কম্পিউটার

কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

Windows টার্মিনাল হল কমান্ড লাইন এবং Windows PowerShell-এর জন্য Microsoft-এর সম্মিলিত প্রতিস্থাপন, যা আপনাকে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস থেকে ব্যবহার করতে সক্ষম হওয়ার চেয়ে Windows-এ আরও শক্তিশালী প্রশাসনিক কমান্ড এবং টুল চালাতে দেয়।

এক টুল থেকে অন্য টুলে স্যুইচ করার পরিবর্তে, নতুন উইন্ডোজ টার্মিনাল এই টুলগুলিকে একত্রিত করে। আপনি Windows bash স্ক্রিপ্ট চালাতে পারেন, Azure ভার্চুয়াল মেশিনের সাথে সংযোগ করতে পারেন, এবং Linux টার্মিনালের জন্য একটি Windows সাবসিস্টেম খুলতে পারেন—সবকিছুই একটি উইন্ডোর মধ্যে।

    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    নতুন উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করা হচ্ছে

    নতুন উইন্ডোজ টার্মিনাল অ্যাপটি এখনও সক্রিয় বিকাশে রয়েছে। এটি অভ্যন্তরীণভাবে পরীক্ষা করার পরিবর্তে, Microsoft একটি "প্রিভিউ" রিলিজ Microsoft স্টোরে ডাউনলোড হিসাবে উপলব্ধ করেছে৷

    এটি ট্যাবড উইন্ডোজ, উন্নত টেক্সট ডিসপ্লে এবং উন্নত কনফিগারেশনের জন্য সমর্থন নিয়ে আসে, যা আপনাকে আপনার বিভিন্ন অ্যাপের জন্য পৃথক ব্যবহারকারী প্রোফাইল কাস্টমাইজ করতে দেয়। এটি ওপেন-সোর্সও, যার অর্থ আপনি নিজে ঘুরে ঘুরে প্রজেক্টে অবদান রাখতে পারেন।

    এছাড়াও আপনি Github সংগ্রহস্থল থেকে সর্বশেষ রিলিজটি ডাউনলোড এবং কম্পাইল করতে পারেন। স্থিতিশীলতার সর্বোত্তম সুযোগের জন্য, তবে, মাইক্রোসফ্টের পূর্ব-নির্মিত সংস্করণ ব্যবহার করা ভাল। এটি এখনও পরীক্ষায় রয়েছে, তাই আপনি এখনও ব্যবহারের সময় কিছু বাগ অনুভব করতে পারেন৷

    • শুরু করতে, Microsoft স্টোর ওয়েবসাইটে Windows টার্মিনাল (প্রিভিউ) তালিকায় যান, তারপর পান এ ক্লিক করুন . আপনি যদি Chrome ব্যবহার করেন, তাহলে Microsoft স্টোর খুলুন ক্লিক করে এটিকে Microsoft স্টোর খোলার অনুমতি দিন পপ-আপ ডায়ালগ বক্সে বোতাম। বিকল্পভাবে, Windows Terminal অনুসন্ধান করুন সরাসরি Microsoft স্টোর অ্যাপে।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • Microsoft স্টোর অ্যাপে উপরের মতো একই নির্দেশাবলী অনুসরণ করুন। পান ক্লিক করুন৷ অ্যাপটিকে আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে, তারপর ইনস্টল করুন ইনস্টলেশন শুরু করতে।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • ইন্সটল হয়ে গেলে, লঞ্চ করুন এ ক্লিক করুন , অথবা আপনার উইন্ডোজ স্টার্ট মেনু থেকে এটি অ্যাক্সেস করুন।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    নতুন উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করা

    নতুন উইন্ডোজ টার্মিনাল অ্যাপের ইন্টারফেসটি অবিশ্বাস্যভাবে সহজ। ডিফল্টরূপে, এটি দেখতে অনেকটা সাধারণ Windows PowerShell উইন্ডোর মতো হবে৷

    কারণ, ডিফল্টরূপে, প্রথম যে ট্যাবটি খোলে সেটি হবে একটি পাওয়ারশেল টার্মিনাল। আপনি উইন্ডোজ পাওয়ারশেল ব্যবহার করে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের কাজগুলি সম্পাদন করতে পারেন, অতিরিক্ত সুবিধা সহ যে আপনি একটি উইন্ডোতে একাধিক পাওয়ারশেল ট্যাব খুলতে পারেন৷

    এটি নতুন উইন্ডোজ টার্মিনালের আসল সুবিধা, যা আপনাকে একই উইন্ডোর মধ্যে বিভিন্ন অ্যাপ এবং টার্মিনাল শেলগুলির মধ্যে স্যুইচ করতে দেয়। আপনি একটি দ্বিতীয় উইন্ডোজ টার্মিনাল ট্যাবে একটি পুরানো-স্কুল কমান্ড লাইন খুলতে পারেন, সেইসাথে একটি Azure ক্লাউড শেল আপনার Microsoft Azure ভার্চুয়াল মেশিনগুলিকে দূরবর্তীভাবে পরিচালনা করতে।

