কম্পিউটার

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট, উইনআরই নামেও পরিচিত, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ টুল যা আপনাকে আপনার উইন্ডোজ কম্পিউটারে অনেক সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে।

এই নিবন্ধে, আমরা উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (উইনআরই) এর সঠিক প্রক্রিয়াগুলির মধ্যে একটু গভীরভাবে খনন করব। চলুন শুরু করা যাক।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) কি?

WinRE হল একটি সহজ উইন্ডোজ টুল যা আপনাকে আপনার উইন্ডোজ পরিবেশ ঠিক করতে সাহায্য করে।

“Windows Recovery Environment (WinRE) হল একটি সহচর অপারেটিং সিস্টেম যা Windows 10 এর পাশাপাশি ইনস্টল করা হয়, সাধারণত একটি পৃথক পার্টিশনে, যা USB স্টিক এর মতো বহিরাগত মিডিয়া থেকে সমস্যা সমাধান, পুনরুদ্ধার বা বুট করতে সাহায্য করতে পারে৷ উইন্ডোজ আপডেট প্রক্রিয়া চলাকালীন নির্দিষ্ট পাথ বা ধাপে আপডেটগুলি প্রয়োগ করতে WinRE ব্যবহার করা হয়। (এই প্রক্রিয়াটিকে কখনও কখনও SafeOS হিসাবে উল্লেখ করা হয়।),” মাইক্রোসফ্ট থেকে অ্যারন লোয়ার বলেছেন।

সুতরাং, এখন যেহেতু আমরা এর কার্যকারিতা জানি, আসুন দেখি কিভাবে আমরা এটি অ্যাক্সেস করতে পারি।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) অ্যাক্সেস করা

WinRE এর একটি বিশেষত্ব হল যে আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে টুলটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে।

যাইহোক, এমনকি যদি আপনি বর্তমানে আপনার পিসির কাজ নিয়ে কোনো সমস্যার সম্মুখীন না হন, তবুও আপনি কোনো ঝামেলা ছাড়াই WinRE অ্যাক্সেস করতে পারবেন। তবে, আপনি যাওয়ার আগে, নিশ্চিত হয়ে নিন যে এটি প্রথম স্থানে সক্ষম হয়েছে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. স্টার্ট মেনু এ যান সার্চ বারে, 'cmd' টাইপ করুন এবং cmd কে প্রশাসক হিসেবে চালু করুন।
  2. cmd-এ, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :
    reagentc /info
  3. Windows RE স্থিতি পরীক্ষা করুন। এটি সক্ষম এ সেট করা উচিত৷ . স্থিতি নিষ্ক্রিয় করার ক্ষেত্রে সেট করা হলে, নিচের কমান্ডটি চালান:
    reagentc / সক্রিয় করুন

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

তাই এখন যেহেতু আপনি Win RE স্থিতিটি সক্ষম করার জন্য যাচাই করেছেন, আপনি WinRE ম্যানুয়ালি চালু করে যেতে পারেন৷

এখানে আপনি কিভাবে WinRE চালু করতে পারেন:

  • আপনার পিসি বন্ধ করুন এবং পরের বার যখন আপনি এটি চালু করবেন, F11 টিপুন আপনি এটি বুট করার সময় কী. যাইহোক, আপনার পিসি প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনাকে বিভিন্ন কী প্রেস করতে হতে পারে, যেমন F9 অথবা F12 .

বিকল্পভাবে, আপনি Windows সেটিংস ব্যবহার করে WinRE এ বুট করতে পারেন . স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন .

সেটিংস মেনুতে, সিস্টেম> পুনরুদ্ধার এ ক্লিক করুন . এখন, অ্যাডভান্সড স্টার্ট-আপের অধীনে থেকে বিভাগে, এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন . এটি আপনার কম্পিউটারকে পুনরায় চালু করবে এবং আপনাকে সরাসরি WinRE এ নিয়ে যাবে।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টের সাথে করণীয় বিষয়গুলি

কিন্তু, উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট আমাদের অফার করে এমন সঠিক সরঞ্জামগুলি কী কী? আমাদের হাতে থাকা সমস্ত সরঞ্জামের দিকে নজর দেওয়া যাক৷

1. আপনার পিসি রিসেট করুন

আপনার পিসি যদি কিছু সময়ের জন্য আটকে থাকে, তাহলে আপনি WinRE এর মাধ্যমে ফ্যাক্টরি রিসেটের উপর নির্ভর করতে পারেন। যদিও আপনি উইন্ডোজ সেটিংসের মাধ্যমেও আপনার পিসি রিসেট করতে পারেন, আপনি যখন আপনার পিসি অ্যাক্সেস করতে অক্ষম হন তখন WinRE কাজে আসে৷

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

2. স্টার্টআপ সেটিংস

তাই আপনি পরিবর্তন করতে চান কিভাবে আপনার পিসি স্টার্টআপে আচরণ করে? স্টার্টআপ সেটিংস বৈশিষ্ট্যটি হল যা আপনাকে আপনার অংশীদার করতে হবে৷ উদাহরণস্বরূপ, আপনি WinRE এর মাধ্যমে স্টার্টআপ সেটিংসে থাকার পরে, আপনি তারপরে নিরাপদ মোডে প্রবেশ করতে পারেন, যা আপনাকে ন্যূনতম প্রোগ্রামগুলির সাথে আপনার উইন্ডোজ চালু করতে সহায়তা করে৷

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

3. একটি সিস্টেম পুনরুদ্ধার করুন

WinRE বৈশিষ্ট্যের মাধ্যমে, আপনি পুনরুদ্ধার একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করতে পারেন।

একটি সিস্টেম পুনরুদ্ধার একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে, অতীত সেটিংসের উপর ভিত্তি করে আপনার পিসির একটি চিত্র, যেখানে সবকিছু মসৃণভাবে কাজ করে। আপনার পিসিতে কিছু বন্ধ হয়ে গেলে আপনি এই সেটিংস অবলম্বন করতে পারেন।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট সম্বন্ধে সমস্ত কিছু

এবং এটি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টের সাথে আমাদের সংক্ষিপ্ত পরিচিতি নিয়ে আসে। WinRE-এর পরিপূরক সমাধান হিসাবে, আপনার আগে থেকে একটি সুন্দর উইন্ডোজ ব্যাকআপ সেট আপ করা উচিত। সর্বোপরি, সতর্কতা নিরাময়ের চেয়ে ভাল এবং ডেটা ক্ষতি প্রায় সমস্ত কম্পিউটার কর্মীদের জন্য একটি বিশাল বিরক্তিকর৷


  1. পাঁচটি উপায়ে আপনি কিভাবে একটি Chromebook কে Microsoft Book এ পরিণত করতে পারেন

  2. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. ডিভাইস এবং প্রিন্টার বিভাগটি কীভাবে চালু করবেন এবং আপনি এতে কী করতে পারেন?