কম্পিউটার

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

এই নিবন্ধে আমরা শিখব কিভাবে উইন্ডোজ বুটলোডার মেরামত করতে হয় একটি আধুনিক কম্পিউটারে যেটি UEFI ব্যবহার করে BIOS এবং GPT ডিস্ক পার্টিশন টেবিলের পরিবর্তে (MBR এর পরিবর্তে)। উইন্ডোজ বুটলোডারের দুর্নীতি দ্বিতীয় ওএস ইনস্টল করার পরে (ডুয়াল বুট কনফিগারেশনে), উইন্ডোজ পুনরুদ্ধারের সময় ভুল অ্যাকশন, লুকানো পার্টিশনের কিছু ডেটা অপসারণ, ক্ষতিকারক সফ্টওয়্যার (ভাইরাস, র্যানসমওয়্যার ইত্যাদি) এবং অন্যান্য কিছু কারণে ঘটতে পারে।

এই নিবন্ধটি স্থানীয় (নন-লেগেসি) UEFI মোডে চলমান কম্পিউটারগুলিতে Windows 10 এবং Windows 8.1-এ ক্ষতিগ্রস্ত বা মুছে ফেলা বুটলোডার পুনরুদ্ধারের জন্য ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করে। অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত বুট কনফিগারেশন ফাইল \EFI\Microsoft\Boot\BCD এর কারণে উইন্ডোজ বুট না হলে গাইডটি সাহায্য করবে .

আপনার পিসির বুট কনফিগারেশন ডেটা অনুপস্থিত:EFI\Microsoft\Boot\BCD

স্থানীয় UEFI মোডে ইনস্টল করা Windows 10 সহ একটি কম্পিউটার বুট করতে ব্যর্থ হবে যদি EFI বুটলোডারটি দূষিত হয়। কম্পিউটার বুট করার চেষ্টা করার সময়, নিম্নলিখিত BSOD (Blue Screen of Death) ত্রুটি দেখা দেয়:

The boot configuration data for your PC is missing or contains errors.
File :\EFI\Microsoft\Boot\BCD
Error code: 0xc000000f

অথবা:

Error code: 0xc000014c

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

এই ত্রুটিটি নির্দেশ করে যে Windows বুটলোডার কনফিগারেশন - বুট কনফিগারেশন ডেটা (BCD) দূষিত হয়েছে বা এমনকি সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে। আপনি যদি bcdedit ব্যবহার করে UEFI কম্পিউটারে বুটলোডার মেরামত করার চেষ্টা করেন টুল, আপনি এই মত একটি ত্রুটি পাবেন:

The boot configuration data store could not be found.
The requested system device cannot be found.

আসল বিষয়টি হল যে যদি Windows 10 একটি GPT ডিস্কে নেটিভ UEFI মোডে ইনস্টল করা থাকে, তাহলে Windows 10 EFI বুটলোডার (উইন্ডোজ বুট ম্যানেজার ) একটি আলাদা লুকানো EFI ভলিউম-এ বুট ম্যানেজার এবং BCD কনফিগারেশন সঞ্চয় করে (FAT32 ফাইল সিস্টেমের সাথে 100 MB সাইজ)। bcdedit টুলটি এই EFI পার্টিশনটি দেখতে পায় না এবং এটিতে বুটলোডার কনফিগারেশন পরিচালনা করতে পারে না।

"অপারেটিং সিস্টেম খুঁজে পাওয়া যায়নি" বার্তা সহ একটি কালো স্ক্রীন দিয়ে কম্পিউটার বুট হলে, সম্ভবত উইন্ডোজ বুটলোডার সম্পূর্ণরূপে সরানো হয়েছে। লিঙ্কে নির্দেশাবলী অনুসরণ করুন.

স্বয়ংক্রিয় উইন্ডোজ বুটলোডার পুনরুদ্ধার

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে (WinRE) ব্যবহৃত বুটলোডারের স্বয়ংক্রিয় মেরামতের পদ্ধতি সাধারণত এই ধরনের ক্ষেত্রে অকেজো। কিন্তু যাইহোক এটি চেষ্টা করার মতো:

  1. পুনরুদ্ধার ডিস্ক বা ইনস্টলেশন Windows 10 মিডিয়া থেকে আপনার ডিভাইস বুট করার চেষ্টা করুন;
  2. ইন্সটলেশন স্ক্রীনে, সিস্টেম পুনরুদ্ধার করুন ক্লিক করুন;
  3. তারপর সমস্যা সমাধান নির্বাচন করুন -> স্টার্টআপ মেরামত এবং OS নির্বাচন করুন যার বুটলোডার আপনি পুনরুদ্ধার করার চেষ্টা করতে চান; কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?
  4. কিন্তু সম্ভবত ফলাফল নেতিবাচক হবে:Automatic Repair couldn’t repair your PC . কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

Windows 10 এ EFI বুটলোডার ম্যানুয়ালি মেরামত করতে BCDBoot ব্যবহার করা

চলুন UEFI এর সাথে কম্পিউটারে EFI উইন্ডোজ বুটলোডার ম্যানুয়ালি পুনরুদ্ধার করার পদ্ধতিতে এগিয়ে যাই।

বুটলোডার কনফিগারেশন (BCD) মেরামত করতে, আপনাকে মূল ইনস্টলেশন Windows 10 মিডিয়া (বা একটি পুনরুদ্ধার ডিস্ক বা একটি বিশেষ UEFI বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভ) থেকে বুট করতে হবে। পুনরুদ্ধার পরিবেশে বুট করার পরে, আপনাকে একটি কমান্ড লাইন খুলতে হবে:সিস্টেম পুনরুদ্ধার -> সমস্যা সমাধান-> কমান্ড প্রম্পট নির্বাচন করুন )।

আপনার হাতে শুধুমাত্র উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থাকলে আপনি কমান্ড প্রম্পট চালাতে পারেন। এটি করার জন্য, উইন্ডোজ ইনস্টলেশনের প্রথম স্ক্রিনে (একটি ভাষা এবং কীবোর্ড লেআউট নির্বাচন করার সময়), কী সমন্বয় টিপুন Shift+F10 (বা Shift+Fn+F10 কিছু ল্যাপটপ মডেলে)।

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

খোলে কমান্ড প্রম্পটে, কমান্ড টাইপ করে ডিস্ক পরিচালনা টুল চালান:
diskpart
কম্পিউটারে ড্রাইভের তালিকা প্রদর্শন করুন:
list disk
এই পর্যায়ে, উইন্ডোজ ইনস্টল করা ডিস্কের পার্টিশন টেবিলের ধরন নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ:MBR অথবা GPT . বিন্দু হল যে EFI বুটলোডার শুধুমাত্র একটি GPT পার্টিশন টেবিলের ডিস্কে ব্যবহার করা হয়।

যদি ডিস্কে একটি তারকাচিহ্ন থাকে (* ) Gpt কলামে, তারপর GPT পার্টিশন টেবিল ব্যবহার করা হয়, যদি না হয়, MBR ব্যবহার করা হয়৷

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

যদি আপনার ডিস্ক একটি GPT পার্টিশন টেবিল ব্যবহার করে, Windows EFI বুটলোডার মেরামত করার জন্য নির্দেশাবলীর নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

আপনার ডিস্কে একটি MBR পার্টিশন টেবিল থাকলে, এই নির্দেশ আপনার কম্পিউটারের জন্য কাজ করবে না। সম্ভবত আপনার BIOS বা লিগ্যাসি/কম্প্যাটিবিলিটি সাপোর্ট মোড (CSM) বিকল্পের সাথে UEFI সেটিংসে একটি কম্পিউটার চালু আছে।

MBR ডিস্কে, Windows বুটলোডার একটি EFI পার্টিশনে নয়, একটি পৃথক সিস্টেম সংরক্ষিত পার্টিশনে সংরক্ষণ করা হয় (যেকোন ক্ষেত্রে, আপনি Windows বুটলোডার ঠিক না করা পর্যন্ত MBR পার্টিশন টেবিলটিকে GPT-এ রূপান্তর করবেন না!!)। MBR (মাস্টার বুট রেকর্ড) ডিস্কে BCD বুটলোডার পুনরুদ্ধার করতে অন্য একটি গাইড ব্যবহার করুন।

উইন্ডোজ ইনস্টল থাকা ডিস্কটি নির্বাচন করুন (যদি সিস্টেমে একটি হার্ড ডিস্ক থাকে তবে তার সূচক 0 হওয়া উচিত):
sel disk 0
ডিস্কে পার্টিশন এবং ভলিউমের তালিকা প্রদর্শন করুন:
list partition
list volume

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

এই উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে EFI বুট পার্টিশন (এটি 100 এমবি আকারের দ্বারা সহজেই সনাক্ত করা যায়, এবং FAT32 ফাইল সিস্টেম, বেশিরভাগ ক্ষেত্রেই এর লেবেল হয় সিস্টেম ইএফআই ) এর পার্টিশন 2 সূচক রয়েছে (ওরফে ভলিউম 5 এর সাথে লুকানো লেবেল)। NTFS ফাইল সিস্টেমের সাথে ইনস্টল করা উইন্ডোজের প্রধান পার্টিশন (এটি Windows 10 এবং Windows 8.1 উভয়ই হতে পারে) ভলিউম 2। এছাড়াও একটি MSR (Microsoft System Reserved) থাকতে হবে। ) Windows 10 এর জন্য 16 MB পার্টিশন (বা Windows 8.1 এর জন্য 128 MB)।

আপনার যদি আলাদা EFI বা MSR পার্টিশন না থাকে তবে আপনি সেগুলি ম্যানুয়ালি পুনরায় তৈরি করতে পারেন। মুছে ফেলা EFI এবং MSR সিস্টেম পার্টিশন পুনরুদ্ধার করা নিবন্ধটি দেখুন।

ড্রাইভ লেটার K:লুকানো EFI ভলিউমে বরাদ্দ করুন:
select volume 1
assign letter K:
EFI পার্টিশনে ড্রাইভ লেটার সফলভাবে এসেছে এমন একটি বার্তা উপস্থিত হওয়া উচিত:

DiskPart is successfully assigned the drive letter or mount point.

ডিস্কপার্ট বন্ধ করুন:
exit
লুকানো ভলিউমের বুটলোডার ডিরেক্টরিতে যান:
cd /d K:\efi\microsoft\boot\
এই ক্ষেত্রে, K:EFI পার্টিশনের ঠিক উপরে দেওয়া ড্রাইভ লেটার। যদি \EFI\Microsoft\Boot\ ডিরেক্টরিটি অনুপস্থিত থাকে (ত্রুটি সিস্টেমটি নির্দিষ্ট পথ খুঁজে পায় না ), নিম্নলিখিত কমান্ড চেষ্টা করুন:

cd /d K:\Boot\
বা
cd /d K:\ESD\Windows\EFI\Microsoft\Boot\

এই মুহুর্তে, অনেক গাইড নিম্নলিখিত কমান্ডগুলি চালানোর পরামর্শ দেয়, যা পার্টিশন বুট রেকর্ডটি ওভাররাইট করবে, ইনস্টল করা উইন্ডোজ খুঁজে বের করবে এবং সেগুলিকে বিসিডিতে যুক্ত করবে:

bootrec /fixboot
bootrec /scanos
bootrec /rebuildbcd

বা এমনকি:
bootrec /FixMbr (জিপিটি ডিস্কের জন্য এমবিআর রেকর্ড পুনরুদ্ধার করা অদ্ভুত দেখাচ্ছে)

এই সমস্ত কমান্ড শুধুমাত্র MBR সহ ডিস্কের জন্য প্রযোজ্য। যদি আপনার কম্পিউটার UEFI মোডে বুট হয়, তাহলে এটি অগত্যা GPT পার্টিশন টেবিল ব্যবহার করে (আমাদের ক্ষেত্রে যেমন)। অতএব, আপনি যখন bootrec চালান কমান্ড, আপনি একটি ত্রুটি দেখতে পাবেন:access is denied

একটি EFI পার্টিশনে বুট রেকর্ড ঠিক করতে, আপনাকে BCDBoot ব্যবহার করতে হবে টুল. BCDBoot টুলগুলি আপনাকে উইন্ডোজ পার্টিশনের সিস্টেম ডিরেক্টরি থেকে কপি করে সিস্টেম পার্টিশনে বুটলোডার ফাইলগুলি পুনরুদ্ধার করতে দেয়। BCD বুটলোডার কনফিগারেশন %WINDIR%\System32\Config\BCD-Template ব্যবহার করে পুনরায় তৈরি করা হয়েছে ফাইল।

BCD ফাইল থেকে লুকানো, শুধুমাত্র পঠনযোগ্য, এবং সিস্টেম বৈশিষ্ট্যগুলি সরাতে attrib কমান্ডটি ব্যবহার করুন:

attrib BCD -s -h -r

বর্তমান BCD কনফিগারেশন ফাইলটির নাম পরিবর্তন করে মুছুন (এটি একটি ব্যাকআপ হিসাবে পুরানো বুট কনফিগারেশন রাখবে):
ren BCD BCD.bak
bcdboot.exe ব্যবহার করে ইউটিলিটি, আপনাকে উইন্ডোজ ডিরেক্টরি থেকে বুট পার্টিশনে UEFI বুট এনভায়রনমেন্ট ফাইল কপি করে বিসিডি স্টোর পুনরায় তৈরি করতে হবে:
bcdboot C:\Windows /l en-us /s k: /f ALL

  • C:\Windows - Windows 10 ইনস্টল করা ডিরেক্টরির পথ;
  • /f সব – এর মানে হল যে আপনি উইন্ডোজ বুট এনভায়রনমেন্ট ফাইলগুলি কপি করতে চান, যার মধ্যে UEFI এবং BIOS কম্পিউটারের (UEFI এবং BIOS সিস্টেমে বুট করার সম্ভাব্য ক্ষমতা) সহ। শুধুমাত্র EFI বুটলোডার কপি করতে, /f UEFI ব্যবহার করুন আদেশ;
  • /l en-us — সিস্টেম লোকেলের এক প্রকার। ডিফল্টরূপে, en-us – ইংরেজি (USA) ব্যবহৃত হয়;
  • /c - এটি Windows 10-এ একটি নতুন BCDBoot বিকল্প যা আপনাকে বিদ্যমান বুট রেকর্ডগুলিকে ওভাররাইট করতে দেয় (ডিবাগসেটিংস সহ)। পুরানো বুট সেটিংস উপেক্ষা করতে এবং একটি পরিষ্কার BCD কনফিগারেশন তৈরি করতে এই বিকল্পটি ব্যবহার করুন;
  • /v – BCDBoot ভার্বোজ আউটপুট সক্ষম করতে ব্যবহৃত হয়।
ইঙ্গিত . আপনি যদি Windows 10 এর স্থানীয় সংস্করণ ব্যবহার করেন, তাহলে কমান্ডটি ভিন্ন হবে। উদাহরণস্বরূপ, ইউকে-র জন্য উইন্ডোজ সংস্করণে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন
bcdboot c:\Windows /l en-uk /s K: /f ALL
Windows 10 ডাচ:
bcdboot c:\Windows /l nl-NL /s K: /f ALL
Windows 10 Deutch (জার্মান):
bcdboot c:\Windows /l de-DE /s K: /f ALL

এখন, আপনি যদি bcdedit চালান কমান্ড, আপনি নিম্নলিখিত দেখতে পাবেন:

উইন্ডোজ বুট ম্যানেজার বিভাগে UEFI বুট ফাইলের (\EFI\MICROSOFT\BOOT\BOOTMGFW.EFI সম্পূর্ণ পথ সম্বলিত একটি এন্ট্রি উপস্থিত হওয়া উচিত। ) এই উদাহরণে, এটি ভলিউম 2 এ অবস্থিত (partition=\Device\HarddiskVolume2 )।

কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?

সম্ভাব্য ত্রুটি:

  • BFSVC ত্রুটি: BCD টেমপ্লেট স্টোর খোলা যায়নি অবস্থা – [c000000f] - প্রবেশ করা কমান্ডটি সঠিক কিনা এবং আপনার একটি স্থানীয় উইন্ডোজ সংস্করণ ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন। এই ক্ষেত্রে আপনাকে সঠিক স্থানীয় ভাষার কোড উল্লেখ করতে হবে। bcdboot টুলটি \Windows\System32\Config ডিরেক্টরি থেকে BCD টেমপ্লেট ফাইল কপি করে। যদি এই ফোল্ডারের BCD টেমপ্লেটগুলি ক্ষতিগ্রস্ত বা মুছে ফেলা হয়, তাহলে sfc.exe ব্যবহার করে অফলাইনে সিস্টেম ফাইলগুলির অখণ্ডতা পরীক্ষা করার চেষ্টা করুন। টুল (আপনার একটি উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক প্রয়োজন – ড্রাইভ D :): sfc /scanow /OFFBOOTDIR=C:\ /OFFWINDIR=D:\WINDOWS
  • BFSVC ত্রুটি:শেষ ত্রুটি =0x570 থেকে বুট ফাইলগুলি অনুলিপি করতে ত্রুটি - কমান্ডের সাহায্যে ড্রাইভ চেক করার চেষ্টা করুন:CHKDSK K: /F
  • BFSVC ত্রুটি:উপাদান অ্যাপ্লিকেশন ডিভাইস সেট করতে ব্যর্থ৷ স্থিতি =[c 000000bb ] – chkdsk.exe দিয়ে EFI এবং Windows 10 পার্টিশন চেক করুন . BCD ফাইলের লুকানো এবং সিস্টেম বৈশিষ্ট্য সাফ করা হয়েছে তা যাচাই করুন। এটি সরান:
    attrib -s -h \EFI\Microsoft\Boot\BCD
    del \EFI\Microsoft\Boot\BCD

    কিভাবে Windows 10 এ EFI/GPT বুটলোডার মেরামত করবেন?
  • লাইব্রেরি সিস্টেম ভলিউম শুরু করার সময় ব্যর্থতা – নিশ্চিত করুন যে আপনি EFI এর সাথে সঠিক FAT32 পার্টিশন ব্যবহার করছেন (আপনার একাধিক অনুরূপ পার্টিশন থাকতে পারে)।

এখন আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে এবং বুটেবল মিডিয়া সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। তারপর উইন্ডোজ বুট ম্যানেজার বুটযোগ্য ডিভাইসের তালিকায় প্রদর্শিত হয়, যেখানে আপনি বুট করার জন্য পছন্দসই অপারেটিং সিস্টেম বেছে নিতে পারেন। আপনার EFI বুটলোডার এবং BCD কনফিগারেশন সফলভাবে পুনরুদ্ধার করা হয়েছে!


  1. উইন্ডোজ 11 কীভাবে মেরামত করবেন

  2. উইন্ডোজ 10 এ সিস্টেম ফাইলগুলি কীভাবে মেরামত করবেন

  3. Windows 10 UEFI/EFI বুটলোডার মেরামত করার 3 সহজ উপায়

  4. উইন্ডোজ 10 স্টার্টআপ মেরামত কীভাবে চালাবেন