কম্পিউটার

উইন্ডোজে ইউএসবি থেকে কীভাবে বুট করবেন

তাহলে আপনি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে Windows 10 বুট করতে চান?

হয়তো আপনাকে Windows 10 এর একটি নতুন সংস্করণ ইনস্টল করতে হবে, অথবা আপনি কিছু সমস্যার সমাধান করতে চাইছেন। কারণ যাই হোক না কেন, এই নিবন্ধের শেষে, আপনি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে আপনার পিসি বুট করতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

তাহলে চলুন একটি USB ড্রাইভ থেকে আপনার উইন্ডোজ বুট করা শুরু করা যাক৷

কিভাবে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজ 10 বুট করবেন

একটি USB স্টিক থেকে উইন্ডোজ চালানোর জন্য, আপনার একটি বুটযোগ্য USB ড্রাইভের প্রয়োজন হবে। কিন্তু যাইহোক একটি বুটযোগ্য USB কি?

সহজ কথায়, একটি বুটেবল USB হল একটি USB ড্রাইভ যাতে একটি অপারেটিং সিস্টেমের একটি ISO সংস্করণ থাকে। একটি ISO ফাইল হল ডিস্ক ফাইলের একটি ক্লোন (ডিভিডি বা একটি সিডি)। আমাদের ক্ষেত্রে, USB ফ্ল্যাশ ড্রাইভে Windows 10 অপারেটিং সিস্টেমের ISO সংস্করণ থাকবে৷

সুতরাং একটি ইউএসবি ড্রাইভ থেকে আপনার উইন্ডোজ বুট করার আগে আপনাকে প্রথমে যে বিষয়টির যত্ন নিতে হবে তা হল আপনার ইউএসবি ড্রাইভকে বুটযোগ্য করে তোলা। কিন্তু আপনি এটা কিভাবে করবেন?

একটি বুটযোগ্য ইউএসবি ড্রাইভ তৈরি করার জন্য প্রচুর পদ্ধতি থাকলেও, উইন্ডোজ 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করা সবচেয়ে সহজ। এটি মাইক্রোসফ্টের একটি বিনামূল্যের টুল যা আপনাকে ইনস্টলেশনের জন্য একটি DVD বা ফ্ল্যাশ ড্রাইভে Windows ইনস্টলেশন ফাইলের ISO ইমেজ ডাউনলোড করতে দেয়৷

  1. শুরু করতে, অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন এবং চালু করুন। তারপরে অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন নির্বাচন করুন , এবং পরবর্তীতে ক্লিক করুন
  2. সেখান থেকে, আপনার পছন্দের ভাষা, উইন্ডোজ সংস্করণ এবং আর্কিটেকচার সেট করুন। আমরা আপনাকে এই পিসির জন্য প্রস্তাবিত পদ্ধতি ব্যবহার করুন সাথে লেগে থাকার পরামর্শ দিই রেডিও বক্স এবং টুলটিকে সবকিছুর যত্ন নিতে দিন। তারপর, পরবর্তী এ ক্লিক করুন .
  3. এখন, USB ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করুন একটি USB ড্রাইভ থেকে উইন্ডোজ বুট করার বিকল্প, এবং পরবর্তী এ ক্লিক করুন .
উইন্ডোজে ইউএসবি থেকে কীভাবে বুট করবেন

আপনার USB-এ Windows 10 ইনস্টলেশন শুরু হবে। আপনার ইন্টারনেট সংযোগের গতির উপর নির্ভর করে, পুরো প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে।

Windows 10 USB ড্রাইভার থেকে বুট করুন

আপনার বুটেবল ইউএসবি ড্রাইভ প্রস্তুত হয়ে গেলে, আপনার বুটযোগ্য USB ড্রাইভ দিয়ে আপনার পিসি পুনরায় চালু করতে হবে। আপনি কম্পিউটারে আপনার USB প্লাগ করার পরে, আপনাকে পরবর্তীতে যা করতে হবে তা এখানে:

আপনার কম্পিউটার চালু করুন এবং বারবার BIOS/UEFI অ্যাক্সেস কী টিপুন। কী ESC, F1, F2, F8, বা F10 হতে পারে, তবে এটি নির্মাতাদের মধ্যে পরিবর্তিত হয়।

সফলভাবে কী টিপে, আপনি BIOS-এ পৌঁছাবেন। BIOS-এ, নিশ্চিত করুন যে USB মূল বুট ডিভাইস হিসাবে সেট করা আছে। এটি যাতে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ থেকে বুট করার পরিবর্তে আপনার পিসি সরাসরি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে বুট করতে পারে।

অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার পিসিটি উইন্ডোজ ফাইল ধারণকারী বুটযোগ্য USB ড্রাইভ থেকে শুরু হবে। আপনি যেভাবে খুশি তা ব্যবহার করতে পারবেন।

USB ড্রাইভ থেকে উইন্ডোজ বুট করার মূল উপায়গুলি

আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে USB ড্রাইভের মাধ্যমে আপনার Windows 10 চালাতে সাহায্য করেছে। কিন্তু এখানে থামবেন না। আপনি একটি বুটযোগ্য USB এর মাধ্যমে আপনার উইন্ডোজ ইনস্টল করতে পারেন। নিচের এই অ্যাকশনেবল গাইড থেকে এটি কীভাবে করবেন তা শিখুন।


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  2. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করবেন।

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন