কম্পিউটার

উইন্ডোজে কীভাবে বুট কনফিগারেশন (বিসিডি) ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

Windows Vista থেকে শুরু করে, Microsoft পুরানো Windows বুট লোডার NTLDR ব্যবহার করা বন্ধ করে দিয়েছে , এটিকে BOOTMGR দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে . নতুন বুট ম্যানেজারের কোড সক্রিয় পার্টিশনের রুটে একটি বিশেষ ফাইল bootmgr-এ সংরক্ষণ করা হয়। বিশেষ সঞ্চয়স্থানে অবস্থিত বিদ্যমান কনফিগারেশন অনুযায়ী বুট ম্যানেজার সিস্টেমটি লোড করছে— BCD (বুট কনফিগারেশন ডেটা) . এই স্টোরেজটি একটি বিশেষ বাইনারি ফাইল যার নাম BCD সক্রিয় পার্টিশনের বুট ডিরেক্টরিতে অবস্থিত (একটি নিয়ম হিসাবে এটি একটি লুকানো সিস্টেম সংরক্ষিত পার্টিশন)।

Bootmgr বিসিডি কনফিগারেশন অনুযায়ী উইন্ডোজ কার্নেল বুট করে। এছাড়াও, বুট ম্যানেজার এই কম্পিউটারে ইনস্টল করা অন্যান্য Windows OS বুট করতে পারে (NT/2000/XP), Linux OS সংস্করণ, একটি ভার্চুয়াল ডিস্ক ফাইল বা একটি WIM ইমেজ থেকে মাউন্ট এবং বুট করতে পারে৷

উইন্ডোজে কীভাবে বুট কনফিগারেশন (বিসিডি) ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

BCD Windows XP/2000 থেকে পরিচিত বুট সেটিংস ধারণকারী boot.ini ফাইলের অনুরূপ। যাইহোক, আপনি একটি পাঠ্য সম্পাদক ব্যবহার করে এটি সরাসরি সম্পাদনা করতে পারবেন না। আপনি শুধুমাত্র একটি বিশেষ কমান্ড-লাইন ইউটিলিটি ব্যবহার করে BCD পরিবর্তন করতে পারেন, বুট কনফিগারেশন ডেটা এডিটরbcdedit.exe (c:\Windows\System32-এ অবস্থিত)।

আপনার বোঝা উচিত যে উইন্ডোজ বুট বিসিডি-তে তথ্যের সঠিকতা এবং ধারাবাহিকতার উপর নির্ভর করে। যদি এই ফাইলটি দূষিত বা মুছে ফেলা হয়, উইন্ডোজ স্বাভাবিকভাবে বুট করতে সক্ষম হবে না। তাই বিসিডি নিয়ে কোনো পরীক্ষা-নিরীক্ষার আগে (দ্বৈত বুট বা মাল্টিবুট সহ অন্য একটি অপারেটিং সিস্টেম ইনস্টল করা, অতিরিক্ত বুট সেটিংস কনফিগারেশন, যেমন উইন্ডোজ বুট ম্যানেজারে সেফ মোড যোগ করা), কিছু ভুল হলে বিসিডি ব্যাকআপ করার পরামর্শ দেওয়া হয়। .

এই নিবন্ধে, আমরা বিবেচনা করব কিভাবে Windows 10 / Windows 8-এ BCD সংগ্রহস্থলের ব্যাকআপ এবং পুনরুদ্ধার করা যায়।

ব্যাকআপ বুট কনফিগারেশন ডেটা (BCD)

প্রশাসকের বিশেষাধিকার দিয়ে কমান্ড প্রম্পট শুরু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

bcdedit /export e:\bcd_backup.bcd

উইন্ডোজে কীভাবে বুট কনফিগারেশন (বিসিডি) ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

এই উদাহরণে, বুট কনফিগারেশন ডেটা (BCD) ড্রাইভ E:\ ফাইলে রপ্তানি করা হবে bcd_backup.bcd . (এটি একটি বাহ্যিক স্টোরেজ বা একটি USB ড্রাইভ হওয়া ভাল।)।

কিভাবে বিসিডি পুনর্নির্মাণ করবেন

যদি BCD পরিবর্তনের সময় একটি ত্রুটি বা ব্যর্থতা ঘটে এবং সিস্টেমটি স্বাভাবিকভাবে বুট না হয়, (যেমন, ত্রুটি BOOTMGR অনুপস্থিত অথবা BOOTMGR সংকুচিত হয় হাজির), এটি বিসিডি পুনর্নির্মাণ করা প্রয়োজন। এটি করতে:

  • আপনার Windows 10 বা Windows 8 ইনস্টলেশন বা বুট DVD/USB ড্রাইভ থেকে বুট করুন
  • যদি আপনি ইনস্টলেশন ডিস্ক ব্যবহার করেন, তাহলে আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন বিকল্পউইন্ডোজে কীভাবে বুট কনফিগারেশন (বিসিডি) ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন
  • কমান্ড প্রম্পট চালান এবং ট্রাবলশুট -> অ্যাডভান্সড অপশন ->কমান্ড প্রম্পটে যান
  • নিম্নলিখিত কমান্ডগুলি চালান:bootrec /FixMbr - সিস্টেম পার্টিশনে মাস্টার বুট রেকর্ড ওভাররাইট করে

    bootrec /FixBoot - বুট পার্টিশনে বুট সেক্টর পুনর্নির্মাণ করে

    bootrec /ScanOS – Windows-এর সাথে সামঞ্জস্যপূর্ণ ইনস্টল করা সিস্টেমের জন্য সমস্ত ডিস্ক স্ক্যান করে এবং BCD-তে সনাক্ত করা OS-এর এন্ট্রি যোগ করে।

    bootrec /RebuildBcd – BCD ফাইল কনফিগারেশন পুনর্নির্মাণ করে

উইন্ডোজে কীভাবে বুট কনফিগারেশন (বিসিডি) ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

পুনরুদ্ধার করুন বুট কনফিগারেশন ডেটা (BCD) ব্যাকআপ

থেকে

আপনি BCD কনফিগারেশন প্রতিস্থাপন করতে পারেন এবং এই কমান্ডটি ব্যবহার করে এটিতে পূর্বে সংরক্ষিত কনফিগারেশন আমদানি করতে পারেন:
bcdedit /import e:\bcd_backup.bcd
BCD আমদানি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং নিশ্চিত করুন যে আগে উপলব্ধ সমস্ত বুট বিকল্প উপস্থিত রয়েছে এবং সঠিকভাবে কাজ করে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ স্টিকি নোট ব্যাকআপ ও পুনরুদ্ধার করবেন?

  3. Windows 10, 8, 7, Vista এবং XP এ কিভাবে রিস্টোর পয়েন্ট তৈরি করবেন

  4. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন