কম্পিউটার

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে একাধিক ব্যবহারকারীর দ্বারা একযোগে ব্যবহারের জন্য Remote Desktop Services (RDS) ভূমিকা সহ একটি টার্মিনাল সার্ভারে Office 365 প্রস্তুত ও ইনস্টল করতে হয়। শেয়ারড কম্পিউটার অ্যাক্টিভেশন মোড Office 365 ProPlus-এর RDS, VDI, এবং এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয় যেখানে একাধিক ব্যবহারকারী শেয়ার করা Windows হোস্ট ব্যবহার করেন।

ডিফল্টরূপে, একটি Microsoft 365 Apps লাইসেন্স একজন ব্যবহারকারীকে সর্বোচ্চ 5টি ডিভাইসে Office 365 ইনস্টল এবং সক্রিয় করতে দেয়। যাইহোক, এমন কিছু ক্ষেত্রে আছে যখন একজন ব্যবহারকারীর ব্যক্তিগত কম্পিউটার নেই এবং তাদের তাদের অ্যাকাউন্ট (RDS, VDI হোস্ট, শেয়ার্ড কম্পিউটার ইত্যাদি) ব্যবহার করে বিভিন্ন কম্পিউটারে কাজ করতে হবে। অফিস 365 লাইসেন্স অ্যাক্টিভেশনের সংখ্যার সীমা উপেক্ষা করতে, আপনি শেয়ার্ড কম্পিউটার অ্যাক্টিভেশন মোডে এই জাতীয় কম্পিউটার বা RDS সার্ভারগুলিতে Office 365 ইনস্টল করতে পারেন৷

এই নিবন্ধটি ক্লাসিক অফিস (2013, 2016, 2019) সংস্করণ এবং Office 365 সদস্যতার মধ্যে সাধারণ লাইসেন্সিং নিয়ম এবং পার্থক্য বর্ণনা করে।

প্রয়োজনীয়তা:

  • প্রথমত, মনে রাখবেন যে আপনি আপনার টার্মিনাল (RDS) সার্ভারে ডেস্কটপ ভার্চুয়ালাইজেশন সমর্থন সহ নিম্নলিখিত Office 365 লাইসেন্স (সাবস্ক্রিপশন) ব্যবহার করতে পারেন:এন্টারপ্রাইজের জন্য মাইক্রোসফ্ট 365 অ্যাপস (অফিস 365 প্রোপ্লাস), অফিস 365 ই3, বা অফিস 365 E5;
  • ব্যবহারকারীদের অবশ্যই একটি শেয়ার্ড কম্পিউটারে (RDS সার্ভার) তাদের অ্যাকাউন্ট ব্যবহার করে প্রমাণীকরণ করতে হবে Microsoft 365 Apps লাইসেন্সগুলি বাধ্যতামূলক;
  • রিমোট ডেস্কটপ পরিষেবার ভূমিকা আপনার সার্ভারে ইনস্টল এবং কনফিগার করা আবশ্যক (এটি একটি স্বতন্ত্র সার্ভার বা সংযোগ ব্রোকারের সাথে একটি RDS ফার্মে একটি সার্ভার হতে পারে)। RDS হোস্ট অবশ্যই RDS লাইসেন্সিং সার্ভারের দিকে লক্ষ্য রাখতে হবে, এবং লাইসেন্সিং সার্ভারে অবশ্যই যথেষ্ট ব্যবহারকারী বা ডিভাইস RDS CALs থাকতে হবে;
  • Office 365 ProPlus ইনস্টল করার আগে সমস্ত পূর্ববর্তী Microsoft Office সংস্করণ আনইন্সটল করতে হবে৷

আপনাকে অবশ্যই একটি কাস্টম XML কনফিগারেশন ফাইল ব্যবহার করে শেয়ার্ড কম্পিউটার অ্যাক্টিভেশন মোডে RDS সার্ভারে Office 365 ProPlus ইনস্টল করতে হবে৷

আমরা ইতিমধ্যেই বলেছি যে আধুনিক MS Office (Office 365 এবং Office 2019) সংস্করণগুলি ইনস্টল করতে, MSI ইনস্টলারগুলির পরিবর্তে ক্লিক-টু-রান (C2R) একটি ইনস্টলেশন পদ্ধতি হিসাবে ব্যবহৃত হয়। C2R ইনস্টলার ওয়েব থেকে (Microsoft CDN থেকে) ইনস্টলেশন ফাইল ডাউনলোড করে।

অফিসের একটি কাস্টম C2R ইনস্টলেশনের জন্য, আপনাকে অবশ্যই Microsoft Office Deployment Tool (ODT) — ব্যবহার করতে হবে https://www.microsoft.com/en-us/download/details.aspx?id=49117.
ডাউনলোড এবং ইনস্টল করুন officedeploymenttool.exe . ইনস্টলেশন ডিরেক্টরিতে, আপনি Office 365 এবং Office 2019 এন্টারপ্রাইজ ইনস্টলেশন সেটিংস এবং একটি C2R ইনস্টলেশন ফাইল - setup.exe কনফিগার করার জন্য নমুনা XML ফাইল দেখতে পাবেন।

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

কনফিগারেশন ফাইলে configuration-Office365-x64.xml , আপনি কোন Office 365 পণ্যগুলি ইনস্টল করতে চান তা নির্দিষ্ট করতে পারেন৷ ডিফল্টরূপে, সমস্ত অ্যাপ ইনস্টল করা থাকে, এবং আপনি গ্রাফিক্যাল Click2Run ইনস্টলার থেকে কিছু অফিস অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারবেন না (আরও তথ্যের জন্য অফিস 365/2019/2016-এর শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে কাস্টম ইন্সটল করবেন? নিবন্ধটি দেখুন)।

আপনি কনফিগারেশন-Office365-x64.xml-এ অফিস ইনস্টলেশন সেটিংস ম্যানুয়ালি কনফিগার করতে পারেন। যাইহোক, মাইক্রোসফ্টের অনলাইন পরিষেবা - https://config.office.com/ (অফিস কাস্টমাইজেশন টুল) ব্যবহার করে আপনি যে ইনস্টলেশন সেটিংস চান তার সাথে একটি XML ফাইল তৈরি করা সহজ। ওয়েব পৃষ্ঠা খুলুন, অফিস ইনস্টলেশন সেটিংস নির্বাচন করুন (আর্কিটেকচার, ভাষা, অ্যাপস, আপনাকে ভিসিও এবং প্রকল্প ইনস্টল করতে হবে কিনা ইত্যাদি)। পণ্য সক্রিয়করণ –> শেয়ার্ড কম্পিউটার নির্বাচন করতে ভুলবেন না লাইসেন্সিং এবং অ্যাক্টিভেশন-এ বিভাগ।

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

XML ফাইলটিকে office365proplus_shared_rds.xml হিসাবে সংরক্ষণ করুন এবং যেকোনো টেক্সট এডিটর দিয়ে খুলুন।

এই XML ফাইলটিতে একটি Office 365 প্যাকেজের জন্য ইনস্টলেশন সেটিংস রয়েছে। নিম্নলিখিত সেটিং নোট করুন:

<Property Name="SharedComputerLicensing" Value="1" />

একাধিক ব্যবহারকারী (একটি RDS সার্ভার, একটি VDI কম্পিউটার, একটি শেয়ার্ড কম্পিউটার, বা একাধিক RDP সংযোগ সক্ষম সহ একটি সাধারণ Windows হোস্ট) দ্বারা আপনার Office 365-এর অনুলিপি ব্যবহার করা হলে এই বিকল্পটি (শেয়ারড কম্পিউটার অ্যাক্টিভেশন) ব্যবহার করুন৷ আপনি যদি এটি সেট না করেন তবে আপনি শুধুমাত্র একজন ব্যবহারকারীর জন্য Office 365 সক্রিয় করতে সক্ষম হবেন।

নিম্নলিখিত বিকল্পটি আপনাকে আপনার সার্ভারে সমস্ত পূর্ববর্তী MSI অফিস সংস্করণগুলি সরাতে দেয়:

<RemoveMSI All="True" />

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

আপনার RDS সার্ভারকে অ্যাপ ইনস্টলেশন মোডে স্যুইচ করুন:

change user /install

যদি ফার্মের RDS সার্ভারে সক্রিয় RDP ব্যবহারকারীর সেশন থাকে, তাহলে আপনি এটিকে রক্ষণাবেক্ষণ মোডে রাখতে পারেন এবং সেশনগুলি শেষ করতে পারেন:

change logon /drain

কনফিগারেশন ফাইলে উল্লিখিত বিকল্পগুলি অনুসারে RDS হোস্টে Office 365 ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

setup /configure office365proplus_shared_rds.xml

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

মনে রাখবেন যে আমাদের ক্ষেত্রে Office 365 C2R ইনস্টলার ওয়েব থেকে ফাইল ডাউনলোড করবে। যাইহোক, আপনি আপনার ফাইল সার্ভারে একটি শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডারে অফিস 365 ইনস্টলেশন ফাইলগুলি আগে থেকেই ডাউনলোড করতে পারেন এবং এটিকে ইনস্টলেশন ফাইলগুলির উত্স হিসাবে ব্যবহার করতে পারেন৷ তারপর আপনি আপনার XML ফাইলে ইনস্টলেশনের উৎস উল্লেখ করতে পারেন।

