কম্পিউটার

Windows Error 118 Fix – How to Repair Error 118

Windows Error 118 Fix – How to Repair Error 118

উইন্ডোজ ত্রুটি 118 এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট শেলের সুইচ প্যারামিটারে মানগুলির সাথে সমস্যাগুলির একটি ইঙ্গিত যখন একটি কমান্ড কার্যকর করার জন্য একটি স্টেট সেট করা হয়। একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে একটি কমান্ড কার্যকর করার জন্য সুইচ প্যারামিটার প্রয়োজন এবং যদি সিনট্যাক্সটি ভুল হয়, কমান্ডটি চলবে না এবং ত্রুটি বার্তাটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনাকে অবশ্যই সুইচ প্যারামিটার সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে হবে যাতে আপনার কম্পিউটারকে আর হতাশাজনক ত্রুটি বার্তাগুলির সাথে মোকাবিলা করতে না হয় এবং ত্রুটি ছাড়াই এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট শেল ব্যবহার করতে সক্ষম হয়। এই টিউটোরিয়ালটি আপনাকে Windows এরর 118 সহজে ঠিক করতে সাহায্য করবে।

ত্রুটি 118 এর কারণ কি?

কোড 118 এর সাথে ত্রুটির প্রাথমিক কারণ হল ভুল সুইচ প্যারামিটার সিনট্যাক্স। এটি সম্ভব হতে পারে যে সুইচ প্যারামিটারটি ভুল ক্যাপশনে রয়েছে কারণ কমান্ড লাইনটি কেস-সংবেদনশীল এবং অনুপযুক্ত সিনট্যাক্স গ্রহণ করবে না। আপনার সফ্টওয়্যার সমস্যার সম্মুখীন হলে ত্রুটিটি ঘটতে পারে, উদাহরণস্বরূপ আপনি একটি পুরানো উইন্ডোজ সংস্করণ বা রেজিস্ট্রিতে কিছু সেটিংস ব্যবহার করছেন। ত্রুটিটি ঘটতে বাধা দেওয়ার জন্য আপনাকে ত্রুটিটি ঠিক করতে হবে - যা নিম্নলিখিত হিসাবে গণনা করা পদক্ষেপগুলির সাথে সম্পন্ন করা যেতে পারে:

কিভাবে ত্রুটি 118 ঠিক করবেন

পদক্ষেপ 1 - ত্রুটির কারণ প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন

ত্রুটির সমাধানের প্রথম কাজটি হল এমন প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করা যা ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয়। প্রোগ্রামগুলি পুনরায় ইনস্টল করার আগে আপনাকে প্রথমে এই প্রোগ্রামগুলি সরিয়ে ফেলতে হবে। প্রোগ্রামগুলি সরাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

শুরু এ ক্লিক করুন> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম যোগ/সরান অথবা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এবং তালিকাটি জনবহুল হওয়ার জন্য অপেক্ষা করুন।

তালিকার মাধ্যমে স্ক্রোল করে প্রোগ্রামটি খুঁজুন এবং এটি নির্বাচন করুন, তারপর “সরান ক্লিক করুন ” অথবা “আনইনস্টল করুন৷ "বোতাম।

ত্রুটির বার্তা প্রদর্শিত হওয়ার কারণ প্রোগ্রামগুলি সরানোর পরে আপনাকে আপনার পিসি রিবুট করতে হবে, যা ত্রুটিগুলিও সরিয়ে দেবে।

আপনি একবার Windows-এ আবার লগ ইন করলে, আপনার ড্রাইভে DVD/CD ইনস্টলার রাখুন এবং ইনস্টলেশন শুরু করতে ইনস্টলেশন কমান্ড চালান।

ধাপ 2 - সমস্যাযুক্ত প্রোগ্রামের সিনট্যাক্স সংশোধন করুন (যদি আপনি একজন বিকাশকারী হন)

সমস্যা সমাধানের জন্য, আপনি ঝামেলাপূর্ণ প্রোগ্রামের সিনট্যাক্স সংশোধন করতে পারেন, তবে এটি কাজ করার জন্য এটি সঠিকভাবে করা দরকার। আপনি যদি একজন সফ্টওয়্যার বিকাশকারী হন, তাহলে আপনি সুইচ প্যারামিটারের জন্য সঠিক সিনট্যাক্স প্রদান করতে পারেন। আপনাকে বিভিন্ন প্যারামিটার মানের জন্য সঠিক মান প্রদান করতে হবে এবং কমান্ড লাইনটি কেস-সংবেদনশীল হওয়ার জন্য এটি অবশ্যই সঠিক ক্যাপশনে থাকতে হবে।

ধাপ 3 – উইন্ডোজ আপডেট করুন

সমস্যাটি একটি পুরানো উইন্ডোজ সংস্করণের কারণে হতে পারে। সময়ে সময়ে, আপনাকে মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে সর্বশেষ সংশোধনগুলি প্রাপ্ত করতে হবে কারণ জানা উইন্ডোজ সমস্যাগুলি সমাধান করার জন্য সর্বদা আপডেটগুলি প্রকাশিত হচ্ছে। আপনার Windows আপডেট করতে, স্টার্ট এ ক্লিক করুন> সমস্ত প্রোগ্রাম> উইন্ডোজ আপডেট এবং আপনি যে আপডেটগুলি অন্তর্ভুক্ত করতে চান তা নির্বাচন করুন। অনুরোধ করা হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

ধাপ 4 – উইন্ডোজের রেজিস্ট্রি পরিষ্কার করুন

"রেজিস্ট্রি" উইন্ডোজ 118 ত্রুটির একটি বড় উত্স হতে পারে এবং এছাড়াও অন্যান্য গুরুতর পিসি ত্রুটির কারণ হতে পারে যা ত্রুটি বার্তাগুলি তৈরি করতে থাকে এবং আপনার সিস্টেমকে অত্যন্ত ধীর করে দেয়। রেজিস্ট্রি একটি জটিল বড় ডাটাবেস যেখানে প্রতিটি ফাইল এবং প্রোগ্রামের জন্য সমস্ত সেটিংস এবং বিকল্পগুলি সংরক্ষণ করা হয়। উইন্ডোজ কীভাবে ফাইল এবং প্রোগ্রামগুলি লোড বা এক্সিকিউট করতে হয় তা মনে রাখতে সক্ষম হওয়ার জন্য রেজিস্ট্রি অ্যাক্সেস করে এবং এটিও রেজিস্ট্রি ত্রুটির প্রধান কারণ। একই সময়ে শত শত রেজিস্ট্রি কী অ্যাক্সেস করার ফলে উইন্ডোজ ভুল উপায়ে সেগুলি সংরক্ষণ করলে রেজিস্ট্রি কীগুলি ক্ষতিগ্রস্ত বা দূষিত হয়ে যায়। আপনি একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করে রেজিস্ট্রির ভিতরের ত্রুটিগুলি পরিষ্কার করতে পারেন যা স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য স্ক্যানিং এবং মেরামতের কাজগুলি সম্পাদন করতে পারে৷

আমরা অত্যন্ত সুপারিশ করি যে আপনি আপনার রেজিস্ট্রি পরিষ্কার করার জন্য এই টুলটি ব্যবহার করুন যা কার্যকরভাবে 99% ত্রুটিগুলি সমাধান করতে এবং আপনার সিস্টেমে ভাইরাস বন্ধ করার জন্য প্রমাণিত হয়েছে যাতে আপনি দ্রুত আপনার পিসির সর্বোত্তম অবস্থা পুনরুদ্ধার করতে পারেন৷


  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ ত্রুটি 1603 ঠিক করবেন