটি সাধারণ GUI নিয়ে আসে [লিনাক্স]

f.lux সম্পর্কে নতুন কিছু নেই, একটি সফ্টওয়্যার যা আপনার চোখে রাতের কম্পিউটার ব্যবহারকে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এমনকি, তত্ত্বগতভাবে, লিনাক্স বিশ্বে ফ্লাক্স সম্পর্কে নতুন কিছু নেই:এটি কমান্ড-লাইন অ্যাপ xflux আকারে উপলব্ধ (বাছাই করে)।

নতুন কি হল লিনাক্সে f.lux এর জন্য GUI, দীর্ঘ সময় ধরে। চির-অসাধারণ উবুন্টু ব্লগ ওএমজি উবুন্টু গত সপ্তাহে নতুন f.lux GUI বৈশিষ্ট্যযুক্ত, এবং একটি সংক্ষিপ্ত হেঁচকির পরে এটি এখন জনসাধারণের জন্য উপলব্ধ। আপনি যদি রাতের বেলা পড়ার জন্য আপনার লিনাক্স নেটবুক ব্যবহার করার উপায় খুঁজছেন যেটি প্রায়শই ঘুমের অভাব ছাড়াই আসে, এটি পরীক্ষা করার জন্য এটি একটি ভাল টুল।

সম্প্রতি আমি রেডশিফ্ট প্রোফাইল করেছি, একটি প্রোগ্রাম যা লিনাক্সে আপনার চোখকে তীক্ষ্ণ রাখে, f.lux এর মতোই। পাঠকরা ধারণাটি পছন্দ করেছে বলে মনে হয়েছিল কিন্তু তাদের কিছু উদ্বেগ ছিল। ডিফল্ট সেটিংস, উদাহরণস্বরূপ, কিছু জন্য খুব লাল অনুভূত. কেউ তাদের বাড়িতে যে ধরনের লাইটবাল্ব ব্যবহার করে তা নির্বাচন করতে পারেনি, যার অর্থ কনফিগারেশন মানে তারা যে রঙের তাপমাত্রা চান তা শেখা এবং কমান্ড লাইনের মাধ্যমে সেট করা।

F.lux-এর Linux সংস্করণ এটিকে একটি সহজে কনফিগার করা GUI দিয়ে সম্বোধন করে, তাই আসুন এটি পরীক্ষা করে দেখি।

f.lux ব্যবহার করা

প্রথমবার যখন আপনি f.lux চালু করবেন তখন আপনি নিম্নলিখিত উইন্ডোটি দেখতে পাবেন:

f.lux এখন একটি সাধারণ GUI নিয়ে আসে [লিনাক্স]

এখানে সবকিছু একবার কনফিগার করুন এবং আপনি যেতে পারবেন। আপনার অবশ্যই আপনার অক্ষাংশ এবং দ্রাঘিমাংশের প্রয়োজন হবে, তবে কনফিগারেশন উইন্ডোতে একটি বোতাম আপনাকে এটি খুঁজে পাওয়ার জন্য একটি সাধারণ ওয়েবঅ্যাপে সহজে অ্যাক্সেস দেয়। এটির Google মানচিত্রের সমন্বিত কল্যাণ দেখুন:

f.lux এখন একটি সাধারণ GUI নিয়ে আসে [লিনাক্স]

সেখান থেকে শুধু কো-অর্ডিনেটগুলি ধরুন এবং আপনি যেতে পারবেন। ঐচ্ছিকভাবে, আপনি f.lux কে জানাতে পারেন আপনি আপনার বাড়িতে কি ধরনের আলো ব্যবহার করেন। এটি গুরুত্বপূর্ণ, কারণ f.lux আপনার বাড়ির কৃত্রিম আলোর তাপমাত্রার সাথে মেলানোর চেষ্টা করে রাতে আপনার স্ক্রীনকে আরও পাঠযোগ্য করে তোলে।

