কম্পিউটার

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

Windows সার্ভার এবং Windows 10-এ বেশ কয়েকটি অ্যাপ্লিকেশনের জন্য .NET Framework 3.5 প্রয়োজন (.NET Framework 4.6 ডিফল্টরূপে ইনস্টল থাকা সত্ত্বেও)। উদাহরণস্বরূপ, আমি .NET 3.5 ছাড়া SQL সার্ভার ম্যানেজমেন্ট স্টুডিও ইনস্টল এবং চালাতে পারিনি। আসুন কিভাবে .Net Framework 3.5 ইনস্টল করবেন তা বিবেচনা করুন Windows সার্ভার 2016/2019 এবং Windows 10 এ।

বিষয়বস্তু:

  • উইন্ডোজ সার্ভারে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করুন
  • .NET ফ্রেমওয়ার্ক 3.5 চালু করতে সার্ভার ম্যানেজার ব্যবহার করে
  • কিভাবে DISM বা PowerShell ব্যবহার করে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?
  • GPO এর সাথে ঐচ্ছিক উপাদান ইনস্টলেশন পরিচালনা করা
  • Windows 10-এ .NET Framework 3.5 কিভাবে সক্ষম করবেন?

উইন্ডোজ সার্ভারে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করুন

যদি আপনার Windows সার্ভারে সরাসরি ইন্টারনেট অ্যাক্সেস থাকে , আপনি বিভিন্ন উপায়ে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করতে পারেন:

  • সার্ভার ম্যানেজারের মাধ্যমে;
  • DISM কমান্ড ব্যবহার করা: DISM /Online /Enable-Feature /FeatureName:NetFx3 /All
  • PowerShell ব্যবহার করা: Install-WindowsFeature NET-Framework-Core

এই ক্ষেত্রে, আপনার Windows সার্ভার সংস্করণের জন্য সমস্ত প্রয়োজনীয় .NET 3.5 বিতরণ ফাইলগুলি Windows আপডেট সার্ভার থেকে ডাউনলোড করা হয়৷ এই ইনস্টলেশন পদ্ধতিটি কাজ করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে:

  1. আপনার সার্ভার স্থানীয় WSUS সার্ভার থেকে আপডেট পাওয়ার জন্য কনফিগার করা হয়নি (GPO-তে বা সরাসরি সার্ভারের রেজিস্ট্রিতে আপডেট সেটিংস চেক করুন);
  2. প্রক্সি এবং ফায়ারওয়াল সেটিংস উইন্ডোজ আপডেট সার্ভারগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করবে না৷

যদি সার্ভার থেকে সরাসরি ইন্টারনেট অ্যাক্সেস না থাকে, তাহলে আপনি যখন সার্ভার ম্যানেজার কনসোল ব্যবহার করে উইন্ডোজ সার্ভারে .NET 3.5 ইনস্টল করার চেষ্টা করছেন (ভুমিকা এবং বৈশিষ্ট্যগুলি -> বৈশিষ্ট্যগুলি -> NET ফ্রেমওয়ার্ক 3.5 বৈশিষ্ট্যগুলি যোগ করুন), ইনস্টলেশন ত্রুটির সাথে ব্যর্থ হয় 0x800f081f (উৎস ফাইল খুঁজে পাওয়া যায়নি ) অথবা 0x800F0950 .

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

যদিও, .NET ফ্রেমওয়ার্ক 3.5 উইন্ডোজ সার্ভার 2016/2019 বৈশিষ্ট্যগুলির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে, এর বাইনারি ফাইলগুলি উইন্ডোজ কম্পোনেন্ট স্টোরে অনুপস্থিত (ফিচার অন ডিমান্ড ধারণা)। এটি ডিস্কে উইন্ডোজ আকার কমাতে করা হয়। আপনি GUI বা PowerShell ব্যবহার করে উপাদানটি ইনস্টল করতে পারেন। আপনি কমান্ড দিয়ে উইন্ডোজ সার্ভারে স্থানীয় কম্পোনেন্ট স্টোরে .NET ফ্রেমওয়ার্ক 3.5-এর উপস্থিতি পরীক্ষা করতে পারেন:

Get-WindowsFeature *Framework*

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

আপনি দেখতে পাচ্ছেন NET-ফ্রেমওয়ার্ক-কোর বৈশিষ্ট্যটির অবস্থা সরানো হয়েছে .

NET-Framework-Core ইনস্টল করার জন্য , আপনার Windows Server 2016/2019 বিতরণের প্রয়োজন হবে একটি ISO ফাইল, একটি DVD ড্রাইভ বা একটি শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডারে আনপ্যাক করা আকারে। একটি ভার্চুয়াল ড্রাইভ হিসাবে Windows সার্ভার ইনস্টল ইমেজ সহ ISO ফাইল মাউন্ট করুন (উদাহরণস্বরূপ, ড্রাইভ D:)। এখন, আপনি GUI থেকে বা PowerShell ব্যবহার করে Windows বৈশিষ্ট্যগুলি ইনস্টল করতে পারেন৷

সার্ভার ম্যানেজার ব্যবহার করে .NET ফ্রেমওয়ার্ক 3.5 চালু করা হচ্ছে

আপনি সার্ভার ম্যানেজার গ্রাফিক কনসোল ব্যবহার করে .NET 3.5 বৈশিষ্ট্য ইনস্টল করতে পারেন। এটি করতে, আগের মতই .Net Framework 3.5 বৈশিষ্ট্যটি নির্বাচন করুন, কিন্তু ইনস্টল করুন ক্লিক করার আগে , ফর্মের নীচে একটি ছোট লিঙ্কে ক্লিক করুন — একটি বিকল্প উত্স পথ নির্দিষ্ট করুন .

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

এই উইন্ডোতে আপনাকে আপনার Windows Server 2016 ইন্সটল ইমেজের কম্পোনেন্ট স্টোরের (SxS ফোল্ডার) পাথ নির্দিষ্ট করতে হবে। আপনি যদি ISO ইমেজটিকে ভার্চুয়াল ডিস্ক হিসেবে মাউন্ট করেন, তাহলে পাথটি D:\sources\sxs এর মত দেখাতে পারে . এটি নেটওয়ার্ক শেয়ারও হতে পারে, যেখানে আপনি বিতরণ ফাইলগুলি কপি করেছেন (উদাহরণস্বরূপ, \\fs1\iso\ws2016\sources\sxs ) তারপর ওকে ক্লিক করুন৷

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

শুধু ইনস্টলেশন চালান।

কিভাবে DISM বা PowerShell ব্যবহার করে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

এলিভেটেড কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল কনসোল থেকে .NET ফ্রেমওয়ার্ক 3.5 বৈশিষ্ট্যটি ইনস্টল করা অনেক সহজ। শুধু কমান্ড চালান:

Dism.exe /online /enable-feature /featurename:NetFX3 /All /Source:D:\sources\sxs /LimitAccess

যেখানে D:\ উইন্ডোজ সার্ভার 2016 সোর্স ফাইল সহ ড্রাইভ।

LimitAccess প্যারামিটার DISM কে কম্পোনেন্ট বাইনারি ফাইলগুলি পেতে উইন্ডোজ আপডেট সার্ভারের সাথে সংযোগ করতে বাধা দেয়। নির্দিষ্ট ফোল্ডারে শুধুমাত্র উৎস ফাইল ব্যবহার করা হয়.

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

আপনি Add-Windows Feature ব্যবহার করেও এটি ইনস্টল করতে পারেন৷ PowerShell cmdlet:

Add-WindowsFeature NET-Framework-Core -Source d:\sources\sxs

কম্পোনেন্ট ইনস্টলেশন সম্পন্ন হওয়ার পরে, একটি সার্ভার পুনরায় চালু করার প্রয়োজন নেই।

এছাড়াও আপনি ম্যানুয়ালি 2টি ক্যাব ফাইল microsoft-windows-netfx3... কপি করতে পারেন \sources\sxs থেকে আপনার উইন্ডোজ সার্ভার ইনস্টল ইমেজ ফোল্ডার. এই ক্ষেত্রে, .NET 3.5 ইনস্টল করতে, শুধুমাত্র কমান্ডটি চালান:

dism /online /Add-Package /PackagePath:C:\distrib\net35\microsoft-windows-netfx3-ondemand-package~31bf3856ad364e35~amd64~~.cab.

GPO এর সাথে ঐচ্ছিক উপাদান ইনস্টলেশন পরিচালনা করা

গ্রুপ নীতি সেটিং ব্যবহার করে ঐচ্ছিক উপাদান ইনস্টলেশন এবং উপাদান মেরামতের জন্য সেটিংস নির্দিষ্ট করুন (GPO সেকশন কম্পিউটার কনফিগারেশন এর অধীনে অবস্থিত -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম ), আপনি স্থানীয় উৎস থেকে Windows উপাদান ইনস্টল করার জন্য নির্দিষ্ট সেটিংস কনফিগার করতে পারেন অথবা WSUS ব্যবহার করার সময়ও Windows আপডেট করতে পারেন।

এখানে আপনি উল্লেখ করতে পারেন যে Windows উপাদানগুলি ইনস্টল বা মেরামত করার সময়, আপনাকে সর্বদা স্থানীয় WSUS সার্ভারের পরিবর্তে Windows আপডেট সার্ভার (ইন্টারনেট) থেকে ফাইলগুলি ডাউনলোড করতে হবে (“Windows-এর পরিবর্তে Windows Update থেকে সরাসরি মেরামতের সামগ্রী এবং ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি ডাউনলোড করুন৷ সার্ভার আপডেট পরিষেবাগুলি৷ "বিকল্প)। আপনি বৈশিষ্ট্য ইনস্টলেশনের সময় ব্যবহার করতে চান এমন Windows সার্ভার উপাদান (বা উইম ফাইল) সহ ডিরেক্টরির পথটিও নির্দিষ্ট করতে পারেন (“বিকল্প উৎস ফাইল পথ-এ উল্লেখ করা হয়েছে " প্যারামিটার)।

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

Windows 10-এ .NET Framework 3.5 কিভাবে সক্ষম করবেন?

Windows 10-এ, আপনি কন্ট্রোল প্যানেলে Windows বৈশিষ্ট্য উইন্ডো থেকে .NET Framework 3.5 ইনস্টল করতে পারেন।

  1. optionalfeatures.exe কমান্ডটি চালান;
  2. উপাদানের তালিকায়, .NET ফ্রেমওয়ার্ক 3.5 (.NET 2.0 এবং 3.0 সহ) নির্বাচন করুন , ঠিক আছে ক্লিক করুন; উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?
  3. আপনার কম্পিউটারে সরাসরি ইন্টারনেট অ্যাক্সেস থাকলে, পরবর্তী উইন্ডোতে “Windows Update কে আপনার জন্য ফাইল ডাউনলোড করতে দিন নির্বাচন করুন। এবং .NET ফ্রেমওয়ার্ক 3.5 এর সর্বশেষ সংস্করণটি মাইক্রোসফ্ট সার্ভার থেকে ডাউনলোড এবং ইনস্টল করা হবে। উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?
.NET ফ্রেমওয়ার্ক 3.5:
DISM /online /Enable-Feature /FeatureName:"NetFx3" ডাউনলোড এবং অনলাইনে ইনস্টল করার জন্য একই DISM এবং PowerShell কমান্ডগুলি
এবং
Enable-WindowsOptionalFeature -Online -FeatureName "NetFx3"

আপনার যদি ইন্টারনেট অ্যাক্সেস না থাকে, তাহলে আপনি Windows 10 এ ব্যবহার করে .NET 3.5 ইনস্টল করতে পারেন:

  • অফলাইন ইনস্টলার৷ – .NET ফ্রেমওয়ার্ক 3.5 SP1 রানটাইম (dontetfx35.exe) এর সর্বশেষ সংস্করণটি এখানে ডাউনলোড করুন:https://dotnet.microsoft.com/download/dotnet-framework/net35-sp1; উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?
  • আপনার যদি Windows 10 এর সাথে একটি ইনস্টলেশন ডিস্ক বা ISO ইমেজ থাকে (সংস্করণ এবং বিল্ড অবশ্যই মিলবে), এটিকে সংযোগ/মাউন্ট করতে হবে, উদাহরণস্বরূপ, D ড্রাইভ করতে:। .NET 3.5 ইনস্টল করতে, DISM কমান্ডটি ব্যবহার করুন (DISM /online /enable-feature /featurename:NetFX3 /All /Source:D:\sources\sxs /LimitAccess ) অথবা পাওয়ারশেল (Add-WindowsCapability -Online -Name NetFx3~~~~ -Source D:\Sources\SxS )

.NET ফ্রেমওয়ার্ক সফলভাবে ইনস্টল হয়েছে তা যাচাই করতে, কমান্ডটি চালান:

Get-WindowsCapability -Online -Name NetFx3~~~~

Name         : NetFX3~~~~
State        : Installed
DisplayName  : .NET Framework 3.5 (includes .NET 2.0 and 3.0)
DownloadSize : 72702771
InstallSize  : 247885750

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

আপনি কমান্ডটি ব্যবহার করে আপনার কম্পিউটারে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করা আছে তা যাচাই করতে পারেন:

(Get-ItemProperty -Path "HKLM:\SOFTWARE\Microsoft\NET Framework Setup\NDP\v3.5").Version

উইন্ডোজ সার্ভার এবং উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 ইনস্টল করবেন?

একইভাবে, আপনি .NET ইনস্টল করা অন্যান্য সংস্করণের জন্য পরীক্ষা করতে পারেন।


  1. কিভাবে Microsoft .NET Framework 3.5 ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজে ব্যাকট্র্যাক ইনস্টল এবং চালাবেন

  3. কিভাবে উইন্ডোজ সার্ভার 2016 ধাপে ধাপে ইনস্টল করবেন।

  4. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।