কম্পিউটার

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

আপনি যদি লিনাক্স সম্পর্কে শুনে থাকেন তবে উবুন্টু সম্পর্কে শুনেছেন এমন একটি ভাল সুযোগ রয়েছে। এটি ডেস্কটপ পিসির জন্য লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। কিন্তু আপনি কি জানেন উবুন্টু বিভিন্ন রূপে আসে?

যেহেতু উবুন্টু একটি ওপেন সোর্স প্রজেক্ট, তাই যে কেউ কোড নিতে এবং তাদের নিজস্ব একটি অনুরূপ ডেস্কটপ তৈরি করতে বিনামূল্যে। লিনাক্স মিন্ট এর একটি উদাহরণ। তবে "স্বাদ" নামে পরিচিত সরকারী রূপগুলিও রয়েছে। আসুন প্রতিটির দিকে একবার নজর দিই এবং আপনার জন্য কোনটি সেরা বিকল্প হতে পারে তা স্থির করি৷

1. উবুন্টু

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

এটি উবুন্টুর স্ট্যান্ডার্ড সংস্করণ, যে সংস্করণটি ক্যানোনিকাল---উবুন্টুর পিছনের কোম্পানি---সক্রিয়ভাবে বিকাশ করছে। কোম্পানির বাইরের সম্প্রদায়ের সদস্যরা অন্যান্য স্বাদ তৈরি করে এবং বজায় রাখে।

যখন একটি অ্যাপ বলে যে এটি উবুন্টুতে চলে, তখন এটির অর্থ হল সেই সংস্করণ (যদিও সফ্টওয়্যারটি সম্ভবত উবুন্টুর উপর ভিত্তি করে যেকোনো স্বাদ বা বিতরণে চলবে)। স্ট্যান্ডার্ড উবুন্টু হল যেখানে আপনি উবুন্টু ব্র্যান্ডের বিভিন্ন উপাদান খুঁজে পান, ডেস্কটপ ওয়ালপেপার এবং আইকনে লক্ষণীয়। অতীতে, এটি ইউনিটি, উবুন্টু সফ্টওয়্যার সেন্টার, উবুন্টু ওয়ান এবং ক্যানোনিকালের অন্যান্য সফ্টওয়্যারের বাড়ি ছিল।

স্ট্যান্ডার্ড উবুন্টু জিনোম ব্যবহার করে, একটি ডেস্কটপ ইন্টারফেস যা অ্যাপ চালু করার জন্য এবং উইন্ডোগুলির মধ্যে স্যুইচ করার জন্য একটি অ্যাক্টিভিটি ওভারভিউয়ের উপর নির্ভর করে। অভিজ্ঞতাটি আপনি যে প্রোগ্রাম এবং ফাইলগুলি চান তা অনুসন্ধান করার উপর জোর দেয়। GNOME হল ডিফল্ট ইন্টারফেস যা আপনি অন্যান্য বিশিষ্ট লিনাক্স ডিস্ট্রিবিউশন যেমন ফেডোরাতে খুঁজে পান।

2. কুবুন্টু

কুবুন্টু প্লাজমা ডেস্কটপ ব্যবহার করে, যা KDE সম্প্রদায় থেকে আসে। এই ইন্টারফেসটি যেকোনো ডেস্কটপে পাওয়া যুক্তিযুক্তভাবে সবচেয়ে কাস্টমাইজযোগ্য অভিজ্ঞতা প্রদানের বিশেষত্ব রয়েছে।

যারা প্লাজমা পছন্দ করেন কিন্তু উবুন্টুর সমস্ত সফ্টওয়্যার সমর্থনে অ্যাক্সেস চান তাদের জন্য কুবুন্টু একটি দুর্দান্ত বিকল্প। কুবুন্টু একটি "ভ্যানিলা" ফ্যাশনে প্লাজমা অনুভব করার একটি দুর্দান্ত উপায়, যার মূল কেডিই বিকাশকারীরা যা প্রদান করে তার থেকে খুব কম পরিবর্তন।

যদিও প্লাজমা ডেস্কটপ ভারী হওয়ার জন্য খ্যাতি রয়েছে, নতুন রিলিজগুলি উল্লেখযোগ্যভাবে হালকা। আপনি এটিকে ডিফল্ট উবুন্টুর চেয়ে দ্রুত বলে মনে করতে পারেন।

3. লুবুন্টু

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

লুবুন্টু হল উবুন্টুর একটি রূপ যা কম সিস্টেম রিসোর্স ব্যবহার করে। এটি এটিকে পুরানো বা কম চালিত মেশিনগুলির জন্য উপযুক্ত করে তোলে। বিকল্পভাবে, আপনি যদি ডেস্কটপ ইন্টারফেসের পরিবর্তে অ্যাপ্লিকেশন এবং গেমগুলির জন্য সমস্ত প্রক্রিয়াকরণ শক্তি সঞ্চয় করে আপনার মেশিন থেকে সর্বাধিক শক্তি বের করতে চান তবে এটি একটি দুর্দান্ত বিকল্প৷

লুবুন্টু ঐতিহ্যগতভাবে LXDE ইন্টারফেস ব্যবহার করেছে। উবুন্টু 18.10 দিয়ে শুরু করে, এটি LXQt-এ রূপান্তরিত হবে। উভয়ই হালকা ওজনের বিকল্প, কিন্তু পরেরটি আরও আধুনিক।

LXQt ডেভেলপাররা কিউটি প্রোগ্রামিং টুলকিট ব্যবহার করে, যা প্লাজমা ইন্টারফেস তৈরি করতে ব্যবহৃত হয়। GNOME এবং এই তালিকার অন্যান্য বেশিরভাগই পরিবর্তে GTK টুলকিট ব্যবহার করে।

4. Xubuntu

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

লুবুন্টুর আগে, লাইটার ডেস্কটপের প্রয়োজন এমন লোকদের জন্য উবুন্টুর গো-টু সংস্করণ ছিল জুবুন্টু। আপনি যদি একটি পুরানো পিসি ব্যবহার করেন তবে Xubuntu একটি ভাল বিকল্প বিকল্প হিসাবে রয়ে গেছে। আপনি যদি অন্যান্য অনেক ডেস্কটপে পাওয়া অ্যানিমেশন এবং ডিজাইন কনভেনশনের অনুরাগী না হন তবে আপনি Xubuntu পছন্দ করতে পারেন।

Xubuntu Xfce ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। Xfce GNOME-এ পাওয়া একই অ্যাপ এবং উপাদানগুলির অনেকগুলি ব্যবহার করে, কিন্তু কম ওভারহেড সহ৷

Xfce হল লিনাক্সের জন্য উপলব্ধ পুরানো ইন্টারফেসগুলির মধ্যে একটি, তাই আপনি একটি পরিপক্ক এবং স্থিতিশীল অভিজ্ঞতা আশা করতে পারেন। তবুও অপেক্ষাকৃত কম ডেভেলপারের সাথে, প্রধান আপডেট এবং নতুন বৈশিষ্ট্যগুলি আসতে ধীর। Xfce আজকের দশ বছর আগের Xfce থেকে আলাদা নয়।

5. Ubuntu Budgie

Budgie হল একটি অপেক্ষাকৃত তরুণ ইন্টারফেস যা সলাস প্রকল্প থেকে জন্মগ্রহণ করেছে। Ubuntu Budgie হল সবচেয়ে সুপরিচিত ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি যা এই ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে৷

Budgie এর বিকাশকারীরা Chrome OS এবং মোবাইল ডিভাইসগুলি থেকে কিছু অনুপ্রেরণা নিয়েছে৷ ইন্টারফেসটি দুর্দান্ত যদি আপনি এমন কিছু চান যা গতানুগতিক মনে হয় কিন্তু এমন কিছুর মতো নয় যা মানুষ দুই দশক আগে কম্পিউটারে ব্যবহার করত।

Ubuntu Budgie অদূর ভবিষ্যতে উল্লেখযোগ্য পরিবর্তনের মধ্য দিয়ে যেতে পারে, কারণ ডেভেলপাররা GTK থেকে Qt-এ ইন্টারফেস পরিবর্তন করছে।

6. Ubuntu MATE

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

বেশির ভাগ ফ্লেভার স্ট্যান্ডার্ড উবুন্টুর বিকল্প অফার করে। উবুন্টু মেট ভিন্ন কারণ এটি উবুন্টু দেখতে কেমন ছিল তার স্বাদ প্রদান করে। আজকে উবুন্টু মেট ইনস্টল করা অনেকটা 2010 সালে ডিফল্ট উবুন্টু ব্যবহার করার মতো।