আপনি f.lux ইন্ডিকেটর অ্যাপলেটের মাধ্যমে যেকোনো সময় দ্রুত এবং সহজে এই সেটিংস পরিবর্তন করতে পারেন। এই সেক্সি অ্যাপলেটটি আপনার ট্রেতে বসে এবং উবুন্টু 10.04-এ সুন্দরভাবে সংহত হয়:

f.lux এখন একটি সাধারণ GUI নিয়ে আসে [লিনাক্স]

অবশেষে, আপনি f.lux কে বলতে পারেন যখন আপনার কম্পিউটার একটি বোতামে ক্লিক করে শুরু করবে। সহজ, তাই না?

fluxgui ইনস্টল করা হচ্ছে

লিনাক্সের জন্য প্রোগ্রামারের অফিসিয়াল পোস্ট f.lux GUI-এ বর্তমানে উবুন্টুতে ইনস্টল করার জন্য শুধুমাত্র নির্দেশাবলী রয়েছে, যার মধ্যে ইনস্টলেশন নির্দেশাবলী অন্তর্ভুক্ত রয়েছে। এই নির্দেশাবলী তিনটি দ্রুত কমান্ড নিয়ে গঠিত:

sudo add-apt-repository ppa:kilian/f.luxsudo apt-get updatesudo apt-get install fluxgui

আপনি যদি এটি একটি নন-উবুন্টু লিনাক্স ডিস্ট্রিবিউশনে ব্যবহার করতে চান তবে আপনাকে সম্ভবত লিনাক্সের জন্য অফিসিয়াল f.lux পৃষ্ঠায় প্যাকেজগুলি প্রদর্শিত না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, অথবা সোর্স কোড নিজে কম্পাইল করার চেষ্টা করতে হবে। সে জন্য দুঃখিত!

রেড শিফটের তুলনায়

সুতরাং, কিভাবে এটি রেড শিফটের সাথে তুলনা করে? আপনি যদি এই দুটি প্রোগ্রামকে তাদের বর্তমান অবস্থায় বিবেচনা করেন তবে আমাকে বলতে হবে আমি f.lux পছন্দ করি। অবস্থান নির্ধারণের জন্য জিনোম ঘড়ির সাথে রেড শিফটের একীকরণ দেখে মনে হচ্ছে এটি রেডশিফ্ট ব্যবহার করে কিছুটা সরল হবে, কিন্তু আমি এটি কাজ করতে পারছি না। অন্যদিকে, F.lux আমার জন্য দ্রুত এবং সহজে কাজ করে। আলো ব্যবহার করার পদ্ধতি সেট করার ক্ষমতা যোগ করুন এবং f.lux এখন স্পষ্ট বিজয়ী।

আপনি কি মনে করেন? রাতে আপনার চোখ খুশি রাখার জন্য আপনি লিনাক্সে কোন প্রোগ্রাম ব্যবহার করতে পছন্দ করেন? অথবা আপনি কি মনে করেন যে পুরো ধারণাটিই বোকা, এবং মানুষের ঘুম যদি তারা চায় তবে রাতে তাদের কম্পিউটার ব্যবহার করা উচিত নয়? বরাবরের মতো আমাদের মন্তব্য আছে, তাই আপনার শেয়ার করা উচিত। এছাড়াও অনুগ্রহ করে অন্য লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য স্ব-তৈরি প্যাকেজ পোস্ট করার ব্যাপারে লজ্জিত হবেন না!


  1. উবুন্টাস ইউনিটি ইন্টারফেস কনফিগার সহ কনফিগার করুন [লিনাক্স]

  2. BaShare আপনার বন্ধুদের জন্য ফাইল স্থানান্তর সহজ করে তোলে [লিনাক্স]

  3. ফেডোরা 34 বিটা এখন আউট, Gnome 40 দিয়ে সম্পূর্ণ

  4. পাইথনে Tkinter ব্যবহার করে সহজ GUI ক্যালকুলেটর