কম্পিউটার

আমি কিভাবে একটি নতুন উইন্ডোজ 8 কম্পিউটারে উবুন্টু ইনস্টল করব?

উইন্ডোজ 8 এর সাথে ব্যক্তিগত কম্পিউটারের প্রবর্তন তাদের সাথে প্রিইন্সটল করা একটি বিতর্কিত আন্ডার-দ্য-হুড পরিবর্তন - সিকিউর বুট প্রবর্তন করেছে। সিকিউর বুট হল একটি প্রযুক্তি যা উইন্ডোজ 8 প্রিইন্সটল করা এবং অফিসিয়াল স্টিকার আছে এমন যেকোনো নতুন কম্পিউটারে অন্তর্ভুক্ত করা হয়। এটি বুট করার চেষ্টা করার আগে আপনার কম্পিউটারে একটি প্রত্যয়িত অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করা বোঝানো হয়েছে৷ এটি সিস্টেমটিকে যেকোনো "অ-প্রত্যয়িত" (বা অ-বিশ্বস্ত) অপারেটিং সিস্টেম চালানো থেকে বাধা দেয়, বুট করার সময় ক্ষতিকারক কোড চালানোর ঝুঁকি কমিয়ে দেয়।

ধারণাটি নিজেই যুক্তিসঙ্গত, তবে এটি সম্পূর্ণরূপে উপেক্ষা করে যে ব্যক্তিগত কম্পিউটারগুলি কেবলমাত্র উইন্ডোজের চেয়ে বেশি চালাতে সক্ষম - এখানে লিনাক্স, বিএসডি ভেরিয়েন্ট এবং আরও অনেক কিছু রয়েছে। স্পেসিফিকেশন কার্যকর হওয়ার পর থেকে, লিনাক্স ডেভেলপাররা এটিকে সমর্থন করার জন্য কঠোর পরিশ্রম করছে যাতে লোকেরা তাদের পছন্দের লিনাক্স বিতরণগুলি ইনস্টল করা চালিয়ে যেতে পারে।

আমি কিভাবে একটি নতুন উইন্ডোজ 8 কম্পিউটারে উবুন্টু ইনস্টল করব?

যেহেতু নির্মাতারা মাইক্রোসফটের স্পেসিফিকেশনের সাথে লেগে থাকার প্রবণতা রাখে, তাই আপনি সিকিউর বুট নেই এমন অনেক কম্পিউটার খুঁজে পাবেন না। আপনার কাছে যদি এমন একটি কম্পিউটার থাকে যাতে সিকিউর বুট অন্তর্ভুক্ত না থাকে, তাহলে নিয়মিত ইনস্টলেশন পদ্ধতি অনুসরণ করে আপনার কাছে এটি অনেক সহজ হবে। যাইহোক, আপনি যদি এটির সাথে আটকে থাকেন তবে আপনাকে যা করতে হবে তা এখানে।

এটি সাধারণত চেষ্টা করুন

উবুন্টু 12.10 এবং 12.04.2 প্রকাশের পর থেকে, ডিস্ট্রিবিউশনটি সিকিউর বুটের জন্য সমর্থন যোগ করেছে। যদিও এই সমর্থনটি বেশিরভাগ সিস্টেমের জন্য কাজ করার কথা, এটি সর্বদা এমন নাও হতে পারে। খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল ইনস্টলেশন মিডিয়া বুট করার চেষ্টা করা এবং আপনার হার্ড ড্রাইভে উবুন্টু ইনস্টল করা। যাইহোক, নিশ্চিত হোন যে আপনি 64-বিট মিডিয়া ব্যবহার করছেন, কারণ এটিই একমাত্র যা UEFI সিকিউর বুটের সাথে কাজ করে (এই নিয়মটি যেকোন অপারেটিং সিস্টেমে প্রযোজ্য, শুধুমাত্র উবুন্টু বা লিনাক্স নয়)।

আপনি যদি ইনস্টলেশন মিডিয়া বুট করতে না পারেন বা আপনি আপনার নতুন ইনস্টলেশনে বুট করতে না পারেন, তাহলে কিছু ভুল হয়েছে। যেহেতু সিকিউর বুট একটি একেবারে নতুন প্রযুক্তি, অভিজ্ঞতা প্রত্যেকের জন্য পরিবর্তিত হতে পারে, ব্যর্থতাগুলি মূলত ব্যাখ্যাতীত থেকে যায়৷

নিরাপদ বুট নিষ্ক্রিয় করুন

আমি কিভাবে একটি নতুন উইন্ডোজ 8 কম্পিউটারে উবুন্টু ইনস্টল করব?

