কম্পিউটার

উইন্ডোজ 11 বন্ধ করার 6 টি উপায়

একটি উইন্ডোজ কম্পিউটার বন্ধ করা এমন কিছু নয় যা আজকাল বেশিরভাগ লোককে শেখানো দরকার। আমরা সব পরে, একটি সময় জন্য এটি করা হয়েছে. যাইহোক, বেশিরভাগ লোকেরা যা জানেন না তা হল একটি পিসি বন্ধ করার একাধিক উপায় রয়েছে; আমরা সাধারণত যে একটি পদ্ধতির সাথে পরিচিত, তার সাথে লেগে থাকি।

সেই হিসেবে, আসুন পরিচিত থেকে শুরু করে নতুন পর্যন্ত Windows 11 বন্ধ করার সমস্ত উপায় জেনে নেই।

1. স্টার্ট মেনুর মাধ্যমে উইন্ডোজ 11 বন্ধ করুন

আসুন সবচেয়ে সহজ পদ্ধতিটি বের করা যাক। আপনি যদি কিছু সময়ের জন্য উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন তবে সম্ভবত এটিই প্রথম পদ্ধতি যা আপনার স্মৃতিতে উঠে আসে।

স্টার্ট মেনু সার্চ বার হল একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস যা Windows 95-এর সময় থেকে উইন্ডোজে তৈরি করা হয়েছে, যা সমস্ত গুরুত্বপূর্ণ Windows প্রোগ্রাম এবং অ্যাপ্লিকেশনের কেন্দ্রীয় হাব হিসেবে কাজ করে। অন্যান্য জিনিসের মধ্যে, এটি আপনাকে আপনার কম্পিউটার বন্ধ করতে দেয়৷

এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  • স্টার্ট মেনু-এ ক্লিক করুন নিচের টাস্কবার থেকে আইকন বা উইন টিপুন মূল.
  • সেখান থেকে, পাওয়ার নির্বাচন করুন নীচে-বাম কোণে বোতাম।
  • শাট ডাউন এ ক্লিক করুন বিকল্পগুলির উপলব্ধ তালিকা থেকে।
উইন্ডোজ 11 বন্ধ করার 6 টি উপায়

সম্পর্কিত:Windows 10 স্টার্ট মেনু হ্যাক এবং কাস্টমাইজ করার বিভিন্ন উপায়

2. কিভাবে আপনার পিসির পাওয়ার বোতাম দিয়ে উইন্ডোজ 11 বন্ধ করবেন

উইন্ডোজ 11 বন্ধ করার 6 টি উপায়

আপনি সহজেই পাওয়ার বোতাম টিপে আপনার পিসি বন্ধ করতে পারেন। এটিকে চেপে রাখার দরকার নেই, কারণ এটি একটি জোরপূর্বক শাটডাউন ট্রিগার করবে; একটি একক প্রেস করা উচিত।

আপনি এগিয়ে যাওয়ার আগে, যদিও, নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত বর্তমান ফাইল এবং প্রোগ্রামগুলি সংরক্ষণ এবং বন্ধ করেছেন। আপনি এটি করার পরে, শুধুমাত্র একবার পাওয়ার বোতাম টিপুন, এবং শাটডাউন পদ্ধতি শুরু হবে৷

আপনার Windows 11 শাটডাউনের পরিবর্তে ঘুমিয়ে যাওয়ার সম্ভাবনা থাকলে, এর মানে হল আপনার পাওয়ার সেটিংস এই বৈশিষ্ট্যটিকে ওভাররাইড করেছে৷

এটি ঠিক করতে, স্টার্ট খুলুন মেনু এবং "কন্ট্রোল প্যানেল" অনুসন্ধান করুন। ফলাফলে ক্লিক করুন, তারপর নিশ্চিত করুন যে আপনার কন্ট্রোল প্যানেল বড় আইকনে সেট করা আছে অথবা ছোট আইকন দেখুন।

একবার হয়ে গেলে, পাওয়ার বিকল্প> পাওয়ার বোতামগুলি কী করবে তা চয়ন করুন> আমি পাওয়ার বোতাম টিপলে এ যান এবং নিশ্চিত করুন যে এটি "শাট ডাউন" এ সেট করা আছে।

3. Windows 11 বন্ধ করতে Alt + F4 শর্টকাট ব্যবহার করুন

দীর্ঘমেয়াদী পদ্ধতি এবং পদ্ধতি অনুসরণ করতে পছন্দ করেন না? আমরাও না। সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্টের কেউ এটিও বুঝতে পেরেছিল৷

Alt + F4 টিপুন কী একসাথে, এবং শাটডাউন মেনু আপনার স্ক্রিনের সামনে পপ আপ হবে। তারপর ড্রপডাউন মেনু থেকে শাটডাউন বিকল্পটি নির্বাচন করুন এবং এন্টার টিপুন . আপনার উইন্ডোজ নিয়মিতভাবে বন্ধ হয়ে যাবে।

4. Windows 11 এর পাওয়ার মেনু ব্যবহার করুন

আরেকটি সহজ পদ্ধতি, যা আমরা ইতিমধ্যে উপরে কভার করেছি, তা হল পাওয়ার মেনু ব্যবহার করা।

পাওয়ার মেনু, যাকে পাওয়ার ইউজার মেনুও বলা হয়, উইন্ডোজ কম্পিউটারের সমস্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির জন্য কেন্দ্রীয় হাব। পাওয়ার মেনু সহ আপনার Windows 11 বন্ধ করতে, ডান-ক্লিক করুন স্টার্ট মেনুতে এবং "শাট ডাউন বা সাইন আউট" নির্বাচন করুন৷ বিকল্প, এবং তারপর শাটডাউন এ ক্লিক করুন .

উইন্ডোজ 11 বন্ধ করার 6 টি উপায়

আপনি শাট ডাউন নির্বাচন করার সাথে সাথে আপনার কম্পিউটার বন্ধ হয়ে যাবে।

5. কমান্ড লাইনের মাধ্যমে উইন্ডোজ 11 বন্ধ করুন

GUI এর ভক্ত না? কোন সমস্যা নেই, আমরা বুঝতে পেরেছি। এটি ব্যবহারকারীদের যে নিয়ন্ত্রণ দেয় তার জন্য অনেক লোক কমান্ড লাইন দিয়ে তাদের হাত নোংরা করতে পছন্দ করে।

শুরু করতে, স্টার্ট মেনুতে যান অনুসন্ধান বার, "কমান্ড লাইন" টাইপ করুন এবং সেরা মিল চয়ন করুন৷

কমান্ড লাইনে, শাটডাউন /s টাইপ করুন এবং Enter চাপুন . আপনার স্ক্রিনে একটি ডায়ালগ বক্স আসবে যা বলবে, "আপনি সাইন আউট করতে চলেছেন।".

উইন্ডোজ 11 বন্ধ করার 6 টি উপায়

আপনার Windows 11 এর কয়েক সেকেন্ড পরে বন্ধ হয়ে যাবে।

6. একটি Windows 11 পিসি বন্ধ করতে CTRL + Alt + Delete ব্যবহার করুন

আমাদের তালিকার আরেকটি শর্টকাট, আপনি Ctrl + Alt + Deleteও ব্যবহার করতে পারেন আপনার পিসি বন্ধ করার শর্টকাট।

বিকল্প স্ক্রীন খুলতে একসাথে কী টিপুন। সেখান থেকে, পাওয়ার-এ ক্লিক করুন নীচের-ডান কোণায় বোতাম, এবং তারপর শাট ডাউন -এ ক্লিক করুন৷ বিকল্প অন্যান্য পদ্ধতির মতোই আপনার পিসি স্বাভাবিকভাবে বন্ধ হয়ে যাবে।

উইন্ডোজ 11 বন্ধ করার অনেক উপায়

উপরে দেখানো হিসাবে, আপনার পিসি বন্ধ করার একক উপায়ের চেয়ে বেশি আছে। আপনি একটি কীবোর্ড শর্টকাট পছন্দ করুন বা কমান্ড লাইন পদ্ধতিতে যাওয়ার সিদ্ধান্ত নিন, যদি আপনি উপরের পদ্ধতিগুলির একটি অনুসরণ করেন তবে আপনার উইন্ডোজটি মসৃণভাবে বন্ধ হয়ে যাবে৷


  1. উইন্ডোজ 10 শাট ডাউন হবে না ঠিক করার শীর্ষ 8টি উপায়

  2. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

  3. Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

  4. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়