কম্পিউটার

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ অফিস ইনসাইডারদের জন্য মাইকা ব্লার প্রভাব রোল আউট করে:এটি কীভাবে পাবেন তা এখানে

এমনকি উইন্ডোজ 7 থেকে, মাইক্রোসফ্ট অ্যারো গ্লাস ইফেক্ট থিম চালু করেছে। এটি ওএসকে লোভনীয় করে তুলেছে এবং চোখে আনন্দদায়ক দেখায়, তবে এটি উল্লেখযোগ্য সিস্টেম সংস্থান গ্রহণ করে। এই কারণেই যদি আপনার কাছে উচ্চ-সম্পদ সিস্টেম না থাকে, তাহলে এই প্রভাবগুলি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়৷

যাইহোক, উইন্ডোজ 11-এর সাথে, মাইক্রোসফ্ট ডেভেলপমেন্ট টিম মাইক্রোসফ্ট ওয়ার্ড 365-এ এই গ্লাস-সদৃশ প্রভাবের সর্বশেষ সংস্করণ মাইকা ম্যাটেরিয়াল পরীক্ষা করছে। এই সময়, বৈশিষ্ট্যটি অনেক বেশি টনড ডাউন, কিন্তু একই সাথে, এটি ব্যবহার করে। কম সিস্টেম রিসোর্স।

সুতরাং, এটা কি সুবিধা নিয়ে আসে? এবং আপনি কিভাবে এটি পেতে পারেন?

উইন্ডোজ আই ক্যান্ডি

2009 থেকে Windows 7 Aero Glass ইফেক্ট এর ব্যবহারকারীদের দ্বারা অনেক পছন্দ হয়েছে। বৈশিষ্ট্যটি একটি মেমরি হগ হওয়া সত্ত্বেও, লোকেরা OS এর সাথে আনা সুন্দর স্বচ্ছ গ্লাসটিকে পছন্দ করে। যাইহোক, যেহেতু উইন্ডোজ 8 ট্যাবলেট এবং ছোট ল্যাপটপ সহ বিভিন্ন ডিভাইসে চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল, তাই মাইক্রোসফ্টকে পাওয়ার দক্ষতার পক্ষে বৈশিষ্ট্যটি বাদ দিতে হয়েছিল৷

তা সত্ত্বেও, কোম্পানি 2021 সালের শেষের দিকে Windows 11 লঞ্চ করলেও, এখনও রিপোর্ট পাওয়া গেছে যে প্রতি দশজনের মধ্যে একজন Windows ব্যবহারকারী নিরাপত্তা ঝুঁকি থাকা সত্ত্বেও বারো বছরের পুরনো OS-তে ছিলেন।

কিন্তু কম্পিউটার অনেক বেশি শক্তিশালী হয়ে ওঠার সাথে সাথে অনেক ব্যবহারকারী এই বৈশিষ্ট্যটি ফিরিয়ে আনতে চান। যে ব্যক্তি পরামর্শ দিয়েছেন তার মতে:


"আমি বুঝতে পারছি আপনি উইন্ডোজ অ্যারো (লাইট) এর সাথে ছাড় দিয়েছেন আমরা পোর্টেবল ডিভাইসে আরও ভাল ব্যাটারি লাইফের জন্য এটিকে কল করব; মাইক্রোসফ্ট ভুলে যাচ্ছে যে 250 মিলিয়নেরও বেশি (এগুলির মধ্যে 75 মিলিয়ন একা স্টিমে) সক্ষম গেমিং পিসি ব্যবহার করছে আরো GPU এবং RAM হাংরি OS শেল যেমন Aero Glass চালানোর জন্য।"


এবং যদিও কয়েক বছর আগে থেকে মাইক্রোসফ্ট সম্পূর্ণ অ্যারো গ্লাস প্রভাবে ফিরে আসবে কিনা সে সম্পর্কে কোনও কথা নেই, মনে হচ্ছে তারা আরও সূক্ষ্ম বিকল্প নিয়ে কাজ করছে৷

গ্লাস থেকে মাইকা

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ অফিস ইনসাইডারদের জন্য মাইকা ব্লার প্রভাব রোল আউট করে:এটি কীভাবে পাবেন তা এখানে

অ্যারো গ্লাস ইফেক্টের মতো, মাইকা থিমটি একটি ভিজ্যুয়াল শ্রেণিবিন্যাস তৈরি করে, ব্যবহারকারীকে বলে যে কোন উইন্ডোটি এক নজরে ফোকাসে রয়েছে। উইন্ডোজ অ্যাপ ডেভেলপমেন্ট পৃষ্ঠা অনুসারে:


Mica হল একটি অস্বচ্ছ, গতিশীল উপাদান যা থিম এবং ডেস্কটপ ওয়ালপেপারকে একত্রিত করে দীর্ঘস্থায়ী উইন্ডোর পটভূমি যেমন অ্যাপস এবং সেটিংস আঁকা। ব্যবহারকারীদের খুশি করতে এবং কোন উইন্ডো ফোকাসে রয়েছে সে সম্পর্কে স্পষ্টতা বৃদ্ধি করে, উত্পাদনশীলতাকে সহায়তা করে, ব্যবহারকারীদের খুশি করতে আপনি আপনার অ্যাপ্লিকেশন ব্যাকড্রপে Mica প্রয়োগ করতে পারেন। Mica বিশেষভাবে অ্যাপের পারফরম্যান্সের জন্য ডিজাইন করা হয়েছে কারণ এটি শুধুমাত্র একবার ডেস্কটপ ওয়ালপেপারের স্যাম্পল করে তার ভিজ্যুয়ালাইজেশন তৈরি করতে।


যাইহোক, Aero Glass থেকে Mica এর মধ্যে প্রধান পার্থক্য হল যে এটি ফোকাসে উইন্ডোর নীচে সবকিছুর নমুনা দেয় না। পরিবর্তে, এটি কেবলমাত্র পছন্দসই ভিজ্যুয়ালাইজেশন অর্জনের জন্য ডেস্কটপ ওয়ালপেপার পায়৷

এটি সিস্টেমের সংস্থানগুলিকে সংরক্ষণ করে কারণ সিস্টেমটিকে শুধুমাত্র ব্যাকগ্রাউন্ড ইফেক্ট পুনরায় তৈরি করতে প্রতিটি উইন্ডো এবং অ্যাপের প্লেসমেন্ট নিরীক্ষণ করতে হবে না। পরিবর্তে, এটি শুধুমাত্র ডেস্কটপ ওয়ালপেপারের সাথে সক্রিয় উইন্ডোটির অবস্থান দেখে এবং সেই অনুযায়ী স্বচ্ছ প্রভাব সামঞ্জস্য করে।

কিভাবে উইন্ডোজ 11-এ মাইকা ইফেক্ট পাবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ অফিস ইনসাইডারদের জন্য মাইকা ব্লার প্রভাব রোল আউট করে:এটি কীভাবে পাবেন তা এখানে

প্রকাশের সময় অনুযায়ী, মাইকা ইফেক্ট বর্তমানে অফিস ইনসাইডার প্রোগ্রামে বিটা পরীক্ষার অধীনে রয়েছে। ফিচারটির ডকুমেন্টেশন গত ৫ অক্টোবর, ২০২১-এ প্রথম প্রকাশিত হলেও, গত ১৯ নভেম্বর, ২০২১-এ এটি প্রথম ডকুমেন্ট করা হয়েছিল।

মাইক্রোসফট এই প্রভাব রোল আউট তার সময় নিচ্ছে. কিছু অফিস ইনসাইডার ইতিমধ্যেই এই লেখক সহ আপডেটটি পেয়েছেন, কিন্তু বেশিরভাগ এখনও তাদের পালার জন্য অপেক্ষা করছেন৷ তবুও, আপনি যদি মাইক্রোসফট উইন্ডোজ এবং অফিসের সর্বশেষ উন্নয়ন পেতে চান, তাহলে আপনাকে তাদের নিজ নিজ ইনসাইডার প্রোগ্রামের জন্য সাইন আপ করতে হবে।

একটু বেশি সূক্ষ্ম

Windows 11-এর বৃত্তাকার কোণগুলি এবং স্বচ্ছ উইন্ডোগুলি Windows 7-এর প্রিয় স্মৃতি ফিরিয়ে আনে৷ যাইহোক, আজ Aero Glass প্রয়োগ করা কিছু সিস্টেমের জন্য খুব বেশি ট্যাক্সিং হতে পারে, বিশেষ করে যেহেতু Windows 11-এর কর্মক্ষমতা সংক্রান্ত সমস্যাগুলি নিজেই মোকাবেলা করতে হবে৷

মাইকা উপাদানের সূক্ষ্ম পদ্ধতি, যা কম সম্পদ গ্রহণ করে, এই প্রভাবগুলির জন্য একটি ভাল পদ্ধতি হতে পারে। সর্বোপরি, আপনি যে অ্যাপে ফোকাস করছেন তার নীচের উইন্ডোগুলি দেখতে হবে না—এটি করলে বিপরীত প্রভাবও হতে পারে এবং বিভ্রান্তির কারণ হতে পারে।

এবং যত বেশি অ্যাপ তাদের বিল্ডে এই প্রভাবকে অন্তর্ভুক্ত করে, আমরা উইন্ডোজ 11-এ আরও সূক্ষ্ম এবং আরও সুন্দর অভিজ্ঞতার অপেক্ষায় রয়েছি।


  1. এখানে প্রথমে উইন্ডোজ 11 এবং অ্যান্ড্রয়েডের জন্য নতুন Microsoft ডিফেন্ডার অ্যাপটি দেখুন

  2. Android অ্যাপগুলি এখন সমস্ত Windows 11 ব্যবহারকারীদের জন্য রোল আউট হচ্ছে - এখানে কিভাবে শুরু করবেন

  3. Windows 10 বা Windows 11 এর জন্য প্রোডাক্ট কী কীভাবে খুঁজে পাবেন

  4. কিভাবে বিনামূল্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট পাবেন