কম্পিউটার

উবুন্টু, ফেডোরা এবং মিন্টে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

লিনাক্স ব্যবহারকারীদের নখদর্পণে প্রচুর ওপেন সোর্স সফ্টওয়্যার রয়েছে। কিন্তু কখনও কখনও, মালিকানা সফ্টওয়্যার প্রয়োজন হয়. এটি মাইক্রোসফট ওয়ার্ড চালানোর মতো কিছু হতে পারে -- যা LibreOffice-এর গুণমানের কারণে কিছুটা অপ্রয়োজনীয় -- অথবা এটি একটি মালিকানাধীন ড্রাইভার হতে পারে৷

আপনার 99% হার্ডওয়্যার ওপেন-সোর্স ড্রাইভারের সাথে চলবে, কিন্তু গ্রাফিক্স ড্রাইভার অন্য গল্প।

ডিহার্ড লিনাক্স ব্যবহারকারীরা এমনকি মালিকানাধীন ড্রাইভার চালানোর বিষয়ে চিন্তা করার জন্য আপনাকে অপবিত্রতার অভিযোগ করবে। যাইহোক, আপনি যদি লিনাক্স গেমিং এর প্রতি আগ্রহী হন, তাহলে সেগুলি খুবই প্রয়োজনীয়।

কেন আপনার মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার প্রয়োজন?

প্রায় সব লিনাক্স ডিস্ট্রিবিউশন ওপেন সোর্স ড্রাইভারের সাথে পাঠানো হয়। এগুলি সরবরাহ করা হয়েছে যাতে আপনার হার্ডওয়্যার বাক্সের বাইরে কাজ করে। লিনাক্স ইন্সটল করুন, এবং আপনার পিসির হার্ডওয়্যার ব্যবহার করুন যেমনটা আপনার ছিল।

গ্রাফিক্স ড্রাইভারের ক্ষেত্রে, তবে পরিস্থিতি কিছুটা ভিন্ন। ওপেন-সোর্স গ্রাফিক্স ড্রাইভার (বেশিরভাগ ক্ষেত্রে) আপনাকে অপারেটিং সিস্টেম চালাতে এবং মৌলিক কাজগুলি সম্পাদন করতে দেয়, কিন্তু যখন এটি গেমিং (এবং সম্ভবত ছবি/ভিডিও সম্পাদনা এবং অন্যান্য ভারী উত্তোলন) আসে তখন ব্যর্থতা ঘটতে পারে৷

উবুন্টু, ফেডোরা এবং মিন্টে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

ফলাফল হল যে AMD এবং Nvidia গ্রাফিক্স সিস্টেমগুলি ওপেন-সোর্স ড্রাইভারগুলির সাথে একটি যুক্তিসঙ্গত স্তরে চলতে পারে, কিন্তু ব্র্যান্ডগুলি যে শক্তির প্রতিশ্রুতি দেয় তা উপভোগ করার জন্য - যথাক্রমে AMD এবং Nvidia দ্বারা উত্পাদিত - মালিকানাধীন ড্রাইভারগুলির প্রয়োজন৷ (ইন্টেল গ্রাফিক্স ড্রাইভারগুলি ইতিমধ্যেই ওপেন সোর্স এবং লিনাক্স কার্নেলের সাথে অন্তর্ভুক্ত)।

মালিকানা চালক পাওয়া, যা "সীমাবদ্ধ" ড্রাইভার হিসাবেও পরিচিত, এটি কৌশলী বা অস্থির ছিল, কিন্তু আজকাল এটি সোজা। এখানে, আমরা তিনটি জনপ্রিয় ডিস্ট্রোতে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করার দিকে নজর দিই:উবুন্টু, লিনাক্স মিন্ট এবং ফেডোরা৷

(অন্যান্য হার্ডওয়্যার ডিভাইসের মালিকানা ড্রাইভার -- যেমন ওয়্যারলেস নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড -- এছাড়াও প্রায়ই পাওয়া যায়।)

মালিকানা গ্রাফিক্স ড্রাইভার প্রাক-ইনস্টল করা

মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করা সাম্প্রতিক বছরগুলিতে অনেক সহজ হয়ে উঠেছে। পূর্বে, আপনাকে কিছু বিশেষজ্ঞ সফ্টওয়্যার চালাতে হতে পারে বা ড্রাইভারগুলি খুঁজতে গিয়ে ম্যানুয়ালি ইনস্টল করতে হয়েছিল। আনন্দের বিষয়, আপনি এখন আপনার লিনাক্স অপারেটিং সিস্টেম (সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রোতে উপলব্ধ একটি বৈশিষ্ট্য) ইনস্টল করার সাথে সাথে আপনি সেগুলিকে ইনস্টল করতে পারেন।

এটি করার জন্য, পপ আপ হওয়া বাক্সগুলিতে গভীর মনোযোগ দিয়ে ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনার উপায়ে কাজ করুন। ইনস্টলেশনের শেষের দিকে, আপনি গ্রাফিক্স ড্রাইভার সম্পর্কিত একটি ডায়ালগ বক্স পাবেন। এই বাক্সটির জন্য আপনার কর্মের প্রয়োজন, এবং আপনাকে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার বা ওপেন-সোর্স ড্রাইভার ইনস্টল করার পছন্দ দেয়৷

মালিকানাধীন ড্রাইভার বিকল্প নির্বাচন করা আপনাকে পরে সেগুলি ইনস্টল করার ঝামেলা বাঁচাবে। সৌভাগ্যবশত, এটি খুব কঠিন নয়।

উবুন্টু

উবুন্টুতে মালিকানাধীন ড্রাইভার খুঁজতে, মেনু খুলুন, "ড্রাইভার" টাইপ করুন এবং অতিরিক্ত ড্রাইভার নির্বাচন করুন . খোলার পরে, সিস্টেমটি একটি দ্রুত স্ক্যান চালাবে। এটি আপনার সিস্টেমে হার্ডওয়্যার আছে কিনা তা খুঁজে বের করবে যা মালিকানাধীন ড্রাইভার ইনস্টল করা থেকে উপকৃত হবে। এখানেই আপনি মালিকানা চালক পাবেন।

উবুন্টু, ফেডোরা এবং মিন্টে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

কোন ড্রাইভারগুলি বেছে নেবেন সে সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নেওয়া কঠিন হতে পারে, তাই ডিফল্টগুলি বেছে নিন (সাধারণত সাম্প্রতিক)। এই পদ্ধতিটি কমান্ড লাইন ব্যবহার করার চেয়ে অনেক বেশি সহজবোধ্য, যার ফলে সমস্যা হতে পারে। সিস্টেমের স্থিতিশীলতার ঝুঁকির পরিবর্তে (এবং এমনকি আপনার গ্রাফিক্স কার্ড নিজেই), অতিরিক্ত ড্রাইভার ইউটিলিটি ব্যবহার করা নিরাপদ।

যদিও আপনাকে নির্দেশ দেওয়া নাও হতে পারে, গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করা প্রায়শই দরকারী। একবার রিবুট হয়ে গেলে, আপনার লিনাক্স সিস্টেম একটি উন্নত গ্রাফিক্স অভিজ্ঞতা অফার করার জন্য প্রস্তুত হওয়া উচিত!

ফেডোরা

আপনি যদি একটি এনভিডিয়া ভিডিও কার্ডের সাথে একটি ফেডোরা সিস্টেম চালাচ্ছেন তবে জিনিসগুলি কিছুটা জটিল। এর কারণ হল ফেডোরার জন্য ডিফল্ট সংগ্রহস্থলগুলি শুধুমাত্র ওপেন-সোর্স সফ্টওয়্যারকে তালিকাভুক্ত করে।

আপনাকে আপনার ভিডিও কার্ডের বিবরণ পরীক্ষা করে শুরু করতে হবে:

lspci | grep -i VGA

আপনি যদি একটি এনভিডিয়া কার্ডের বিশদ বিবরণ দেখতে পান, তাহলে RPM ফিউশন সাইটে যান এবং আপনার ফেডোরার সংস্করণের জন্য বিনামূল্যে এবং অ-মুক্ত প্যাকেজগুলি ইনস্টল করুন। প্যাকেজগুলি ইনস্টল করার জন্য প্যাকেজকিট ব্যবহার করে এটি ফায়ারফক্স ব্রাউজারের মাধ্যমে করা উচিত।

উবুন্টু, ফেডোরা এবং মিন্টে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

একক কমান্ডের মাধ্যমে এই প্যাকেজগুলি ইনস্টল করতে কমান্ড লাইন ব্যবহার করাও সম্ভব:

sudo dnf install https://download1.rpmfusion.org/free/fedora/rpmfusion-free-release-$(rpm -E %fedora).noarch.rpm https://download1.rpmfusion.org/nonfree/fedora/rpmfusion-nonfree-release-$(rpm -E %fedora).noarch.rpm

একবার ইনস্টল হয়ে গেলে, এই প্যাকেজগুলি সংগ্রহস্থলের তথ্য যোগ করবে যা আপনি আপনার কার্ডের জন্য ড্রাইভার অনুসন্ধান এবং ইনস্টল করতে ব্যবহার করতে পারেন। Nvidia কার্ডের জন্য, kmod-nvidia খুঁজুন . এর পরে আপনার পিসি রিবুট করতে ভুলবেন না।

একটি AMD কার্ড আছে? যদি তাই হয়, AMDGPU ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে নতুন হার্ডওয়্যারের জন্য সক্রিয় হয়। পুরানো ডিভাইসগুলি, ইতিমধ্যে, ক্যাটালিস্ট ড্রাইভারের উপর নির্ভর করতে হবে, যা আর রক্ষণাবেক্ষণ করা হয় না৷

