কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

OneDrive অ্যাপটি Windows অপারেটিং সিস্টেমে আগে থেকে ইনস্টল করা আছে কারণ এটি ক্লাউডে আপনার ডেটা সংরক্ষণ করার সহজতা প্রদান করে। কিন্তু OneDrive-এর ত্রুটি রয়েছে; এটি ক্রমাগত পপ আপ করতে পারে যা আপনাকে অনলাইনে আপনার ডেটা ব্যাক আপ করতে বা আপনার পিসি থেকে অপ্রয়োজনীয় মেমরি সরিয়ে ফেলতে পারে- যা আপনি যদি এটি ব্যবহার না করেন তবে এটি আরও বিরক্তিকর৷

তাই আপনি যদি সত্যিই আপনার পিসিতে OneDrive আর রাখতে না চান, তাহলে আপনার এটি সরানোর কথা বিবেচনা করা উচিত। আরেকটি বিষয় মনে রাখবেন যে আপনি OneDrive অ্যাপ থেকে মুক্তি পেলেও, এর কিছু ফাইল এখনও আপনার ফাইল এক্সপ্লোরারে স্থির থাকবে। অতএব, আপনি যদি ফাইল এক্সপ্লোরার সহ আপনার পিসি থেকে এটিকে সত্যিই অপসারণ করতে চান তবে শুরু করতে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

1. উইন্ডোজ সেটিংস

ব্যবহার করে ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে OneDrive সরাতে হয়

আপনার উইন্ডোজ থেকে OneDrive সরানো অন্য যেকোনো প্রোগ্রামের মতোই সহজ হয়ে উঠেছে। যাইহোক, মনে রাখবেন যে আপনি যখন OneDrive অ্যাপ আনইনস্টল করবেন, তখন আপনার অন্যান্য অ্যাপ অক্ষত থাকবে।

তাই আপনি আপনার ডেটা হারানোর কোনো উদ্বেগ ছাড়াই অ্যাপটি সরিয়ে ফেলতে পারেন। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'প্রোগ্রাম' টাইপ করুন এবং প্রোগ্রাম যোগ করুন বা সরান নির্বাচন করুন .
  2. Microsoft OneDrive খুঁজুন অ্যাপ এবং বৈশিষ্ট্যের অধীনে ট্যাগ করুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন . যখন আপনাকে একটি পাসওয়ার্ড বা একটি নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হয়, সেগুলি লিখুন এবং আনইনস্টল করার সাথে এগিয়ে যান৷

Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

আপনার OneDrive অ্যাপ্লিকেশন মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আনইনস্টল হয়ে যাবে। কিন্তু এখানে সতর্কতা হল:এমনকি আপনি যখন OneDrive অ্যাপটি সরিয়ে ফেলেছেন, তার ফোল্ডারগুলি (যদিও খালি) ফাইল এক্সপ্লোরারে থাকবে। OneDrive অ্যাপটি সম্পূর্ণরূপে সরাতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: উপরের পদ্ধতিটি শুধুমাত্র উইন্ডোজ হোম সংস্করণ ব্যবহারকারী ব্যক্তিদের সাথে কাজ করে। তাই আপনি যদি Windows এর প্রফেশনাল, এন্টারপ্রাইজ, বা এডুকেশন ভার্সন ব্যবহার করেন, তাহলে একই জিনিস অর্জনের জন্য আপনাকে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে হবে।

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে OneDrive সরান

গ্রুপ পলিসি এডিটর হল একটি উইন্ডোজ টুল যা একটি উইন্ডোজ অ্যাকাউন্টের বিভিন্ন দিক নিয়ন্ত্রণ ও পরিচালনার জন্য ব্যবহার করা যেতে পারে। গ্রুপ পলিসি এডিটরের সাথে OneDrive থেকে পরিত্রাণ পেতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট মেনু এ যান সার্চ বার, 'গ্রুপ পলিসি এডিটর' টাইপ করুন এবং সেরা ম্যাচ নির্বাচন করুন।
  2. নীতি সম্পাদক চালু করা হবে। কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট নির্বাচন করুন .
  3. Windows Components> OneDrive-এ ক্লিক করুন .

ডান-ক্লিক করুন ডান ফলকে "ফাইল স্টোরেজের জন্য OneDrive-এর ব্যবহার রোধ করুন" নীতি সেটিং বিকল্পে, এটিকে "অক্ষম" এ সেট করুন এবং ঠিক আছে এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

আপনি যত তাড়াতাড়ি করবেন, আপনার পিসি থেকে OneDrive অ্যাপটি নিষ্ক্রিয় হয়ে যাবে। তাছাড়া, আপনি যখন একটি সাধারণ আনইনস্টল করেন তখন এটি ফাইল এক্সপ্লোরার থেকে অ্যাক্সেসযোগ্য না হয়ে যাবে।

Windows 10 বা Windows 11-এ ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরানো হচ্ছে

ক্লাউডে আপনার ফাইল সংরক্ষণ করার জন্য OneDrive একটি সহজ টুল। কিন্তু এটা সবার পছন্দের সাথে খাপ খায় না। আমরা আশা করি যে এই পদ্ধতিগুলির যেকোনো একটি আপনাকে আপনার Windows 10 বা Windows 11 ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরাতে সাহায্য করেছে৷


  1. কিভাবে এক্সপ্লোরার ফলক থেকে OneDrive সরাতে হয়।

  2. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  3. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  4. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?