কম্পিউটার

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

গুগল ক্রোম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজারগুলির মধ্যে একটি, তবে এটি আসলে ওয়েব ব্রাউজ করার জন্য ডিজাইন করা কিছুর চেয়ে অনেক বেশি বৈশিষ্ট্য সমৃদ্ধ।

ক্রোম প্রায় কিছুটা স্বয়ংসম্পূর্ণ অপারেটিং সিস্টেম যার নিজস্ব অ্যাপস এবং ব্যবস্থাপনা কাঠামো। আসলে, যখন Chromebook-এর কথা আসে, এটি আক্ষরিক অর্থে একটি অপারেটিং সিস্টেম হিসেবে কাজ করে৷

যেমন, সফ্টওয়্যার অফার করে এমন কিছু গভীর, আরও উন্নত বৈশিষ্ট্য মিস করার জন্য আপনাকে ক্ষমা করা হবে। এখানে পাঁচটি উন্নত Google Chrome বৈশিষ্ট্য রয়েছে যা ছাড়া আপনি কীভাবে বেঁচে ছিলেন তা আপনি জানবেন না৷

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

যখন প্রোফাইল করা একটি ভাল জিনিস

উইন্ডোজের মতো অপারেটিং সিস্টেম (এবং নেটফ্লিক্সের মতো অ্যাপ) সবারই ব্যবহারকারীর প্রোফাইল রয়েছে। যার মানে হল যে একাধিক ব্যক্তি একই ডিভাইস বা অ্যাপ্লিকেশন শেয়ার করতে পারে একই কার্যকলাপের ইতিহাস, পছন্দগুলি ইত্যাদি শেয়ার না করেও৷

ক্রোম ঠিক একই কার্যকারিতা অফার করে, তবে কিছু কারণে মনে হচ্ছে বেশিরভাগ লোকেরা হয় এটি সম্পর্কে সচেতন নয় বা বিষয়টি দেখেন না। অবশ্যই, লোকেরা ডিভাইসগুলি ভাগ করার সম্ভাবনা কম, তবে এর অর্থ এই নয় যে Chrome প্রোফাইলগুলিতে অন্য নেই ব্যবহার করে।

প্রোফাইল ব্যবহার করার একটি দুর্দান্ত উপায় হল একটি কাজের জন্য এবং আরেকটি ব্যক্তিগত ব্যবহারের জন্য। এটি আপনার ব্যক্তিগত ইন্টারনেটের অভ্যাসগুলিকে আপনার কাজের কম্পিউটারকে নোংরা হতে বাধা দেয় এবং উভয় সেটিংসে উপস্থিত হতে পারে এমন পরিষেবাগুলির জন্য আপনাকে আলাদা লগইন তথ্য পেতে দেয়৷ উদাহরণস্বরূপ, আপনার একটি অফিস এবং ব্যক্তিগত অফিস 365 সাবস্ক্রিপশন থাকতে পারে।

প্রোফাইল অ্যাক্সেস করা সহজ হতে পারে না। শুধু Chrome উইন্ডোর উপরের ডানদিকে তিন-বিন্দু মেনু বোতামে ক্লিক করুন এবং সেটিংস এ ক্লিক করুন।

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

এখন,অন্যান্য ব্যক্তিদের পরিচালনা করুন ক্লিক করুন৷ .

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

এখন প্রদর্শিত উইন্ডোতে, ব্যক্তি যোগ করুন এ ক্লিক করুন৷ .

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

আপনার প্রোফাইলকে একটি নাম দিন এবং যোগ করুন ক্লিক করুন৷ এবং আপনার ব্যবহার করার জন্য একটি চকচকে নতুন প্রোফাইল থাকবে! আপনি প্রোফাইল অবতার আইকনে ক্লিক করে প্রোফাইলগুলি পরিবর্তন করতে পারেন৷ ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকে এবং আপনার পছন্দের প্রোফাইলটি বেছে নিন।

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

অমনিবক্সের শক্তি দ্বারা!

আমাদের মধ্যে বেশিরভাগই অ্যাড্রেস বারকে এমন একটি জায়গা হিসাবে মনে করেন যেখানে আপনি URL গুলি রাখেন, কিন্তু Google এর ঠিকানা বার আসলে একটি ঠিকানা বার নয়! এটির সঠিক নাম হল অমনিবক্স এবং এটি Google সার্চ ইঞ্জিনের একটি সরাসরি ইন্টারফেস।

আপনি সম্ভবত ইতিমধ্যেই লক্ষ্য করেছেন যে আপনি সহজভাবে অম্নিবক্সে অনুসন্ধানের পদগুলি টাইপ করতে পারেন এবং সরাসরি Google ফলাফলে নিয়ে যেতে পারেন, কিন্তু অনেকেই জানেন না যে আপনি গাণিতিক গণনা, রূপান্তর, লুকআপ আবহাওয়া ইত্যাদির মতো জিনিসগুলি করতে পারেন৷ উত্তর দেখতে প্রকৃত অনুসন্ধান পৃষ্ঠায় যাওয়া ছাড়াই Omnibox।

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

অম্নিবক্সে এর থেকে আরও অনেক কিছু আছে, কিন্তু আপনি যদি সত্যিই এটি আয়ত্ত করতে চান তবে এটি নিজেই একটি নিবন্ধের যোগ্য৷

আপনার পাসওয়ার্ড স্ট্রেস দূরে পরিচালনা করুন

পাসওয়ার্ড, পাসওয়ার্ড সর্বত্র এবং আমরা সেগুলির একটিও মনে রাখতে পারি না!

হ্যাঁ, পাসওয়ার্ডগুলি জীবনের একটি বেদনাদায়ক সত্য। দুর্বল পাসওয়ার্ডগুলি মনে রাখা সহজ, শক্তিশালী পাসওয়ার্ডগুলি মনে রাখা কঠিন এবং সত্যই কেউ তাদের সাথে আচরণ করতে পছন্দ করে না। সবচেয়ে ভালো সমাধান হল একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা, কিন্তু বেশির ভাগ মানুষ বিরক্ত হয় না এবং তারপরে খারাপ অভ্যাস যেমন একাধিক পরিষেবা জুড়ে একই পাসওয়ার্ড শেয়ার করা।

গুগল উদ্ধারে এসেছে এবং এখন ক্রোমেই একটি সঠিক পাসওয়ার্ড ম্যানেজার অন্তর্ভুক্ত করেছে। আপনি সহজেই Chrome-এ সংরক্ষিত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডগুলি দেখতে এবং সন্ধান করতে পারেন, আপনি যদি ভুলে গেছেন এমন একটি পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে চান তবে এটি চমৎকার৷

আপনি যখন সাইন আপ করেন বা কোনো ওয়েবসাইটে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন তখন Chrome-এর সর্বশেষ সংস্করণটি আপনার জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করারও অফার করে। এই পাসওয়ার্ডগুলিও ক্লাউডের সাথে সিঙ্ক করা হয়েছে, তাই আপনি যেখানেই Chrome এ লগইন করবেন সেগুলি আপনাকে অনুসরণ করবে৷

Chrome পাসওয়ার্ড ম্যানেজার অ্যাক্সেস করতে, কেবল মেনু বোতামটি ক্লিক করুন, সেটিংস ক্লিক করুন৷ এবং তারপর পাসওয়ার্ড ক্লিক করুন .