লিনাক্স মিন্ট

লিনাক্স মিন্টের প্রধান সংস্করণটি সাম্প্রতিক উবুন্টু রিলিজের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং সীমাবদ্ধ/মালিকানাদার ড্রাইভার ইনস্টল করার পথ একই। যাইহোক, সচেতন থাকুন যে মিন্টের বিভিন্ন রূপ রয়েছে তাই আপনি দেখতে পাবেন যে এটি কাজ করার জন্য আপনাকে সঠিক পদ্ধতিটি পরীক্ষা করতে হবে।

"মূলধারার" মিন্টের জন্য, মেনু> প্রশাসন> ড্রাইভার ম্যানেজার খুলুন , যেখানে আপনি ইনস্টল করতে পারেন এমন ড্রাইভারগুলি পাবেন৷

উবুন্টু, ফেডোরা এবং মিন্টে মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

ফলস্বরূপ ড্রাইভার ম্যানেজার স্ক্রীনটি উবুন্টুর অতিরিক্ত ড্রাইভার স্ক্রীনের অনুরূপভাবে সাজানো হবে। আপনার পছন্দ করুন, ঠিক আছে, ক্লিক করুন এবং রিবুট করুন।

এনভিডিয়া কার্ডের ক্ষেত্রে, আপনাকে একই ড্রাইভার বলে মনে হয় তার বিভিন্ন সংস্করণ অফার করা হতে পারে। আপনার যেটি নির্বাচন করা উচিত তার নাম nvidia-[recent_version] এর মতো হবে৷ . যদি এটি খুব ভাল কাজ না করে, তবে, আপনাকে nvidia[recent_version]-আপডেটগুলি চেষ্টা করতে হতে পারে পরিবর্তে ড্রাইভার।

যখন মালিকানাধীন ড্রাইভাররা সাহায্য করে না

আপনি উপরেরটি পড়ে লক্ষ্য করেছেন যে আপনি বেশিরভাগ এনভিডিয়া ড্রাইভারদের সাথে ডিল করছেন। সুখের বিষয়, যখন AMD ভিডিও কার্ডের কথা আসে, তখন এগুলো (বেশিরভাগ) Radeon ড্রাইভারের ওপেন সোর্স সংস্করণের সাথে সমর্থিত। আরও ভাল, তারা লিনাক্স কার্নেলে অন্তর্ভুক্ত করা হয়েছে। আপনি তাদের ডেভেলপমেন্ট ওয়েবসাইটে AMD-এর ওপেন-সোর্স প্রোগ্রাম সম্পর্কে আরও জানতে পারেন।

যাইহোক, এমন কিছু ঘটনা আছে যখন মালিকানা চালকরা সাহায্য করে না। যদিও বিরল, আপনি যদি একটি নতুন গ্রাফিক্স কার্ড কিনে থাকেন, তবে সাম্প্রতিক ড্রাইভারগুলির সাথে এটি কাজ করার সম্ভাবনা কম। এই ধরনের ক্ষেত্রে, সর্বোত্তম বিকল্প হল সবচেয়ে সাম্প্রতিক উপলব্ধ ড্রাইভারের উপর নির্ভর করা।

এবং সমস্ত ক্ষেত্রে, ব্যর্থতার ক্ষেত্রে, বিল্ট-ইন ইন্টেল গ্রাফিক্স প্রসেসরের উপর সম্পূর্ণরূপে নির্ভর করুন যতক্ষণ না আপনি সমস্যাটি সমাধান করতে সক্ষম হন৷

লিনাক্সে গেমিং এবং মাল্টিমিডিয়া উপভোগ করতে চান? আপনার মালিকানাধীন ড্রাইভার দরকার!

যদিও মালিকানাধীন ড্রাইভারের মতো একই মানের ওপেন সোর্স গ্রাফিক্স ড্রাইভারের সম্ভাবনা আকর্ষণীয়, এটি সম্ভবত কখনই ঘটবে না। যদিও দুর্বল এবং পুরানো গ্রাফিক্স কার্ডগুলি সাধারণত 100% ওপেন-সোর্স ড্রাইভার দ্বারা সমর্থিত হয়, হাই-এন্ড, নতুন মডেলগুলি তা নয়৷

যেমন, মালিকানাধীন ড্রাইভারগুলি লিনাক্সে গেমিংয়ের একটি গুরুত্বপূর্ণ দিক।

আপনি কি ওপেন সোর্স বা মালিকানাধীন গ্রাফিক্স ড্রাইভার পছন্দ করেন? আপনি কি মনে করেন মালিকানা চালকদের ওপেন সোর্স হওয়া উচিত? কেন অথবা কেন নয়? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে লিনাক্সে মাইনক্রাফ্ট ইনস্টল এবং অপ্টিমাইজ করবেন:8টি মূল পদক্ষেপ

  2. উবুন্টুতে প্ল্যাঙ্ক ডক কীভাবে ডাউনলোড, ইনস্টল এবং কনফিগার করবেন

  3. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. কীভাবে ফেডোরাতে ফ্ল্যাটপ্যাক সক্ষম এবং ব্যবহার করবেন