কম্পিউটার

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবাগুলি৷ (WSUS ) হল একটি আপডেট পরিষেবা যা প্রশাসকদের কর্পোরেট নেটওয়ার্কের কম্পিউটার এবং সার্ভারগুলিতে কেন্দ্রীয়ভাবে (উইন্ডোজ, অফিস, SQL সার্ভার, এক্সচেঞ্জ, ইত্যাদি) Microsoft পণ্যগুলির জন্য প্যাচ এবং নিরাপত্তা আপডেটগুলি পরিচালনা করতে দেয় WSUS কিভাবে কাজ করে তা সংক্ষেপে স্মরণ করুন। WSUS সার্ভারটি ইন্টারনেটে মাইক্রোসফ্ট আপডেট সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করার এবং নির্বাচিত পণ্যগুলির জন্য সর্বশেষ আপডেটগুলি ডাউনলোড করার জন্য নির্ধারিত হয়েছে৷ WSUS অ্যাডমিনিস্ট্রেটর নির্বাচন করে যে কোন আপডেটগুলি কোম্পানির ওয়ার্কস্টেশন এবং সার্ভারে ইনস্টল করতে হবে। WSUS ক্লায়েন্টরা কনফিগার করা নীতি অনুযায়ী কর্পোরেট আপডেট সার্ভার থেকে প্রয়োজনীয় আপডেট ডাউনলোড এবং ইনস্টল করে। আপনার নিজস্ব WSUS আপডেট সার্ভার আপনাকে ইন্টারনেট ট্র্যাফিক সংরক্ষণ করতে এবং কোম্পানিতে আপডেট ইনস্টলেশন আরও নমনীয়ভাবে পরিচালনা করতে দেয়।

Microsoft তাদের পণ্যগুলির জন্য আপডেট ইনস্টলেশনের অন্যান্য সিস্টেমও অফার করে, যেমন SCCM (সিস্টেম সেন্টার কনফিগারেশন ম্যানেজার)। তবে, অন্যান্য অনেক পণ্যের বিপরীতে, WSUS সার্ভার সম্পূর্ণ বিনামূল্যে (আসলে, SCCM – SUP, সফ্টওয়্যার আপডেট পয়েন্টের আপডেট সফ্টওয়্যারটিও WSUS-এর উপর ভিত্তি করে)।

উইন্ডোজ সার্ভার 2012 প্রকাশের আগে, মাইক্রোসফ্ট আপডেট সার্ভারের সর্বশেষ সংস্করণটি ছিল উইন্ডোজ সার্ভার আপডেট পরিষেবা 3.0 SP2 – WSUS 3.2, যা আধুনিক অপারেটিং সিস্টেম সমর্থন করে না (যেমন Windows 10 এবং Windows Server 2012 R2/2016)। নতুন সার্ভার প্ল্যাটফর্ম প্রকাশের পাশাপাশি, Microsoft WSUS 6.0-এর একটি নতুন সংস্করণ উপস্থাপন করেছে। (যা অদ্ভুত, কারণ, যৌক্তিকভাবে, এই সংস্করণটির নাম WSUS 4.0…)।

উইন্ডোজ সার্ভার 2012 R2/ 2016-এর নতুন WSUS সংস্করণে প্রধানত নতুন কিছু নেই। মনে রাখবেন যে এখন WSUS ইনস্টলেশন প্যাকেজটি Microsoft ওয়েবসাইট থেকে আলাদাভাবে ডাউনলোড করা যাবে না, এটি Windows সার্ভার বিতরণে একত্রিত হয়েছে এবং একটি পৃথক সার্ভার ভূমিকা হিসাবে ইনস্টল করা হচ্ছে। . উপরন্তু, WSUS 6.0 PowerShell ব্যবহার করে আপডেটের ইনস্টলেশন পরিচালনা করার ক্ষমতা চালু করেছে।

এই নিবন্ধে, আমরা Windows Server 2012 R2 / Windows Server 2016-এ WSUS ভূমিকা ইনস্টলেশন এবং কনফিগারেশনের প্রাথমিক সমস্যাগুলি কভার করব৷

Windows Server 2012 R2 / 2016-এ WSUS ভূমিকা কিভাবে ইনস্টল করবেন?

