কম্পিউটার

উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

ব্যবহারকারীর অ্যাকাউন্টের তালিকা দেখার সময় আপনি কি WDAGUtilityAccount জুড়ে এসেছেন? চিন্তা করবেন না—এই নির্দিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্টটি কোনো ভাইরাস নয়, এবং আপনার সিস্টেমের সাথে আপস করা হয়নি। এটি Windows 11/10 প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষার বেশিরভাগ সংস্করণের অংশ।

কিন্তু এটা কি কাজ করে? WDAGUtilityAccount কি? এই ব্যবহারকারীর অ্যাকাউন্টটি কী এবং আপনি এটি সরাতে পারেন কিনা তা জানতে পড়ুন৷

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    WDAGUtilityAccount কি

    WDAGUtilityAccount একটি অন্তর্নির্মিত ব্যবহারকারী অ্যাকাউন্ট। এটি Windows Defender Application Guard (WDAG) এর অংশ, যা 1709 সংস্করণ থেকে Windows 10 এর অংশ। সাধারণত, অ্যাপ্লিকেশন গার্ড ডিফল্টরূপে অক্ষম থাকে। আপনি কমান্ড প্রম্পট খুলে নেট ব্যবহারকারী টাইপ করে এটি খুঁজে পেতে পারেন আদেশ।

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    বিকল্পভাবে, যদি আপনার কম্পিউটার উইন্ডোজের একটি প্রো সংস্করণে চলে, তাহলে আপনি কম্পিউটার ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে এই ব্যবহারকারীর অ্যাকাউন্টটি অ্যাক্সেস করতে পারবেন।

    1. Windows সার্চ বক্সে "কম্পিউটার ম্যানেজমেন্ট" টাইপ করুন এবং প্রথম ফলাফলে ক্লিক করুন, যা কম্পিউটার ম্যানেজমেন্ট অ্যাপ৷

    2. অ্যাপের ডান প্যানেলে, সিস্টেম টুলস-এ যান> স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী এবং ব্যবহারকারীরা-এ ক্লিক করুন ফোল্ডার সেখানেই আপনি WDAGUtilityAccount ব্যবহারকারীর অ্যাকাউন্ট খুঁজে পেতে যাচ্ছেন।

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    উল্লিখিত হিসাবে, এই ব্যবহারকারী অ্যাকাউন্টটি উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড টুল দ্বারা ব্যবহৃত হয়। এই টুলটি Microsoft Edge এবং Office 365 এর অংশ, এবং এটি ব্যক্তিগত ব্রাউজিং সেশন সক্ষম করতে ব্যবহৃত হয়। অন্য কথায়, আপনি একটি ব্রাউজার সেশন খুলতে পারেন যা আপনার ডেস্কটপ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। সেই সেশনের সময় আপনি যদি কোনো দূষিত সফ্টওয়্যারের সম্মুখীন হন, তাহলে এটি আপনার সিস্টেমের বাকি অংশে পৌঁছাবে না।

    টুলটি একটি ভার্চুয়ালাইজড স্যান্ডবক্সে আপনি যে ওয়েবসাইটটি অ্যাক্সেস করছেন সেটি খোলে এবং WDAGUtilityAccount সেই ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক কন্টেইনারের ব্যবহারকারী অ্যাকাউন্ট হিসেবে কাজ করে। আপনার Windows 11/10 সিস্টেমের সার্বিক নিরাপত্তার জন্য ব্যবহারকারীর অ্যাকাউন্ট অপরিহার্য।

    WDAGUtilityAccount সরানো বা সেটিংস পরিবর্তন করা কি নিরাপদ?

    যেহেতু এটি একটি সিস্টেম-পরিচালিত ব্যবহারকারী অ্যাকাউন্ট, আপনি আসলে এটি মুছতে পারবেন না। এমনকি যদি আপনি পারেন, আপনি চান না. এটি একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা উপাদান যা আপনাকে নির্দিষ্ট নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করে। আপনি মাঝে মাঝে দেখতে পারেন যে আপনি যখন কিছু ধরণের ফাইল মুছে ফেলবেন তখন অ্যাকাউন্টটি প্রশাসকের অনুমতি চেয়েছে, কিন্তু অ্যাকাউন্টটি আপনার কম্পিউটারে কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

    এটি বলেছে, আপনি নির্দিষ্ট সেটিংস অ্যাক্সেস করতে পারেন এবং প্রয়োজনে সেগুলি পরিবর্তন করতে পারেন৷

    কম্পিউটার ম্যানেজমেন্ট টুলে ফিরে যান এবং WDAGUtilityAccount ব্যবহারকারী অ্যাকাউন্টে ডাবল-ক্লিক করুন। বিভিন্ন সেটিংস সহ একটি উইন্ডো খুলবে৷

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    আপনার ডিফল্ট সেটিংস যেমন আছে তেমনই ছেড়ে দেওয়া উচিত যদি না আপনার কাছে সেগুলি পরিবর্তন করার সুস্পষ্ট কারণ থাকে। অ্যাকাউন্টটি অক্ষম করা থাকলে, উপরের চিত্রের মতো, আপনার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা আছে আন-চেক করা উচিত। বিকল্প

    আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে পারেন, কিন্তু আমরা তা করার পরামর্শ দিই না। এটি উইন্ডোজ ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড টুলকে ভেঙ্গে ফেলবে বা নির্দিষ্ট নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে সঠিকভাবে কাজ করতে বাধা দেবে।

    সারমর্মে, WDAGUtilityAccount হল একটি নিরীহ সিস্টেম-পরিচালিত ব্যবহারকারী অ্যাকাউন্ট যাকে একা ছেড়ে দেওয়া উচিত। এটি কোনো নেতিবাচক উপায়ে আপনার কম্পিউটারকে প্রভাবিত করে না।

    অ্যাপ্লিকেশন গার্ড সক্ষম করুন

    পূর্বে উল্লিখিত হিসাবে, অ্যাপ্লিকেশন গার্ড সাধারণত ডিফল্টরূপে অক্ষম করা হয়। উইন্ডোজ 11/10 প্রোতে আপনি কীভাবে এটি সক্ষম করতে পারেন তা এখানে। আপনি Windows 11/10 এন্টারপ্রাইজ এবং WDAG সমর্থন করে এমন অন্যান্য সংস্করণগুলিতেও এই পদক্ষেপগুলি প্রয়োগ করতে পারেন৷

    1. কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ যান এবং Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন .

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    2. যতক্ষণ না আপনি মাইক্রোসফট ডিফেন্ডার অ্যাপ্লিকেশন গার্ড খুঁজে না পান ততক্ষণ বৈশিষ্ট্যের তালিকার মাধ্যমে স্ক্রোল করুন এবং এর পাশের বাক্সটি চেক করুন৷

    উইন্ডোজে Wdagutility অ্যাকাউন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করা হয়?

    3. ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি কার্যকর করার জন্য বোতাম এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

    আপনি যদি এই বৈশিষ্ট্যটি খুঁজে না পান বা এটি ধূসর হয়ে যায়, আপনার কম্পিউটার অ্যাপ্লিকেশন গার্ড সমর্থন করে না বা আপনি Windows 11/10 এর সমর্থিত সংস্করণগুলির একটি চালাচ্ছেন না, যেমন Windows 11/10 Pro বা Enterprise৷ আপনি যদি Windows Home সংস্করণ ব্যবহার করেন তাহলে Windows এর উচ্চতর সংস্করণে আপগ্রেড করুন।


    1. উইন্ডোজ রেজিস্ট্রি কি এবং কিভাবে আমি এটি সম্পাদনা করব?

    2. একটি .aspx ফাইল কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে খুলতে হয়

    3. Wake-on-LAN কি এবং Windows 11 এ কিভাবে এটি সক্ষম করা যায়

    4. কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন