কম্পিউটার

শিখতে লিনাক্সের সবচেয়ে সহজ সংস্করণ কি?

যত দিন যাচ্ছে, তত বেশি মানুষ লিনাক্স ব্যবহার করে দেখছে। এটি বিনামূল্যে এবং এটি উইন্ডোজ এবং ম্যাক উভয়ের বিরুদ্ধেই এর স্থল ধরে রাখতে পারে, তাই কেন নয়? এবং হয়ত আপনিও চেষ্টা করে দেখতে চান--কিন্তু আপনি শুনতে থাকেন যে লিনাক্স কতটা কঠিন, এটি কীভাবে একটি "শুধুমাত্র-গীক" অপারেটিং সিস্টেম, ইত্যাদি। ধন্যবাদ, লিনাক্সের কিছু সংস্করণ রয়েছে যা আপনাকে সহজ করতে সাহায্য করবে। প্রক্রিয়া।

কিন্তু আপনি লিনাক্সে স্যুইচ করার সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনার কেন সম্পর্কে চিন্তা করা উচিত আপনি সুইচ করতে চান. আপনি যদি উইন্ডোজের চেয়ে সুন্দর কিছু চান, উদাহরণস্বরূপ, তাহলে লিনাক্স আপনার জন্য নয়। স্যুইচ করার আগে উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে কিছু মূল পার্থক্য বিবেচনা করুন। একইভাবে, ম্যাক থেকে স্যুইচ করার সময়, এটি করার জন্য আপনার কারণগুলি সম্পর্কে চিন্তা করুন৷

আপনি যদি এখনও এটি পড়ে থাকেন তবে এর অর্থ আপনি এখনও সুইচটি বিবেচনা করছেন। দারুণ! চলুন দেখে নেওয়া যাক লিনাক্সের কিছু সহজ সংস্করণ যা আপনার জন্য সুইচটিকে যতটা সম্ভব সহজ এবং ব্যথাহীন করে তুলবে।

শিখতে লিনাক্সের সবচেয়ে সহজ সংস্করণ কি?

যারা এখানে এবং সেখানে লিনাক্স সম্পর্কে শুনেছেন কিন্তু সত্যিই এটির চেয়ে বেশি কিছু দেখেননি তাদের জন্য, উবুন্টু প্রায়শই লিনাক্সের সমার্থক। এবং নতুনদের জন্য, কেন এটি হওয়া উচিত নয়? দি না হলে উবুন্টু বৃহত্তমগুলির মধ্যে একটি বিশ্বের বৃহত্তম, লিনাক্স বিতরণ। এই ধরনের আকারের সাথে, উবুন্টু এমন কিছু টেবিলে নিয়ে আসে যা ছোট ডিস্ট্রিবিউশন করতে পারে না:ইউজারবেস।

সেখানে অনেক উবুন্টু ব্যবহারকারীর সাথে, আপনি যদি উবুন্টু ব্যবহার করার সময় কোনও সমস্যায় পড়েন তবে এটি প্রায় একটি গ্যারান্টি যে অন্য কেউ একই সমস্যায় পড়েছেন। এবং কমিউনিটি কার্যকলাপের প্রাচুর্যের সাথে, আপনি সাহায্য চাইতে পারেন এবং প্রায় অবিলম্বে এটি পেতে পারেন।

উবুন্টুর প্রচলনের আরেকটি সুবিধা হল যে লিনাক্স ডেভেলপারদের কাছে এটিকে সমর্থন করা ছাড়া কোন বিকল্প নেই। বেশিরভাগ ক্ষেত্রে, যে কোনো লিনাক্স প্রোগ্রাম উবুন্টুতে চলবে।

কিন্তু ব্যক্তিগতভাবে, আমি বিশ্বাস করি উবুন্টু হল উইন্ডোজ উবুন্টু ইনস্টলার WUBI-এর কারণে শেখার সবচেয়ে সহজ লিনাক্স। আপনি যখন WUBI ব্যবহার করেন, আপনি লিনাক্সের একটি অনুলিপি সরাসরি উইন্ডোজের ভিতরে ইনস্টল করতে পারেন যা ডুয়াল বুটিংয়ের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। আপনি যদি এটি পছন্দ না করেন তবে আপনি এটিকে অন্য যেকোনো উইন্ডোজ প্রোগ্রামের মতো আনইনস্টল করতে পারেন। অন্য কথায়, শূন্য ঝুঁকি .

Zorin OS:সবচেয়ে পরিচিত

শিখতে লিনাক্সের সবচেয়ে সহজ সংস্করণ কি?

Zorin OS হল একটি উবুন্টু ফাউন্ডেশনের তৈরি লিনাক্সের একটি বিতরণ। তবে উবুন্টুতে এর শিকড় থাকলেও, বিকাশকারীরা কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে যা স্পষ্টভাবে জোরিন ওএসকে আলাদা করে। Zorin OS এর পিছনে ড্রাইভিং দর্শন কি? উইন্ডোজ ইন্টারফেসের সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ একটি ইন্টারফেস অফার করার জন্য যাতে উইন্ডোজের ব্যবহারকারীরা আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে।

ডেস্কটপ লেআউট থেকে শুরু করে স্টার্ট মেনু পর্যন্ত সবকিছুই আপনার কাছে পরিচিত মনে হবে। কিন্তু আপনি লিনাক্স পরিবেশে আরো অভ্যস্ত হওয়ার সাথে সাথে Zorin OS আপনাকে এর লুক চেঞ্জার বৈশিষ্ট্য ব্যবহার করে বিভিন্ন ইন্টারফেসে প্রবেশ করতে দেয়। এটি নটিলাসের তুলনায় নটিলাস এলিমেন্টারি ব্যবহার করে-- উইন্ডোজ এক্সপ্লোরারের লিনাক্স প্রতিরূপ--কারণ এটি আরও শক্ত এবং পরিষ্কার।

Zorin OS সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের Zorin OS ওভারভিউ পড়ুন।

লিনাক্স মিন্ট:সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব

শিখতে লিনাক্সের সবচেয়ে সহজ সংস্করণ কি?

লিনাক্স মিন্ট হল উবুন্টুর পিছনে দ্বিতীয় জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন। মজার ব্যাপার হল, লিনাক্স মিন্ট আসলে উবুন্টুর উপরে নির্মিত। যদিও উবুন্টুর একটি বৃহত্তর শ্রোতা থাকতে পারে, লিনাক্স মিন্টকে প্রায়শই উপলব্ধ সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব বিতরণগুলির মধ্যে একটি হিসাবে সমাদৃত করা হয়৷

কি এটা তাই ব্যবহারকারী বান্ধব করে তোলে? উবুন্টুর বিপরীতে, যা লাইসেন্সিং সমস্যার কারণে অনেকগুলি প্রিপ্যাকেজড জিনিসপত্রের সাথে আসে না, লিনাক্স মিন্ট প্রচুর কোডেক, ড্রাইভার, ব্রাউজার প্লাগইন এবং আরও অনেক কিছু নিয়ে আসে। এর মানে হল যে বেশিরভাগ প্রোগ্রামগুলি টুইক বা সমস্যা সমাধানের প্রয়োজন ছাড়াই বাক্সের বাইরে কাজ করবে৷

আমি যখন প্রথম লিনাক্স শেখা শুরু করি, আমি আসলে লিনাক্স মিন্টে শুরু করি। আমি কয়েক বছর ধরে আরও কয়েকটি বিতরণ চেষ্টা করেছি তবে আমি এখনও মিন্টটিকে সেরা পছন্দ করি। এটা কি আশ্চর্যের বিষয় যে কেন ডিস্ট্রোওয়াচ এটিকে #1 লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসাবে স্থান দিয়েছে?

উপসংহার

আমি বলতে চাচ্ছি না যে আপনার লিনাক্স অভিজ্ঞতা অবিশ্বাস্যভাবে কঠিন হবে যদি আপনি উপরের তিনটি বিতরণের একটি ব্যবহার না করেন। একইভাবে, আমি বলতে চাচ্ছি না যে এই তিনটি বিতরণ আপনার লিনাক্সের অভিজ্ঞতাকে ফুল এবং সুখে পূর্ণ করে তুলবে। আমি যা বলছি তা হল এই তিনটি বিতরণ আপেক্ষিক স্কেলে সহজ কিছু বলে পরিচিত৷

এটি বলার সাথে সাথে, আমি মনে করি আপনি যদি আগে থেকে প্রস্তুত হন তবে আপনি লিনাক্সে সুইচ করার অনেক সাফল্য পাবেন। আপনি যতটা পারেন গবেষণা করুন, কারণ এটি একটি সুইচ কতটা কঠিন তা নির্ধারণের প্রাথমিক কারণ হবে৷

এবং মনে রাখবেন:আপনি যদি লিনাক্স পছন্দ না করেন তবে এতে কোনো ভুল নেই।


  1. উবুন্টুতে কৃতার সর্বশেষ সংস্করণটি কীভাবে ইনস্টল করবেন

  2. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম