কম্পিউটার

Windows 10 থেকে কিভাবে XBox সম্পূর্ণরূপে সরাতে হয়

Windows 10 থেকে কিভাবে XBox সম্পূর্ণরূপে সরাতে হয়

Windows 10 গেমারদের জন্য Xbox ইন্টিগ্রেশন সহ অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য চালু করেছে। যাইহোক, সবাই গেমার নয়। যদিও এটি মাইক্রোসফ্টকে সবার জন্য অন্তর্ভুক্ত করা থেকে বিরত করেনি। আপনি যদি Xbox অপসারণ করার চেষ্টা করে থাকেন তবে আপনি হয়তো লক্ষ্য করেছেন যে কোনও আনইনস্টল বিকল্প নেই। ভাল খবর হল আপনি এটির সাথে আটকে নেই। অ্যাপটি সরানোর আরেকটি উপায় আছে।

Xbox অ্যাপের উদ্দেশ্য

Xbox অ্যাপটি Xbox এবং PC এর মধ্যে খেলা যেকোনো গেমারদের জন্য গো-টু হয়ে উঠেছে। অ্যাপটি বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য অফার করে, যেমন রিমোট গেমিং, গেম ক্যাপচার ব্যবহার করা, বন্ধুদের সাথে কথা বলা এবং আরও অনেক কিছু।

যারা অ্যাপটি ব্যবহার করেন না এবং কখনই করবেন না, তাদের জন্য এটি আপনার Windows 10 পিসিতে স্থান দখল করে নেওয়া ব্লোটওয়্যারের আরেকটি অংশ। XBox হল বেশ কয়েকটি সার্বজনীন অ্যাপের মধ্যে একটি যা Microsoft ধরে নেয় যে সবাই চায়। এটি এমন সব অ্যাপের মতো যা মোবাইল নির্মাতারা ডিভাইসে রাখে যেগুলি সরানোর জন্য লোকেরা তাদের ফোন রুট করে।

Windows 10 থেকে Xbox সরান

যদিও "অ্যাড বা রিমুভ প্রোগ্রাম" থেকে বেশিরভাগ অ্যাপ সরানো সহজ, তবে আপনার কাছে Xbox-এর জন্য আনইনস্টল বিকল্প নেই। পরিবর্তে, আপনাকে Windows PowerShell ব্যবহার করে একটি বিকল্প পদ্ধতি গ্রহণ করতে হবে। যদিও এটি কমান্ড প্রম্পটের মতো দেখায়, এটি একটু ভিন্নভাবে কাজ করে।

প্রক্রিয়াটি দ্রুত এবং আপনার পিসিতে কোনো সমস্যা সৃষ্টি করা উচিত নয়। যাইহোক, আপনার ফাইলগুলির ব্যাক আপ নেওয়া সর্বদা ভাল ধারণা।

শুরু করতে, উইন্ডোজ স্টার্ট মেনু খুলুন এবং "পাওয়ারশেল" টাইপ করুন। সার্চ টার্ম টাইপ করার জন্য আপনাকে সার্চ বার দেখতে হবে না।

ফলাফলগুলি উপস্থিত হলে, উইন্ডোজ পাওয়ারশেলের অধীনে মেনুর ডানদিকে "প্রশাসক হিসাবে চালান" এ ক্লিক করুন। এটি করার জন্য আপনার প্রশাসকের অধিকারের প্রয়োজন হবে। যদি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টের কোনো প্রশাসকের অধিকার না থাকে, তাহলে আপনাকে এমন কাউকে লগ ইন করতে হবে যার সেই অ্যাকাউন্টের অধিকার আছে।

Windows 10 থেকে কিভাবে XBox সম্পূর্ণরূপে সরাতে হয়

পাওয়ারশেল উইন্ডো খোলার জন্য এবং প্রম্পট প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন।

Windows 10 থেকে কিভাবে XBox সম্পূর্ণরূপে সরাতে হয়

নিম্নলিখিতটি টাইপ করুন (বা কপি এবং পেস্ট করুন) এবং এন্টার টিপুন।

Get-AppxPackage Microsoft.XboxApp | Remove-AppxPackage

যদি আপনি একটি ত্রুটি বার্তা পান, পরিবর্তে নিম্নলিখিত চেষ্টা করুন:

Get-AppxPackage *xboxapp* | Remove-AppxPackage
Windows 10 থেকে কিভাবে XBox সম্পূর্ণরূপে সরাতে হয়

এটি Xbox সম্পূর্ণরূপে অপসারণ করা উচিত, অন্তত অ্যাপ নিজেই।

অতিরিক্ত Xbox অ্যাপগুলি সরান

আপনি যদি আপনার পিসি অনুসন্ধান করেন, আপনি এখনও আপনার কম্পিউটারে থাকা বেশ কয়েকটি এক্সবক্স-সম্পর্কিত অ্যাপ খুঁজে পাবেন। যদিও আপনি গেম বার এবং এক্সবক্স নেটওয়ার্কিং এর মতো সিস্টেম-স্তরের সেটিংস এবং অ্যাপগুলি থেকে পরিত্রাণ পেতে পারেন না, আপনি নিম্নলিখিতগুলি সরাতে পারেন:

  • এক্সবক্স গেম ওভারলে
  • এক্সবক্স গেমিং ওভারলে
  • Xbox সনাক্তকারী প্রদানকারী
  • এক্সবক্স স্পিচ টু টেক্সট ওভারলে

আবারও, কিছু ঠিক না হলে PowerShell এর মাধ্যমে অ্যাপগুলি সরানোর আগে সর্বদা আপনার ফাইলগুলির ব্যাক আপ নিন৷

আপনি পাওয়ারশেল ব্যবহার করবেন ঠিক যেমন আপনি মূল Xbox অ্যাপটি সরাতে করেছিলেন। যাইহোক, আপনি একবারে নিম্নলিখিত প্রতিটিতে প্রবেশ করবেন। প্রতিটি লাইনের পরে এন্টার টিপুন এবং অপসারণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

Get-AppxPackage Microsoft.Xbox.TCUI | Remove-AppxPackage
Get-AppxPackage Microsoft.XboxGameOverlay | Remove-AppxPackage
Get-AppxPackage Microsoft.XboxGamingOverlay | Remove-AppxPackage
Get-AppxPackage Microsoft.XboxIdentityProvider | Remove-AppxPackage
Get-AppxPackage Microsoft.XboxSpeechToTextOverlay | Remove-AppxPackage

Xbox অ্যাপটি সরানোর মতো, আপনি যদি এইগুলির যেকোনো একটিতে একটি ত্রুটি পান তবে লাইনের Microsoft অংশটিকে *appname* এ পরিবর্তন করুন। যেখানে appname হল Microsoft শব্দের পরে তালিকাভুক্ত অ্যাপ। উদাহরণস্বরূপ, Microsoft.XboxGameOverlay *xboxgameoverlay* হয়ে যাবে .

শেষ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। কিছু ফাইল দীর্ঘস্থায়ী হতে পারে, তবে এগুলি অবশিষ্ট অ্যাপ ফাইল। আপনি এই ফাইলগুলি খুঁজে পেতে এবং মুছে ফেলার জন্য একটি অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করতে পারেন৷ আপনি Windows এর বিল্ট-ইন টুল বা সিস্টেম ক্লিনারও ব্যবহার করতে পারেন।

Xbox অ্যাপ পুনরুদ্ধার করা হচ্ছে

আপনি যদি Xbox অ্যাপটি পুনরুদ্ধার করতে চান তবে Microsoft Store থেকে এটি পুনরায় ইনস্টল করুন। চেষ্টা করার জন্য একটি বিটা সংস্করণ সহ বেশ কয়েকটি সংস্করণ রয়েছে৷

আপনি একটি বড় Windows 10 সিস্টেম আপডেটের জন্যও অপেক্ষা করতে পারেন, যা সাধারণত বছরে একবার বা দুবার হয়। দুঃখজনকভাবে, ইউনিভার্সাল অ্যাপগুলি সাধারণত বড় সিস্টেম আপডেটের সাথে পুনরায় উপস্থিত হয়, তাই আপনাকে আবার অপসারণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। মাইক্রোসফ্ট এই অ্যাপগুলির বেশিরভাগের নাম তালিকাভুক্ত করে যাতে আপনি আপনার পিসিতে কী রয়েছে তা আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারেন এবং অ্যাপগুলি কীসের জন্য তা বুঝতে পারেন৷


  1. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  2. Windows 10 PC (2022)

  3. কিভাবে ম্যাক থেকে সম্পূর্ণরূপে Microsoft 365 সরাতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি সরাতে হয়