কম্পিউটার

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

প্রস্ফুটিত অপারেটিং সিস্টেম আপনার সিস্টেম বগিং ডাউন? একটি পুরানো কম্পিউটারে সফ্টওয়্যার লোড করার জন্য অপেক্ষা করা কি আপনার পুরো বিস্ময়কর জীবনকে নষ্ট করে দিচ্ছে? হালকা কিছু চেষ্টা করুন. ক্রাঞ্চব্যাং হল ডেবিয়ান লিনাক্সে নির্মিত একটি ন্যূনতম ওএস, তবে আপনি যদি এই শব্দগুলির কোনটির অর্থ না জানেন তবে চিন্তা করবেন না – এটি ব্যবহার করাও সহজ এবং এমনকি পুরানো কম্পিউটারেও ভাল চলে৷

ক্রাঞ্চব্যাং ওএস দীর্ঘকাল ধরে রয়েছে, এবং এটি সর্বদা তার লক্ষ্যে আটকে আছে:ওপেনবক্সের উপর ভিত্তি করে একটি হালকা ওজনের অপারেটিং সিস্টেম অফার করা। আপনি যদি উইজেট, ডক এবং চকচকে জিনিসগুলির অনুরাগী হন তবে আপনি অন্য কোথাও দেখতে চাইতে পারেন - ডিফল্টরূপে এই ওএসটি তার চেয়ে আরও বেশি স্ট্র্যাইট-ফরওয়ার্ড। আপনি যদি এমন একটি অপারেটিং সিস্টেম চান যা মনে করে যে আপনি কী করছেন তা আপনি জানেন এবং সম্পদ নষ্ট করে না, আমি ক্রাঞ্চব্যাংকে সুপারিশ করি (কখনও কখনও "#!" হিসাবে লেখা হয়)।

পূর্বে উবুন্টুর উপর ভিত্তি করে, আজকাল ক্রাঞ্চব্যাং ওএস ডেবিয়ানের উপর ভিত্তি করে (যা উবুন্টু নিজেও ভিত্তিক)। আবার, চিন্তা করবেন না যদি এটি আপনাকে বিভ্রান্ত করে:সিস্টেমটি নিজেই ব্যবহার করার জন্য সোজা এবং অন্বেষণ করার জন্য মজাদার।

সরলতা এবং গতি

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

CrunchBang শুরু করুন এবং আপনি মূলত একটি ফাঁকা ক্যানভাস দেখতে পাবেন। কোন স্টার্ট মেনু নেই – আমরা সেটাতে যাব। স্ক্রিনের শীর্ষে একটি টাস্কবার রয়েছে, ঘড়ি এবং আইকন সহ সম্পূর্ণ। এবং কনকির সৌজন্যে কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকাও রয়েছে৷

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

(সুপার কী, যদি আপনি না জানতেন, বেশিরভাগ কীবোর্ডে উইন্ডোজ কী-এর জন্য লিনাক্স-স্পিক)।

একটি ওয়েব ব্রাউজার, মিডিয়া প্লেয়ার বা টার্মিনাল দ্রুত লোড করতে এই শর্টকাটগুলি ব্যবহার করুন৷ অথবা, আপনি যদি অন্বেষণ শুরু করতে চান, তবে প্রধান মেনুটি আনতে ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন (বা সুপার + স্পেস টিপুন):

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

আপনি এখানে কাজ করার জন্য বিভিন্ন ধরণের প্রোগ্রাম পাবেন - পরে আরও অনেক কিছু। আপনি ক্রাঞ্চব্যাং-এর সাথে অন্তর্ভুক্ত নয় এমন সফ্টওয়্যার ইনস্টল করার জন্য দ্রুত লিঙ্কগুলিও পাবেন, যেমন Chrome এবং LibreOffice। আবার, পরে আরো.

অন্তর্ভুক্ত ব্রাউজারটিকে আইসওয়েজেল বলা হয়, তবে আতঙ্কিত হবেন না:এটি মূলত ফায়ারফক্স। ডেবিয়ান ডিফল্টরূপে ফায়ারফক্সকে অন্তর্ভুক্ত করে না, কারণ ফায়ারফক্স নিজেই কিছু জিনিস (বেশিরভাগ নাম এবং লোগো) অন্তর্ভুক্ত করে যা প্রযুক্তিগতভাবে ওপেন সোর্স নয়। এটা একটা লম্বা গল্প।

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

তাই আপনি আপনার পছন্দ মতো ওয়েব ব্রাউজ করতে সক্ষম হবেন৷

মেনুটি যেভাবে সাজানো হয়েছে বা বিভিন্ন কীবোর্ড শর্টকাট কীভাবে কাজ করে তা পছন্দ করেন না? আমার জন্য, এখানে জিনিসগুলি মজা পায়। লিনাক্স ডিস্ট্রোগুলি অন্বেষণকে পুরস্কৃত করত, এবং মজার একটি অংশ ছিল অন্বেষণ করা এবং কী সম্ভব তা দেখা। সেটিংসের মাধ্যমে যান এবং আপনি এই সমস্ত জিনিসগুলি পরিবর্তন করার জন্য সরঞ্জামগুলি খুঁজে পাবেন এবং আপনি যদি তা না করেন তবে আপনি সর্বদা ক্রাঞ্চব্যাং ফোরামগুলি অন্বেষণ করতে পারেন৷

CrunchBang OS এর সাথে অন্তর্ভুক্ত সফ্টওয়্যারের তালিকা

মেনুটি অন্বেষণ করুন এবং আপনি ওয়ার্ড প্রসেসিং থেকে মাইক্রোব্লগিং পর্যন্ত সমস্ত কিছুর জন্য প্রোগ্রামগুলি খুঁজে পাবেন – যার সবকটিই হালকা এবং পুরানো কম্পিউটারে ভালভাবে চলে৷ এখানে একটি তালিকার হাইলাইটগুলি রয়েছে:

  • ক্যাটফিশ ফাইল অনুসন্ধান
  • আর্কাইভ ম্যানেজার
  • জিনি টেক্সট এডিটর
  • টার্মিনেটর টার্মিনাল
  • থুনার ফাইল ম্যানেজার
  • GIMP ইমেজ এডিটর
  • ভিউনিয়ার ইমেজ ভিউয়ার
  • স্ক্রিনশট টুলস
  • VLC মিডিয়া প্লেয়ার
  • ভলিউম কন্ট্রোল
  • Xfburn CD/DVD বার্নিং টুল
  • Iceweasel ব্রাউজার (আইনগত কারণে ফায়ারফক্স ব্র্যান্ডিং ছাড়াই)
  • gFTP ক্লায়েন্ট
  • ট্রান্সমিশন বিটটরেন্ট ক্লায়েন্ট
  • XChat IRC ক্লায়েন্ট
  • Heybuddy মাইক্রোব্লগিং ক্লায়েন্ট
  • AbiWord ওয়ার্ড প্রসেসর
  • জিনিউমেরিক স্প্রেডশীট
  • ইভিন্স পিডিএফ ভিউয়ার
  • ক্যালকুলেটর
  • GParted পার্টিশন সম্পাদক

এগুলি শুধুমাত্র ডিফল্ট অ্যাপ:আপনি মেনুতে Google Chrome, Libre Office বা Dropbox-এর মতো সফ্টওয়্যার ইনস্টল করার জন্য লিঙ্কগুলি পাবেন এবং আপনি Synaptic-এর জন্য সম্পূর্ণ ডেবিয়ান সংগ্রহস্থলগুলি ব্রাউজ বা অনুসন্ধান করতে পারেন৷ অথবা, আপনি যদি কমান্ড লাইন পছন্দ করেন, তাহলে আপনি apt-get ব্যবহার করে আপনার পছন্দ মতো কিছু ইনস্টল করতে পারেন:

CrunchBang:একটি লাইটওয়েট ওএস পুরানো এবং নতুন কম্পিউটারের জন্য পারফেক্ট

Crunchbang ডাউনলোড করুন

Crunchbang দিয়ে শুরু করতে প্রস্তুত? আপনি Crunchbang.org-এ যেতে পারেন এবং একটি ISO ফাইল ডাউনলোড করতে পারেন, যা আপনি LiveUSB বা uNetBootin-এর মতো সফ্টওয়্যার ব্যবহার করে একটি USB ডিস্ক থেকে সিডি বা বুট করতে পারেন। এখানে দুটি সংস্করণ অফার করা হয়েছে:একটি বছরের পুরানো স্থিতিশীল সংস্করণ এবং ডেবিয়ানের বর্তমান সংস্করণের উপর ভিত্তি করে একটি অস্থির সংস্করণ। উভয়ই পরীক্ষায় আমার জন্য বেশ ভাল কাজ করেছে – যা অর্থবহ কারণ, এই লেখার মতো, ডেবিয়ানের অস্থির শাখাটি বেশ দূরে।

অবশ্যই, ক্রাঞ্চব্যাং একমাত্র লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রিবিউশন নয়:অনেকগুলি রয়েছে৷ কিন্তু আপনি যদি কিছু পোলিশ খুঁজছেন, কিন্তু খুব হালকা ওজনেরও, এটি সেরাগুলির মধ্যে একটি৷

কিন্তু আমি আপনার মতামত জানতে চাই:ক্রাঞ্চব্যাং কি আপনার ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি ভাল লাইটওয়েট ডিস্ট্রো? যদি না হয়, আপনি কি ব্যবহার করা হবে? আমাকে নীচে জানাবেন, ঠিক আছে?


  1. লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

  2. রাস্পবেরি পাই এর জন্য 4টি সেরা লাইটওয়েট অপারেটিং সিস্টেম

  3. একটি নতুন Windows 10 PC এর জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং বৈশিষ্ট্য

  4. নতুন এবং প্রত্যাশিত পিতামাতার জন্য অ্যাপ থাকতে হবে