লাইন পরিবর্তন করুন:

<Add OfficeClientEdition="64" Channel="Current">

প্রতি

<Add SourcePath="\\mun-fs01\Install\Office365" OfficeClientEdition="64" Channel="Current">
কর্পোরেট পরিবেশে অফিস 2019/অফিস 365 কীভাবে স্থাপন করা যায় সে সম্পর্কে নিবন্ধে এই দৃশ্যটি বিশদভাবে বর্ণনা করা হয়েছে।

ইনস্টলেশন শেষ হওয়ার পরে, RDS হোস্ট মোডকে স্বাভাবিক করুন:

change user /execute

কিভাবে অফিস 365 ব্যবহারকারী লাইসেন্স সক্রিয় করা হয়? প্রত্যেক ব্যবহারকারীকে তাদের Office 365 শংসাপত্র (ইমেল এবং পাসওয়ার্ড) দিয়ে সাইন ইন করার জন্য অনুরোধ করা হয় যখন তারা প্রথমবারের মতো কোনো অফিস অ্যাপ শুরু করে। আপনার যদি Azure অ্যাক্টিভ ডিরেক্টরি (Microsoft 365) এবং অন-প্রিমিসেস অ্যাক্টিভ ডিরেক্টরি সিঙ্ক্রোনাইজেশন কনফিগার করা থাকে এবং একজন ব্যবহারকারী অফিস 365 লাইসেন্স অ্যাসাইন করা অ্যাকাউন্ট ব্যবহার করে একটি কম্পিউটারে লগ ইন করেন, তাহলে তাদের লাইসেন্স স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে যায়।

ব্যবহারকারী ওয়েবে অফিস লাইসেন্সিং সার্ভিস অ্যাক্টিভেশন সার্ভার থেকে 30 দিনের মেয়াদ সহ একটি লাইসেন্স টোকেন পাবেন। 30 দিন পরে, Office 365 স্বয়ংক্রিয়ভাবে লাইসেন্স টোকেন নবায়ন করার চেষ্টা করবে৷

৷ এটা স্পষ্ট যে RDS হোস্টে Office 365 ব্যবহার করার ক্ষেত্রে মাইক্রোসফ্ট সার্ভারে ব্যবহারকারীর লাইসেন্স বৈধ এবং সক্রিয় করতে আপনার অবিরাম ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন। একটি স্থানীয় নেটওয়ার্কে KMS হোস্টের মতো কিছুই নেই।

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

আপনি যদি আপনার XML ফাইলে SharedComputerLicensing বিকল্প ছাড়া Office 365 ইনস্টল করে থাকেন, তাহলে আপনি সম্পূর্ণ প্যাকেজ পুনঃস্থাপনের পরিবর্তে রেজিস্ট্রিতে Office 365 ইনস্টলেশনের ধরন পরিবর্তন করতে পারেন। এটি করতে, Shared ComputerLicensing-এর মান পরিবর্তন করুন Reg_SZ প্যারামিটারে 1 HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Office\ClickToRun\Configuration-এ .

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

অথবা শেয়ার করা কম্পিউটার অ্যাক্টিভেশন ব্যবহার করুন সক্ষম করুন৷ কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> মাইক্রোসফ্ট অফিস 2016 (কম্পিউটার) -> লাইসেন্স সেটিংসে অফিস অ্যাডমিনিস্ট্রেটিভ জিপিও টেমপ্লেট থেকে বিকল্প৷

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?

যদি আপনি এটি না করেন, দ্বিতীয় ব্যবহারকারী যখন Office 365 অ্যাপ চালু করার চেষ্টা করেন তখন আপনি নিম্নলিখিত ত্রুটিটি দেখতে পাবেন:

This copy of Microsoft Office cannot be used on a computer running Terminal Services. To use Office on a computer running Terminal Services, you must use a Volume License of Office.

কিভাবে RDS (টার্মিনাল) সার্ভারে অফিস 365 প্রোপ্লাস ইনস্টল করবেন?


  1. আরডিএস সার্ভার 2016 এ অফিস 2016 কীভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে সার্ভার 2016/2012 এ রিমোট ডেস্কটপ পরিষেবা (টার্মিনাল পরিষেবা) ইনস্টল করবেন।

  3. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  4. কিভাবে রিমোট ডেস্কটপ লাইসেন্স সার্ভার 2016/2019 এ RDS CALs ইনস্টল করবেন।