কম্পিউটার

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

Windows 10 টেকনিক্যাল প্রিভিউ (TP)-এ অনেকগুলি Linux-অনুপ্রাণিত বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে রয়েছে ওয়ার্কস্পেস (একাধিক ভার্চুয়াল ডেস্কটপ), উইন্ডোজ স্প্রেড (টাস্ক ভিউ), এবং একটি উবুন্টু শৈলী অনুসন্ধান। মাইক্রোসফ্ট ব্যবহারকারীর প্রতিক্রিয়া সহ একাধিক উত্স থেকে ভাল ধারণা নিয়েছে এবং সেগুলিকে একটি আকর্ষণীয় এবং স্থিতিশীল অপারেটিং সিস্টেম হিসাবে দেখায়৷ Windows 10 TP 1 মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে এবং প্রতিক্রিয়া আশ্চর্যজনকভাবে ইতিবাচক হয়েছে।

আপনার কি মাঝে মাঝে উইন্ডোজ প্রয়োজন বা আপনি স্যুইচ করার কথা ভাবছেন? পূর্বরূপ অবস্থায় থাকার কারণে, Windows 10 এখনও আপনার প্রধান OS হতে প্রস্তুত নয়। তবুও, আপনি TP-কে ফ্রি দিতে পারেন পরীক্ষা চালানো ভার্চুয়াল মেশিনে কীভাবে এটি ইনস্টল করবেন বা উবুন্টু দিয়ে ডুয়াল বুট করবেন তা এখানে।

Windows 10 TP সিস্টেমের প্রয়োজনীয়তা

Windows 10 TP সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি বিনয়ী:

  • প্রসেসর:1 GHz বা দ্রুত
  • RAM:1 GB (32-bit) বা 2 GB (64-bit)
  • ফ্রি হার্ড ডিস্ক স্পেস:16 জিবি
  • গ্রাফিক্স কার্ড:WDDM ড্রাইভার সহ Microsoft DirectX 9 গ্রাফিক্স ডিভাইস
  • একটি Microsoft অ্যাকাউন্ট এবং ইন্টারনেট অ্যাক্সেস

মাইক্রোসফ্ট উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম চালু করেছে, যা ব্যবহারকারীদের উইন্ডোজ 10 ডাউনলোড করতে এবং প্রতিক্রিয়া প্রদান করতে দেয়। সাইন আপ করতে, আপনার একটি Microsoft অ্যাকাউন্ট প্রয়োজন। আপনি সাইন ইন করার পরে, একটি অভ্যন্তরীণ হতে Windows প্রযুক্তিগত পূর্বরূপ ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা বিবৃতি স্বীকার করুন৷

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

যেহেতু Linux থেকে Windows 10 এ আপগ্রেড করা সম্ভব নয়, তাই আপনাকে ISO ফাইলগুলি ডাউনলোড করতে হবে। নিশ্চিত করুন যে আপনি আপনার হার্ডওয়্যারের সাথে মিলে যাওয়া Windows সংস্করণটি ডাউনলোড করেছেন, কারণ 32-বিট Windows 10 TP 64-বিট হার্ডওয়্যারে চলবে না।

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

ভার্চুয়াল মেশিন হিসাবে Windows 10 টিপি ইনস্টল করুন

এই নিবন্ধটির জন্য, আমি উবুন্টু 14.04 ব্যবহার করছি, একটি HP Compaq nw8440 মোবাইল ওয়ার্কস্টেশনে ইনস্টল করা আছে। CPU হল একটি Centrino Duo 64-bit।

