কম্পিউটার

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

সমস্ত Windows সার্ভার সংস্করণ বিল্ট-ইন TFTP সার্ভার চালানোর ক্ষমতা সমর্থন করে . যদিও TFTP সার্ভারের কোনো ডেডিকেটেড ভূমিকা বা পরিষেবা নেই (আপনার IIS সার্ভারের FTP বিভাগে এটি সন্ধান করবেন না), এই বৈশিষ্ট্যটি, যেমন Windows Server 2003, Windows Deployments Services (WDS) এর একটি অংশ। TFTP পরিষেবা WDS প্রক্রিয়া svchost.exe-এর মধ্যে কাজ করে।

TFTP (তুচ্ছ ফাইল স্থানান্তর প্রোটোকল) একটি সরলীকৃত ফাইল ট্রান্সফার প্রোটোকল যা ফাইল ডাউনলোড এবং আপলোড করার একটি সহজ উপায় প্রদান করে৷ একটি নিয়ম হিসাবে, TFTP PXE বুট সিস্টেমে (নেটওয়ার্ক বুট, ডিস্কলেস ওয়ার্কস্টেশন, ইত্যাদি), আমদানি/রপ্তানি নেটওয়ার্ক সরঞ্জাম কনফিগারেশন এবং কিছু অন্যান্য নির্দিষ্ট কাজে ব্যবহৃত হয়। এই প্রোটোকলের নিরাপত্তা, প্রমাণীকরণ বা ব্যবস্থাপনার কোন উপায় নেই। এর প্রধান সুবিধা হল সহজ ক্লায়েন্ট-সাইড বাস্তবায়ন এবং যখন বড় ফাইল স্থানান্তর করা হয় তখন উচ্চ কার্যক্ষমতা। প্রোটোকল UDP ব্যবহার করে পোর্ট 69 .

দ্রষ্টব্য . Microsoft TFTP সার্ভারের বৈশিষ্ট্যগুলি বরং বিকল, কিন্তু PXE বুটিং ব্যবহার করার জন্য যথেষ্ট। বিশেষ করে, ক্লায়েন্টরা শুধুমাত্র এই ধরনের TFTP সার্ভার থেকে ডেটা পড়তে পারে, কিন্তু লেখা পাওয়া যায় না।

Windows Server 2012 R2 এ TFTP পরিষেবা ইনস্টল করতে, সার্ভার ম্যানেজার শুরু করুন এবং Windows Deployment Services নির্বাচন করুন ভূমিকা ব্যবহার করে ভুমিকা এবং বৈশিষ্ট্য যোগ করুন Wiazrd

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

পরবর্তী ধাপে, শুধুমাত্র ট্রান্সপোর্ট সার্ভার নির্বাচন করুন WDS ভূমিকা উপাদানে এবং স্থাপনা সার্ভার আনচেক করুন।

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

ভূমিকা ইনস্টল করার পরে, একটি ডিরেক্টরি তৈরি করুন, যা TFTP সার্ভারের একটি রুট ডিরেক্টরি হতে চলেছে, উদাহরণস্বরূপ, C:\tftp .

তারপর HKLM\SYSTEM\CurrentControlSet\services\WDSServer\Providers\WDSTFTP-এ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করুন RootFolder নামের একটি নতুন স্ট্রিং প্যারামিটার তৈরি করুন এবং মান পূর্বে তৈরি রুট ডিরেক্টরির পাথ ধারণ করে।

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

ReadFilter -এর মানের দিকে মনোযোগ দিন প্যারামিটার . ডিফল্টরূপে, এটি শুধুমাত্র \boot থেকে ফাইল ডাউনলোড করার অনুমতি দেয় এবং \tmp ডিরেক্টরি আপনার যদি রুট বা অন্যান্য ফোল্ডার থেকে ফাইল ডাউনলোড করার সুযোগের প্রয়োজন হয়, তাহলে ReadFilter পরিবর্তন করুন \* এর মান .

নিম্নলিখিত কমান্ড দিয়ে WDS শুরু করুন:

WDSUTIL /Start-TransportServer

টিপ . পরিষেবাটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে, Windows Deployment Services-এর স্টার্টআপ ধরনকে services.msc বা কমান্ড প্রম্পট ব্যবহার করে অটোতে পরিবর্তন করুন:

set-service WDSServer -StartupType Automatic

উইন্ডোজ ফায়ারওয়ালে, একটি নিয়ম প্রদর্শিত হবে, যা UDP পোর্ট 69-এ আগত ট্র্যাফিকের অনুমতি দেয় (সেবাটি 1023-এর চেয়ে বেশি যেকোন পোর্ট থেকে প্রতিক্রিয়া জানায়)। কিছু অ্যান্টিভাইরাস পোর্ট 69 ব্লক করতে পারে (McAffee এন্টারপ্রাইজ তা করে)।

তাই আপনি আপনার TFTP সার্ভার কনফিগার করেছেন।

TFTP সার্ভার পরীক্ষা করতে, আপনার TFTP ক্লায়েন্টের প্রয়োজন হবে। এটি সার্ভার ম্যানেজার ব্যবহার করে ইনস্টল করা যেতে পারে, যেখানে আপনি TFTP ক্লায়েন্ট নির্বাচন করুন৷ .

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

চলুন স্থানীয়ভাবে স্থাপন করা TFTP সার্ভারের সাথে সংযোগ করার চেষ্টা করি এবং test.zip ফাইলটি ডাউনলোড করি।

আপনি এই কমান্ডটি ব্যবহার করে ফাইলটি ডাউনলোড করতে পারেন:

tftp –i localhost GET tmp\test.zip C:\temp\test.zip

তাত্ত্বিকভাবে, এটি করা উচিত, কিন্তু বাস্তবে আমি শেষ কমান্ড চালানোর পরে নিম্নলিখিত ত্রুটি পেয়েছি:

সংযোগের অনুরোধ ব্যর্থ হয়েছে৷

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

Windows Deployment Services Server শুরু বা পুনরায় চালু করার সময়, WDSTFTP থেকে নিম্নলিখিত ইভেন্ট পরিষেবা এবং EventID 259৷ অ্যাপ্লিকেশন লগে উপস্থিত হয়েছে:

Windows Deployment TFTP সার্ভারের রুট ফোল্ডার কনফিগার করা নেই। ত্রুটি তথ্য:0x2

TFTP সার্ভার কাজ করার জন্য, আমাকে ভূমিকার উপাদানটি ইনস্টল করতে হয়েছিল WDS -> স্থাপনা পরিষেবা এবং একবারে মুছে ফেলুন। এটি ইনস্টল হওয়ার পরে, আমি রুটফোল্ডার মান C:\RemoteInstall থেকে c:\tftp এ পরিবর্তন করেছি। তারপর আমি আবার ফাইল ডাউনলোড করার চেষ্টা করলাম।

PS C:\temp> tftp -i localhost get boot\test.zip

সফলতার !

উইন্ডোজ সার্ভার 2012 R2 এ TFTP সার্ভার কিভাবে ইনস্টল করবেন

আমরা বিবেচনা করেছি কিভাবে উইন্ডোজ সার্ভার 2012-এ কোনো তৃতীয় পক্ষের সরঞ্জাম ছাড়াই সহজে একটি TFTP সার্ভার স্থাপন করা যায়। এই ধরনের সার্ভারের বৈশিষ্ট্যগুলি বিকল হবে, তাই আরও জটিল ইনস্টলেশনে বিকল্প TFTP সার্ভার বাস্তবায়ন অগ্রাধিকারযোগ্য, যেমন। g., tftpd32।


  1. কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

  2. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  3. সার্ভার 2012/2012R2 এ মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়ালগুলি কীভাবে ইনস্টল করবেন।

  4. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।