কম্পিউটার

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

macOS এর একটি দরকারী অন্তর্নির্মিত স্ক্রিনশট টুল রয়েছে। এটি ভাল কাজ করে এবং বেশিরভাগ ক্ষেত্রে কাজটি সম্পন্ন করে। যাইহোক, কখনও কখনও আপনার ম্যাকে আপনার প্রয়োজনীয় স্ক্রিনশটগুলি নেওয়ার জন্য আপনার সামান্য বেশি উন্নত বৈশিষ্ট্যের প্রয়োজন হয়৷ আপনি যে স্ক্রিনশটগুলি নিয়েছেন সেগুলি ক্রপ করতে, সেগুলিকে টীকা করতে এবং আপনি যেখানে চান সেগুলি সংরক্ষণ করতে চাইতে পারেন৷ এর জন্য, আপনাকে তৃতীয় পক্ষের স্ক্রিনশট সফ্টওয়্যারে আপগ্রেড করতে হবে।

এই নির্দেশিকায়, আমরা আপনাকে macOS-এর জন্য পাঁচটি সেরা স্ক্রিনশট টুল দেখাব৷

1. স্কিচ

আপনার Mac এ স্ক্রিনশট নেওয়ার জন্য Skitch হল সেরা সামগ্রিক তৃতীয় পক্ষের অ্যাপ। এটি ডাউনলোড এবং ব্যবহার করার জন্য বিনামূল্যে, এবং Evernote দ্বারা বিকাশ করা হয়েছে। আপনি যদি একজন Evernote ব্যবহারকারী হন তবে আপনি দুটি অ্যাপ একসাথে ব্যবহার করে অতিরিক্ত সুবিধা উপভোগ করতে পারেন।

বিভিন্ন উপযোগী টীকা বৈশিষ্ট্য সহ, Skitch স্ক্রিনশট নেওয়া এবং সম্পাদনা করা সহজ করে তোলে। অ্যাপটি খুলুন এবং, বাম প্যানেলে, আপনি তীর, পাঠ্য, আকার এবং চিহ্ন যুক্ত করার বিকল্পগুলি দেখতে পাবেন (রঙ এবং বেধ পরিবর্তন করার বিকল্পের সাথে)। আপনি এখানেও স্ক্রিনশট ক্রপ করার বিকল্প খুঁজে পেতে পারেন।

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

যাইহোক, Skitch এর সাথে, আপনি লক স্ক্রিনে স্ক্রিনশট নিতে পারবেন না। তবে এটি একটি বড় বিষয় নয়:আপনি এখনও লক স্ক্রিন স্ক্রিনশট নিতে এবং Skitch এর সাথে পরে এডিট করতে নেটিভ macOS স্ক্রিনশট টুল ব্যবহার করতে পারেন। এটি করতে, স্কিচ খুলুন, ফাইল> খুলুন এ যান মেনু বারে, এবং আপনি যে ছবিটি সম্পাদনা করতে চান সেটি নির্বাচন করুন৷

ডাউনলোড করুন: স্কিচ (ফ্রি)

2. Shottr

Shottr আপনার Mac এর জন্য একটি সুপার-লাইটওয়েট স্ক্রিনশট অ্যাপ। যারা ম্যাক অ্যাপ স্টোর ব্যবহার করে অ্যাপ ডাউনলোড করতে পারেন না তাদের জন্য এই অ্যাপটি একটি দুর্দান্ত বিকল্প। শটর আপনার মেনু বারে চুপচাপ বসে আছে, একটি S আইকন দেখাচ্ছে৷ . এটি খুলুন এবং আপনি বিভিন্ন বৈশিষ্ট্য দেখতে পাবেন৷

এই স্ক্রিনশট অ্যাপটি এটিকে আমাদের তালিকার শীর্ষে তোলে কারণ এটি সাধারণত বিনামূল্যের অর্থ প্রদানের বৈশিষ্ট্যগুলি অফার করে৷ এর কিছু উদাহরণের মধ্যে রয়েছে স্ক্রলিং স্ক্রিনশট, টীকা, অন-স্ক্রীন জুম ইন বা আউট এবং ওসিআর। এই সমস্ত বৈশিষ্ট্যগুলি শুধুমাত্র অন্যান্য স্ক্রিনশট অ্যাপগুলির অর্থপ্রদানের সংস্করণগুলিতে উপলব্ধ৷

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

সবকিছুর উপরে, Shottr ব্যবহার করা সহজ। Shift + Cmd + 1 এর মত শর্টকাট সহ এবং Shift + Cmd + 2 , আপনি একটি বিভক্ত সেকেন্ডে পূর্ণ-স্ক্রীন এবং নির্বাচিত এলাকার স্ক্রিনশট নিতে পারেন। এবং একবার আপনি একটি স্ক্রিনশট নেওয়ার পরে, শটরের ইমেজ ম্যানিপুলেশন মোড খোলে, যা আরও সম্পাদনা করার অনুমতি দেয়৷

