কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

আপনি কি জানেন যে আপনি উইন্ডোজ 11-এ "স্টার্টআপ কী" হিসাবে যে কোনও ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে পারেন? আপনি যখন নতুন পিসিতে বিটলকার সক্ষম করেন, তখন আপনি যখনই বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) ব্যবহার করে আপনার কম্পিউটার চালু করেন তখন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেম ড্রাইভ আনলক করে।

একটি বিটলকার সক্ষম পিসিতে একটি USB স্টার্টআপ কী ব্যবহার করার সুবিধার সাথে একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা যোগ করার ক্ষমতা অপরিহার্য। এটি কার্যকরভাবে বিটলকার এনক্রিপশনে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ যোগ করে। এখন, আপনার ড্রাইভ ডিক্রিপ্ট করা এবং উইন্ডোজ চালু করার জন্য USB স্টার্টআপ কী ঢোকানো ছাড়া আপনার পিসি শুরু হবে না৷

একটি USB স্টার্টআপ কী এবং একটি USB নিরাপত্তা কী এর মধ্যে পার্থক্য নির্দেশ করা গুরুত্বপূর্ণ৷ . একটি USB নিরাপত্তা কী , Yubico থেকে Yubikey 5 সিরিজের মতো, FIDO2 (দ্রুত অনলাইন শনাক্তকরণ) প্রমাণীকরণ অফার করে, যা Microsoft-এর Windows Hello দ্বারাও দেওয়া হয়।

একটি USB স্টার্টআপ কী একটি পিসিকে বিটলকার-সক্ষম ড্রাইভে উইন্ডোজে বুট হতে বাধা দেয় যদি না স্টার্টআপ কী উপস্থিত থাকে। এটি পুরোপুরি একই স্তরের সুরক্ষা নয়, তবে শুধুমাত্র একটি পাসওয়ার্ডের চেয়েও বেশি নিরাপদ, উদাহরণস্বরূপ৷

এই নির্দেশিকায়, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 11-এ স্ক্র্যাচ থেকে একটি তৈরি করতে হয়।

আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করুন

বিটলকার হল একটি বিল্ট-ইন ফুল ডিস্ক এনক্রিপশন টুল Windows 11-এ উপলব্ধ, যেটি প্রথম Windows 7-এ চালু করা হয়েছিল। আপনি Windows 11-এ BitLocker ব্যবহার করে একটি USB স্টার্টআপ কী তৈরি করতে পারেন।

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই BitLocker পদ্ধতিটি শুধুমাত্র Windows 11 Professional এবং Windows 11 Enterprise সংস্করণের জন্য কাজ করবে। উইন্ডোজ হোম বিটলকারের সাথে আসে না, এটি ডিভাইস এনক্রিপশন নামে একটি আলাদা নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে .

স্ক্র্যাচ থেকে একটি USB স্টার্টআপ কী তৈরি করতে Windows 11 প্রোতে বিটলকার কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

1. ফাইল এক্সপ্লোরার খুলুন, আপনার পিসির সিস্টেম ড্রাইভে ডান ক্লিক করুন (যেখানে উইন্ডোজ ইনস্টল করা আছে) এবং ক্লিক করুন বিটলকার চালু করুন . আমার ক্ষেত্রে, এটি হল C: ড্রাইভ।
কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

2. একবার BitLocker প্রক্রিয়া সম্পূর্ণ হলে, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলুন . নিম্নলিখিত পাথে যান:কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> বিটলকার ড্রাইভ এনক্রিপশন> অপারেটিং সিস্টেম ড্রাইভস

কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

3. খুঁজুন এবং খুলুন স্টার্টআপে অতিরিক্ত প্রমাণীকরণ প্রয়োজন৷ এবং এটি কনফিগার করতে ডাবল-ক্লিক করুন।

4. একটি নতুন উইন্ডো খুলবে, আপনাকে সেটিংস কনফিগার করার অনুমতি দেবে, টগলটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং TPM এর সাথে স্টার্টআপ কী প্রয়োজন বেছে নিন TPM স্টার্টআপ কী কনফিগার করুন-এর অধীনে ড্রপডাউন মেনু থেকে . প্রয়োগ করুন ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি প্রয়োগ করতে এবং ঠিক আছে ক্লিক করুন৷ শেষ হলে জানালা বন্ধ করতে। স্থানীয় গ্রুপ সম্পাদক বন্ধ করুন।
কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

5. চূড়ান্ত পদক্ষেপ হল প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলতে এবং চালানো। নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান এবং Enter টিপুন এটি চালানোর জন্য:

manage-bde -protectors -add C: -TPMAndStartupKey E:

Manage-bde -protectors BitLocker এনক্রিপশন কী-এর জন্য ব্যবহৃত সুরক্ষা পদ্ধতিগুলি পরিচালনা করে এবং কমান্ড যোগ করবে E: (আমার USB ড্রাইভ উপাধি) একটি TPMandStartupKey হিসেবে আনলক করতে C: (আমার সিস্টেম ড্রাইভ গন্তব্য)। নিশ্চিত করুন যে আপনি আপনার সিস্টেম এবং USB ড্রাইভের জন্য সঠিক ড্রাইভ অক্ষর নির্দেশ করেছেন৷

এটা, আপনি শেষ! এখন আপনার পিসি চালু হবে না যদি না আপনি USB ঢোকান। নিজের জন্য এটি চেষ্টা করে দেখুন! যদি কেউ USB স্টার্টআপ কী ঢোকানো ছাড়াই আপনার পিসি চালু করার চেষ্টা করে, তারা এই স্ক্রিনটি দেখতে পাবে।
কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

বিকল্প অ্যাপস

যদি আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করা খুব জটিল বলে মনে হয়, তবে বেশ কয়েকটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা Windows 11-এ প্রায় যেকোনো USB ড্রাইভের সাথে আপনার পিসি লক করার উপায় হিসাবে কাজ করতে পারে। এখানে কয়েকটির উপর নজর দেওয়া হল।

1. USB Raptor

USB Raptor হল একটি বিনামূল্যের প্রোগ্রাম, যেটি আপনি একবার ডাউনলোড এবং ইনস্টল করলে, আপনার পিসিকে ইচ্ছামত লক এবং আনলক করার জন্য যেকোনো USB ফ্ল্যাশ ড্রাইভকে একটি স্টার্টআপ কীতে পরিণত করতে পারে। যতক্ষণ পর্যন্ত আপনার পিসিতে ইউএসবি র‍্যাপ্টর চলছে, ততক্ষণ আপনার ইউএসবি স্টার্টআপ কী ছাড়া কেউ আপনার পিসি ব্যবহার করতে পারবে না।

যখন আপনার পিসি USB Raptor দিয়ে লক করা থাকে, তখন একটি টাইপ করা পাসওয়ার্ড, USB স্টার্টআপ কী বা নেটওয়ার্ক আনলক ব্যবহার করে আপনার পিসি আনলক করার সময় এবং বৈধ উপায় সহ একটি ব্রাউন স্ক্রীনসেভার উপস্থিত হয়৷ এই বিনামূল্যের অ্যাপটির একটি নেতিবাচক দিক হল যে USB Raptor সঠিকভাবে কাজ করার জন্য আপনার পিসিতে চলমান এবং সক্ষম হতে হবে৷

2. শিকারী

প্রিডেটর তৈরি করে আপনার কম্পিউটারকে রক্ষা করে এবং আপনি যখন এটি ব্যবহার করছেন না তখন আপনার পিসি লক এবং আনলক করতে একটি USB ড্রাইভ ব্যবহার করার আরেকটি জনপ্রিয় এবং কম খরচের বিকল্প। যত তাড়াতাড়ি আপনি আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করতে প্রিডেটর ব্যবহার করবেন, কেউ আপনার পিসি ব্যবহার করতে পারবে না এবং যদি তারা করে, তাহলে তারা একটি "অ্যাক্সেস অস্বীকৃত" ত্রুটি বার্তার মুখোমুখি হবে এবং আপনার ডিভাইস অ্যাক্সেস করতে অক্ষম হবে৷

3. রোহোস লগন কী

Rohos Logon Key হল একটি USB কী নির্মাতা যা Windows 11 এবং macOS উভয়ই আনলক করতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করে। যদিও Rohos Logon Key কে টেকনিক্যালি "ফ্রিওয়্যার" হিসেবে বিবেচনা করা হয়, তবে আপনাকে লাইসেন্সের জন্য $59.00 পর্যন্ত অর্থ প্রদান করতে হবে, যদি আপনি 15 দিনের ট্রায়াল পিরিয়ডের পরে "ফ্রি" সংস্করণ ব্যবহার করতে চান।

আপনি কি আপনার পিসি বুট করার জন্য একটি USB স্টার্টআপ কী ব্যবহার করেন? আমাদের বলুন কেন বা কেন নয় মন্তব্যে!


  1. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  2. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ ইউএসবি ইনস্টলার তৈরি করবেন

  3. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)