কম্পিউটার

উইন্ডোজ 10 এ ইমোজিস কীভাবে সন্ধান করবেন এবং ব্যবহার করবেন

ম্যান্ডারিন, স্প্যানিশ এবং ইংরেজি হল কিছু সাধারণভাবে কথ্য ভাষা, কিন্তু শুধুমাত্র একটিই আমাদের সকলকে একত্রিত করে:ইমোজির ভাষা। আমরা বেশিরভাগই আমাদের স্মার্টফোনে সেগুলি ব্যবহার করি, কিন্তু ডেস্কটপেও সেগুলি ব্যবহার করা সম্ভব৷

কারণ Windows 10 এ ইমোজির জন্য অন্তর্নির্মিত সমর্থন রয়েছে। আপনাকে আর কথার মাধ্যমে জিনিস প্রকাশ করতে হবে না; এখন আপনি একটি বেগুন, ব্যাঙের মুখ, বা কুমড়ো ইমোজি সহজে ফেলে দিতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে Windows 10-এ সেগুলিকে সক্ষম ও ব্যবহার করবেন।

উইন্ডোজে ইমোজির ইতিহাস

ইমোজিস, যার আক্ষরিক অর্থ হল ছবির চরিত্র, জাপানে উদ্ভূত 90 এর দশকের শেষের দিক থেকে কোনো না কোনো আকারে রয়েছে। যাইহোক, সম্প্রতি তারা বিশ্বব্যাপী মূলধারায় পরিণত হয়েছে, বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে তাদের বাস্তবায়নের জন্য ধন্যবাদ।

যখন উইন্ডোজ 7 2009 সালে প্রকাশিত হয়েছিল, তখন ইমোজিগুলি তাদের ব্যাপক আবেদন খুঁজে পায়নি এবং সেগুলি অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়নি। যাইহোক, সেই বছরই তারা ইউনিকোড স্ট্যান্ডার্ডে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যা লিখিত পাঠ্যের ধারাবাহিক এনকোডিং এবং প্রদর্শনের জন্য ডিজাইন করা একটি সিস্টেম।

উইন্ডোজ 10 এ ইমোজিস কীভাবে সন্ধান করবেন এবং ব্যবহার করবেন

2012 সালে, উইন্ডোজ 8 দৃশ্যটি হিট করে। ইমোজিগুলি অপারেটিং সিস্টেমে উপলব্ধ, তবে শুধুমাত্র কালো এবং সাদা, সম্পূর্ণ রঙে নয় যেমনটি অন্য কোথাও পাওয়া যেতে পারে। এটি সেগোই ইউআই সিম্বল নামে একটি ফন্টের সৌজন্যে এসেছে, যা একটি আপডেটের মাধ্যমে উইন্ডোজ 7 এও যোগ করা হয়েছিল। এক বছর পরে এবং Windows 8.1 আসে, যা Segoe UI ইমোজি ফন্ট প্রবর্তন করে, রঙ ইমোজি অফার করে।

আজকাল, Windows 10 ইমোজিগুলির একটি বিশাল অ্যারের সমর্থন করে, বিভিন্ন বিভাগে বিভক্ত এবং সম্পূর্ণ রঙে। আপনি যদি iMessage বা WhatsApp-এর মতো অন্যান্য প্ল্যাটফর্মে ইমোজিগুলির সাথে পরিচিত হন, তাহলে আপনি Windows 10-এ ইমোজিগুলিকে চিনতে পারবেন৷ বৈচিত্র্য সংশোধকগুলির জন্যও সমর্থন রয়েছে, যার অর্থ আপনি কিছু ইমোজিতে ত্বকের রঙ পরিবর্তন করতে পারেন৷

কিভাবে Windows 10 এ ইমোজি ব্যবহার করবেন

Windows 10-এ ইমোজি ব্যবহার শুরু করা সহজ। মনে রাখবেন, এটি সেই ইমোজিকে কীভাবে ব্যাখ্যা করে তা প্রোগ্রামের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, নোটপ্যাড সাদা কালো ইমোজি প্রদর্শন করে, যখন ফায়ারফক্স সম্পূর্ণ রঙ প্রদর্শন করে।

বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে, তাই আসুন সেগুলিকে একে একে কভার করি।

1. একটি কীবোর্ড শর্টকাট দিয়ে ইমোজি ব্যবহার করুন

Windows 10 এ ইমোজি ব্যবহার করার সর্বোত্তম উপায় হল একটি কীবোর্ড শর্টকাট। শুধু Windows কী + টিপুন (পিরিয়ড) বা উইন্ডোজ কী + ; (সেমিকোলন) যখন টেক্সট ফিল্ডে থাকে।

আপনার ইন্টারনেট ব্রাউজার, ওয়ার্ড প্রসেসর, চ্যাট অ্যাপ্লিকেশান ইত্যাদির মতো পাঠ্য ক্ষেত্রটি যেকোনো প্রোগ্রামে হতে পারে।

উইন্ডোজ 10 এ ইমোজিস কীভাবে সন্ধান করবেন এবং ব্যবহার করবেন

একটি নির্দিষ্ট ইমোজি অনুসন্ধান করতে অবিলম্বে টাইপ করা শুরু করুন, বা নীচের দিকে বিভাগ আইকনগুলি ব্যবহার করুন৷ এটি সমর্থন করে এমন ইমোজিগুলিতে, আপনি উপরের প্যালেট থেকে ত্বকের রঙ পরিবর্তন করতে পারেন।

এই পদ্ধতিটি আমাদের পরীক্ষায় অত্যন্ত ভাল কাজ করেছে। যাইহোক, কিছু কারণে, ডিসকর্ড ইমোজির ডুপ্লিকেট করেছে যাতে এটি একটি একক ক্লিকে দুবার প্রদর্শিত হয়, তাই মনে রাখবেন যে কিছু অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিও জটিল হতে পারে।

2. টাচ কীবোর্ডে ইমোজি ব্যবহার করুন

Windows 10 এ ইমোজি ব্যবহার করার আরেকটি পদ্ধতি হল টাচ কীবোর্ড।

প্রথমত, আপনাকে স্পর্শ কীবোর্ড সক্ষম করতে হবে। এটি করতে, ডান-ক্লিক করুন টাস্কবার এবং টাচ কীবোর্ড বোতাম দেখান নির্বাচন করুন (যদি এটি ইতিমধ্যে চেক না করা হয়)। এটি আপনার টাস্কবারের বিজ্ঞপ্তি এলাকার মধ্যে একটি কীবোর্ড আইকন রাখবে। কীবোর্ড আইকনে ক্লিক করুন এবং টাচ কীবোর্ড আপনার স্ক্রিনের নীচে প্রদর্শিত হবে৷

উইন্ডোজ 10 এ ইমোজিস কীভাবে সন্ধান করবেন এবং ব্যবহার করবেন

নোট করুন যে, বিভ্রান্তিকরভাবে, এটি অন-স্ক্রীন কীবোর্ড থেকে আলাদা যা সেটিংসের মধ্যে সক্রিয় করা যেতে পারে, যা আপনার কীবোর্ডে নমপ্যাড না থাকলে দরকারী৷

টাচ কীবোর্ড খোলার সাথে, হাসি মুখ আইকনে ক্লিক করুন সমস্ত ইমোজি অ্যাক্সেস করতে। ইমোজি বিভাগ পরিবর্তন করতে নীচের বরাবর আইকনগুলি ব্যবহার করুন এবং তারপরে আপনি পছন্দের মাধ্যমে স্ক্রোল করুন৷ শুধু বাম ক্লিক করুন এটি ব্যবহার করার জন্য একটি ইমোজি। লোকদের ব্রাউজ করার সময় বিভাগ, ডাবল-ক্লিক করুন এটি এবং আপনি ত্বকের টোন পরিবর্তন করতে পারেন।

3. কপি এবং পেস্ট সহ ইমোজি ব্যবহার করুন

Windows 10 এ ইমোজি ব্যবহার করার জন্য আপনাকে এই মেনুগুলির মধ্যে একটি আনতে হবে না। আপনি সেগুলিও কপি করে পেস্ট করতে পারেন।

এটি ইমোজিপিডিয়ার মতো একটি ইমোজি ওয়েবসাইট থেকে হোক বা আপনার বন্ধুর পাঠানো বার্তা থেকে হোক, আপনি অন্য যেকোনো পাঠ্যের মতো ইমোজিগুলি কপি এবং পেস্ট করতে পারেন৷

Windows 10 এ Emojis সহ ইমোট

প্রত্যেকের নিজস্ব প্রিয় ইমোজি আছে! সেগুলি পাঠাতে দারুণ মজার এবং সেগুলি শুধু আপনার মোবাইলেই সীমাবদ্ধ নয়৷ Windows 10-এ এগুলি ব্যবহার করুন৷ অন্যথায় আপনি কীভাবে একটি হতবাক বিড়াল, ভূত বা পাস্তার প্লেট দ্রুত যোগাযোগ করবেন?

ইমোজি বিকশিত হয় এবং Windows 10 পর্যায়ক্রমে এর ইমোজি নির্বাচন আপডেট করবে যাতে আপনার কাছে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ অ্যাক্সেস থাকে।


  1. Windows 10 এ Cortana কিভাবে সেটআপ করবেন এবং ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ইভেন্ট ভিউয়ার খুলবেন এবং ব্যবহার করবেন

  4. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন