কম্পিউটার

উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন

Windows 10-এর মতোই, Windows 11-এ আপনার পছন্দ অনুসারে হালকা এবং অন্ধকার মোড রয়েছে। আপনি যদি অন্ধকারে যান, তাহলে প্ল্যাটফর্মের জানালাগুলো কালো হয়ে যাবে। আলো নির্বাচন করলে জানালার রং সাদা হয়ে যায়।

এই সেটিংসগুলি স্থায়ীভাবে তাদের রঙের স্কিমগুলি প্রয়োগ করে যতক্ষণ না আপনি অন্যটিতে ম্যানুয়ালি পরিবর্তন করেন। Windows 11-এ এমন কোনও অতিরিক্ত বিকল্প নেই যা আপনাকে অন্ধকার এবং হালকা মোডগুলি স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়ার জন্য সময় নির্ধারণ করতে সক্ষম করে। তবুও, আপনি এখনও অটো ডার্ক মোড অ্যাপের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে অন্ধকার/আলো মোড কনফিগার করতে পারেন।

অটো ডার্ক মোড দিয়ে অন্ধকার এবং হালকা মোড সময় সেট করুন

অটো ডার্ক মোড হল ফ্রিওয়্যার সফ্টওয়্যারের একটি নিফটি অংশ যা আপনাকে অন্ধকার এবং হালকা মোড নির্ধারণ করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি সকাল 9 টায় হালকা মোডে এবং সন্ধ্যা 6 টায় অন্ধকার মোডে ফিরে যেতে অটো ডার্ক মোড ব্যবহার করতে পারেন। অ্যাপটি আপনাকে সময়ের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়, যাতে আপনি এটিকে আপনার হৃদয়ের বিষয়বস্তুতে সেট করতে পারেন।

এখানে আপনি কিভাবে অটো ডার্ক মোড দিয়ে অন্ধকার এবং হালকা মোড সময় সেট করতে পারেন:

  1. একটি ব্রাউজারের মধ্যে অটো ডার্ক মোডের GitHub ডাউনলোড পৃষ্ঠা খুলুন।
  2. ক্লিক করুন AutoDarkModeX_10.1.10.exe অটো ডার্ক মোডের ইনস্টলার ডাউনলোড করতে।
  3. ফাইল এক্সপ্লোরারের উইন্ডো আনুন (আপনি উইন + ই টিপতে পারেন এটি খুলতে হটকি)।
  4. যে ফোল্ডারে আপনি ইনস্টলারটিকে সংরক্ষণ করেছেন সেটি খুলুন৷
  5. AutoDarkModeX_10.1.0.10.exe এর সেটআপ উইজার্ড খুলতে এবং সফ্টওয়্যারটি ইনস্টল করতে ডাবল-ক্লিক করুন৷
  6. অটো ডার্ক মোড ইনস্টলেশনের পরে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়া উচিত। যাইহোক, যদি এটি কোনো কারণে না হয়, তাহলে অটো ডার্ক মোড লিখুন উইন্ডোজ 11-এর অনুসন্ধান বাক্সে এটি খুঁজতে এবং খুলতে।
  7. অটো ডার্ক মোডের সময় নির্বাচন করুন ট্যাব সরাসরি নীচে দেখানো হয়েছে। উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন
  8. তারপর কাস্টম ঘন্টা সেট করুন ক্লিক করুন রেডিও বোতাম.
  9. হাল্কা ঘড়িতে ক্লিক করুন মোডের জন্য একটি সময় বেছে নেওয়ার জন্য সেটিং। সময় নির্বাচন এবং প্রয়োগ করতে আপনাকে সময় নির্বাচকের উপরে/নীচের তীর এবং টিক বোতামে ক্লিক করতে হবে। উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন
  10. ডার্ক মোড চালু হওয়ার জন্য একটি সময় সেট করতে, ডার্ক এ ক্লিক করুন ঘড়ি সেটিং। তারপর সেই মোড শুরু করার জন্য একটি সময় নির্বাচন করুন এবং টিক বোতামে ক্লিক করুন।
  11. তারপরে, আলো এবং অন্ধকার মোড শুরু হওয়ার জন্য আপনি যে সময়গুলি বেছে নিয়েছেন তার জন্য অপেক্ষা করুন৷

আপনি এটির উইন্ডো বন্ধ করার পরেও প্রোগ্রামটি চলবে, তাই আপনাকে এটিকে ছোট করার দরকার নেই। অটো ডার্ক মোড বন্ধ করতে , অ্যাপের সিস্টেম ট্রে আইকনে ডান-ক্লিক করুন এবং বন্ধ করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন

অন্যান্য অটো ডার্ক মোড সেটিংস

অটো ডার্ক মোডে বিভিন্ন ট্যাবে আরও কয়েকটি সেটিংস রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি অন্ধকার এবং হালকা মোড হটকি সেট আপ করতে পারেন৷ এটি করতে, ফোর্স লাইট মোড হটকি-এ ক্লিক করুন অথবা জোর করে ডার্ক মোড হটকি সুইচ মোড -এ বাক্সগুলি ট্যাব তারপর Ctrl + L এর মত একটি হটকি টিপুন অথবা Ctrl + D আপনার নির্বাচিত মোডের জন্য। হটকিগুলি প্রয়োগ করতে, সিস্টেম-ব্যাপী হটকি সক্ষম করুন চালু করুন৷ বিকল্প।

উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন

আপনি হালকা এবং অন্ধকার মোডের জন্য বিভিন্ন ডেস্কটপ ওয়ালপেপার নির্বাচন করতে পারেন। এটি করতে, একটি ওয়ালপেপার চয়ন করুন ক্লিক করুন৷ ব্যক্তিগতকরণ-এ বিকল্প ট্যাব।

ওয়ালপেপার সুইচ সক্ষম করুন চালু করুন৷ সেটিং, এবং মোডে একটি মোড নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু। ছবি নির্বাচন করুন টাইপ-এ বিকল্প ড্রপ-ডাউন মেনু, এবং একটি ফাইল চয়ন করুন নির্বাচন করুন৷ একটি ওয়ালপেপার চয়ন করতে। তারপর লাইট বা ডার্ক মোড চালু হলে ডেস্কটপ ওয়ালপেপার আপনার নির্বাচিত ব্যাকগ্রাউন্ডে পরিবর্তিত হবে।

উইন্ডোজ 11-এ লাইট এবং ডার্ক মোড টাইমগুলি কীভাবে নির্ধারণ করবেন

অটো ডার্ক মোড একটি দুর্দান্ত ফ্রিওয়্যার অ্যাপ

উইন্ডোজ 11-এ অন্ধকার এবং হালকা মোডের সময় সেট করার একটি বিকল্প যা মাইক্রোসফ্টের সর্বশেষ ডেস্কটপ প্ল্যাটফর্মে যোগ করা উচিত ছিল। কে জানে, হয়তো একদিন মাইক্রোসফ্ট একটি আপডেট সহ উইন্ডোজ 11 এ এমন একটি বৈশিষ্ট্য যুক্ত করতে পারে। আপাতত, আপনি অটো ডার্ক মোড দিয়ে অন্ধকার/আলো মোড সময় কনফিগার করতে পারেন।

সামগ্রিকভাবে, অটো ডার্ক মোড হল উইন্ডোজ 11-এর অন্ধকার এবং হালকা মোডগুলি কনফিগার এবং কাস্টমাইজ করার জন্য একটি উপযুক্ত অ্যাপ। এর সাথে কাস্টম সময় সেট করুন বিকল্প, আপনি তাদের জন্য শুরুর সময় সেট করে অন্ধকার এবং হালকা মোড উভয় জগতের সেরাটি পেতে পারেন। অটো ডার্ক মোডের হটকি এবং ওয়ালপেপার কাস্টমাইজেশন সেটিংসও কালার মোডের জন্য ভালো অতিরিক্ত বিকল্প।


  1. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  2. Windows 11 2022-এ নতুন টাস্ক ম্যানেজারে কীভাবে ডার্ক মোড এবং আরও অনেক কিছু সক্ষম করবেন

  3. Windows 10

  4. কীভাবে ম্যাক, উইন্ডোজ, iOS এবং অ্যান্ড্রয়েডে OneNote-এ ডার্ক মোড চালু করবেন