কম্পিউটার

Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

ওয়েক-অন-ল্যান হল একটি নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড যা একটি লোকাল এরিয়া নেটওয়ার্কে (ল্যান) অন্য কম্পিউটার থেকে সংকেত দ্বারা নেটওয়ার্ক ডিভাইসগুলিকে জাগানোর অনুমতি দেয়। এটি এমন কম্পিউটারগুলির জন্য বিশেষভাবে কার্যকর যেগুলির কোনও পাওয়ার সুইচ নেই৷ উদাহরণস্বরূপ, একটি কম্পিউটার যা সব সময় চালু থাকে সেটিকে ওয়েক অন ল্যান সিগন্যাল পাঠিয়ে পাওয়ার ডাউন করা যেতে পারে।

ওয়েক-অন-ল্যান কীভাবে কাজ করে?

আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারের দুটি মোড রয়েছে:সক্রিয় এবং ঘুম। সক্রিয় মোড হল যখন আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার সক্রিয়ভাবে আপনার বাকি নেটওয়ার্কের সাথে যোগাযোগ করে।

স্লিপ মোড হল যখন আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারকে তার অপারেটিং সিস্টেম দ্বারা নির্দেশ দেওয়া হয় (সেটি উইন্ডোজ লিনাক্স বা অন্য কোন OS) আপনার বাকি নেটওয়ার্কের সাথে যোগাযোগ বন্ধ করার জন্য। এটি পিংগুলিতে প্রতিক্রিয়া জানাতে থাকবে, কিন্তু অন্যথায় "ঘুমতে যাবে" যতক্ষণ না কেউ আবার জেগে উঠতে বলে।

উইন্ডোজের বেশিরভাগ সংস্করণে WoL পরিষেবাটি ডিফল্টরূপে নিষ্ক্রিয় থাকে, তবে এটি সক্রিয় করার পদক্ষেপগুলি আপনি যে সংস্করণটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 11-এ WoL সক্ষম এবং কনফিগার করতে হয়।

Windows 11-এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

আপনার পিসিতে তারযুক্ত ইথারনেট সংযোগ থাকলে, আপনি অন্য কম্পিউটার থেকে এটি চালু করতে Wake-on-LAN (WOL) ব্যবহার করতে পারেন। আপনার যদি একটি পিসি বা নেটওয়ার্ক-সংযুক্ত স্টোরেজ ডিভাইস থাকে যেখানে পাওয়ার সুইচ নেই, অথবা যদি এটি এমন একটি স্থানে থাকে যা অ্যাক্সেস করা আপনার পক্ষে অসুবিধাজনক৷

উইন্ডোজ 11-এ কীভাবে ওয়েক-অন-ল্যান সেট আপ করবেন তা এখানে:

  • ওয়েক-অন-ল্যান সক্ষম করতে, আপনাকে প্রথমে আপনার কম্পিউটারের BIOS অ্যাক্সেস করতে হবে। BIOS এ প্রবেশ করতে, আপনাকে একটি কী টিপতে হবে (সাধারণত F10, F2, Del, অথবা Esc কী) আপনার কম্পিউটার বুট হওয়ার সাথে সাথে।
  • তারপর, BIOS-এর Advanced-এ নেভিগেট করুন অথবা পাওয়ার ম্যানেজমেন্ট ট্যাব সক্ষম করার পরে LAN-এ জাগ্রত করুন৷ , BIOS কনফিগারেশন সংরক্ষণ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  • আপনার ডিভাইস চালু হয়ে গেলে, Windows টিপুন কী + X একই সাথে কী এবং  ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .

Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  • উপরের ধাপগুলি অনুসরণ করার পরে, নেটওয়ার্ক অ্যাডাপ্টারের তালিকা থেকে আপনার ইথারনেট কন্ট্রোলার খুঁজুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন ডানদিকে বিকল্প।

Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

  • এরপর, পাওয়ার ম্যানেজমেন্ট-এ নেভিগেট করুন ট্যাব এবং সমস্ত বিকল্প সক্রিয় করুন। এই ডিভাইসটিকে কম্পিউটার জাগানোর অনুমতি দিন নির্বাচন করতে ভুলবেন না৷ এবং কেবলমাত্র একটি ম্যাজিক প্যাকেটকে কম্পিউটারকে জাগানোর অনুমতি দিন৷
  • এরপর, উন্নত-এ যান ট্যাব করুন এবং সম্পত্তি-এ স্ক্রোল করুন জানলা. এখানে, ওয়েক-অন-ম্যাজিক প্যাকেট খুঁজুন বিকল্প এবং মান ড্রপ-ডাউন মেনু থেকে এটি সক্ষম করুন। অবশেষে, ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
  • অবশেষে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং আপনার কাজ শেষ। আপনি আপনার Windows 11 কম্পিউটারে LAN-এ Wake সক্ষম করেছেন৷ আপনি এখন WolOn ইনস্টল করতে পারেন৷ আপনার পিসিকে দূরবর্তীভাবে পাওয়ার আপ করতে আপনার স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অ্যাপ। The app also has Unattended Access support for Wake on Lan on your Windows 11 computer.

Remote Access

Wake-on-Lan may be useful in situations where you want your computer to automatically start-up without any user interaction. For example, it can be used for overnight backup:automatically wake your PC and run backup software.

So, this is how a PC can be woken from sleep mode remotely and those are some good tips to keep in mind. Wake-on-Lan should now be activated on your Windows 11 machine but if for some reason the problem remains then restart your router and your PC, disable and enable the device.

If you faced any problems with Wake-on-Lan or have any queries or suggestions related to this topic then leave a comment below. Also, for more such informative posts stay tuned to our site.


  1. TPM কী এবং আপনার কম্পিউটারে Windows 11-এর জন্য একটি আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  3. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

  4. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?