কম্পিউটার

.bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

.bin হল বাইনারি ফাইলের একটি এক্সটেনশন। প্রতিটি ফাইলে বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে এবং তথ্য বিভিন্ন উদ্দেশ্যে হতে পারে। এই ফাইলগুলি প্রায়ই কম্পাইল করা হয় কম্পিউটার প্রোগ্রাম। এটি ইমেজ, অডিও, ভিডিও, ইনস্টলেশন, বা একটি সিডি ইমেজ ফাইল হতে পারে। কিছু ক্ষেত্রে, এই BIN ফাইলগুলি বাইনারি বিন্যাসে সংরক্ষণ করা হয় এবং যেকোনো পাঠ্য সম্পাদকের সাথে খোলা যেতে পারে। একটি BIN ফাইল সেগা ভিডিও গেমের একটি ROM ইমেজও হতে পারে। এই .bin গেম ফাইলগুলি সেগা জেনেসিস এমুলেটর ব্যবহার করে কম্পিউটারে খেলা যায়।

.bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

উইন্ডোজে '.bin' ফাইল কীভাবে খুলবেন?

BIN ফাইলগুলি কোনও সাধারণ ফাইলের মতো নয় যা কোনও সমস্যা ছাড়াই কোনও প্রোগ্রামের সাথে খোলা যেতে পারে। এই ফাইলগুলি টেক্সট বা ইমেজ ফাইলগুলির থেকে আলাদা যেগুলি যেকোনো ডিভাইসে খোলার জন্য সাধারণ৷ আপনি বিভিন্ন সফ্টওয়্যারে BIN ফাইল খুলতে পারেন, তবে, এটি শুধুমাত্র যে সফ্টওয়্যারের জন্য তৈরি করা হয়েছে তার জন্য এটি সঠিকভাবে কাজ করবে। যেমন আইএসও এবং টেক্সট এডিটরের মাধ্যমে একটি বিআইএন ফাইল খোলা ফাইল/ফোল্ডার দেখাতে পারে, তবে এটি অন্য সফ্টওয়্যারের জন্য তৈরি করা হলে এটি কাজ করবে না। নীচে আমরা আপনাকে একটি ভিন্ন ধরনের .bin ফাইল এক্সটেনশন ফাইল কিভাবে খুলতে হয় সে সম্পর্কে কিছু উদাহরণ পদ্ধতি দেখাব।

পদ্ধতি 1:.bin ফাইল খুলতে UltraISO ব্যবহার করে

যদি BIN ফাইলটি একটি ডিস্ক চিত্র হয়, তাহলে আপনি সম্ভবত UltraISO-এর মতো প্রোগ্রাম ব্যবহার করে একটি ভার্চুয়াল ডিস্কে এটি মাউন্ট করতে পারেন। যাইহোক, কাজ করার জন্য BIN ফাইলের সাথে একটি কিউ ফাইলও থাকা উচিত। UltraISO ব্যবহার করে একটি ভার্চুয়াল ডিস্কে একটি BIN ফাইল মাউন্ট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য :এই পদ্ধতিটি বেশিরভাগ ডিস্ক ইমেজ ফাইলের জন্য .bin এক্সটেনশন আকারে কাজ করে।

  1. UltraISO ডাউনলোড করতে নিচের লিঙ্কে যান প্রোগ্রাম বিনামূল্যে ট্রায়াল. .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  2. আপনার পছন্দের ভাষাটি বেছে নিন এবং ডাউনলোড করুন ক্লিক করুন বোতাম ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলেশনের ধাপগুলি অনুসরণ করে সফ্টওয়্যারটি ইনস্টল করুন।
  3. UltraISO খুলুন এবং চেষ্টা চালিয়ে যান-এ ক্লিক করুন বোতাম .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  4. ভার্চুয়াল ড্রাইভে মাউন্ট ক্লিক করুন নীচে দেখানো হিসাবে আইকন. তারপরে আপনি যে BIN ফাইলটি মাউন্ট করতে চান সেটি বেছে নিন এবং খুলুন ক্লিক করুন . একবার এটি নির্বাচন করা হলে, মাউন্ট এ ক্লিক করুন বোতাম .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  5. ডিস্ক ড্রাইভ খুঁজতে আপনার পিসি ড্রাইভে যান এবং এর মাধ্যমে BIN ফাইলটি ওপেন হবে। .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

দ্রষ্টব্য :আপনি এটি মাউন্ট করার জন্য BIN ফাইলটিকে একটি ISO ফাইলে রূপান্তর করতে পারেন৷

পদ্ধতি 2: .bin ফাইল খোলার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ব্যবহার করা

কিছু BIN ফাইল শুধুমাত্র নির্দিষ্ট সফ্টওয়্যারের জন্য কাজ করবে যার জন্য এটি তৈরি করা হয়েছে। কিছু অ্যাপ্লিকেশনের মাধ্যমে খোলা যায় এবং কিছু একাধিক উদ্দেশ্যে ব্যাকহ্যান্ড ফাইল হিসাবে ব্যবহার করা হয়। উদাহরণ হিসাবে, আমরা সেগা জেনেসিস গেম ফাইলগুলিকে .bin এক্সটেনশন আকারে দেখাব এবং এটিকে একটি এমুলেটর দিয়ে খুলব যা এটির জন্য প্রয়োজনীয় নীচে দেখানো হয়েছে:

দ্রষ্টব্য :এই পদ্ধতিটি বিশেষভাবে শুধুমাত্র সেগা জেনেসিস গেমের জন্য।

  1. আপনি যে কোনো এমুলেটর ডাউনলোড করতে পারেন যেটি সেগা জেনেসিস গেম চালায় যে কোনো ইমুলেটর ওয়েবসাইট থেকে। .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  2. ইমুলেটর খুলুন আপনি যে ফোল্ডারে ইন্সটল করেছেন বা এক্সট্র্যাক্ট করেছেন সেই ফোল্ডারে শর্টকাটটিতে ডাবল ক্লিক করে।
  3. এখন টেনে আনুন .bin গেম ফাইলটি সরাসরি এমুলেটর-এ নীচে দেখানো হিসাবে এটি খুলতে:.bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?

কিভাবে অ্যান্ড্রয়েডে ‘.bin’ ফাইল খুলবেন?

কখনও কখনও ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড ফাইল ম্যানেজার বা ডাউনলোড করা অ্যাপ্লিকেশন সেটআপে বিআইএন ফাইলগুলি, একটি বিআইএন ফাইল হিসাবে ভিডিও ফাইল খুঁজে পান। বেশিরভাগ সময় .bin এক্সটেনশন পরিবর্তন করা যেতে পারে যা ফাইলটি আসলে এটিকে কাজ করতে চায়। অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি .bin ফাইল খুলতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. .bin এর অবস্থানে যান আপনার ডিভাইসে ফাইল। আরো পেতে ফাইলটি আলতো চাপুন এবং ধরে রাখুন৷ বোতাম।
  2. আরো টিপুন বোতাম এবং পুনঃনামকরণ নির্বাচন করুন বিকল্প .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  3. এখন '.bin থেকে ফাইলের এক্সটেনশন পরিবর্তন করুন ' থেকে '।mp4 ' এবং ঠিক আছে আলতো চাপুন বোতাম৷
    নোট৷ :ফাইলটি যদি কোনো অ্যাপ্লিকেশনের জন্য একটি ইনস্টলেশন ফাইল হয়, তাহলে আপনি এটির নাম পরিবর্তন করে ‘.apk করতে পারেন। '।

    .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?
  4. নাম পরিবর্তন করার পর, এটিতে ট্যাপ করে ফাইলটি খোলার চেষ্টা করুন।

  1. কি:'.VCF' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  2. কি:'.bak' ফাইল এক্সটেনশন এবং কিভাবে এটি খুলতে হয়?

  3. CPGZ ফাইল (এটি কী এবং ম্যাকওএসে কীভাবে একটি খুলতে হয়)

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়