কম্পিউটার

উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি বাগ এবং শূন্য-ফল্ট ব্যবহারকারীর অভিজ্ঞতার অভাবের জন্য সঠিকভাবে পরিচিত নয়। যদিও মাইক্রোসফ্ট গত দশকে অসাধারণ অগ্রগতি করেছে, ওএস এখনও প্রায়শই এলোমেলো বাগ এবং ত্রুটির জন্য সংবেদনশীল।

সৌভাগ্যক্রমে, আপনার হাতে প্রচুর সরঞ্জাম এবং পদ্ধতি রয়েছে যা আপনাকে নিরাপদে যেকোন সমস্যা থেকে মুক্তি দিতে পারে যা আপনি সাধারণত নিজেকে খুঁজে পেতে পারেন; ট্রাবলশুটার হল এরকম আরেকটি সহজ টুল।

মাইক্রোসফ্ট দ্বারা নির্মিত, ট্রাবলশুটার হল, সবচেয়ে মৌলিকভাবে, ছোট প্রোগ্রামগুলির একটি সংগ্রহ যা উইন্ডোজ অপারেটিং সিস্টেমে উদ্ভূত বিভিন্ন সমস্যার সমাধান করে।

এই নিবন্ধে, আমরা আপনাকে ট্রাবলশুটারের অধীনে আসা টুলগুলির আধিক্য দেখাব এবং তারপরে সেগুলির বিদ্যমান বিভিন্ন ধরণের সমস্যাগুলি সমাধান করতে আপনাকে সাহায্য করব৷ তো চলুন শুরু করা যাক।

উইন্ডোজ ট্রাবলশুটার দিয়ে কিভাবে বাগ ঠিক করবেন

ট্রাবলশুটারের সাথে বিভিন্ন সমস্যার সমাধান করতে, আপনাকে প্রথমে উইন্ডোজ সেটিংস চালু করতে হবে। শুরু করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + I টিপুন সেটিংস মেনু খুলতে। বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন এবং সমস্যা সমাধান নির্বাচন করুন .

পরবর্তী স্ক্রিনে, আপনি নির্বাচন করতে এবং চালানোর জন্য বিভিন্ন সমস্যা সমাধানকারী দেখতে পাবেন। আপনার কাছে প্রিন্টার, উইন্ডোজ আপডেট, এবং কীবোর্ড থেকে ক্যামেরা, অডিও এবং আরও অনেক কিছুর জন্য একটি আলাদা সমস্যা সমাধানকারী রয়েছে৷

ধরা যাক, উদাহরণস্বরূপ, এই সময়, এটি উইন্ডোজ স্টোর যা আপনাকে সমস্যা দিচ্ছে। এই ক্ষেত্রে, আপনি Windows Store Apps ব্যবহার করতে পারেন৷ উপলব্ধ বিকল্পগুলি থেকে ট্রাবলশুটার, চেষ্টা করুন এবং এখুনি বাগ ঠিক করুন৷ শুরু করতে, চালান-এ ক্লিক করুন Windows Store Apps-এর সামনে বোতাম; আপনি এটি করার সাথে সাথেই সমস্যা সমাধানকারী স্ক্যান শুরু করবে।

উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

আরেকটি উদাহরণ নেওয়া যাক। এবার উইন্ডোজ আপডেট দেখে নেওয়া যাক। আপনি উপরে যা করেছেন তার অনুরূপ, চালান এ ক্লিক করুন৷ Windows Update এর সামনে বোতাম এবং সমস্যা সমাধানকারী ত্রুটিগুলি খুঁজতে শুরু করবে; যদি এটি সফ্টওয়্যারটির সাথে কোনও দুর্নীতি খুঁজে পায়, তবে এটি সেখানে এবং সেখানে সেগুলি ঠিক করার চেষ্টা করবে।

উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

উইন্ডোজ ট্রাবলশুটার কি, এবং কিভাবে আপনি এর থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পারেন

অনুরূপ ফ্যাশনে, আপনি Windows এ ছাতার সমস্যা সমাধানকারীর অধীনে উপলব্ধ স্বতন্ত্র ট্রাবলশুটারের বিভিন্ন শেড ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ ট্রাবলশুটার দিয়ে বাগ ফিক্স করা

এবং এটি সমস্ত সমস্যা সমাধানকারী, লোকেরা সম্পর্কে। আশা করি, এই নির্দেশিকাটি আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারে যেকোনো বাগ ঠিক করতে সাহায্য করেছে। যদিও উইন্ডোজ আপনাকে এখনও সমস্যা দিচ্ছে, তবে এখনও আশা হারান। ট্রাবলশুটার হল অনেকগুলি পদ্ধতির মধ্যে একটি যা আপনাকে Windows এ ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করে; আমরা একটি সম্পূর্ণ নির্দেশিকা উৎসর্গ করেছি তার আগে অন্যান্য পদ্ধতির বিবরণ যা আপনাকে আপনার পিসিতে ভুল স্থান থেকে উদ্ধার করতে পারে।


  1. উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

  2. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. ডিভাইস এবং প্রিন্টার বিভাগটি কীভাবে চালু করবেন এবং আপনি এতে কী করতে পারেন?