Windows Server 2008-এ, WSUS কে একটি আলাদা ভূমিকার জন্য বরাদ্দ করা হয়েছিল যা সার্ভার ম্যানেজমেন্ট এর মাধ্যমে ইনস্টল করা যেতে পারে কনসোল Windows Server 2012 R2 / 2016-এ, এটি পরিবর্তন করা হয়নি। সার্ভার ম্যানেজমেন্ট কনসোল খুলুন এবং Windows সার্ভার আপডেট পরিষেবাগুলি-এর ভূমিকা নির্বাচন করুন৷ (সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করবে এবং IIS ওয়েব সার্ভারের প্রয়োজনীয় উপাদানগুলি ইনস্টল করার প্রস্তাব দেবে)।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

WSUS পরিষেবাদি বিকল্পটি চেক করুন , তারপর আপনাকে ডাটাবেসের প্রকার নির্বাচন করতে হবে যা WSUS ব্যবহার করবে।

Windows Server 2012-এ WSUS নিম্নলিখিত ডেটাবেসগুলিকে সমর্থন করে:

  • উইন্ডোজ ইন্টারনাল ডাটাবেস (WID);
  • Microsoft SQL সার্ভার 2008 R2 SP1, 2012, 2014, 2016 এন্টারপ্রাইজ / স্ট্যান্ডার্ড / এক্সপ্রেস সংস্করণে৷

তদনুসারে, আপনি Windows অভ্যন্তরীণ ডেটাবেস WID (উইন্ডোজ অভ্যন্তরীণ ডেটাবেস) ব্যবহার করতে পারেন, যা বিনামূল্যে এবং অতিরিক্ত লাইসেন্সের প্রয়োজন নেই৷ অথবা আপনি WSUS ডেটা সঞ্চয় করতে একটি ডেডিকেটেড স্থানীয় বা দূরবর্তী SQL সার্ভার ডাটাবেস (একটি ভিন্ন সার্ভারে) ব্যবহার করতে পারেন।

ডিফল্ট WID বেসকে বলা হয় SUSDB.mdf এবং %windir%\wid\data ফোল্ডারে সংরক্ষণ করা হয় . এই ডাটাবেস শুধুমাত্র উইন্ডোজ প্রমাণীকরণ সমর্থন করে (এসকিউএল নয়)। WSUS-এর জন্য অভ্যন্তরীণ (WID) ডাটাবেস উদাহরণকে বলা হয় server_name\Microsoft##WID . WSUS ডাটাবেস আপডেট সার্ভার সেটিংস, আপডেট মেটাডেটা এবং WSUS ক্লায়েন্ট তথ্য সংরক্ষণ করে।

অভ্যন্তরীণ ডাটাবেস (উইন্ডোজ অভ্যন্তরীণ ডেটাবেস) সুপারিশ করা হয় যদি:

  • আপনার সংস্থার SQL সার্ভারের জন্য লাইসেন্স কেনার পরিকল্পনা নেই এবং নেই;
  • WSUS লোড ব্যালেন্সিং (NLB WSUS) ব্যবহার করার পরিকল্পনা নেই;
  • যদি আপনি একটি শিশু WSUS সার্ভার স্থাপন করার পরিকল্পনা করেন (উদাহরণস্বরূপ, শাখা অফিসে)। এই ক্ষেত্রে এটি সেকেন্ডারি সার্ভারগুলিতে অন্তর্নির্মিত WSUS ডাটাবেস ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়৷

WSUS WID ডাটাবেস SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও (SSMS) এর মাধ্যমে পরিচালিত হতে পারে, যদি আপনি নিম্নলিখিত সংযোগ স্ট্রিং-এ উল্লেখ করেন:\\.\pipe\MICROSOFT##WID\tsql\query .

মনে রাখবেন যে SQL সার্ভার 2008/2012 এক্সপ্রেসের বিনামূল্যের সংস্করণগুলিতে সর্বাধিক ডাটাবেস আকারের একটি সীমা রয়েছে - 10 GB৷ সম্ভবত, এই সীমাটি পৌঁছানো হবে না (উদাহরণস্বরূপ, 3000 ক্লায়েন্টের জন্য WSUS ডাটাবেসের আকার প্রায় 3 GB)। উইন্ডোজ অভ্যন্তরীণ ডেটাবেস 524 জিবি পর্যন্ত সীমাবদ্ধ।

আপনি যদি বিভিন্ন সার্ভারে WSUS ভূমিকা এবং MS SQL ডাটাবেস ইনস্টল করেন তবে কিছু সীমাবদ্ধতা রয়েছে:

  • WSUS ডাটাবেস সহ এসকিউএল সার্ভার ডোমেন কন্ট্রোলার হতে পারে না;
  • একটি WSUS সার্ভার একই সময়ে দূরবর্তী ডেস্কটপ পরিষেবা হোস্ট হতে পারে না৷

আপনি যদি WID বিল্ট-ইন ডাটাবেস ব্যবহার করার পরিকল্পনা করেন (এটি বেশ প্রস্তাবিত এবং বড় পরিকাঠামোর জন্যও কার্যকরী বিকল্প), ডেটাবেস চেক করুন বিকল্প।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

তারপরে আপডেটগুলি সংরক্ষণ করার জন্য আপনাকে ডিরেক্টরিটি নির্দিষ্ট করতে হবে (এটি সুপারিশ করা হয় যে নির্বাচিত ডিস্কে কমপক্ষে 10 গিগাবাইট খালি স্থান থাকবে)।

WSUS ডাটাবেসের আকার পণ্যের সংখ্যা এবং আপনি আপডেট করার পরিকল্পনা করছেন এমন Windows OS সংস্করণের উপর অত্যন্ত নির্ভরশীল। একটি বৃহৎ প্রতিষ্ঠানে, একটি WSUS সার্ভারে আপডেট ফাইলের আকার শত গিগাবাইট পর্যন্ত পৌঁছাতে পারে। উদাহরণস্বরূপ, আমার WSUS ডিরেক্টরির আকার প্রায় 400 GB (Windows 7, 8.1, 10, Windows Server 2008 R2, 2012 / R2/ 2016, Exchange 2013, Office 2010 এবং 2016, SQL Server 2008/2012/2016 এর জন্য আপডেটগুলি স্টোর করা হয়েছে) . আপনার WSUS ফাইলগুলির জন্য স্টোরেজ স্পেস পরিকল্পনা করার সময় এটি মনে রাখবেন।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

আপনি যদি আগে একটি পৃথক SQL ডাটাবেস ব্যবহার করার জন্য বেছে নিয়ে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই ডাটাবেস সার্ভারের নাম, DB ইন্সট্যান্স উল্লেখ করতে হবে এবং সংযোগটি পরীক্ষা করতে হবে।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

তারপরে সমস্ত প্রয়োজনীয় উপাদান সহ WSUS ভূমিকা ইনস্টল করা হবে। ইনস্টলেশন শেষ হলে, সার্ভার ম্যানেজারে WSUS ম্যানেজমেন্ট কনসোল চালান।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

এছাড়াও আপনি নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করে একটি অভ্যন্তরীণ ডাটাবেস সহ একটি WSUS সার্ভার ইনস্টল করতে পারেন:

Install-WindowsFeature -Name Updateservices,UpdateServices-WidDB,UpdateServices-services –IncludeManagementTools

Windows সার্ভার 2012 R2 / 2016-এ মৌলিক WSUS কনফিগারেশন

আপনি যখন প্রথম WSUS কনসোল শুরু করবেন, আপডেট সার্ভার কনফিগারেশন উইজার্ড স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। আসুন একটি উইজার্ড ব্যবহার করে একটি WSUS সার্ভার কনফিগার করার প্রাথমিক পদক্ষেপগুলি বিবেচনা করি৷

WSUS সার্ভার সরাসরি Microsoft Update ওয়েবসাইট থেকে আপডেট নেয় নাকি আপস্ট্রিম WSUS সার্ভার থেকে এটি ডাউনলোড করা উচিত তা নির্দিষ্ট করুন। দ্বিতীয় বিকল্পটি সাধারণত একটি বৃহৎ আঞ্চলিক বিভাগের WSUS সার্ভার কনফিগার করার জন্য বড় নেটওয়ার্কগুলিতে ব্যবহৃত হয়, যা একটি কেন্দ্রীয় অফিসে WSUS থেকে আপডেট গ্রহণ করে (এই কনফিগারেশনটি HQ এবং শাখা অফিসের মধ্যে WAN চ্যানেলের লোড উল্লেখযোগ্যভাবে হ্রাস করে)।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

যদি আপনার WSUS সার্ভার নিজেই Windows Update সার্ভার থেকে আপডেট ডাউনলোড করে এবং আপনি একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস করেন, তাহলে আপনাকে অবশ্যই প্রক্সি সার্ভারের ঠিকানা, পোর্ট এবং শংসাপত্রগুলি উল্লেখ করতে হবে।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

পরবর্তী, আপস্ট্রিম আপডেট সার্ভারের সাথে সংযোগ পরীক্ষা করা হয়। সংযোগ শুরু করুন ক্লিক করুন৷ .

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

তারপরে আপনাকে সেই ভাষাগুলি নির্বাচন করতে হবে যেগুলির জন্য WSUS আপডেটগুলি ডাউনলোড করবে৷ আমরা ইংরেজি নির্বাচন করি (WSUS কনসোল থেকে ভাষার তালিকা আরও পরিবর্তন করা যেতে পারে)।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

তারপর WSUS-এর আপডেট ডাউনলোড করা উচিত এমন পণ্যগুলির তালিকা নির্দিষ্ট করুন৷ আপনাকে অবশ্যই আপনার কর্পোরেট নেটওয়ার্কে ব্যবহৃত Microsoft পণ্যগুলি নির্বাচন করতে হবে৷ মনে রাখবেন যে সমস্ত অতিরিক্ত আপডেটগুলি ডিস্কের জায়গা নেয়, তাই অতিরিক্ত পণ্যগুলি চেক করা উচিত নয়। আপনি যদি নিশ্চিত হন যে আপনার নেটওয়ার্কে Windows XP বা Windows 7 চালানোর কোনো কম্পিউটার নেই, তাহলে এই OS-এর জন্য চেক বক্স নির্বাচন করবেন না। এটি উল্লেখযোগ্যভাবে WSUS সার্ভার ড্রাইভে স্থান সংরক্ষণ করবে।

প্রয়োজনে, আপনি আপনার WSUS সার্ভারে Microsoft আপডেট ক্যাটালগ থেকে যেকোনো আপডেট ম্যানুয়ালি আমদানি করতে পারেন।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

শ্রেণীবিন্যাস পৃষ্ঠাতে , WSUS এর মাধ্যমে বিতরণ করা আপডেটের ধরন নির্দিষ্ট করুন। এটি নির্বাচন করার জন্য সুপারিশ করা হয়:ক্রিটিক্যাল আপডেট, ডেফিনিশন আপডেট, সিকিউরিটি প্যাক, সার্ভিস প্যাক, আপডেট রোলআপ, আপডেট।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন? WSUS কনসোলে Windows 10 বিল্ড আপগ্রেড (1709, 1803, 1809, ইত্যাদি) অন্তর্ভুক্ত করা হয়েছে আপগ্রেডগুলি৷ ক্লাস

এর পরে, আপনার একটি আপডেট সিঙ্ক্রোনাইজেশন সময়সূচী নির্দিষ্ট করা উচিত - এটি Microsoft আপডেট সার্ভারের সাথে WSUS সার্ভারের স্বয়ংক্রিয় দৈনিক সিঙ্ক্রোনাইজেশন ব্যবহার করার সুপারিশ করা হয়। WSUS সিঙ্ক্রোনাইজেশন রাতে সঞ্চালিত করা উচিত, যাতে ব্যবসার সময় ইন্টারনেট চ্যানেল ওভারলোড না হয়।

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

আপস্ট্রিম আপডেট সার্ভারের সাথে WSUS সার্ভারের প্রাথমিক সিঙ্ক্রোনাইজেশনে বেশ কয়েক দিন সময় লাগতে পারে, আপনার আগে বেছে নেওয়া পণ্যের সংখ্যা এবং আপনার ISP এর উপর নির্ভর করে।

উইজার্ডটি সম্পন্ন হওয়ার পরে, WSUS কনসোল চালু হয়৷

কিভাবে উইন্ডোজ সার্ভার 2012 R2 / 2016 এ WSUS ইনস্টল ও কনফিগার করবেন?

Windows সার্ভারে WSUS সার্ভারের কর্মক্ষমতা উন্নত করার জন্য, অ্যান্টি-ভাইরাস স্ক্যান থেকে নিম্নলিখিত ফোল্ডারগুলিকে বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে:

  • \WSUS\WSUSCcontent;
  • %windir%\wid\data;
  • \SoftwareDistribution\Download.

ক্লায়েন্টরা এখন পোর্ট 8530-এ WSUS সার্ভারের সাথে সংযোগ করে আপডেট পেতে পারে (Windows Server 2003 এবং 2008-এ, পোর্ট 80 ডিফল্টরূপে ব্যবহৃত হয়)। বিপুল সংখ্যক কম্পিউটারের সাথে (1000টির বেশি), IIS WsusPoll পুলের কার্যক্ষমতা, যা ক্লায়েন্ট আপডেট বিতরণ করে, নিবন্ধ অনুসারে কনফিগার করা যেতে পারে।

WSUS কনসোলে বিভিন্ন আপডেট রিপোর্ট দেখতে, আপনাকে ঐচ্ছিক Microsoft Report Viewer 2008 SP1 পুনরায় বিতরণযোগ্য ইনস্টল করতে হবে আপনার সার্ভারে (বা উচ্চতর) উপাদান।

অন্যান্য নিবন্ধে, আমরা Windows Server 2012 R2 / 2016-এ WSUS সার্ভারকে কীভাবে আরও কনফিগার করতে হয় তা দেখব:গ্রুপ নীতিগুলি ব্যবহার করে WSUS ক্লায়েন্ট সেটিংস কনফিগার করুন, কীভাবে নতুন আপডেটগুলি অনুমোদন করবেন এবং WSUS লক্ষ্য গোষ্ঠীর মধ্যে অনুমোদিত আপডেটগুলি কপি করুন৷

সাথে থাকুন!


  1. কিভাবে উইন্ডোজ সার্ভার ব্যাকআপের সাথে অ্যাক্টিভ ডিরেক্টরি সার্ভার 2016/2012 ব্যাকআপ করবেন৷

  2. সার্ভার 2012/2012R2 এ মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনশিয়ালগুলি কীভাবে ইনস্টল করবেন।

  3. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  4. কিভাবে সার্ভার 2016/2012 এ উইন্ডোজ সার্ভার ব্যাকআপ মুছে ফেলবেন।