কম্পিউটার

উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

হোস্ট ফাইলটি একটি পাঠ্য-ভিত্তিক ফাইল যা সমস্ত আধুনিক উইন্ডোজ সংস্করণে একই জায়গায় অবস্থিত। বেশিরভাগ লোকের এটিতে যাওয়ার দরকার নেই, তবে আপনি যদি তা করেন তবে আপনাকে হোস্টফাইলটি কীভাবে খুলতে এবং সম্পাদনা করতে হবে তা জানতে হবে।

যাইহোক, উইন্ডোজের কিছু সংস্করণে, সরাসরি হোস্ট ফাইল সম্পাদনা করার অনুমতি নেই। আসলে, আপনি যদি পরিবর্তনগুলি সংরক্ষণ করার চেষ্টা করেন তবে আপনি একটি ত্রুটি পাবেন৷ সৌভাগ্যবশত, Windows 10, 8, 7, Vista, বা XP-এ হোস্ট ফাইল সম্পাদনা করতে আপনি একটি সহজ টিপ ব্যবহার করতে পারেন৷

    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

    হোস্ট ফাইল কি করে?

    হোস্ট ফাইলের উদ্দেশ্য ছিল DNS সার্ভারগুলি এখন যা করে - বন্ধুত্বহীন আইপি ঠিকানাগুলিতে বন্ধুত্বপূর্ণ ডোমেন নামগুলি ম্যাপ করুন৷

    172.217.1.238 এর মতো IP ঠিকানার চেয়ে YouTube.com-এর মতো একটি ডোমেন নাম মনে রাখা অনেক সহজ . প্রতিবার আপনি YouTube ভিডিও দেখতে চাইলে ঠিকানা বারে IP ঠিকানা টাইপ করার পরিবর্তে, আপনি কেবল ডোমেন নাম লিখতে পারেন এবং আপনার ডিভাইসটি যে DNS সার্ভারটি ব্যবহার করছে সেটি সঠিক ঠিকানায় নামটি ম্যাপ করবে যাতে আপনি পেতে পারেন ওয়েবপেজ অনেক সহজ।

    হোস্ট ফাইল, যেহেতু এটি এক ধরণের DNSserver হিসাবে কাজ করে, একইভাবে কাজ করে। আপনি একটি আইপি ঠিকানা লিখতে পারেন যা একটি ডোমেন নাম সমাধান করা উচিত। অন্য কথায়, আপনি আপনার কম্পিউটারকে ডিএনএস সার্ভারের চেয়ে আলাদা আইপি ঠিকানা লোড করার আদেশ দিতে পারেন, মূলত আপনাকে কিছু দুর্দান্ত জিনিস করতে দেয়৷

    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

    কেন হোস্ট ফাইল সম্পাদনা করুন?

    হোস্ট ফাইল সম্পাদনা করার একটি কারণ হল আপনি যদি আপনার কম্পিউটারে ওয়েবসাইটগুলিকে লোড হওয়া থেকে ব্লক করার জন্য একটি অতি মৌলিক উপায় চান। আপনি যে সাইটটি ব্লক করতে চান তার জন্য একটি অবৈধ বা ভুল IP ঠিকানা লিখুন এবং আপনি যতবার এটি অ্যাক্সেস করার চেষ্টা করবেন, হোস্ট ফাইলটি আপনার বেছে নেওয়া আইপি ঠিকানাটি লোড করবে। আপনি যা বেছে নিয়েছেন তার উপর নির্ভর করে, এটি ওয়েবসাইটটিকে সম্পূর্ণরূপে ব্লক করতে পারে।

    আপনি হোস্ট ফাইল ব্লক দূষিত সাইট করতে একই কৌশল ব্যবহার করতে পারেন. এমনকি হোস্ট ফাইল এন্ট্রিগুলির তালিকাও রয়েছে (যেমন এটি) আপনি শত শত ক্ষতিকারক সাইট বা বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে আপনার হোস্ট ফাইলে ডাউনলোড এবং আমদানি করতে পারেন৷

    হোস্ট ফাইলের আরেকটি ব্যবহার হল আপনার ওয়েব ব্রাউজিং এর গতি বাড়ানো। আপনি যে DNS সার্ভারটি ব্যবহার করছেন তা যদি ডাউন হয়ে থাকে বা দ্রুত কাজ না করে, তাহলে আপনার হোস্ট ফাইলে ম্যানুয়ালি IP ঠিকানা এবং ডোমেন নাম ম্যাপিং প্রবেশ করালে আপনার কম্পিউটার DNS সার্ভারের উপর নির্ভর না করে প্রায় সঙ্গে সঙ্গে সেই ঠিকানাগুলি খুঁজে পেতে দেয়।

    টিপ :দ্রুত ইন্টারনেট অ্যাক্সেস পেতে বিকল্প DNS সার্ভারগুলি কীভাবে ব্যবহার করবেন তা শিখুন৷

    Windows হোস্ট ফাইল অবস্থান

    আপনি এটি সম্পাদনার জন্য খুলতে পারার আগে হোস্ট ফাইল খুঁজে পেতে কোথায় যেতে হবে তা আপনাকে জানতে হবে। এটি Windows XP এর মাধ্যমে Windows10-এ হোস্ট ফাইলের অবস্থান:

    C:\Windows\system32\drivers\etc

    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

    কিভাবে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

    হোস্ট ফাইলটি একটি পাঠ্য ফাইল, যার অর্থ এটিতে পরিবর্তন করার জন্য আপনার একটি পাঠ্য সম্পাদক প্রয়োজন। যাইহোক, যেহেতু হোস্ট ফাইলটি অতি মৌলিক এবং হাইপারলিঙ্ক, ছবি ইত্যাদির সাথে ডিল করার প্রয়োজন নেই, তাই আপনি একটি বেসিক টেক্সট এডিটর ব্যবহার করতে পারেন (অর্থাৎ, মাইক্রোসফট ওয়ার্ডের মতো পূর্ণাঙ্গ সম্পাদক ব্যবহার করার প্রয়োজন নেই)।

    হোস্ট ফাইল খোলা হচ্ছে

    চলুন শুরু করা যাক সহজভাবে খোলা দিয়ে হোস্ট ফাইল। আমরা নোটপ্যাড ব্যবহার করব, যেটি Windows XP-এর মাধ্যমে Windows 10-এ বিল্ট ডাউন।

    • উইন্ডোজ চেপে ধরে রান ডায়ালগ বক্স খুলুন কী এবং তারপর R টিপুন একবার।
    • নোটপ্যাড টাইপ করুন এবং তারপর এন্টার টিপুন প্রোগ্রাম খুলতে।
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন
    • ফাইল -এ যান> খোলা .
    • নীচে ফাইলের নামের টেক্সট বক্সে, উপরে দেখানো হোস্ট ফাইলের অবস্থান টাইপ করুন (বা কপি করুন এবং পেস্ট করুন) এবং তারপরে এন্টার টিপুন .
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন
    • টেক্সট ডকুমেন্ট (*.txt) পরিবর্তন করতে পাঠ্য বাক্সের ডানদিকের মেনুটি নির্বাচন করুন সমস্ত ফাইল (*) এ .
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন
    • হোস্ট ডাবল-ক্লিক করুন নোটপ্যাডে সম্পাদনার জন্য হোস্ট ফাইল খুলতে ফাইলের তালিকা থেকে।

    হোস্ট ফাইল সম্পাদনা

    আপনার এন্ট্রিগুলি কীভাবে ফর্ম্যাট করবেন তা দেখানোর জন্য হোস্ট ফাইলে কয়েকটি উদাহরণ রয়েছে। আপনাকে প্রথমে ডোমেন নামের পরে আইপি অ্যাড্রেস দিতে হবে, এবং দুটিকে অন্তত একটি স্পেস দিয়ে আলাদা করতে হবে (এগুলি ফরম্যাট করার একটি ভালো উপায় ট্যাবিস)।

    এখানে কিছু উদাহরণ রয়েছে:

    127.0.0.1 www.google.com
    13.249.79.104 www.bing.com

    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

    আপনি উপরের ছবিতে দেখতে পাচ্ছেন এবং হোস্ট ফাইলের দিকনির্দেশগুলি থেকে পড়তে পারেন, # প্রতীক একটি মন্তব্য হিসাবে ব্যবহার করা হয়, যার অর্থ এটি অনুসরণ করে এমন কিছু এড়ানো হয়। এই কারণেই আমরা উপরের দুটি উদাহরণ লাইন এই হোস্ট ফাইলের জন্য দরকারী; তারা সেই চিহ্ন দ্বারা অনুসরণ করা হচ্ছে না।

    সম্পর্কিত :স্থানীয় DNS লুকআপ যোগ করতে হোস্ট ফাইল সম্পাদনা করুন

    আপনি যদি হোস্ট ফাইল সহ ওয়েবসাইটগুলি ব্লক করতে চান, যেমন YouTube, Amazon, Google, Reddit.com, ইত্যাদি, আপনি 0.0.0.0 এর মত একটি মিথ্যা IP ঠিকানা লিখতে পারেন .

    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন

    দ্রষ্টব্য :যখন আপনি একটি নির্দিষ্ট আইপি ঠিকানার সাথে যুক্ত করতে চান এমন সাইটের URL প্রবেশ করান, শুরুর অংশটি বাদ দিতে ভুলবেন না এবং শুধুমাত্র সাবডোমেনটি টাইপ করুন, যেমন www বা আপনি যে সাইটে যোগ করছেন তার জন্য যা ঘটবে।

    হোস্ট ফাইল সংরক্ষণ করা হচ্ছে

    আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করেন, কোন টেক্সট এডিটর বাছাই করেন, বা আপনার উইন্ডোজ সেটিংস কীভাবে কনফিগার করা হয় তা বিবেচনা না করেই আমরা হোস্ট ফাইলটিকে কীভাবে সংরক্ষণ করব তা এখানে রয়েছে:

    • ফাইল -এ যান> এই রূপে সংরক্ষণ করুন৷ .
    • Astype সংরক্ষণ করুন পরিবর্তন করুন সমস্ত ফাইল (*)-এর বিকল্প .
    • ফাইলের নাম পরিবর্তন করে hosts.backupfile করুন , এবং তারপর এটিকে আপনার ডেস্কটপে সংরক্ষণ করুন।
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন
    • নোটপ্যাড বন্ধ করুন এবং তারপরে ডেস্কটপে আপনার তৈরি করা হোস্ট ফাইলটি খুঁজুন। আপনি ব্যাকআপ ফাইল মুছতে চান নামের অংশ এবং শুধুমাত্র হোস্ট ছেড়ে দিন (শব্দের পরে কোন পিরিয়ড বা টেক্সট ছাড়া)।
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন
    • আপনি এটি করার পরে, ডেস্কটপের অন্য কিছুতে ফাইল থেকে দূরে ক্লিক করুন, এবং জিজ্ঞাসা করা হলে নাম পরিবর্তন নিশ্চিত করুন৷
    • হোস্ট ফাইল কপি করুন।
    • আপনার আগে খোলা হোস্ট ফাইলের অবস্থানটি খুলুন (ইত্যাদি ফোল্ডার)।
    • ডেস্কটপ থেকে কপি করা হোস্ট ফাইল পেস্ট করুন, এবং যদি আপনি সেগুলি দেখতে পান তাহলে যেকোনো ওভাররাইট প্রম্পট নিশ্চিত করুন।
    উইন্ডোজে হোস্ট ফাইল কীভাবে সম্পাদনা করবেন


    1. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

    2. Windows 10-এ সবচেয়ে বড় ফাইলগুলি কীভাবে সন্ধান করবেন?

    3. Windows 10 PC এ হোস্ট ফাইল কিভাবে সম্পাদনা করবেন

    4. Windows 10 এ কিভাবে একটি ফাইল এনক্রিপ্ট করবেন?