    আপনার যদি লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য একটি উইন্ডোজ সাবসিস্টেম ইনস্টল করা থাকে, তাহলে এগুলিও প্রদর্শিত হবে, যা আপনাকে উইন্ডোজের একটি লিনাক্স টার্মিনালে সহজে অ্যাক্সেস দেবে৷

    • একটি নতুন PowerShell উইন্ডো খুলতে, প্লাস বোতামে ক্লিক করুন আপনার শেষ ট্যাবের ডানদিকে অন্যান্য ধরনের ট্যাব খুলতে, নিম্নমুখী তীর বোতামে ক্লিক করুন এবং উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে একটি নির্বাচন করুন৷
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    উইন্ডোজ টার্মিনাল কনফিগার করার জন্য প্রস্তুত হচ্ছে

    নতুন উইন্ডোজ টার্মিনাল অত্যন্ত কাস্টমাইজযোগ্য। আপনি পটভূমি, টেক্সট রঙ এবং ফন্ট পরিবর্তন সহ এর চেহারা পরিবর্তন করতে পারেন। মাইক্রোসফ্ট আপনার স্যুইচ করার জন্য পূর্ব-সেট থিমগুলিও অন্তর্ভুক্ত করে, তবে আপনি JSON কনফিগারেশন ফাইল ব্যবহার করে নিজের তৈরি করতে পারেন৷

    আপনি Windows টার্মিনাল সমর্থন করে এমন প্রতিটি প্রকার টার্মিনাল এবং অ্যাপের জন্য কাস্টম সেটিংস তৈরি করতে পারেন।

    • আপনি নোটপ্যাড ব্যবহার করে একটি JSON ফাইল সম্পাদনা করতে পারেন, তবে Notepad++ নামে একটি তৃতীয় পক্ষের উইন্ডোজ অ্যাপ ব্যবহার করা ভাল, যা JSON ফাইলগুলির জন্য আরও ভাল ফর্ম্যাটিং অফার করে, এটি সম্পাদনা করা সহজ করে৷ আপনি শুরু করার আগে Notepad++ ডাউনলোড এবং ইনস্টল করুন।

    নোটপ্যাড++ ইন্সটল করা হলে, এটি ব্যবহার করে JSON ফাইল খুলতে আপনাকে উইন্ডোজ কনফিগার করতে হবে।

    • আপনার ডিফল্ট উইন্ডোজ টার্মিনাল সেটিংস ফোল্ডারে যান। উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুলুন, তারপর টাইপ করুন %LOCALAPPDATA%\Packages\Microsoft.WindowsTerminal_8wekyb3d8bbwe\LocalState . ফোল্ডারটিতে একটি profiles.json থাকা উচিত৷ ফাইল ফাইলটিতে ডান-ক্লিক করুন, তারপর এর সাথে খুলুন ক্লিক করুন৷ .
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • অ্যাপ নির্বাচন মেনুতে, আরো অ্যাপ ক্লিক করুন , তারপর এই পিসিতে অন্য অ্যাপ খুঁজুন ক্লিক করুন .
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • অ্যাপ নির্বাচন ডায়ালগ বক্সে, নোটপ্যাড++ এর জন্য ডিফল্ট ইনস্টলেশন অবস্থানে যান। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এটি C:\Program Files (x86)\Notepad++-এ পাওয়া যাবে . Notepad++.exe নির্বাচন করুন তারপর খুলুন ক্লিক করুন .
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    এর পরে, profiles.json কনফিগারেশন ফাইল সর্বদা নোটপ্যাড ++ এ খুলবে। আপনি এখান থেকে আপনার উইন্ডোজ টার্মিনাল অভিজ্ঞতা কাস্টমাইজ করা শুরু করতে পারেন।

    উইন্ডোজ টার্মিনাল কনফিগারেশন ফাইল

    JSON ফাইলগুলি একটু জটিল, কিন্তু profiles.json ফাইলের মাধ্যমে কাজ করা বেশ সহজ। নোটপ্যাড++ এখন স্বয়ংক্রিয়ভাবে JSON ফাইল খোলার জন্য কনফিগার করা হয়েছে, আপনি যেকোনো সময়ে Windows টার্মিনালের মধ্যে আপনার সেটিংস ফাইল অ্যাক্সেস করতে পারবেন।

