কম্পিউটার

কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

আপনার কম্পিউটার আপগ্রেড করা উত্তেজনাপূর্ণ। বাক্সটি খুলে ফেলা এবং সেই নতুন কম্পিউটারের গন্ধের একটি বড় গন্ধ নেওয়ার চেয়ে ভাল আর কিছুই নেই। আপনার নতুন কম্পিউটার সেট আপ করা পরবর্তী জিনিস, এবং আপনার নতুন কম্পিউটারে আপনার Windows 10 লাইসেন্স স্থানান্তর করা এটির একটি গুরুত্বপূর্ণ অংশ৷

সুতরাং, এখানে আপনি কীভাবে একটি নতুন কম্পিউটারে একটি Windows 10 লাইসেন্স স্থানান্তর করবেন৷

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    আপনি কি একটি নতুন কম্পিউটারে একটি Windows 10 লাইসেন্স স্থানান্তর করতে পারেন?

    একটি নতুন কম্পিউটারে আপনার Windows 10 লাইসেন্স স্থানান্তর করা একটি দুর্দান্ত ধারণা। সর্বোপরি, আপনার নতুন লাইসেন্সের প্রয়োজন না হলে এটি আপনার নতুন কম্পিউটারের খরচ কম রাখে। যাইহোক, আপনি স্থানান্তর করতে পারবেন কিনা তা নির্ভর করে আপনি যে ধরনের Windows 10 লাইসেন্স ব্যবহার করছেন তার উপর।

    তিনটি প্রধান Windows 10 লাইসেন্সের ধরন রয়েছে:

    • OEM: অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার লাইসেন্সগুলি আপনার কেনা হার্ডওয়্যারে আগে থেকে ইনস্টল করা থাকে এবং ডিভাইসের মাদারবোর্ডের সাথে লিঙ্ক করা হয়
    • খুচরা: আপনি অনলাইনে একটি খুচরা লাইসেন্স ক্রয় করুন এবং লাইসেন্সটি বিভিন্ন কম্পিউটারের মধ্যে স্থানান্তর করতে পারেন
    • ভলিউম: মাইক্রোসফ্ট বৃহৎ প্রতিষ্ঠান, যেমন ব্যবসা, বিশ্ববিদ্যালয়, বা সরকারকে প্রচুর পরিমাণে ভলিউম লাইসেন্স প্রদান করে এবং একটি একক লাইসেন্স কীকে অসংখ্য ইনস্টলেশন সক্রিয় করার অনুমতি দেয়

    Windows 10 লাইসেন্সগুলি সিস্টেম হার্ডওয়্যারের সাথে আবদ্ধ। বিশেষ করে, মাদারবোর্ড। আপনি যদি একটি নতুন কম্পিউটারে একটি Windows OEM বা ভলিউম লাইসেন্স স্থানান্তর করার চেষ্টা করেন (যেমন, একটি ভিন্ন মাদারবোর্ডের সাথে), Windows লাইসেন্স চেক সিস্টেম নতুন হার্ডওয়্যারটিকে প্রত্যাখ্যান করবে৷

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    অন্যদিকে, যদি আপনার কাছে Windows 10 খুচরা লাইসেন্স থাকে, তাহলে আপনি একটি ভিন্ন মাদারবোর্ডের সাথে একটি ভিন্ন কম্পিউটারে স্যুইচ করতে পারেন৷

    একটি জিনিস যা বোঝা গুরুত্বপূর্ণ তা হল আপনি একটি OEM বা ভলিউম লাইসেন্স সহ আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করতে পারেন। একটি বড় বা দ্রুত প্রতিস্থাপনের জন্য আপনার হার্ড ড্রাইভ অদলবদল করা Windows 10 লাইসেন্সিং নিয়মের অধীনে একেবারেই ঠিক।

    উপরন্তু, ব্যবহারকারীদের তাদের মাদারবোর্ড আপগ্রেড করা এবং তাদের OEM লাইসেন্স ব্যবহার করা চালিয়ে যাওয়ার উদাহরণ রয়েছে, যা পরিস্থিতিকে কিছুটা বিভ্রান্তিকর করে তোলে (এ বিষয়ে আরও তথ্যের জন্য পড়ুন!)

    আপনার উইন্ডোজ 10 লাইসেন্সের ধরন কি আছে তা কীভাবে পরীক্ষা করবেন

    সম্ভবত আপনার কাছে একটি OEM বা খুচরা Windows 10 লাইসেন্স আছে। আপনার Windows 10 লাইসেন্স অন্য কম্পিউটারে স্থানান্তর করার চেষ্টা করার আগে, এটি সম্ভব কিনা তা পরীক্ষা করুন৷

    কমান্ড প্রম্পট টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে, এবং কমান্ড প্রম্পট অ্যাপ খুলুন। এখন, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

    slmgr -dli

    উইন্ডোজ স্ক্রিপ্ট হোস্ট উইন্ডো প্রদর্শিত হওয়ার জন্য একটি সংক্ষিপ্ত মুহূর্ত অপেক্ষা করুন। আপনি বিবরণের পাশাপাশি Windows 10 লাইসেন্সের ধরন দেখতে পাবেন। এটি স্পষ্টভাবে উল্লেখ করবে যে আপনার কোন ধরনের লাইসেন্স আছে, সেটা খুচরা, OEM বা ভলিউম।

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    দুটি উপায়ে আপনি আপনার Windows 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করতে পারেন:একটি পণ্য কী প্রবেশ করানো বা আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে৷

    আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে কিভাবে একটি Windows লাইসেন্স স্থানান্তর করবেন

    আপনি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে আপনার Windows 10 লাইসেন্স লিঙ্ক করতে পারেন। আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের সাথে আপনার লাইসেন্স লিঙ্ক করার পরে, আপনাকে উইন্ডোজ পুনরায় ইনস্টল করার পরে আপনার পণ্য কী আর প্রবেশ করতে হবে না। পরিবর্তে, আপনি নতুন Windows 10 ইন্সটলেশনে আপনার Microsoft অ্যাকাউন্টে লগইন করেন এবং এটি আপনার লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে যাচাই করে।

    আপনার Windows 10 লাইসেন্স এবং Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করা আছে কিনা তা জানতে, Windows Key + I টিপুন , সিস্টেম> সম্পর্কে যান , তারপর পণ্য কী পরিবর্তন করুন বা আপনার Windows সংস্করণ আপগ্রেড করুন নির্বাচন করুন৷ .

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    আপনি যদি উপরের ছবির মতো একই বার্তা দেখতে পান, তাহলে আপনার অ্যাকাউন্ট এবং লাইসেন্স লিঙ্ক করা হয়েছে। তার মানে আপনি আপনার নতুন কম্পিউটারে আপনার Microsoft অ্যাকাউন্টে লগইন করতে পারেন এবং কোনো পণ্য কী প্রবেশ না করেই লাইসেন্স যাচাই করতে পারেন৷

    কিভাবে আপনার Windows 10 লাইসেন্স এবং Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করবেন

    আপনি যদি বার্তাটি দেখতে না পান তবে আপনি আপনার অ্যাকাউন্ট লিঙ্ক করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷ Windows Key + I টিপুন , তারপর আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ-এ যান . একটি Microsoft অ্যাকাউন্ট যোগ করুন এর অধীনে , একটি অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন .

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন। এর পরে, আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টের বিশদ বিবরণ ব্যবহার করে উইন্ডোজে সাইন ইন করতে হবে (যদিও আপনি একবার আপনার লাইসেন্স স্থানান্তর করার পরে আপনি একটি স্থানীয় অ্যাকাউন্টে ফিরে যেতে পারেন)।

    আপনি সাইন ইন করার পরে, Microsoft আপনার Windows 10 লাইসেন্স এবং আপনার Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করবে। সমাপ্ত ক্লিক করুন৷ , এবং আপনি এখন লিঙ্কটি নিশ্চিত করার বার্তাটি দেখতে পাবেন।

    Windows লাইসেন্স স্থানান্তর সম্পূর্ণ করুন

    লাইসেন্স এবং অ্যাকাউন্ট লিঙ্ক নিশ্চিত করার পরে, আপনি আপনার নতুন কম্পিউটারে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন। Microsoft আপনার অ্যাকাউন্টের মাধ্যমে লাইসেন্সটি যাচাই করবে, এবং স্থানান্তর সম্পূর্ণ হয়েছে।

    একটি OEM লাইসেন্সের সাথে Microsoft অ্যাকাউন্ট লিঙ্ক করা

    আপনার Windows 10 OEM লাইসেন্স হার্ডওয়্যারের একক অংশে মাদারবোর্ডের সাথে লিঙ্ক করার সময়, আপনি উপরের পদ্ধতিটি ব্যবহার করে Windows লাইসেন্স স্থানান্তর করার চেষ্টা করতে পারেন। প্রক্রিয়াটি একই, যদি আপনি নিম্নলিখিত ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন:

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    সমস্যা সমাধান নির্বাচন করুন পৃষ্ঠার নিচ থেকে, এর পরে আমি সম্প্রতি এই ডিভাইসে হার্ডওয়্যার পরিবর্তন করেছি৷ . তারপরে আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে এবং আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন তা সনাক্ত করতে হবে।

    অনুগ্রহ করে মনে রাখবেন এটি কাজ নাও করতে পারে৷ প্রতিটি OEM Windows 10 লাইসেন্সের জন্য, যেহেতু Microsoft স্পষ্ট যে আপনি শুধুমাত্র একটি ইনস্টলেশনের জন্য একটি OEM লাইসেন্স ব্যবহার করতে পারেন। এই লাইসেন্স স্থানান্তরটি প্রাথমিকভাবে কাজ করে বলে মনে হয় যখন আপনি একটি হার্ড ড্রাইভ বা SSD একটি নতুন কম্পিউটারে Windows ইনস্টলেশন অক্ষত অবস্থায় নিয়ে যান, একটি নতুন Windows 10 ইনস্টলেশনের পরিবর্তে৷

    কীভাবে একটি পণ্য কী ব্যবহার করে একটি উইন্ডোজ লাইসেন্স স্থানান্তর করতে হয়

    দ্বিতীয় বিকল্পটি চেষ্টা করা এবং পরীক্ষিত বিকল্প। আপনার কাছে একটি Windows 10 লাইসেন্স পণ্য কী অনলাইনে কেনা আছে। দুটি পয়েন্ট রয়েছে যেখানে আপনি আপনার Windows 10 পণ্য কী প্রবেশ করতে পারেন, যার মধ্যে প্রথমটি Windows 10 ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন:

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    বিকল্পভাবে, আপনি Windows 10 ইনস্টলেশন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন, তারপর সেটিংস প্যানেলে আপনার কী লিখুন। Windows Key + I টিপুন , তারপর আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ, -এ যান তারপর একটি পণ্য কী লিখুন .

    কীভাবে একটি উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

    আপনার Windows 10 পণ্য কী ইনপুট করুন, তারপর পরবর্তী টিপুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

    আপনি আপনার Windows 10 লাইসেন্স স্থানান্তর করতে পারেন

    আপনি একটি নতুন কম্পিউটারে Windows 10 লাইসেন্স স্থানান্তর করার জন্য দুটি প্রাথমিক পদ্ধতি দেখেছেন। এছাড়াও, আপনি এখন Windows 10 লাইসেন্সের প্রকারের মধ্যে পার্থক্য জানেন এবং আপনি যখন নতুন হার্ডওয়্যারে স্যুইচ করার চেষ্টা করেন তখন কেন নির্দিষ্ট লাইসেন্সগুলি কাজ করে না।

    আপনি যদি একটি পরিষ্কার Windows 10 ইনস্টলেশন বেছে নেন, তাহলে কীভাবে একটি Windows 10 ইনস্টলেশন USB স্টিক তৈরি করবেন তা পরীক্ষা করে দেখুন৷


    1. কীভাবে একটি নতুন পিসিতে Windows 10/11 লাইসেন্স স্থানান্তর করবেন।

    2. কিভাবে উইন্ডোজ 10 লাইসেন্স অন্য হার্ড ড্রাইভ বা নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন?

    3. কিভাবে উইন্ডোজ 10 পিসি থেকে অন্য পিসিতে ফাইল স্থানান্তর করবেন

    4. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?