কম্পিউটার

উইন্ডোজ দ্রুত বন্ধ করার একটি সহজ টিপ

উইন্ডোজ দ্রুত বন্ধ করার একটি সহজ টিপ

উইন্ডোজ 8 এবং 10 সাধারণত খুব দ্রুত বন্ধ হয়ে যায়। যদি না আপনার কনফিগারেশনে কিছু ভুল থাকে এবং কিছু আপনার উইন্ডোজকে সঠিকভাবে বন্ধ হতে বাধা দিচ্ছে। এখানে কিছু সহজ টিপস রয়েছে যা আপনার পিসিকে দ্রুত বন্ধ করতে সাহায্য করবে৷

আপনার WaitToKillServiceTimeout মান পরীক্ষা করুন

আপনি যখন আপনার কম্পিউটারটি বন্ধ করছেন, তখন উইন্ডোজ একবারে সবকিছু বন্ধ করে না, বরং সমস্ত খোলা অ্যাপ এবং চলমান পরিষেবাগুলিকে একটি সংকেত পাঠায় যে এটি বন্ধ হয়ে যাচ্ছে। তারপরে এটি একটি সংক্ষিপ্ত সময় অপেক্ষা করে (ডিফল্টরূপে 5 সেকেন্ড পর্যন্ত), অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলিকে সঠিকভাবে বন্ধ হওয়ার জন্য সময় দেয়। যখন সেই সময়টি শেষ হয়ে যায়, তখন উইন্ডোজ অপ্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশনগুলিকে জোর করে বন্ধ করে দেয় এবং বন্ধ করে দেয়৷

দুর্ভাগ্যবশত, কিছু অ্যাপ ইনস্টল করার সময় ডিফল্ট 5 সেকেন্ড অপেক্ষার সময় বাড়িয়ে দেয় এবং এইভাবে শাটডাউনে আপনার কম্পিউটারকে ধীর করে দেয়। আপনি রেজিস্ট্রি এডিটরে গিয়ে (Windows+R, "regedit" টাইপ করুন এবং এন্টার টিপুন) এবং এই কীটিতে নেভিগেশন করে এই মানটি পরীক্ষা করতে পারেন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control

যেখানে আপনি “WaitToKillServiceTimeout” খুঁজে পেতে পারেন। যদি এটি 5000 এ সেট করা থাকে, তাহলে উইন্ডোজ এটি বন্ধ হওয়ার আগে 5 সেকেন্ড অপেক্ষা করবে (অথবা সমস্ত অ্যাপ এবং পরিষেবা দ্রুত বন্ধ হয়ে গেলে এটি দ্রুত বন্ধ হয়ে যাবে)। কিন্তু যদি এটি 30000-এর মতো কিছুতে সেট করা হয়, তাহলে উইন্ডোজ বন্ধ হওয়ার আগে 30 সেকেন্ড অপেক্ষা করবে।

আপনি উইন্ডোজ দ্রুত বন্ধ করতে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে মান পরিবর্তন করতে পারেন। এটিকে 5000 (5 সেকেন্ড) এর কম সেট করবেন না কারণ এতে সমস্যা হতে পারে।

আপনি যদি সেই সমস্ত রেজিস্ট্রি সম্পাদনা ম্যানুয়ালি করতে না চান, তাহলে আমাদের প্রস্তাবিত টুলটি ডাউনলোড করুন এবং এটি আপনার জন্য পাঁচ মিনিটেরও কম সময়ে Windows বন্ধ এবং অন্যান্য জিনিসের গতি বাড়িয়ে দেবে।


  1. একটি পুরানো কম্পিউটারে উইন্ডোজ 10 কে আরও দ্রুততর করার জন্য 5 টি পরিবর্তন

  2. কিভাবে উইন্ডোজ 8 দ্রুত বন্ধ করবেন

  3. Windows 10 দ্রুততর করার 9 উপায়

  4. আপডেট ইনস্টল না করেই উইন্ডোজ 10 বন্ধ করুন