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

এখানে আপনি আপনার পাসওয়ার্ডগুলি অনুসন্ধান করতে পারেন, আপনার পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করার জন্য Chrome অফার করার বিকল্পটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন এবং দ্রুত দেখতে পারেন কোন সাইটের জন্য আপনার পাসওয়ার্ডগুলি সংরক্ষণ করা হয়েছে৷ আপনি স্বয়ংক্রিয়-সাইন সক্ষম করতে পারেন যাতে আপনি ম্যানুয়ালি কিছু টাইপ না করে একটি সাইটে লগ ইন করতে পারেন।

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

একাধিক ট্যাব সরানো আপনার জীবন পরিবর্তন করবে

ট্যাবড ব্রাউজিং ছিল একটি পরম বিপ্লব, কিন্তু আপনার ট্যাবগুলি পরিচালনা করা একটি বাস্তব কাজ হতে পারে৷ বিশেষ করে যখন আপনি নিজেকে তাদের সঠিক উইন্ডোতে একের পর এক টেনে আনছেন।

দেখা যাচ্ছে যে এত শ্রমসাধ্যভাবে প্রতিটি ট্যাব আলাদাভাবে অন্য ক্রোম উইন্ডোতে সরানোর দরকার ছিল না। আপনি যদি কেবল Ctrl ধরে থাকেন ট্যাবগুলিতে ক্লিক করার সময় আপনি তাদের দলে স্থানান্তর করতে পারেন। হ্যাঁ, আমরা যখন জানতে পেরেছিলাম তখন আমরা বেশ বোকা বোধ করি৷

আপনার বিচক্ষণতা বাঁচাতে সাইটগুলিকে নিঃশব্দ করুন

ওয়েবটি মিডিয়া সমৃদ্ধিতে পূর্ণ, তবে এটি একটি উন্মাদনাপূর্ণ ক্যাকোফোনিও হতে পারে। পপওভার বিজ্ঞাপন এবং অন্যান্য অবাঞ্ছিত শব্দ নির্মাতারা হতাশাজনক এবং বিভ্রান্তিকর হতে পারে। আরও খারাপ, আপনার খোলা সমস্ত ট্যাবগুলির মধ্যে অপরাধীকে খুঁজে পাওয়া একটি ঝামেলা হতে পারে৷

Chrome আপনাকে এখানে দুটি উপায়ে সাহায্য করে। প্রথমত, যেসব সাইট অডিও চালাচ্ছে তাদের ট্যাবের শিরোনামে একটু স্পিকার আইকন থাকে। সুতরাং আপনি দ্রুত দেখতে পারবেন কোনটি স্পিকারগুলির মাধ্যমে কিছু রাখছে। দ্রুত গোলমাল কমাতে, ট্যাবে ডান ক্লিক করুন এবং সাইট নিঃশব্দ এ ক্লিক করুন .

Chrome-এর 5টি পাওয়ার ইউজার ফিচার সকলের জানা উচিত

শুধু মনে রাখবেন যে সেই সাইটে খোলা সমস্ত ট্যাব এখন নিঃশব্দ করা হবে, তাই আপনি যদি সত্যিই অডিও শুনতে চান তবে আপনি প্রক্রিয়াটি বিপরীত করতে পারেন৷

শুধু একটি চকচকে নামের চেয়েও বেশি

Chrome বৈশিষ্ট্যগুলির তালিকা ব্যবহারকারীদের উচিত ৷ সম্পর্কে জানা বেশ দীর্ঘ এবং আমরা নিশ্চিত যে আমরা সেগুলিও জানি না। একবার আপনি Omnibox-এর জন্য উন্নত কমান্ডের সন্ধান করলে, খরগোশের গর্তের নীচে যাত্রা সত্যিই তীব্র হয়ে ওঠে, কিন্তু এটি অন্য দিনের জন্য একটি গল্প। উপভোগ করুন!


  1. 7 YouTube TV টিপস এবং কৌশল প্রতিটি ব্যবহারকারীর জানা উচিত!

  2. আপনার পাসওয়ার্ড কি Chrome এ নিরাপদ? এখানে জানুন!

  3. 7টি আশ্চর্যজনক Android Q বৈশিষ্ট্য যা সম্পর্কে আপনার জানা উচিত

  4. অ্যান্ড্রয়েডের জন্য Google ড্রাইভের ৭টি বৈশিষ্ট্য যা আপনার জানা উচিত