কম্পিউটার

যেকোনো আর্কাইভ ফাইল দুটি ক্লিকে মাউন্ট করুন [উবুন্টু]

আর্কাইভ, অবশ্যই, ওয়েবে একাধিক ফাইল শেয়ার করার সর্বোত্তম উপায়। ফোল্ডার এবং ডেটার একটি অপ্রীতিকর সিরিজ কী হতে পারে তা একক ডাউনলোড বা ইমেল সংযুক্তি হয়ে যায়।

তবে, সংরক্ষণাগারগুলির সাথে এটি কিছুটা অদ্ভুত হতে পারে। বেশিরভাগ অপারেটিং সিস্টেমে দুটি পছন্দ আছে:একটি বিশেষ প্রোগ্রামের মাধ্যমে সংরক্ষণাগার খুলুন বা একটি ফোল্ডারে বিষয়বস্তু বের করুন এবং আপনার ফাইল ম্যানেজার ব্যবহার করে এটি ব্রাউজ করুন। এটি উবুন্টুর ক্ষেত্রে অনেকাংশে সত্য ছিল, কিন্তু 10.04 রিলিজের সাথে নয় - এটি এখন যেকোনো সংরক্ষণাগার ফাইলের দুই-ক্লিক মাউন্ট করার অনুমতি দেয়।

এপ্রিল মাসে যখন আমি উবুন্টু 10.04 এর আমার লেখা লিখি তখন আমি উবুন্টুর সর্বশেষ প্রকাশের সমস্ত নতুন বৈশিষ্ট্যগুলির সংক্ষিপ্তসার করার চেষ্টা করেছি, কিন্তু আমি এটি মিস করি। একটি সংরক্ষণাগার ফাইলের নাম পরিবর্তন করার সময় আমি ঘটনাক্রমে এটি আবিষ্কার করেছি।

যতদূর আমি বলতে পারি, আর্কাইভ মাউন্টার আর্কাইভ ম্যানেজার যে কোনও ফাইলের সাথে কাজ করে। এর মধ্যে ISO, TAR, ZIP এবং এমনকি RAR অন্তর্ভুক্ত রয়েছে, যার অর্থ আপনি আপনার ফাইল ম্যানেজার থেকে সরাসরি যেকোনো ফাইল মাউন্ট করতে পারবেন।

আর্কাইভ মাউন্টার ব্যবহার করা

এই সত্যিই জটিল হতে হবে না. একটি প্রদত্ত সংরক্ষণাগার খোলার পরিবর্তে, নটিলাসে ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে "আর্কাইভ মাউন্টারের সাথে খুলুন ক্লিক করুন। উদাহরণস্বরূপ, এখানে আমি ড্রপবক্সের জন্য কিছু বিকল্প আইকন খুলছি:

যেকোনো আর্কাইভ ফাইল দুটি ক্লিকে মাউন্ট করুন [উবুন্টু]

একবার আপনি এটি করে ফেললে আপনার সংরক্ষণাগারটি নটিলাসে একটি "ড্রাইভ" হিসাবে দেখাবে, এইরকম দেখাচ্ছে:

যেকোনো আর্কাইভ ফাইল দুটি ক্লিকে মাউন্ট করুন [উবুন্টু]

তুমি করেছ; আপনি এখন আপনার ডিফল্ট ফাইল ব্রাউজার দিয়ে আর্কাইভ থেকে আপনার পছন্দের যেকোনো ফাইল ধরতে পারেন, যা আমার মতে একটি পৃথক প্রোগ্রামের সাথে কাজ করার চেয়ে অনেক সহজ। ফাইলগুলিকে আপনি যেখানে চান সেখানে টেনে আনুন, সেগুলিকে কপি করুন, ফাইলগুলি বের না করেই এক্সিকিউটেবল চালান৷

আপনার কাজ শেষ হয়ে গেলে আপনি সংরক্ষণাগারটিকে যেভাবে ড্রাইভ করেন ঠিক সেভাবেই আনমাউন্ট করতে পারেন:তীরটি সরাসরি ডানদিকে ক্লিক করুন, অথবা ডান-ক্লিক করুন এবং "আনমাউন্ট এ ক্লিক করুন "। আপনার সংরক্ষণাগার এখন আনমাউন্ট করা হয়েছে এবং আপনি চাইলে মুছে ফেলা যেতে পারে।

যেকোনো আর্কাইভ ফাইল দুটি ক্লিকে মাউন্ট করুন [উবুন্টু]

একমাত্র সমস্যা যা আমি লক্ষ্য করেছি তা হল থেকে লিখতে না পারা সংরক্ষণাগার এই জন্য একটি workaround হতে পারে; কোন পাঠক কি শেয়ার করতে চান?

ডিফল্ট করুন

আপনি যদি আর্কাইভ ম্যানেজার দিয়ে খোলার পরিবর্তে ডাবল-ক্লিক করলে সংরক্ষণাগারগুলি মাউন্ট করতে চান, চিন্তা করবেন না:এটি সম্পন্ন করা সত্যিই সহজ। শুধু একটি প্যাকেজ রাইট-ক্লিক করুন, এবং তারপর "বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ "এর সাথে খুলুন ক্লিক করুন৷ এই ধরনের সংরক্ষণাগার খোলার জন্য ডিফল্ট প্রোগ্রাম হিসাবে " ট্যাব এবং আর্কাইভ মাউন্টার নির্বাচন করুন৷

যেকোনো আর্কাইভ ফাইল দুটি ক্লিকে মাউন্ট করুন [উবুন্টু]

এটাই. সেখানে বিভিন্ন ধরণের সংরক্ষণাগারগুলির জন্য আপনাকে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে, কিন্তু একবার আপনি এটি করলে আপনি সংরক্ষণাগারগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করা অনেক সহজ হয়ে উঠতে পাবেন৷

উপসংহার

কেউ কেউ এই সাধারণ মাউন্টিং অ্যাপের থেকে আর্কাইভ ম্যানেজারের কার্যকারিতা পছন্দ করতে পারে, কিন্তু আমি আমার সংরক্ষণাগারগুলি মাউন্ট করার বিকল্প পছন্দ করি। আমি শুধুমাত্র আমার পছন্দের ফাইলগুলি বাছাই করতে পারি এবং আমি যেখানে খুশি সেখানে অনুলিপি করতে পারি, সবকিছু বের করার তুলনায় ডিস্কের স্থান বাঁচাতে পারি। আমি (চমৎকার) আর্কাইভ ম্যানেজারের তুলনায় নটিলাসকে মোকাবেলা করা সহজ মনে করি, যদি শুধুমাত্র আমার সমস্ত ফাইল ব্রাউজিং একই জায়গায় থাকে।

অবশ্যই, আমি জানি আপনি বন্ধুরা আমাকে আপনার মতামত ছাড়বেন না। উবুন্টু 10.04-এ এই সামান্য আলোচিত নতুন বৈশিষ্ট্যটি কি আপনি নিয়মিত ব্যবহার করেন, বা সেখানেও লক্ষ্য করা যায়? আপনি কি সংরক্ষণাগার থেকে তথ্য সংগ্রহ করার এই উপায় পছন্দ করেন, নাকি আপনি সংরক্ষণাগার পরিচালক (বা অন্য কোন প্রোগ্রাম?) ব্যবহার করতে থাকবেন?

অবশেষে, আপনি কি উল্লেখ করতে চান যে এটি ফেডোরা/মিন্ট/ডেবিয়ান/যা পাঁচ বছর আগে ডিফল্ট ছিল, এবং আমি একজন উবুন্টু ফ্যানবয় যাকে প্রতিটি ডিস্ট্রোতে প্রতিটি সেটিংয়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে?

ওয়েল, আমি মন্তব্য পছন্দ করি...তাই আমাকে একটু ভালবাসা দিন!


  1. আপনার ব্রাউজার থেকে যেকোন ফাইলে সহজেই একটি পাসওয়ার্ড যোগ করুন

  2. OCI ফাইল স্টোরেজ তৈরি করুন এবং এটি একাধিক দৃষ্টান্তে মাউন্ট করুন

  3. Windows 10 এ যেকোন ফাইলের পাঠ্য বা বিষয়বস্তু কীভাবে অনুসন্ধান করবেন

  4. Windows 10 এ ISO ফাইল মাউন্ট বা আনমাউন্ট করার 3 উপায়