এর কারণ হল লিনাক্স জগতে একটি বড় পরিবর্তনের সময়ে MATE এর জন্ম হয়েছিল। GNOME সংস্করণ 3.0 প্রকাশের সাথে সবকিছু নতুন করে ডিজাইন করেছে। ক্যানোনিকাল ইউনিটি তৈরির সাথে উবুন্টুকে একটি নতুন দিকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। MATE GNOME 2 ইন্টারফেস ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য একটি উপায় অফার করেছে যা অনেক লোক পছন্দ করেছিল।

সেই দিন থেকে MATE খুব একটা পরিবর্তিত হয়নি, কিন্তু এটি একটি পুরানো পিসিতে ফেলার জন্য এটিকে একটি দুর্দান্ত বিতরণ করে তোলে৷

7. উবুন্টু স্টুডিও

8 উবুন্টু স্বাদের তুলনা:কুবুন্টু বনাম লুবুন্টু বনাম জুবুন্টু বনাম মেট বনাম বাডগি বনাম স্টুডিও বনাম কাইলিন

প্রতিটি স্বাদে এমন কিছু থাকে যা এটিকে আলাদা করে তোলে, তবে উবুন্টু স্টুডিও একমাত্র যার ইন্টারফেসটি মূলত অপ্রাসঙ্গিক। এই বৈকল্পিকটি মিডিয়া তৈরির বিষয়ে।

ইমেজ এডিট করতে, অডিও রেকর্ডিং তৈরি করতে, ভিডিও ক্লিপ টুকরো টুকরো করতে এবং 3D মডেল রেন্ডার করতে আপনার কোন টুলস দরকার তা জানেন না? উবুন্টু স্টুডিও প্রি-ইনস্টল করা এই অ্যাপগুলির সাথে আসে। এতে হাইড্রোজেন ড্রাম সিকোয়েন্সার এবং DVDStyler-এর মতো আরও বিশেষায়িত অ্যাপ রয়েছে।

Xubuntu এর মত, Ubuntu Studio Xfce ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। এইভাবে আপনার পিসি উইন্ডো অ্যানিমেশনের পরিবর্তে হাতের কাজগুলিতে সংস্থানগুলিকে কেন্দ্রীভূত করতে পারে৷

8. উবুন্টু কাইলিন [আর উপলভ্য নয়]

উবুন্টু কাইলিন হল এমন একটি স্বাদ যা একটি নির্দিষ্ট দেশের মানুষকে লক্ষ্য করে। ক্যানোনিকাল, চীনের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ডিফেন্স টেকনোলজি এবং সম্প্রদায়ের সদস্যরা চীনের বাজারের জন্য উপযোগী একটি ডিস্ট্রো তৈরি করতে সহযোগিতা করেছে।

ডিফল্ট ইন্টারফেস GNOME নয়। এটি MATE-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা বর্তমানে Windows 7-এর মতো মনে হচ্ছে। বৈশিষ্ট্যগুলির মধ্যে অন্তর্নির্মিত চীনা ভাষা সমর্থন, চাইনিজ ক্যালেন্ডার এবং উবুন্টু কাইলিনের নিজস্ব সফ্টওয়্যার কেন্দ্র রয়েছে।

উবুন্টুর কোন স্বাদ আপনার জন্য সঠিক?

আমি কয়েক বছর ধরে বেশ কয়েকটি উবুন্টু ফ্লেভার ব্যবহার করেছি। Xubuntu ছিল প্রথম লিনাক্স ডিস্ট্রিবিউশন যা আমি ইনস্টল করেছি। কুবুন্টু আমাকে প্লাজমা ডেস্কটপের প্রথম স্বাদ দিয়েছে। স্ট্যান্ডার্ড উবুন্টু, শেষ পর্যন্ত, আমি সবচেয়ে বেশি ব্যবহার করতাম উবুন্টু।

দিনের শেষে, উবুন্টু স্টুডিও এবং উবুন্টু কাইলিন বাদে, আপনি উবুন্টুর কোন স্বাদ পছন্দ করেন তা আপনি কোন লিনাক্স ডেস্কটপ পরিবেশকে সবচেয়ে বেশি পছন্দ করেন।


  1. উবুন্টুতে ডেস্কটপ আইকন লুকানোর 4টি উপায়

  2. লুবুন্টু (20.10) পর্যালোচনা:ক্লাসিক ডেস্কটপে একটি আধুনিক রূপ

  3. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  4. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু