কম্পিউটার

Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন

লিনাক্স কার্নেল ম্যানুয়ালি আপগ্রেড করা একটি সহজ কৃতিত্ব নয় -- এর জন্য যথেষ্ট পরিমাণ জ্ঞান প্রয়োজন। আমরা আগে কভার করেছি কিভাবে এটি করতে হয়, কিন্তু আপনি যদি ঝামেলা ছাড়াই সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ পেতে চান, এবং আপনি উবুন্টু চালাচ্ছেন, আপনি Ukuu আকারে আরও স্বয়ংক্রিয় সমাধানের প্রশংসা করতে পারেন।

কার্নেল কি?

কার্নেল মূলত প্রতিটি অপারেটিং সিস্টেমে পাওয়া সফ্টওয়্যারের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি প্রতিদিন যে সফ্টওয়্যার চালান (যেমন ওয়েব ব্রাউজার) এবং এটি যে হার্ডওয়্যারটিতে চলছে তার মধ্যে এটি একটি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। মূলত, একটি কার্নেল ছাড়া, অন্যান্য প্রোগ্রামগুলি কাজ করতে পারে না কারণ তারা আপনার কম্পিউটারের সংস্থানগুলি অ্যাক্সেস করতে পারে না৷

উদাহরণস্বরূপ, আপনার টাস্ক ম্যানেজার খুলুন। আপনার সমস্ত প্রক্রিয়া আপনার কম্পিউটারের মেমরির কিছু পরিমাণ গ্রহণ করে। এটি অপারেটিং সিস্টেমের কার্নেল যেটি শান্তভাবে আপনার প্রোগ্রামগুলিতে এই মেমরি বরাদ্দ করছে৷

বিভিন্ন অপারেটিং সিস্টেমের বিভিন্ন কার্নেল থাকে। লিনাক্স ব্যবহারকারীদের জন্য, এর অর্থ হল লিনাক্স কার্নেল-এর উপর নির্মিত অপারেটিং সিস্টেম ব্যবহার করা . অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে NT কার্নেল (উইন্ডোজ) এবং XNU কার্নেল (ম্যাক)।

কেন আমি আমার কার্নেল আপগ্রেড করব?

যেহেতু কার্নেলটি মূলত আপনার প্রোগ্রাম এবং এটি যে হার্ডওয়্যারে চলছে তার মধ্যে গো-বিন্যাস, আপডেটগুলি অগণিত সুবিধা প্রদান করতে পারে। এর মধ্যে দুটি উদাহরণ রয়েছে আপনার কম্পিউটার সিস্টেমের জন্য আরও ভাল সমর্থন, এবং উন্নত কর্মক্ষমতা।

লিনাক্স কার্নেলের অংশটি শুধুমাত্র ডিভাইস ড্রাইভারের আকারে আপনার গ্রাফিক্স কার্ড এবং CPU-এর মতো জিনিসগুলি নিয়ন্ত্রণ করার জন্য নিবেদিত। কার্নেলের ভিতরের এই ড্রাইভারগুলি হার্ডওয়্যারের একটি নির্দিষ্ট পরিসরে সীমাবদ্ধ থাকে। নতুন এবং নতুন প্রযুক্তির আবির্ভাবের সাথে সাথে, ড্রাইভারগুলিকে ক্রমাগত যুক্ত করতে হবে এবং তাদের সাথে মেলে আপডেট করতে হবে। আপনি যদি একটি আংশিকভাবে অসমর্থিত কম্পিউটার ব্যবহার করেন, তাহলে কার্নেল আপগ্রেড করা এটিকে আরও সামঞ্জস্যপূর্ণ হতে সাহায্য করতে পারে৷

এর পাশাপাশি, সিস্টেমের কার্যকারিতা আরও ভাল ড্রাইভারের সাথে হাতের মুঠোয় যেতে পারে। বিশেষ করে আপনার গ্রাফিক্স কর্মক্ষমতা প্রতি রিলিজ প্রায় ধ্রুবক উন্নতি পেতে. শুধু অলৌকিক ঘটনা আশা করবেন না!

দুর্ভাগ্যবশত, হাতে একটি কার্নেল আপগ্রেড করার প্রক্রিয়া একটু ক্লান্তিকর হতে পারে, এবং সেখানেই Ukuu আসে৷

উকু কি?

Ukuu (উবুন্টু কার্নেল আপডেট ইউটিলিটির জন্য সংক্ষিপ্ত) আপনার উবুন্টু কার্নেল আপডেট করা অনেক সহজ করে তোলে। এটি ইন্টারনেট থেকে নতুন কার্নেল ডাউনলোড করে এবং আপনার সিস্টেমকে সেগুলি ব্যবহার করতে দিতে পরিবর্তন করে। আপনাকে যা করতে হবে তা হল আপনি কোন কার্নেলটি চান তা বেছে নিন এবং এটিতে রিবুট করুন৷

Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন

ঐতিহ্যগতভাবে, আপনার কার্নেল আপডেট করার অর্থ হল আপনার পুরানো লিনাক্স বাক্সে উবুন্টুর একটি নতুন অনুলিপি ইনস্টল করা। আপনি যদি আপনার ইনস্টলেশনের অভিজ্ঞতা কয়েকবার পুনরাবৃত্তি করেন, আপনি দেখতে পাবেন যে এটি কীভাবে কিছু সময় খেতে পারে। Ukuu এই প্রক্রিয়াটিকে উবুন্টু সফটওয়্যার সেন্টার থেকে একটি প্রোগ্রাম ইনস্টল করার মতোই সহজ করে তোলে।

Ukuu করা হচ্ছে

Ukuu ইনস্টল করতে টার্মিনালে এই কমান্ডগুলি লিখুন:

sudo apt-add-repository -y ppa:teejee2008/ppa

উবুন্টু যে সফ্টওয়্যার সরবরাহ করে তার তালিকা থেকে আপনি ডিফল্টরূপে Ukuu পেতে পারবেন না। যেমন, উপরের কমান্ড ব্যবহার করে, আমরা আমাদের প্যাকেজ ম্যানেজারকে পছন্দসই সংগ্রহস্থলে নির্দেশ করি। এই ধরনের অবস্থান যোগ করা আমাদেরকে এমন সফ্টওয়্যার ইনস্টল করতে দেয় যা উবুন্টুতে ডিফল্টভাবে নেই (যেমন উকুউ)।

Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন
sudo apt-get update

প্যাকেজ ম্যানেজার (যেমন APT), তারা যে সমস্ত সফ্টওয়্যার ইনস্টল করতে পারে তার একটি তালিকা পুনরুদ্ধার করে কাজ করে। দ্বিতীয় কমান্ড নিশ্চিত করে যে এই তালিকাটি আপ টু ডেট। শীঘ্রই লিখুন, যদি আপনি এই কমান্ডটি না দেন, আপনি Ukuu খুঁজে পাবেন না !

Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন
sudo apt-get install ukuu

উপরের কমান্ডটি আসলে প্রোগ্রামটি ডাউনলোড এবং ইনস্টল করে। বিকল্পভাবে, আপনি উবুন্টু সফটওয়্যার সেন্টার খুলতে পারেন এবং সেখান থেকে উকু ইন্সটল করতে পারেন। এত কিছুর পর, নিচের কমান্ডটি ব্যবহার করে প্রোগ্রাম চালু করুন।

ukuu-gtk

আপনি ড্যাশে এটি অনুসন্ধান করে Ukuu খুলতে পারেন।

Ukuu দিয়ে একটি কার্নেল ইনস্টল করা

Ukuu উইন্ডোর শীর্ষে নতুন কার্নেল উপস্থাপন করবে। আপনি কোন কার্নেল সংস্করণটি চালাচ্ছেন তাও দেখতে সক্ষম হবেন, তাই অন্য কোথাও এটি পরীক্ষা করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। আপনার পছন্দসই কার্নেল সংস্করণ নির্বাচন করার পরে, প্রক্রিয়াটি শুরু করতে ইনস্টল বোতামে ক্লিক করুন।

Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন

আপনি যে টার্মিনাল উইন্ডোটি দেখতে পাবেন সেটি কার্নেল ইনস্টলেশন প্রক্রিয়া দেখায়। নিশ্চিত করুন যে আপনি আপনার প্রশাসকের পাসওয়ার্ড জানেন -- আপনাকে এটি প্রবেশ করতে হতে পারে!

একবার আপনি আপনার কম্পিউটার রিবুট করলে, অভিনন্দন! আপনি এইমাত্র কার্নেল আপডেট করেছেন৷

কার্নেল ডাউনগ্রেড করা

আপনি যদি আপনার কার্নেলটিকে রক্তপাতের প্রান্তে আপগ্রেড করেন তবে আপনি কয়েকটি সমস্যার সম্মুখীন হতে পারেন। উদাহরণস্বরূপ, যখন আমি এটিকে সর্বশেষ সংস্করণে (4.9) আপগ্রেড করি, তখন আমার ওয়্যারলেস সংযোগটি কাজ করা বন্ধ করে দেয়। যাইহোক, যদি না আপনি আমার ল্যাপটপের মতো মালিকানা চালকের উপর নির্ভর না করেন, এটি হওয়ার সম্ভাবনা কম।

এমনকি যদি আপনি কোনো সমস্যার সম্মুখীন না হন, তবে আপনার পূর্ববর্তী কার্নেলে কীভাবে ডাউনগ্রেড করবেন তা জেনে রাখা ভালো। ডিফল্টরূপে, উবুন্টু আপনাকে কোন কার্নেল থেকে বুট করতে চান তা চয়ন করার ক্ষমতা দেয় না। আমরা এই ফাইলটি সম্পাদনা করে এটি সংশোধন করতে পারি:

sudo nano /etc/default/grub
Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন

একবার আপনি ফাইলের ভিতরে গেলে, একটি # যোগ করুন GRUB_HIDDEN_TIMEOUT এর সামনে এবং GRUB_HIDDEN_TIMEOUT_QUIET এন্ট্রি এরপর, Ctrl + X টিপুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। এই পরিবর্তনগুলি করতে আসলে কিছু করতে, আপনাকে এই কমান্ডটি প্রবেশ করতে হবে:

sudo grub-mkconfig -o /boot/grub/grub.cfg

আপনি যখন আপনার কম্পিউটার রিবুট করবেন, আপনি একটি বুট মেনু দেখতে পাবেন। তীর কীগুলি ব্যবহার করে, আপনি উবুন্টুর জন্য উন্নত বিকল্পগুলিতে নেভিগেট করতে পারেন প্রবেশ আপনি বুট করতে পারেন এমন ইনস্টল করা কার্নেলের তালিকা দেখতে এটি নির্বাচন করুন৷

আপনি যদি লিনাক্স কার্নেলের সর্বশেষ সংস্করণ পেতে আগ্রহী হন তবে আমি দৃঢ়ভাবে এটি করার পরামর্শ দিচ্ছি। এটি অবশ্যই দুর্ঘটনাজনিত ভুলগুলিকে সংশোধন করা আরও সহজ করে তুলবে৷

পরিষ্কার করা

একবার আপনি আপনার আপগ্রেড করা (বা ডাউনগ্রেড) লিনাক্স বক্সে বুট করে নিলে এবং সবকিছু কাজ করে কিনা তা নিশ্চিত করে নিলে, কিছু অতিরিক্ত স্থানের জন্য অবশিষ্ট কার্নেলগুলিকে নির্দ্বিধায় সরান৷ শুধু Ukuu খুলুন এবং সরান টিপুন বোতাম।

তারপরে, অবশিষ্ট যেকোন খালি বুট বিকল্পগুলি পরিষ্কার করতে এই কমান্ডটি চালান:

sudo grub-mkconfig -o /boot/grub/grub.cfg
Ukuu দিয়ে কিভাবে সহজে উবুন্টাস লিনাক্স কার্নেল আপগ্রেড করবেন

এই সব সম্পন্ন করে, আপনার নতুন এবং উন্নত কার্নেল উপভোগ করুন!

আপনি অন্য কোন লিনাক্স ইউটিলিটি ব্যবহার করতে পছন্দ করেন? এমন কোন যা আপনি পেতে চান কিন্তু বিদ্যমান নেই?

ইমেজ ক্রেডিট:Rawpixel.com এর মাধ্যমে Shutterstock


  1. পিপিএসএসপিপি দিয়ে লিনাক্সে কীভাবে পিএসপি গেম খেলবেন

  2. NTP সার্ভারের সাথে কীভাবে লিনাক্স সময় সিঙ্ক করবেন

  3. আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

  4. লিনাক্সের সাথে মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ কীভাবে সিঙ্ক করবেন