কম্পিউটার

উবুন্টুতে জাভা ইনস্টল করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন (এবং এটি না থাকলে ইনস্টল করুন)

জাভা সমস্যাযুক্ত হতে পারে তা সত্ত্বেও, এটি প্রায়শই একটি প্রয়োজনীয় মন্দ। জাভাতে প্রচুর ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ লেখা আছে, এবং কীভাবে লিনাক্সে ইতিমধ্যে অনেক দরকারী অ্যাপের অভাব রয়েছে তা বিবেচনা করে, জাভা ব্যবহার না করা বেছে নেওয়া আপনার বিকল্পগুলিকে মারাত্মকভাবে সীমিত করবে।

জাভা আপনার সিস্টেমে ইনস্টল করা আছে কিনা নিশ্চিত নন? উবুন্টুর বেশিরভাগ নতুন ইনস্টলেশনে (এবং অন্যান্য উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো) ডিফল্টরূপে জাভা ইনস্টল করা নেই, তাই আপনি যদি এটি আগে কখনও ইনস্টল না করে থাকেন তবে সম্ভবত এটি আপনার কাছে নেই। কিন্তু নিশ্চিত হতে, টার্মিনাল খুলুন এবং এই কমান্ডটি চালান:

java -version

যদি এটি কাজ করে, আপনি দেখতে পাবেন যে জাভা-এর কোন সংস্করণ ইনস্টল করা আছে তার সাথে কিছু অন্যান্য বিবরণ যা দরকারী হতে পারে বা নাও হতে পারে। যদি কমান্ডটি স্বীকৃত না হয়, তাহলে জাভা আপনার সিস্টেমে নেই।

জাভা ইনস্টল করা সহজ। পুরানো ইনস্টল এবং এর মতো এড়াতে প্রথমে আপনি আপনার প্যাকেজ এবং সংগ্রহস্থলের তথ্য আপডেট করতে চাইবেন:

sudo apt-get update

এটি হয়ে গেলে, আপনি এই কমান্ডটি দিয়ে জাভা ইনস্টল করতে পারেন:

sudo apt-get install default-jre

JRE মানে জাভা রানটাইম এনভায়রনমেন্ট। আপনার সিস্টেমে জাভা অ্যাপ্লিকেশানগুলি চালানোর জন্য আপনার প্রয়োজন হবে। JDK বা জাভা ডেভেলপমেন্ট কিট শুধুমাত্র সেইসব প্রোগ্রামারদের জন্য প্রয়োজনীয় যারা জাভা অ্যাপ তৈরি করছেন।

আসলে লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ জাভার একাধিক সংস্করণ রয়েছে। উপরের কমান্ডটি OpenJDK-এর JRE-এর সর্বশেষ উপলব্ধ সংস্করণটি ইনস্টল করবে, যা আমরা প্রস্তাবিত সংস্করণ। উপরের কমান্ডটি কাজ না করলে, আপনি পরিবর্তে এটি চেষ্টা করতে পারেন:

sudo apt-get install openjdk-8-jre

আপনার সিস্টেম কতটা ধীর তার উপর নির্ভর করে এটি কিছুটা সময় নিতে পারে, তবে এটি সম্পর্কে। এটি হয়ে গেলে, জাভা ব্যবহার করার জন্য প্রস্তুত হবে এবং আপনি লিনাক্সে Minecraft ইনস্টল এবং খেলতে সক্ষম হবেন, উদাহরণস্বরূপ।

আপনার কিসের জন্য জাভা দরকার? আপনি এটা ছাড়া বাঁচতে পারে? নীচের মন্তব্যে আমাদের জানান!


  1. কিভাবে উবুন্টুতে থিম ইনস্টল এবং পরিবর্তন করবেন

  2. উবুন্টুতে প্ল্যাঙ্ক ডক কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং কনফিগার করবেন

  3. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. উবুন্টুতে কীভাবে জাভা রানটাইম ইনস্টল করবেন