যদি সিকিউর বুট সক্ষম করে নিয়মিত ইনস্টলেশনের চেষ্টা করা আপনার জন্য কাজ করে, দুর্দান্ত! যদি না হয়, আপনি অন্য কিছু চেষ্টা করতে হতে পারে. মাইক্রোসফ্টের স্পেসিফিকেশনে বলা হয়েছে যে, উইন্ডোজ 8 প্রত্যয়িত হওয়ার জন্য, ব্যবহারকারীকে প্রযুক্তিটি নিষ্ক্রিয় করার অনুমতি দিতে হবে। অতএব, আপনি আপনার সিস্টেমের BIOS-এ বুট করতে সক্ষম হবেন এবং নিরাপদ বুটের জন্য সেটিংস খুঁজে পাবেন এবং এটি নিষ্ক্রিয় করুন। আপনি সিস্টেমে যে কোনো উইন্ডোজ পার্টিশন রাখেন তা এখনও স্বাভাবিকভাবে চলবে, কিন্তু এটি তাত্ত্বিকভাবে আপনার সিস্টেমের নিরাপত্তা কিছুটা কমিয়ে দেয়।

এই বৈশিষ্ট্যটি বন্ধ করা উবুন্টুকে ইনস্টল করা এবং কোনও সমস্যা ছাড়াই চালানোর অনুমতি দেওয়া উচিত। ইউনিফর্ম থাকার জন্য শুধু আপনার ইন্সটলেশন মিডিয়াটিকে BIOS মোডের পরিবর্তে UEFI মোডে বুট করার কথা মনে রাখবেন, কারণ Windows 8 ইতিমধ্যেই UEFI মোডে আপনার সিস্টেমে ইনস্টল করা হবে।

নিশ্চিত হলে নিরাপদ বুট পুনরায় সক্রিয় করুন

এখান থেকে, আপনার কাছে দুটি বিকল্প থাকবে - হয় সিকিউর বুট বন্ধ রাখুন এবং নিরাপত্তা ঝুঁকির সামান্য বৃদ্ধির সাথে আপনার সিস্টেমে কাজ করুন, অথবা নিরাপদ বুট আবার চালু করার চেষ্টা করুন। আপনি যদি এটি করতে চান তবে এটি চালু করার চেষ্টা করার জন্য আপনাকে স্বাগত জানাই বেশি, কারণ উবুন্টু লোড করতে ব্যর্থ হলে আপনি সর্বদা এটি বন্ধ করতে পারেন।

আপনার বুট করার বিকল্পগুলি ঠিক করা

আমি কিভাবে একটি নতুন উইন্ডোজ 8 কম্পিউটারে উবুন্টু ইনস্টল করব?

আপনার যদি এখনও উবুন্টুর পাশাপাশি উইন্ডোজ থাকে, তাহলে আপনাকে সম্ভবত আপনার বুট কনফিগারেশন আপডেট করতে হবে যাতে এটি সঠিকভাবে উইন্ডোজ সনাক্ত করতে পারে, বিশেষ করে একটি নিরাপদ বুট পরিবেশে। আপনি সহজেই বুট-রিপেয়ার ইউটিলিটি দিয়ে যেকোনো সমস্যা সমাধান করতে পারেন।

আপনাকে প্রথমে পিপিএ (ব্যক্তিগত সংগ্রহস্থল) যোগ করতে হবে এবং এটি ব্যবহার করার আগে এটি ইনস্টল করতে হবে। আপনি এই সব করতে পারেন, সেইসাথে ইউটিলিটি চালু করতে, কমান্ডটি চালাতে পারেন :

sudo add-apt-repository ppa:yannubuntu/boot-repair && sudo apt-get update && sudo apt-get install -y boot-repair

এবং তারপর চালান

boot-repair

এটি চালু করতে।

এখান থেকে, আপনি "প্রস্তাবিত মেরামত" এ ক্লিক করতে পারেন৷ , অথবা উন্নত বিকল্পগুলিতে যান এবং নিশ্চিত করুন যে সুরক্ষিত বুট বিকল্পটি সক্ষম করা হয়েছে (কেবল যদি আপনি এটিকে পুনরায় সক্ষম করতে চান)। আশা করি, আরেকটি রিস্টার্ট করার পর, আপনি যেতে পারবেন!

উপসংহার

দুঃখজনকভাবে, সিকিউর বুট সমর্থন নিখুঁত নয়, তাই আপনি প্রযুক্তি সক্ষম করে সঠিকভাবে কাজ করতে পারেন কিনা তা দেখার জন্য আপনার কিছু ভাগ্য থাকতে হবে। অন্যথায়, আপনাকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে এবং সুরক্ষিত বুট অক্ষম করতে হবে, কিন্তু আমি প্রযুক্তির সুবিধা ছাড়াই ঠিক ছিলাম বলে সিদ্ধান্ত নেওয়ার জন্য এটি খুব কঠিন বলে মনে করি না। একটি নিরাপত্তা পরিমাপ দ্বারা সৃষ্ট জটিলতাগুলি আপনার নিজের ব্যক্তিগত ব্যবহারের জন্য সত্যিই মূল্যবান কিনা তা নিয়ে সর্বদা প্রশ্ন থাকে৷

আপনি কি সফলভাবে নিরাপদ বুট সক্ষম করে উবুন্টু ইনস্টল করেছেন? আপনি কি এমন একটি সিস্টেমের মালিক যেটিতে আপনি উবুন্টু ইনস্টল করার চেষ্টা করতে চান? কমেন্টে আমাদের জানান!

এছাড়াও আমাদের "Ubuntu:A Beginner's Guide" দেখুন।

ইমেজ ক্রেডিট:Uwe Hermann, Award Software International Inc.


  1. টিপিএম 2.0 এবং সিকিউর বুট ছাড়া উইন্ডোজ 11 ইনসাইডার প্রিভিউ কীভাবে ইনস্টল করবেন।

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. ভার্চুয়ালবক্স ব্যবহার করে উইন্ডোজ 10 এ উবুন্টু কীভাবে ইনস্টল করবেন