কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 11 বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করবেন

উইন্ডোজ 11 বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) আপনার পিসিকে কীভাবে উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেম দ্রুত এবং নিরাপদে বুট আপ করতে হয় তার নির্দেশনা দেয়। উইন্ডোজ বুট ম্যানেজারের মতো, যদি উইন্ডোজ বিসিডি দূষিত হয়, অনুপস্থিত থাকে, বা আপডেট ত্রুটির কারণে বাগ থাকে, আপনার পিসি সঠিকভাবে বুট করতে ব্যর্থ হতে পারে, যদি এটি একেবারেই বুট হয়।

কারণ যাই হোক না কেন, আপনি আপনার দড়ির শেষ প্রান্তে পৌঁছেছেন এবং আপনার দ্রুত সমাধান প্রয়োজন। উইন্ডোজ রিকভারিতে কমান্ড প্রম্পট ব্যবহার করে বেশিরভাগ Windows BSOD বুট এরর কোডগুলিকে ঠিক করতে স্ক্র্যাচ থেকে Windows 11 BCD পুনঃনির্মাণ করার জন্য এই নির্দেশিকাটি আপনাকে অনুসরণ করতে হবে।

স্বয়ংক্রিয় মেরামত এবং উইন্ডোজ পুনরুদ্ধার ত্রুটি কোড

মাইক্রোসফ্ট সারফেস মালিকদের জন্য উপলব্ধ একটি সহজ এবং আরও সুবিধাজনক পুনরুদ্ধারের পদ্ধতি রয়েছে৷ কিন্তু আমাদের বাকিদের জন্য, পুনরুদ্ধারের জন্য ব্যবহার করার জন্য শুধুমাত্র মাইক্রোসফ্ট সমর্থন এবং পুনরুদ্ধার সহকারী আছে। কিন্তু আপনি যদি অপারেটিং সিস্টেমে বুট করতে না পারেন, তাহলে কোন টুলই আসলে আপনাকে Windows 11 পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে না।

Windows 11 BSOD ত্রুটি কোড 0xc000000f যা আমি সম্প্রতি সম্মুখীন হয়েছি তা নীচে প্রদর্শিত হয়েছে৷
কিভাবে উইন্ডোজ 11 বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করবেন

আপনি যদি একটি নতুন ডিভাইস ড্রাইভার বা বিদ্রুপের বিষয়, একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করেন তাহলে আপনি আপনার পিসিতে এই ত্রুটি কোড বা অনুরূপ একটি দেখতে পাবেন৷

এলোমেলো, অপ্রমাণিত পিসি পুনরায় চালু হয়, তারপরে উইন্ডোজ রিকভারিতে বুট লুপ হয়। কখনও কখনও, আমার পিসি আসলে উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেমে বুট হত, কিন্তু কোনওভাবে আমার কাছে প্রয়োজনীয় অ্যাডমিনিস্ট্রেটর সুবিধা ছিল না৷

যদি এবং কখন আমার পিসি স্বয়ংক্রিয় মেরামত এ যাবে , আমি এই বার্তা পেতে হবে. যদি আমি পুনঃসূচনা পছন্দ করি , আমার পিসি আবার স্বয়ংক্রিয় মেরামত এ বুট হবে .

কিভাবে উইন্ডোজ 11 বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করবেন

যখন আমি উন্নত বিকল্পগুলি বেছে নিয়েছি , আমি আবিষ্কার করেছি যে সমস্ত পুনরুদ্ধারের বিকল্প সঠিকভাবে কাজ করছে না। কঠিন পরীক্ষা এবং ত্রুটির পরে, আমি Windows রিকভারিতে কমান্ড প্রম্পট (CMD) ব্যবহার করে আপনার Windows 11 BCD পুনর্নির্মাণের জন্য উপলব্ধ একটি সহজ পদ্ধতি আবিষ্কার করেছি।

CMD এর মাধ্যমে Windows 11 BCD পুনর্নির্মাণ করুন

Windows 11 BCD পুনর্নির্মাণ করার জন্য, আপনাকে Windows Recovery-এ একটি CMD উইন্ডো খুলতে হবে। আপনাকে যা করতে হবে তা এখানে।

1. ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> কমান্ড প্রম্পটে যান
২. নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান:bootrec /rebuildbcd
3. এন্টার টিপুন কমান্ড চালানোর জন্য
4. আপনার পিসি রিস্টার্ট করুন

মনে রাখবেন, CMD খুলতে আপনাকে আপনার অ্যাকাউন্টের নাম চয়ন করতে হবে এবং আপনার পাসওয়ার্ড লিখতে হবে। যাইহোক, একবার আপনি প্রবেশ করান এবং প্রদত্ত কমান্ডটি চালালে, Windows 11 BCD সম্পূর্ণরূপে পুনর্নির্মাণ করতে প্রায় 15 মিনিট সময় লাগবে। পুনর্নির্মাণ প্রক্রিয়া সফল হলে, আপনি নিম্নলিখিত বার্তাটি দেখতে পাবেন৷

কিভাবে উইন্ডোজ 11 বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) সম্পূর্ণ স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করবেন
আপনি যদি নিম্নলিখিত বার্তাটি দেখতে পান, BCD স্টোরে Windows 11 ইনস্টলেশন ডেটা বিদ্যমান, কিন্তু বুট্রেক কোনো অতিরিক্ত খুঁজে পাওয়া যায়নি আপনার পিসিতে Windows 11 ইন্সটলেশন যা BCD এ যোগ করতে হবে।

মাইক্রোসফ্ট অন্যান্য উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটার ফ্রিজ সমস্যার জন্য সহায়তা প্রদান করে যা আপনার পিসিকে স্বাভাবিকভাবে বুট হতে বাধা দিতে পারে। আপনি কীভাবে উন্নত স্টার্টআপ বিকল্পগুলি বা সিস্টেম পুনরুদ্ধার বিকল্পগুলি শুরু করেছেন তার উপর নির্ভর করে, আপনাকে আপনার উইন্ডোজ 11 পিসিতে সংযুক্ত যেকোনো USB এবং অন্য কোনো পেরিফেরালগুলি সরাতে হতে পারে৷

Windows 11 BCD পুনঃনির্মাণ করা আপনার ব্যক্তিগত ডেটা বা Windows 11 সেটিংসকে প্রভাবিত করে না, তাই আপনি আপনার পিসি ব্যবহার করা চালিয়ে যেতে পারেন, সেফ মোডে বুট করতে পারেন, অথবা নতুনভাবে শুরু করতে আপনার পিসিকে ফ্যাক্টরি রিসেট করতে পারেন।

আপনার যদি বুট সমস্যা হয় তবে উইন্ডোজ 11 পুনরুদ্ধার করার একটি ভাল উপায় আছে? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

  3. Windows 10 PC (2022)

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)