    • সেটিংস ফাইল খুলতে, নিম্নমুখী তীর বোতামে ক্লিক করুন আপনার Windows টার্মিনাল ট্যাবের পাশে, তারপর সেটিংস এ ক্লিক করুন . এটি profiles.json খুলবে আপনার সম্পাদনার জন্য ফাইল।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    JSON ফাইলে আলাদা "প্রোফাইল" বিভাগ রয়েছে যা আপনাকে প্রতিটি ধরনের অ্যাপ এবং টার্মিনাল শেল এর প্রোফাইল এডিট করতে দেয়। আপনি যদি PowerShell অ্যাপে Windows টার্মিনাল দেখতে কেমন তা পরিবর্তন করতে চান, উদাহরণস্বরূপ, PowerShell বিভাগটি দেখুন। "নাম" ব্যবহার করুন৷ অথবা “কমান্ডলাইন” প্রতিটি প্রোফাইল খুঁজে পেতে লাইন।

    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    কাস্টম উইন্ডোজ টার্মিনাল পটভূমি যোগ করা

    আপনি যদি একটি কাস্টম ব্যাকগ্রাউন্ড যোগ করতে চান, তাহলে প্রথমে আপনার সেটিংস ফোল্ডারে একটি উপযুক্ত PNG, JPEG বা GIF ফাইল কপি করুন৷

    • আপনার সেটিংস ফাইলটি খুলুন এবং প্রতিটি প্রোফাইল বিভাগের অধীনে, "কমান্ডলাইন"-এর নীচে নিম্নলিখিতটি যুক্ত করুন লাইন:
      “ব্যাকগ্রাউন্ড ইমেজ” :“ms-appdata:///local/yourimagefile.jpg”,

    "ব্যাকগ্রাউন্ড ইমেজঅপ্যাসিটি" :0.7,

    “backgroundImageStrechMode” :“পূর্ণ করুন”,

    • প্রতিস্থাপন করুন “yourimagefile.jpg” আপনার ছবির জন্য ফাইলের নাম দিয়ে, এবং Ctrl + S টিপুন পরে সংরক্ষণ করতে। এছাড়াও আপনি আপনার নিজের প্রয়োজনীয়তা অনুযায়ী "backgroundImageOpacity" এবং "backgroundImageStretchMode" সেটিংস কাস্টমাইজ করতে পারেন।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • একবার সংরক্ষিত হলে, আপনার উইন্ডোজ টার্মিনালের ব্যাকগ্রাউন্ড অবিলম্বে আপনার নির্দিষ্ট করা ব্যাকগ্রাউন্ড ইমেজের সাথে মেলে।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    নতুন উইন্ডোজ টার্মিনাল কালার স্কিম পরিবর্তন করা হচ্ছে

    আপনার নতুন উইন্ডোজ টার্মিনাল রঙের স্কিম দ্রুত পরিবর্তন করার জন্য, আপনি পাঁচটি ডিফল্ট থিমের মধ্যে একটি ব্যবহার করতে পারেন। এটি পরিবর্তন করার পদ্ধতিটি আপনার পটভূমি পরিবর্তন করার জন্য উপরে তালিকাভুক্ত পদ্ধতির অনুরূপ।

    • আপনার সেটিংস ফাইল খুলে শুরু করুন এবং প্রতিটি প্রোফাইল বিভাগের অধীনে, নিম্নলিখিত লাইন যোগ করুন:

    "রঙ স্কিম" :"ক্যাম্পবেল",

    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন
    • Ctrl + S টিপুন সংরক্ষণ করতে, এবং উইন্ডোজ টার্মিনাল নতুন স্কিম দেখানোর জন্য অবিলম্বে আপডেট হবে।
    কিভাবে নতুন উইন্ডোজ 10 টার্মিনাল ইনস্টল ও ব্যবহার করবেন

    এটি আপনার নির্বাচিত অ্যাপ প্রোফাইলের জন্য আপনার রঙের স্কিমটিকে "ক্যাম্পবেল" রঙের স্কিমে পরিবর্তন করবে, একটি স্কিম যা Microsoft কনসোল Colortool থেকে উদ্ভূত। আপনি এটিকে বিকল্প হিসেবে "ওয়ান হাফ ডার্ক", "ওয়ান হাফ লাইট", "সোলারাইজড ডার্ক" বা "সোলারাইজড লাইট" এ পরিবর্তন করতে পারেন।

    উইন্ডোজ টার্মিনাল কনফিগারেশন ফাইল সম্পর্কে আরও তথ্যের জন্য, Github সংগ্রহস্থলে উপলব্ধ ডকুমেন্টেশন ফাইলটি দেখুন।


    1. Windows 10 নতুন ক্লিপবোর্ড কিভাবে ব্যবহার করবেন?

    2. Windows 10 বা Windows 11 এ নতুন ফোন লিঙ্ক অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন

    3. কিভাবে আজই উইন্ডোজ টার্মিনাল ইনস্টল করবেন

    4. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন