কম্পিউটার

উইন্ডোজে "RPC সার্ভার অনুপলব্ধ" ত্রুটির সমস্যা সমাধান করা

RPC সার্ভারটি অনুপলব্ধ নেটওয়ার্কে দুটি কম্পিউটারের মধ্যে যোগাযোগের ত্রুটি দেখা দিলে উইন্ডোজে ত্রুটি দেখা দেয়। আপনার কম্পিউটার (একটি RPC ক্লায়েন্ট) একটি দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে না (একটি RPC সার্ভার)। সুতরাং, আপনি যে প্রোগ্রামটি চালাচ্ছেন সেটি কাজ করে না এবং একটি RPC ত্রুটি ফেরত দেয় কারণ এটি দূরবর্তী হোস্টে ডেটা অ্যাক্সেস করতে পারে না। এই নিবন্ধে আমরা সাধারণ সমস্যাগুলি বিশ্লেষণ করব যা RPC প্রোটোকল ব্যবহার করে একটি নেটওয়ার্কে কম্পিউটারের স্বাভাবিক যোগাযোগকে বাধা দিতে পারে।

উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা

RPC (রিমোট প্রসেস কল ) একটি স্থানীয় নেটওয়ার্কে যোগাযোগ করার জন্য ক্লায়েন্ট-সার্ভার অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি জনপ্রিয় প্রোটোকল। সাধারণত, এটি একটি দূরবর্তী কম্পিউটারের সাথে যোগাযোগ করতে ব্যবহৃত হয়, তবে, কিছু প্রোগ্রাম স্থানীয়ভাবে চালানো একটি অ্যাপ এবং পরিষেবার মধ্যে মিথস্ক্রিয়ায় RPC ব্যবহার করে।

একটি সাধারণ সেশনে, একটি RPC ক্লায়েন্ট RPC এন্ডপয়েন্ট ম্যাপার এর সাথে সংযোগ করে TCP পোর্ট 135 এর উপরে একটি RPC সার্ভারে পরিষেবা এবং RPC অ্যাপ (পরিষেবা) যে পোর্ট নম্বরটি চালু আছে তার জন্য অনুরোধ করে। RPC এন্ডপয়েন্ট ম্যাপার নির্দিষ্ট পরিসেবা শুরু করার সময় নির্ধারিত গতিশীল RPC পোর্টের সংখ্যা প্রদান করে। তারপর RPC ক্লায়েন্ট নির্দিষ্ট TCP পোর্টে RPC অ্যাপ পরিষেবার সাথে সংযোগ করে।

যদি একটি RPC ক্লায়েন্ট একটি RPC সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম হয়, তাহলে অ্যাপটিতে নিম্নলিখিত ত্রুটিটি প্রদর্শিত হবে:

The RPC server is unavailable
আধুনিক উইন্ডোজ সংস্করণ (Windows Vista/2008 এবং নতুন) ডাইনামিক RPC পোর্ট পরিসর ব্যবহার করে 49152 থেকে 65535 এ . Windows Server 2003/XP/2000 একটি ভিন্ন RPC পোর্ট পরিসর ব্যবহার করেছে – 1024 – 65535।

এখানে সবচেয়ে সাধারণ সমস্যাগুলি রয়েছে যা কম্পিউটারগুলিকে RPC এর মাধ্যমে যোগাযোগ করতে বাধা দেয়:

  1. একটি দূরবর্তী কম্পিউটার বন্ধ করা হয়েছে;
  2. আরপিসি পরিষেবাগুলি দূরবর্তী হোস্টে চলছে না;
  3. আপনি ভুল হোস্টনাম ব্যবহার করে একটি RPC সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করছেন (বা একটি ভুল IP ঠিকানা সার্ভারের DNS নামের সাথে মেলে);
  4. সার্ভার বা ক্লায়েন্টে ভুল নেটওয়ার্ক সংযোগ সেটিংস ব্যবহার করা হয়;
  5. ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে RPC ট্রাফিক ফায়ারওয়াল দ্বারা অবরুদ্ধ।

রিমোট কম্পিউটারের উপলব্ধতা পরীক্ষা করা হচ্ছে

নিশ্চিত করুন যে দূরবর্তী কম্পিউটার চালু আছে, এটির নাম এবং আইপি ঠিকানা দ্বারা পিং করুন। RPC সার্ভার হোস্টনাম দ্বারা উপলব্ধ না হলে, DNS রেকর্ডগুলি সঠিক কিনা তা পরীক্ষা করুন এবং ক্লায়েন্টে DNS ক্যাশে ফ্লাশ করার চেষ্টা করুন:ipconfig /flushdns .

আপনার RPC সার্ভারে যে কম্পিউটারটি চলছে সেটির নাম যদি সম্প্রতি পরিবর্তিত হয়ে থাকে, তাহলে এটিকে সক্রিয় ডিরেক্টরি DNS-এ পুনরায় নিবন্ধন করার চেষ্টা করুন:ipconfig /registerdns .

DCE/RPC পরিষেবাগুলির স্থিতি পরীক্ষা করুন

নিশ্চিত করুন যে পরিষেবাগুলি প্রসেসিং ইনকামিং RPC সংযোগগুলি সার্ভারে চলছে:

  1. সার্ভিস ম্যানেজমেন্ট কনসোল খুলুন (services.msc );
  2. নিশ্চিত করুন যে নিম্নলিখিত পরিষেবাগুলি চলছে এবং স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হয়েছে:রিমোট প্রসিডিউর কল (RPC) , RPC এন্ডপয়েন্ট ম্যাপার এবং DCOM সার্ভার প্রসেস লঞ্চার . উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা
আপনি PowerShell এর মাধ্যমে পরিষেবাগুলির স্থিতি পরীক্ষা করতে পারেন:

Get-Service RpcSs,RpcEptMapper,DcomLaunch| DisplayName, Status, StartType নির্বাচন করুন

উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা

যদি RPC পরিষেবাগুলি বন্ধ হয়ে যায় এবং আপনি সেগুলি শুরু করতে না পারেন, তাহলে রেজিস্ট্রির মাধ্যমে তাদের সক্রিয় করার চেষ্টা করুন৷ পরিষেবাগুলির রেজিস্ট্রি কী খুঁজুন এবং স্টার্ট-এর মান পরিবর্তন করুন 2 এর প্যারামিটার (স্বয়ংক্রিয় পরিষেবা স্টার্টআপ):

  • রিমোট প্রসিডিউর কল (RPC) — HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\RpcSs
  • RPC এন্ডপয়েন্ট ম্যাপার — HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\RpcEptMapper
  • DCOM সার্ভার প্রসেস লঞ্চার — HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\services\DcomLaunch

উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা

ফায়ারওয়াল RPC সংযোগগুলিকে ব্লক করছে

কম্পিউটারের মধ্যে RPC ট্র্যাফিক আপনার ফায়ারওয়াল দ্বারা অবরুদ্ধ নয় তা নিশ্চিত করুন৷ আপনি যদি অ্যাডভান্সড সিকিউরিটি সহ উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ব্যবহার করেন, তাহলে আপনাকে RPC ট্র্যাফিকের অনুমতি দেওয়ার নিয়ম তৈরি করতে হবে বা সেগুলি বিদ্যমান কিনা তা নিশ্চিত করতে হবে। নিয়মগুলির মধ্যে একটি হল পোর্ট TCP 135 এর মাধ্যমে RPC এন্ডপয়েন্ট ম্যাপার পরিষেবাতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া, আরেকটি হল RPC পরিষেবাতে অ্যাক্সেসের অনুমতি দেওয়া যা আপনি RPC ডায়নামিক পোর্টের মাধ্যমে ব্যবহার করতে চান। সমস্ত নেটওয়ার্ক প্রোফাইলের জন্য নিয়ম তৈরি করুন:ডোমেন , ব্যক্তিগত এবং সর্বজনীন।

আরপিসি সমর্থন করার জন্য অন্তর্মুখী নিয়ম তৈরি করুন নিবন্ধের নির্দেশাবলী অনুসরণ করে আপনি ম্যানুয়ালি নিয়মগুলি তৈরি করতে পারেন https://docs.microsoft.com/en-us/windows/security/threat-protection/windows-firewall/create-inbound-rules-to-support-rpc)। একটি AD ডোমেন পরিবেশে, আপনি GPO ব্যবহার করে ফায়ারওয়াল নিয়ম স্থাপন করতে পারেন বা PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন৷

নিশ্চিত করুন যে পোর্ট TCP/135 একটি ক্লায়েন্ট থেকে আপনার RPC সার্ভারে উপলব্ধ রয়েছে (আরপিসি এন্ডপয়েন্ট ম্যাপার অবশ্যই এটি শুনতে হবে)। আপনি PowerShell এর মাধ্যমে পোর্টের উপলব্ধতা পরীক্ষা করতে পারেন:

টেস্ট-নেট সংযোগ 192.168.1.201 -পোর্ট 135

উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা

RPC পোর্ট উপলব্ধ থাকলে, আপনি বার্তাটি দেখতে পাবেন:TcpTestSucceeded:True .

আপনি দূরবর্তী কম্পিউটারে নিবন্ধিত RPC এন্ডপয়েন্ট (পরিষেবা এবং অ্যাপ্লিকেশন) এর একটি তালিকা পেতে পারেন এবং PortQry টুল ব্যবহার করে RPC এন্ডপয়েন্ট ম্যাপার পরিষেবা দ্বারা বিজ্ঞাপন দেওয়া হয়:

portqry -n 192.168.1.201 -p tcp -e 135

PortQry আউটপুটে, আপনি যে RPC পরিষেবাটি ব্যবহার করতে চান তার জন্য নির্ধারিত পোর্টের সংখ্যা দেখতে পারেন (এটি কি চলছে?) এবং নিশ্চিত করুন যে পোর্টটি ক্লায়েন্ট থেকে ব্লক করা হয়নি৷

আপনি যদি তৃতীয় পক্ষের ফায়ারওয়াল/অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে এটি RPC ট্র্যাফিককে ব্লক করে না এবং RPC ডায়নামিক পোর্ট ট্র্যাফিক সঠিকভাবে প্রক্রিয়া করতে পারে।

নেটওয়ার্ক প্রোটোকল এবং সেটিংস চেক করুন

নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে নেটওয়ার্ক সেটিংস সঠিক:IP ঠিকানা, ডিফল্ট গেটওয়ে, সাবনেট মাস্ক, DNS সার্ভার সেটিংস (আপনি PowerShell থেকে নেটওয়ার্ক সেটিংস পরীক্ষা করতে পারেন)। নিশ্চিত করুন যে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6) এবং Microsoft নেটওয়ার্কের জন্য ফাইল এবং প্রিন্টার শেয়ারিং নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সেটিংসে সক্রিয় করা আছে।

উইন্ডোজে  RPC সার্ভার অনুপলব্ধ  ত্রুটির সমস্যা সমাধান করা

কিছু নেটওয়ার্ক অ্যাপ সঠিকভাবে কাজ করে না যদি TCP/IPv6 প্রোটোকল অক্ষম থাকে এবং ত্রুটি ফেরত দেয়:1722 RPC সার্ভার অনুপলব্ধ . IPv6 সক্ষম করার পরেও যদি RPC ত্রুটি অব্যাহত থাকে, তাহলে রেজিস্ট্রির মাধ্যমে টেরেডো প্রোটোকল নিষ্ক্রিয় করার চেষ্টা করুন:
DisabledComponents and value নামের একটি DWORD প্যারামিটার তৈরি করুন। 8 reg কী HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip6\Parameters:
reg add hklm\system\currentcontrolset\services\tcpip6\parameters /v DisabledComponents /t /DEG_D>

কিছু ক্ষেত্রে, আপনাকে আপনার RPC সার্ভার থেকে ট্র্যাফিক ডাম্প পেতে হবে এবং Microsoft নেটওয়ার্ক মনিটর 3.4 বা বার্তা বিশ্লেষক ব্যবহার করে বিশ্লেষণ করতে হবে৷

Windows 10 1809 এবং Windows Server 2019-এ বিল্ট-ইন ট্রাফিক স্নিফার রয়েছে - প্যাকেট মনিটর (PktMon.exe)।


  1. ঠিক করুন:Windows 7, 8 এবং 10 এ RPC সার্ভার অনুপলব্ধ

  2. উইন্ডোজ ইনস্টলার ত্রুটির সমাধান

  3. Windows 10-এ SystemSettingsAdminFlows ত্রুটিগুলি ঠিক করুন

  4. Windows 10-এ RPC সার্ভার অনুপলব্ধ কিভাবে ঠিক করবেন?