আপনার BIOS প্রস্তুত করুন

আপনি Windows 10 সেট আপ করার আগে, আপনার কম্পিউটার রিবুট করুন, BIOS এ প্রবেশ করুন এবং ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি নিশ্চিত করুন সক্রিয় করা হয়; ডিফল্ট অনুসারে, এটি নিষ্ক্রিয়। আপনার BIOS এর উপর নির্ভর করে, আপনি উন্নত BIOS বৈশিষ্ট্যের অধীনে এই সেটিংটি পাবেন , CPU সেটিংস , বা অন্য বিভাগ। আমি এটি সিস্টেম কনফিগারেশন এর অধীনে পেয়েছি এবং ডিভাইস বিকল্প . যতক্ষণ না আপনি এটি খুঁজে পান ততক্ষণ চারপাশে খোঁচা দিন৷

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

ভার্চুয়ালবক্স ইনস্টল করুন এবং ভার্চুয়াল মেশিন সেট আপ করুন

উবুন্টুতে ফিরে, ভার্চুয়ালবক্স (আমাদের অনানুষ্ঠানিক ভার্চুয়ালবক্স ব্যবহারকারী নির্দেশিকা) খুঁজতে এবং ইনস্টল করতে আপনার সফ্টওয়্যার কেন্দ্রে যান। আপনি ভার্চুয়ালবক্স খুললে, নতুন এ ক্লিক করুন , আপনার ভার্চুয়াল মেশিনের একটি নাম দিন, টাইপ হল Microsoft Windows এবং সংস্করণ এর অধীনে অন্যান্য উইন্ডোজ বেছে নিন 32-বিট বা 64-বিট, আপনি কি চালাতে চান তার উপর নির্ভর করে।

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

এখান থেকে আপনি ডিফল্ট সেটিংস সহ যেতে পারেন। আপনি যদি পারেন, 1GB এর বেশি RAM বরাদ্দ করুন। ভার্চুয়াল হার্ড ডিস্কটি গতিশীলভাবে বরাদ্দ করা যেতে পারে, যদিও উত্সর্গীকৃত স্থানটি আরও ভাল পারফরম্যান্সের ফলাফল বলে মনে হয়। ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করার পর, আমি সেটিংস-এও গিয়েছিলাম এবং ডিসপ্লে এর অধীনে ভিডিও মেমরি বাড়িয়েছে .

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

আপনার হয়ে গেলে, স্টার্ট ক্লিক করে আপনার ভার্চুয়াল মেশিন চালু করুন . আপনি যখন প্রথমবার এটি করবেন, তখন আপনি যে ISOটি ইনস্টল করতে চান সেটি বেছে নিতে হবে৷

Windows 10 TP ইনস্টলেশনের সময় ত্রুটি

এই মুহুর্তে আমি একটি "আপনার পিসি পুনরায় চালু করতে হবে।" এ চলেছি ত্রুটি, যা ভাগ্যক্রমে ঠিক করা সহজ। ভার্চুয়াল মেশিন বন্ধ করুন, টার্মিনাল খুলুন এবং vmname সহ নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন যে নামটি আপনি আপনার ভার্চুয়াল মেশিন দিয়েছেন, এবং বড়/লোয়ার হাতের বানানটি মনে রাখবেন:

VBoxManage setextradata "vmname" VBoxInternal/CPUM/CMPXCHG16B 1
আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

এন্টার ক্লিক করুন , আপনার ভার্চুয়াল মেশিন পুনরায় চালু করুন, এবং আপনি এখন ভার্চুয়ালবক্সের ভিতরে Windows 10 ইনস্টল করার সাথে এগিয়ে যেতে সক্ষম হবেন। যখন আপনি নীচের স্ক্রিনশটটি দেখেন, আপনি প্রায় সেখানেই আছেন, যদিও সেটআপে অনেক সময় লাগতে পারে৷

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

একটি লিনাক্স মেশিনে ডুয়াল বুট উইন্ডোজ 10 টিপি

সবাই আপনাকে বলবে যে প্রথমে উইন্ডোজ ইনস্টল করা সহজ এবং তারপরে লিনাক্সের সাথে একটি ডুয়াল বুট সেট আপ করা। এটি সত্য এবং আমরা আপনাকে দেখিয়েছি কিভাবে উইন্ডোজ 8 এবং উবুন্টু ডুয়াল বুট সেট আপ করতে হয়। আজ, আমি সংক্ষেপে করব একটি বিদ্যমান উবুন্টু ইনস্টলেশনের পাশে উইন্ডোজ ইনস্টল করার হুপস এর মধ্য দিয়ে নিয়ে যান। এটি একটি দীর্ঘ এবং জটিল প্রক্রিয়া হতে পারে। সৌভাগ্যবশত, উবুন্টু ডকুমেন্টেশন খুবই পুঙ্খানুপুঙ্খ।

মনোযোগ: উইন্ডোজ ইনস্টল করা উবুন্টু বুট ম্যানেজার (GRUB) ওভাররাইট করবে। কীভাবে এটি পুনরুদ্ধার করা যায় তার জন্য আমরা সংস্থান সরবরাহ করি (এবং আমি নিজেই এটি সফলভাবে করেছি), তবে আমরা সুপারিশ করি যে আপনি আপনার ডেটার একটি ব্যাকআপ নিন, যদি কিছু ভুল হয়ে যায়। আপনার মাস্টার বুট রেকর্ডের ব্যাকআপও নেওয়া উচিত৷

একটি উবুন্টু লাইভইউএসবি তৈরি করুন

Windows 10 TP ইনস্টল করতে, আপনার আলাদা ড্রাইভ স্পেস প্রয়োজন। আপনার যদি ইতিমধ্যে একটি অতিরিক্ত পার্টিশন না থাকে তবে এখন একটি তৈরি করুন। যেহেতু এটি ভুল হতে পারে, আমরা আপনাকে প্রথমে আপনার ডেটার একটি ব্যাকআপ প্রস্তুত করার পরামর্শ দিই৷

উবুন্টু লাইভইউএসবি তৈরি করতে, আমরা অফিসিয়াল উবুন্টু ডকুমেন্টেশনের নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দিই।

একটি NTFS পার্টিশন তৈরি করুন

উবুন্টু লাইভইউএসবি-তে বুট করুন, যার মধ্যে রয়েছে GParted, আপনার ড্রাইভ পুনরায় বিভাজন করার একটি টুল। সফ্টওয়্যার সেন্টারের মাধ্যমে GParted খুলুন এবং ন্যূনতম 16GB অনির্ধারিত স্থান তৈরি করুন। অনির্ধারিত স্থানটিতে ডান-ক্লিক করুন, নতুন নির্বাচন করুন , NTFS নির্বাচন করতে ভুলবেন না ফাইল সিস্টেম হিসাবে , এবং যোগ করুন ক্লিক করুন . আপনার হয়ে গেলে, সমস্ত অপারেশন প্রয়োগ করুন করতে সবুজ চেকমার্কে ক্লিক করুন .

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

আপনার যদি একটি অতিরিক্ত পার্টিশন থাকে, তাহলে এটিকে NTFS-এ ফরম্যাট করতে GParted ব্যবহার করুন। যেহেতু পার্টিশনে সংরক্ষিত সমস্ত ডেটা মুছে ফেলা হবে, আপনাকে প্রথমে এটি ব্যাক আপ করা উচিত।

একটি বুটযোগ্য Windows 10 TP USB তৈরি করুন

যথেষ্ট বড় USB স্টিক (4GB+) ছাড়াও, আপনার প্রয়োজন UNetbootin, একটি ইউটিলিটি যা আপনাকে একটি বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে সাহায্য করবে। আপনার উবুন্টু সফটওয়্যার সেন্টারের মাধ্যমে UNetbootin ইনস্টল করুন, টুলটি খুলুন, Windows 10 TP ISO সেট করুন ডিস্কিমেজ হিসাবে ফাইল করুন , USB ড্রাইভ বেছে নিন টাইপ হিসাবে , লক্ষ্য সেট করুন ড্রাইভ , এবং ঠিক আছে ক্লিক করুন .

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

উইন্ডোজ 10 ইনস্টল করতে বুটযোগ্য ইউএসবি ব্যবহার করুন, যা সোজা হতে হবে। একটি USB ডিস্ক থেকে বুটিং সক্ষম করতে এবং/অথবা বুট অর্ডার পরিবর্তন করতে আপনাকে BIOS (উপরের লিঙ্কটি দেখুন) প্রবেশ করতে হতে পারে।

উইন্ডোজ ইনস্টল করার পরে উবুন্টু পুনরুদ্ধার করুন

যখন আপনি এখন আপনার কম্পিউটার বুট করবেন, আপনি লক্ষ্য করবেন যে এটি শুধুমাত্র উইন্ডোজে বুট করতে পারে। কারণ মাস্টার বুট রেকর্ড ওভাররাইট করা হয়েছে। এটি পুনরুদ্ধার করার সবচেয়ে সহজ উপায় হল বুট-রিপেয়ার ব্যবহার করা।

আপনার উবুন্টু লাইভইউএসবি-তে বুট করুন এবং উবুন্টুতে কীভাবে বুট-রিপেয়ার ইনস্টল করবেন সেইসাথে GRUB পুনরুদ্ধার করতে টুল ব্যবহার করার নির্দেশাবলী অনুসরণ করুন। বুট-মেরামত আপনাকে উবুন্টুতে আবার বুট করতে দেবে না, এটি আপনাকে একটি ডুয়াল বুট মেনুও দেবে।

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

Windows 10 TP ব্যবহার করার অন্য উপায় খুঁজছেন?

খ্রিস্টান একটি অতিরিক্ত পিসিতে, উইন্ডোজের ভিতরে একটি ভার্চুয়াল মেশিনে এবং একটি ভার্চুয়াল হার্ড ডিস্কে উইন্ডোজ 10 টিপি কীভাবে ইনস্টল করবেন তার রূপরেখা দিয়েছেন। আপনি একটি পুরানো Windows 7 বা Windows 8 কম্পিউটার থেকে Windows 10 এ আপগ্রেড করতে পারেন। আপনি যাই করুন না কেন, এখনও Windows 10 TP কে আপনার প্রধান অপারেটিং সিস্টেম বানাবেন না।

আপনি যদি লিনাক্স চালান তবে কীভাবে উইন্ডোজ 10 চেষ্টা করবেন

লিনাক্স এবং উইন্ডোজ পাশাপাশি চালানো

ভার্চুয়াল মেশিন হিসাবে Windows 10 TP চালানো আপনাকে এর ভিজ্যুয়াল এবং বৈশিষ্ট্যগুলির একটি ভাল ধারণা দিতে পারে, তবে এটি কখনই একটি স্বাধীন ইনস্টলেশনের কার্যকারিতার সাথে মেলে না। অন্যদিকে, লিনাক্সের পাশে চালানোর জন্য উইন্ডোজ সেট আপ করা একটি ক্লান্তিকর প্রক্রিয়া হতে পারে। আপনি যদি এটি করে থাকেন তবে আপনাকে ধন্যবাদ!

আপনি প্রযুক্তিগত পূর্বরূপ চেষ্টা করেছেন? আপনার প্রধান অপারেটিং সিস্টেম হিসেবে Windows এ স্যুইচ করার জন্য Microsoft কি কিছু করতে পারে? Windows 10 নিয়ে এখন পর্যন্ত আপনার ধারণা কী?


  1. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  2. উইন্ডোজ 10 এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল ইনস্টল করবেন

  3. উইন্ডোজ 11 এ চলমান প্রক্রিয়াগুলি কীভাবে দেখবেন

  4. Windows 8.1 ধীর গতিতে চলছে? কিভাবে গতি বাড়ানো যায়