কম্পিউটার

কিভাবে অ্যান্ড্রয়েডে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করবেন

যে ব্যবহারকারীরা তাদের অ্যান্ড্রয়েড ফোনে একটি সম্পূর্ণ ডেস্কটপ ওএস-এর অভিজ্ঞতা নিতে চান, বিশেষ করে প্রযুক্তি-বুদ্ধিসম্পন্ন ব্যক্তিরা যারা ল্যাপটপ বা ট্যাবলেট নিয়ে যেতে চান না, তাদের জন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনে সম্পূর্ণরূপে কার্যকরী Linux OS ইনস্টল করা সম্ভব৷

এই ক্রিয়াকলাপের জন্য আপনার একটি রুটেড ফোনের প্রয়োজন হবে – আপনি যদি ইতিমধ্যে রুট না করে থাকেন তবে আপনি আপনার ডিভাইসের জন্য একটি রুট গাইডের জন্য Appuals অনুসন্ধান করতে পারেন। যদিও আপনি রুট হয়ে গেলে, প্রক্রিয়াটি মোটামুটি সহজ।

প্রয়োজনীয়তা

BusyBox
VNC ভিউয়ার
Linux Deploy

আপনি প্রথমে যে কাজটি করতে চান তা হল BusyBox ইনস্টল করুন – হয় সরাসরি Google Play store থেকে, অথবা Magisk BusyBox মডিউল যদি আপনি MagiskSU এর সাথে রুট করেন।

কিভাবে অ্যান্ড্রয়েডে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করবেন

আপনি যদি Google Play স্টোর থেকে BusyBox ইনস্টল করেন, তাহলে আপনাকে শুধু অ্যাপটি ডাউনলোড করতে হবে, এটি চালু করতে হবে এবং অ্যাপের ভেতর থেকে "ইনস্টল" বোতামে চাপ দিতে হবে।

কিভাবে অ্যান্ড্রয়েডে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করবেন

আপনি যদি MagiskSU-এর সাথে রুট হয়ে থাকেন, তাহলে আপনাকে Magisk Manager চালু করতে হবে এবং সেটিংসে যেতে হবে, তারপর "Enable Busybox" বোতামটি সক্রিয় করতে হবে, যা আপনার ডিভাইসের জন্য Magisk-এর বিল্ট-ইন BusyBox ব্যবহার করবে।

BusyBox যা করে তা হল আপনার অ্যান্ড্রয়েড সিস্টেমকে লিনাক্স কমান্ডগুলি ব্যবহার করার অনুমতি দেয় যা সাধারণত আপনার অ্যাক্সেসযোগ্য নয় - অনেক রুট অ্যাপ এর উপর নির্ভর করে। BusyBox ইনস্টল করার সাথে সাথে, আপনি এখন আপনার ডিভাইসে Linux Deploy চালু করতে যাচ্ছেন।

কিভাবে অ্যান্ড্রয়েডে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করবেন

লিনাক্স ডিপ্লয় মেনুতে, "ডাউনলোড" নির্বাচন করুন এবং তারপরে আপনাকে একটি বিকল্প মেনু উপস্থাপন করা হবে। এখানে আপনি আপনার Linux ডিস্ট্রো ইনস্টল করার আগে কনফিগার করবেন এবং আমি গুরুত্বপূর্ণ সেটিংস ব্যাখ্যা করব:

কিভাবে অ্যান্ড্রয়েডে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করবেন

  • ডিস্ট্রিবিউশন - ইনস্টল করার জন্য আপনার লিনাক্স ডিস্ট্রো চয়ন করুন। বেশ বড় তালিকা আছে, তবে সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব হবে উবুন্টু।
  • ডিস্ট্রিবিউশন স্যুট – আপনি উপরে নির্বাচিত লিনাক্স ডিস্ট্রোর একটি সংস্করণ চয়ন করুন৷
  • স্থাপত্য – এটি পরিবর্তন করবেন না, এটি আপনার ডিভাইসের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত হয়৷
  • ছবির আকার (MB)৷ - ডিফল্ট 512, কিন্তু আপনার এটি একটি উচ্চতর উপলব্ধ নম্বরে পরিবর্তন করা উচিত। 4095mb-এর বেশি সংখ্যা লিখবেন না।
  • SSH সেটিংস৷ – আপনাকে এখানে 22-এর ডিফল্ট পোর্ট পরিবর্তন করতে হবে, কিন্তু অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি শুধুমাত্র 1024টি পোর্ট ব্যবহার করতে পারে৷ বেশিরভাগ ব্যবহারকারী পোর্ট 2222 বেছে নেবেন৷
  • কাস্টম মাউন্ট – আপনি যদি লিনাক্স ডিস্ট্রোর মধ্যে থেকে আপনার অ্যান্ড্রয়েড ফাইল সিস্টেম অ্যাক্সেস করতে চান, তাহলে "মাউন্ট পয়েন্ট"-এ যান এবং আপনার প্রয়োজনীয়গুলি বেছে নিন। আপনি অভ্যন্তরীণ সঞ্চয়স্থান সক্ষম করতে না পারলে, ডিফল্ট স্টোরেজ মাউন্ট পরিবর্তন করুন /storage/emulated/0 /data/media/0-এ .

আপনার ব্যবহারকারীর নাম সেট করা উচিত “root” - এটি আপনাকে লিনাক্স ডিস্ট্রোর ভিতরে স্থায়ী সুপার-ইউজার অ্যাক্সেস দেবে। সবকিছু কনফিগার হয়ে গেলে, ইনস্টল বোতাম টিপুন, এবং এটি শেষ হওয়ার পরে, আপনি স্টার্ট বোতাম দিয়ে লিনাক্স ডিস্ট্রো চালু করতে পারেন - তবে এটি এটিকে ক্রুট-এ চালু করবে, যা একটি কমান্ড-লাইন টার্মিনালের মতো। তাই আমাদের VNC ভিউয়ার টুল ব্যবহার করে GUI অ্যাক্সেস করতে হবে।

VNC চালু করুন এবং ঠিকানাটিকে “localhost:5900”-এ সেট করুন এবং আপনার পাসওয়ার্ড লিখুন। এখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি সম্পূর্ণরূপে কার্যকরী লিনাক্স ডেস্কটপ ওএস রয়েছে। আপনি Linux অ্যাপ ইনস্টল করা শুরু করতে চাইতে পারেন, যা Linux টার্মিনালের মাধ্যমে করা হয়। এখানে কিছু ধরার যোগ্য:

  • LibreOffice – apt-get install libreoffice
  • Firefox – apt-get install iceweasel
  • Python Idle – apt-get install idle
  • GIMP – apt-get install gimp
  • ড্রপবক্স – নটিলাস-ড্রপবক্স ইনস্টল করুন

এছাড়াও অ্যান্ড্রয়েডে কালি লিনাক্স ইনস্টল করার বিষয়ে আমাদের গাইড দেখুন .


  1. লিনাক্সে কোডি কীভাবে ইনস্টল করবেন

  2. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  3. রাস্পবেরি পাই 4 এ কীভাবে অ্যান্ড্রয়েড 9 ইনস্টল করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করবেন