ডাউনলোড করুন: শটর (ফ্রি)

3. Snagit

ম্যাকের স্ক্রিনশট নেওয়ার জন্য Snagit হল সেরা অর্থপ্রদানের সফ্টওয়্যার। এই অ্যাপটি উন্নত বৈশিষ্ট্যে পূর্ণ যা সেখানে থাকা বেশিরভাগ বিনামূল্যের সফ্টওয়্যারের চেয়ে বেশি স্ক্রিনশট ম্যানিপুলেশন করতে দেয়৷

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

বিভিন্ন ধরনের টীকা বৈশিষ্ট্য সহ, Snagit আপনাকে আপনার স্ক্রিনশট গভীরভাবে কাস্টমাইজ করতে দেয়। আপনি বিভিন্ন ফন্ট নির্বাচন করতে পারেন, পাঠ্যের বিশদ বিবরণ যোগ করতে পারেন (যেমন ছায়া এবং রঙ), এবং এমনকি পাঠ্যের অস্বচ্ছতার সাথে খেলতে পারেন। এটি একটি মিনি ফটোশপ।

এবং, স্ট্যান্ডার্ড তিন ধরনের স্ক্রিনশট (পূর্ণ-স্ক্রিন, নির্বাচিত এলাকা এবং সক্রিয় উইন্ডো) ছাড়াও, আপনি স্নাগিটের সাথে স্ক্রলিং স্ক্রিনশটও নিতে পারেন। আপনি যদি একটি দীর্ঘ স্ক্রিনশট তৈরি করতে ম্যানুয়ালি একাধিক ছবি একত্রিত করে থাকেন, তাহলে স্নাগিট স্ক্রলিং স্ক্রিনশট বৈশিষ্ট্যের সাথে আপনার জন্য এটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে।

অন্যান্য বৈশিষ্ট্য যেমন OCR (অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন, যা আপনাকে ছবি থেকে সরাসরি টেক্সট কপি করতে দেয়) এবং স্ক্রিন রেকর্ডিং স্নাগিটকে আরও অনন্য করে তোলে।

যদিও এটি কিছুটা ব্যয়বহুল, Snagit একটি 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি সহ আসে। সুতরাং, যদি আপনি মনে করেন যে এটি একবার ব্যবহার করার পরে আপনার এই জাতীয় সরঞ্জামের প্রয়োজন নেই, আপনি আপনার অর্থ ফেরত পেতে পারেন। এছাড়াও একটি বিনামূল্যের ট্রায়াল রয়েছে যার সুবিধা আপনি নিতে পারেন৷

Snagit যারা তাদের স্ক্রিনশট দিয়ে উন্নত উপস্থাপনা করতে চান তাদের জন্য সেরা। আপনি যদি একটি সহজ টুল চান, শটর বিবেচনা করুন।

ডাউনলোড করুন: Snagit ($62.99, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

4. Monosnap

Monosnap হল ম্যাক ব্যবহারকারীদের জন্য আরেকটি সহজ স্ক্রিনশট সম্পাদনা সমাধান যা আপনি সহজেই অ্যাপ স্টোর থেকে নিতে পারবেন। সহজে অ্যাক্সেসের জন্য শুধুমাত্র মেনু বারে লুকিয়ে রেখে, Monosnap এই তালিকার অন্যান্য অ্যাপের মতোই কাজ করে।

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

মনোসন্যাপ আইকনে ক্লিক করুন মেনু বার থেকে, এবং আপনি ক্ষেত্র ক্যাপচার করার বিকল্পগুলি দেখতে পাবেন৷ , ফুলস্ক্রিন ক্যাপচার করুন৷ , এবং ভিডিও রেকর্ড করুন . এর সাথে, একটি খোলা আছে বিকল্প যা আপনাকে যে কোনো স্ক্রিনশট বা ছবি সম্পাদনা করতে দেয়।

একবার আপনি একটি ছবি খুললে, আপনি একটি সম্পাদনা ইন্টারফেস দেখতে পাবেন যা বিভিন্ন ফাংশন যেমন আকার, পাঠ্য, তীর এবং অন্যান্য টীকা যোগ করার অনুমতি দেয়। তারপরে আপনি আপনার ম্যাকের যেকোনো স্থানে JPEG বা PNG ফর্ম্যাটে ছবিটি সংরক্ষণ করতে পারেন।

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

মনোসন্যাপের সাথে আরেকটি দরকারী জিনিস যা আপনি করতে পারেন তা হল বিভিন্ন ফাংশনের জন্য শর্টকাট সেট করা যাতে স্ক্রিনশট নেওয়ার প্রক্রিয়াটিকে আরও সহজ এবং আরও কার্যকর করা যায়। শুধু মনোস্ন্যাপ আইকন> পছন্দসমূহ-এ যান মেনু বার থেকে, এবং আপনার পছন্দ অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন।

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

যদিও বিনামূল্যের সংস্করণটি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য যথেষ্ট, Monosnap এর অর্থপ্রদানের সংস্করণটি দীর্ঘ রেকর্ডিং, অতিরিক্ত ক্লাউড স্টোরেজ স্পেস এবং তৃতীয় পক্ষের একীকরণের অনুমতি দেয়। আমরা শুধুমাত্র পেইড ভার্সন সাজেস্ট করি যদি আপনার আরও পেশাদার কাজ করতে হয়।

ডাউনলোড করুন: Monosnap (ফ্রি, প্রিমিয়াম সংস্করণ উপলব্ধ)

5. লাইটশট

লাইটশট হল আরেকটি বিনামূল্যের অ্যাপ যা আপনি ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটি আপনাকে স্ক্রিনশট নিতে এবং টীকা করার জন্য সহজ নতুন টুল দেয়। এটি স্কিচের মতো, তবে কিছুটা ভিন্নভাবে কাজ করে।

একবার আপনি অ্যাপটি খুললে, আপনি একটি ফেদার আইকন দেখতে পাবেন৷ মেনু বারে। একটি স্ক্রিনশট নিতে, আপনাকে হয় ফেদার আইকনে যেতে হবে এবং স্ক্রিনশট নিন ক্লিক করুন অথবা Cmd + Shift + 9 ব্যবহার করুন শর্টকাট।

এই 5টি অ্যাপের মাধ্যমে আপনার ম্যাকে আরও ভালো স্ক্রিনশট নিন

যেভাবেই হোক, স্ক্রিনশট মোড চালু হয়েছে তা নির্দেশ করার জন্য আপনার স্ক্রীন কিছুটা ম্লান হয়ে যাবে। এখন, আপনি যে এলাকাটির স্ক্রিনশট নিতে চান সেটিতে ক্লিক করুন, ধরে রাখুন, টেনে আনুন এবং নির্বাচন করুন। এটি একটি জোড়া মেনু খুলবে, বিভিন্ন স্ক্রিনশট বিকল্পগুলি দেখাবে৷

ডান মেনু থেকে, আপনি এলোমেলো লাইন, সরল রেখা, তীর, আকার আঁকতে পারেন এবং আপনার স্ক্রিনশটে পাঠ্য যোগ করতে পারেন। আপনি আপনার টীকাগুলির রঙও পরিবর্তন করতে পারেন। এবং, নীচের অনুভূমিক মেনু থেকে, আপনি ক্লাউড স্টোরেজে স্ক্রিনশটটি বাতিল, সংরক্ষণ, অনুলিপি, মুদ্রণ, ভাগ এবং আপলোড করতে বেছে নিতে পারেন৷

যখন আপনি সংরক্ষণ ক্লিক করেন তখন লাইটশট আপনাকে স্ক্রিনশটের গন্তব্য জিজ্ঞাসা করে। এটি একটি সহায়ক বৈশিষ্ট্য যা আপনাকে আপনার ডেস্কটপকে সক্রিয়ভাবে পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে৷

ডাউনলোড করুন: লাইটশট (ফ্রি)

ম্যাক স্ক্রিনশট গুলোকে একজন প্রো এর মত ক্যাপচার করুন

Skitch, Shottr, Snagit, Monosnap, এবং Lightshot হল এই মুহূর্তে বাজারে ম্যাকের জন্য সেরা কিছু স্ক্রিনশট অ্যাপ। তারা সহজ ইন্টারফেস উপস্থাপন করে, সাশ্রয়ী মূল্যের (বেশিরভাগই বিনামূল্যে) এবং আপনার স্ক্রিনশটগুলিকে যতটা সম্ভব পরিষ্কার করতে বিস্তৃত টীকা বৈশিষ্ট্যগুলি অফার করে৷

যদিও এই অ্যাপগুলি ভিডিও রেকর্ডিংয়ের অনুমতি দেয়, তবে তারা এটির জন্য পুরোপুরি ডিজাইন করা হয়নি। এর জন্য চমৎকার বিকল্প রয়েছে, যদিও, যা আপনাকে আপনার রেকর্ড করা ভিডিওতে মোশন গ্রাফিক্স যোগ করার অনুমতি দেয়।


  1. কিভাবে:একটি Mac এ একটি স্ক্রিনশট নিন

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  3. কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

  4. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?