কম্পিউটার

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

আপনার উবুন্টু অপারেটিং সিস্টেম এবং এর ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি আপডেট করা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া, তবে এটি উইন্ডোজ থেকে খুব আলাদাভাবে কাজ করে। উবুন্টু সফ্টওয়্যার সেন্টার থেকে আপনি যে সমস্ত সফ্টওয়্যার ইনস্টল করেন তা উবুন্টুর সফ্টওয়্যার সংগ্রহস্থল থেকে আসে, যাতে আপনি এক জায়গায় আপডেট পেতে পারেন - এটিকে আপনার কম্পিউটারের জন্য একটি অ্যাপ স্টোরের মতো মনে করুন। যখন উবুন্টুর একটি নতুন সংস্করণ প্রকাশিত হয়, তখন আপনি উবুন্টুর মধ্যে থেকেই আপগ্রেড করতে সক্ষম হবেন৷

দুটি ভিন্ন ধরনের উবুন্টু রিলিজ এবং উবুন্টুর রিলিজ করা সংস্করণ শুধুমাত্র নির্দিষ্ট ধরনের সফ্টওয়্যার আপডেট পায়। যাইহোক, আপনি সহজেই আপনার পছন্দের অ্যাপ্লিকেশনগুলির সর্বশেষ সংস্করণগুলি পেতে পারেন, এমনকি যদি উবুন্টু এখনও সেগুলি অন্তর্ভুক্ত না করে৷

অপারেটিং সিস্টেম আপডেট

ক্যানোনিকাল অক্টোবর এবং এপ্রিল মাসে প্রতি ছয় মাসে উবুন্টুর নতুন সংস্করণ প্রকাশ করে। সংস্করণ সংখ্যাগুলি তাদের প্রকাশের তারিখের সাথে আবদ্ধ। সবচেয়ে সাম্প্রতিক রিলিজ হল উবুন্টু 12.10, যা 2012 সালের দশম মাসে (অক্টোবর 2012) প্রকাশিত হয়েছিল। পরবর্তী রিলিজ হবে উবুন্টু 13.04, যা 2013 সালের চতুর্থ মাসে (এপ্রিল 2013) মুক্তি পাবে।

দুটি ভিন্ন ধরনের রিলিজ আছে। বেশিরভাগ রিলিজই স্ট্যান্ডার্ড রিলিজ, যা 18 মাসের জন্য নিরাপত্তা আপডেট সহ সমর্থিত। এছাড়াও দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ রয়েছে, যা LTS সংস্করণ নামে পরিচিত। উবুন্টুর একটি এলটিএস রিলিজ পাঁচ বছরের জন্য নিরাপত্তা আপডেট সহ সমর্থিত হবে। এলটিএস রিলিজগুলি এমন কর্পোরেশন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ডিজাইন করা হয়েছে যেগুলি ঘন ঘন আপগ্রেড করতে চায় না এবং প্রতি দুই বছরে মুক্তি পায়। একজন স্বতন্ত্র ব্যবহারকারী হিসাবে, আপনি সম্ভবত সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সফ্টওয়্যার পেতে উবুন্টুর সর্বশেষ স্ট্যান্ডার্ড রিলিজ (প্রতি ছয় মাসে প্রকাশিত) ব্যবহার করতে চান৷

যখন উবুন্টুর একটি নতুন সংস্করণ প্রকাশিত হয়, আপনি এটিকে উবুন্টুর ওয়েবসাইট থেকে একটি ISO ফাইল হিসাবে ডাউনলোড করতে পারেন এবং এটি আপনার বিদ্যমান উবুন্টু সিস্টেমে ইনস্টল করতে পারেন। তবে, আপনি সরাসরি উবুন্টুর মধ্যে থেকেও আপগ্রেড করতে পারেন। একটি নতুন সংস্করণ উপলব্ধ হলে, আপনি একটি আপগ্রেড বিজ্ঞপ্তি উইন্ডো দেখতে পাবেন৷ উবুন্টুকে বলুন আপনি আপগ্রেড করতে চান এবং এটি স্বয়ংক্রিয়ভাবে নতুন সফ্টওয়্যার ডাউনলোড করবে এবং আপনার উবুন্টু সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করবে।

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

লেটেস্ট রিলিজ বা লেটেস্ট এলটিএস রিলিজ চেক করতে আপনি উবুন্টু কনফিগার করতে পারেন। এই সেটিংটি সফ্টওয়্যার উত্স ডায়ালগ বক্স থেকে পরিবর্তন করা যেতে পারে (ড্যাশে সফ্টওয়্যার উত্স টাইপ করুন এবং এটি খুলতে এন্টার টিপুন)। একটি নতুন উবুন্টু সংস্করণ সম্পর্কে আমাকে অবহিত করুন ব্যবহার করুন আপনার পছন্দের সংস্করণের ধরন নির্বাচন করতে আপডেট ট্যাবে ড্রপডাউন বক্স।

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

অ্যাপ্লিকেশন আপডেট

উবুন্টু নিয়মিতভাবে উবুন্টুর বর্তমান প্রকাশের জন্য নতুন সফ্টওয়্যার আপডেট প্রকাশ করে। এই প্যাকেজগুলিতে নিরাপত্তা সংশোধন এবং অন্যান্য বাগ সংশোধন সহ সফ্টওয়্যারের আপডেট করা সংস্করণ রয়েছে৷

বড় বৈশিষ্ট্যের আপডেট সহ সফ্টওয়্যারের নতুন সংস্করণগুলি সাধারণত উবুন্টুর পরবর্তী প্রকাশের জন্য সংরক্ষিত থাকে। উদাহরণস্বরূপ, উবুন্টু 12.10-এ LibreOffice 3.6 অন্তর্ভুক্ত রয়েছে, যখন উবুন্টু 12.04-এ এখনও LibreOffice 3.5 অন্তর্ভুক্ত রয়েছে। যখন LibreOffice 3.7 প্রকাশ করা হয়, তখন এটি উবুন্টুর বর্তমান সংস্করণে যোগ করা হবে না - এটি উবুন্টু, উবুন্টু 13.04-এর পরবর্তী সংস্করণে যোগ করা হবে। এটি ডেভেলপারদের একটি নতুন সিস্টেমকে একসাথে রাখার উপর ফোকাস করতে এবং বাগগুলির জন্য এটি পরীক্ষা করার অনুমতি দেয়৷

সর্বশেষ নিরাপত্তা আপডেট এবং বাগ ফিক্স পেতে, সফ্টওয়্যার আপডেটার অ্যাপ্লিকেশন ব্যবহার করুন উবুন্টু প্রতিদিন একবার আপডেটের জন্য চেক করে এবং আপডেটগুলি উপলব্ধ হলে স্বয়ংক্রিয়ভাবে সফ্টওয়্যার আপডেটারটি খুলবে, তবে আপডেটগুলি পরীক্ষা করার জন্য আপনি নিজেও অ্যাপ্লিকেশনটি খুলতে পারেন।

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

আপনি আপডেটের বিশদ বিবরণ ক্লিক করতে পারেন আপনি যদি আরও তথ্য চান তাহলে ইনস্টল করা সমস্ত আপডেট করা প্যাকেজ দেখতে এবং তাদের চেঞ্জলগ দেখার বিকল্প।

উবুন্টুর ভবিষ্যতের রিলিজে, সফ্টওয়্যার আপডেটগুলি উবুন্টু সফ্টওয়্যার সেন্টারে একত্রিত হতে পারে৷

টার্মিনাল থেকে আপডেট করা হচ্ছে

সফ্টওয়্যার আপডেটার অ্যাপ্লিকেশন এবং উবুন্টু সফ্টওয়্যার সেন্টার সকলেই ব্যাকগ্রাউন্ডে apt-get প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে। আপনি যদি আপনার হাতকে একটু নোংরা করতে চান, আপনি গ্রাফিকাল প্রোগ্রামগুলি এড়িয়ে যেতে পারেন এবং আপনার সফ্টওয়্যার আপডেট করতে Linux টার্মিনালে apt-get ব্যবহার করতে পারেন৷

শুরু করতে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo apt-get update

উপরের কমান্ডটি আসলে আপনার সফ্টওয়্যার আপডেট করে না। এটি শুধুমাত্র উপলব্ধ সফ্টওয়্যার সম্পর্কে আপডেট তথ্য ডাউনলোড করার জন্য apt-get নির্দেশ করে৷ (কমান্ডের সুডো অংশ রুট, বা অ্যাডমিনিস্ট্রেটর, বিশেষাধিকার দিয়ে কমান্ড চালায়।)

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

উপরের কমান্ডটি চালানোর পরে, আপনার প্যাকেজ সংগ্রহস্থলগুলিতে উপলব্ধ নতুন সংস্করণগুলির সাথে আপনার সমস্ত ইনস্টল করা সফ্টওয়্যার আপডেট করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo apt-get upgrade

Apt-get আপনাকে বলবে কোন প্যাকেজ আপগ্রেড করা হবে। Y টাইপ করুন এবং apt-get প্যাকেজগুলি আপগ্রেড করবে।

উবুন্টু ওএস এবং অ্যাপ্লিকেশন আপডেট করা:প্রয়োজনীয় বিষয়গুলি যে কোনও উবুন্টু ব্যবহারকারীর জানা উচিত

অন্যান্য অ্যাপ্লিকেশন আপডেট

ধরা যাক আপনি এখনই একটি বিশেষ অ্যাপ্লিকেশনের সর্বশেষ সংস্করণ চান৷ উদাহরণস্বরূপ, সম্ভবত আপনি উবুন্টু 12.04 ব্যবহার করছেন কিন্তু আপনি সত্যিই LibreOffice এর সর্বশেষ সংস্করণ চান। আপনি একটি ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভ, বা পিপিএ ব্যবহার করতে পারেন, যা একটি অনানুষ্ঠানিক সফ্টওয়্যার সংগ্রহস্থল যা উবুন্টুর বিকাশকারীরা রক্ষণাবেক্ষণ করে না। পিপিএ-তে সাধারণত এমন সফ্টওয়্যার প্যাকেজ থাকে যা এখনও উবুন্টুতে নেই এবং সফ্টওয়্যারের ব্লিডিং-এজ সংস্করণগুলি যা এটিকে এখনও উবুন্টুর প্রধান সংগ্রহস্থলে পরিণত করেনি। PPA-এর বিকল্প হল সাধারণত সফ্টওয়্যার নিজেরাই কম্পাইল করা, যা নতুন ব্যবহারকারীদের জন্য ভয়ঙ্কর হতে পারে এবং আরও বেশি অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য বিরক্তিকর।

PPA-এর সাথে শুরু করতে এবং সেগুলি সম্পর্কে আরও জানতে, Ubuntu-এ PPA-এর আমাদের ওভারভিউ পড়ুন। অথবা, উবুন্টু সম্পর্কে আরও তথ্যের জন্য, উবুন্টুতে আমাদের বিনামূল্যের শিক্ষানবিস গাইড ডাউনলোড করুন।

উবুন্টুতে সফ্টওয়্যার আপডেট কিভাবে কাজ করে সে সম্পর্কে আপনার কি অন্য কোন প্রশ্ন আছে? অথবা আপনার কি একটি প্রিয় PPA বা দুটি আছে যা আপনি ভাগ করতে চান? একটি মন্তব্য করুন এবং আলোচনায় যোগদান করুন!


  1. উবুন্টু লিনাক্সে কীভাবে রুট ব্যবহারকারী অ্যাকাউন্ট সক্ষম করবেন

  2. উবুন্টু সফটওয়্যার সেন্টার কাজ করছে না? এখানে সংশোধন করা হয়

  3. ব্যাশ বিশেষ অক্ষর সম্পর্কে আপনার জানা উচিত

  4. Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত