কম্পিউটার

উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

বুর অর্ডার, যা বুট সিকোয়েন্স নামেও পরিচিত, কম্পিউটারগুলি তাদের ফাইলগুলি বুট করার আগে অনুসন্ধান করে এমন ডিভাইসগুলির একটি অর্ডারকৃত তালিকা। ডিফল্টরূপে, বুট অর্ডারটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে সরাসরি আপনার কম্পিউটার শুরু করার জন্য সেট করা আছে৷

যাইহোক, কিছু ক্ষেত্রে, আপনি জিনিসগুলি পরিবর্তন করতে এবং আপনার বুট অর্ডার পরিবর্তন করতে চাইতে পারেন। এই নিবন্ধটি এটি কভার করবে এবং আপনাকে দেখাবে কিভাবে আপনার উইন্ডোজ বুট অর্ডার ম্যানুয়ালি পরিবর্তন করতে হয়।

উইন্ডোজে বুট অর্ডার কিভাবে পরিবর্তন করবেন

আপনি আপনার হার্ড ড্রাইভে একটি ভিন্ন অপারেটিং সিস্টেম থেকে আপনার পিসি বুট করতে চান বা আপনার USB স্টিক বা DVD থেকে জিনিসগুলি বুট করতে চান, আপনাকে প্রথমে আপনার উইন্ডোজের বুট অর্ডার পরিবর্তন করতে হবে।

ডিফল্টরূপে, Microsoft আপনার পিসির শীর্ষ অগ্রাধিকার হিসাবে Windows অপারেটিং সিস্টেমকে রাখে। অর্ডারটি টুইক করতে, আপনাকে আপনার পিসির পুনরুদ্ধার সেটিংস অ্যাক্সেস করতে হবে। এখানে কিভাবে:

  1. Windows কী + I টিপুন একসাথে সেটিংস অ্যাপ চালু করতে। বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেখান থেকে, আপডেট ও সিকিউরিটি> রিকভারি এ ক্লিক করুন , এবং এখনই পুনঃসূচনা করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

আপনি এটি করার সাথে সাথে আপনার সিস্টেমটি রিবুট করা হবে। সেখান থেকে, Troubleshoot> Advanced Options-এ ক্লিক করুন .

UEFI ফার্মওয়্যার সেটিংস-এ ক্লিক করুন , এবং আপনার পিসি রিবুট হবে এবং আপনাকে স্টার্টআপ মেনুতে নিয়ে যাবে। সেখান থেকে, F9 টিপুন বুট ডিভাইস বিকল্প প্রবেশ করতে; এখান থেকে আপনি সহজেই আপনার সিস্টেমের বুট অর্ডার পরিবর্তন করতে পারবেন।

পরবর্তী স্ক্রিনে, আপনি আপনার পিসি বুট করার জন্য অনেকগুলি বিকল্প দেখতে পাবেন। F10-এ ক্লিক করুন সেখান থেকে. এখন সিস্টেম কনফিগারেশন-এ যান s ট্যাব, বুট বিকল্প-এ স্ক্রোল করুন , এবং Enter টিপুন .

সিস্টেম কনফিগারেশন থেকে স্ক্রীন, আপনি শুধুমাত্র F5/F6 এ ক্লিক করে বুট অর্ডার পরিবর্তন করতে পারেন . আপনার হয়ে গেলে, F10-এ ক্লিক করুন সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন মেনু থেকে।

তারপরে আপনি আপনার সেটিংস সংরক্ষণ করে প্রস্থান করতে চান কিনা সে সম্পর্কে একটি প্রম্পট পাবেন; হ্যাঁ নির্বাচন করুন এবং Enter চাপুন . এবং যে এটা, লোকেরা. আপনার পিসি এখন নতুন বুটিং অর্ডার অনুযায়ী বুট হবে।

Windows 11 এ

বুট অর্ডার পরিবর্তন করার অন্তর্নিহিত প্রক্রিয়া কার্যকরভাবে একই থাকবে; শুধুমাত্র ধাপের স্পেসিফিকেশন ভিন্ন হবে। আপনার Windows 11 এ, Windows কী + I টিপুন একসাথে সেটিংস মেনু খুলুন। তারপর, সিস্টেম> পুনরুদ্ধার এ ক্লিক করুন এবং এখনই পুনরায় চালু করুন নির্বাচন করুন পুনরুদ্ধারের বিকল্পগুলি থেকে বিভাগ।

আপনি এটি করার সাথে সাথে আপনার পিসি আপনার পিসির বুট মেনুতে চলে যাবে। সেখান থেকে, সমস্যা সমাধান এ ক্লিক করুন এবং উন্নত বিকল্প> UEFI ফার্মওয়্যার সেটিংস নির্বাচন করুন . অবশেষে, পুনঃসূচনা এ ক্লিক করুন , এবং আপনার উইন্ডোজ UEFI সেটিংসে বুট হবে।

উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

একবার আপনি UEFI সেটিংসে গেলে, আপনি যে ডিভাইসটি থেকে আপনার সিস্টেম বুট করতে চান তা নির্বাচন করতে পারেন। তারপর, আপনার UEFI সেটিংসের প্রধান মেনু থেকে, বুট রক্ষণাবেক্ষণ পরিচালনা এ ক্লিক করুন r.

তারপর বুট বিকল্প নির্বাচন করুন এবং বুট অর্ডার পরিবর্তন করুন বেছে নিন . এখান থেকে, আপনি সহজেই বুট অর্ডার পরিবর্তন করতে পারেন। আপনি যখন চূড়ান্ত বুট অর্ডার নির্বাচন করেন, তখন পরিবর্তন কমিট এবং প্রস্থান করুন এ যান এবং Enter চাপুন .

উইন্ডোজ পিসিতে বুট অর্ডার কীভাবে পরিবর্তন করবেন

Esc টিপে মূল মেনুতে ফিরে যান , এবং অবশেষে চালিয়ে যান এ ক্লিক করুন , এবং আপনার পিসি বুট করা শুরু করবে, আপনার নতুন বুট অর্ডার সেটিংস অনুযায়ী।

আপনার Windows 10 বা Windows 11 এ বুট অর্ডার পরিবর্তন করা

আপনি সহজেই আপনার পিসির UEFI সেটিংস থেকে সেটিংস টুইক করে Windows এ আপনার বুট অর্ডার পরিবর্তন করতে পারেন। আপনি Windows 10 বা 11-এ থাকুন না কেন, ধাপে সামান্য পরিবর্তনের সাথে প্রক্রিয়াটি একই রকম হবে। আমরা আশা করি আপনি উপরের ধাপগুলি সহ আপনার পিসিতে বুট অর্ডার সহজেই পরিবর্তন করতে পারবেন। যাইহোক, আপনি যদি তা না করতে পারেন, তবে বুট করার সমস্যাগুলির সমস্যা সমাধানের নির্দেশিকাটির একটি দ্রুত নজর আপনাকে জিনিসগুলি সমাধান করতে সাহায্য করতে পারে৷


  1. উইন্ডোজ 11-এ ডিফল্ট ওয়েব ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11-এ ডিফল্ট ফোল্ডারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 11 এ কীভাবে সিস্টেমের ভাষা পরিবর্তন করবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে ওয়েবক্যাম সেটিংস পরিবর্তন করবেন