কম্পিউটার

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

যাই হোক না কেন, আপনি সম্ভবত আপনার পিসিতে উইন্ডোজ 11 কীভাবে পুনরায় চালু করবেন তা জানতে চাইবেন। আপনি যখন Windows 11 আপডেট ইনস্টল করা শেষ করার পরে আপনি প্রায়ই রিস্টার্ট করার একটি বিকল্প দেখতে পাবেন, তখন আপনাকে পিসি-সম্পর্কিত যেকোনো সমস্যা সমাধানের জন্য পুনরায় চালু করতে হতে পারে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ রিস্টার্ট করার সবচেয়ে মৌলিক উপায় প্রদান করে।

সৌভাগ্যবশত, আপনার Windows 11 PC পুনরায় চালু করার বিভিন্ন উপায় রয়েছে।

Windows 11 রিস্টার্ট করুন

1. স্টার্ট মেনু

ব্যবহার করে পুনরায় আরম্ভ করুন

আপনার উইন্ডোজ 11 পিসি পুনরায় চালু করার সবচেয়ে সুস্পষ্ট উপায়গুলির মধ্যে একটি হল স্টার্ট মেনু ব্যবহার করে। আপনাকে যা করতে হবে তা এখানে। স্টার্ট মেনু খুলুন (উইন্ডোজ কী) এবং পাওয়ার মেনুতে যান এবং রিস্টার্ট ক্লিক করুন।

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

2. Alt + F4

উইন্ডোজ 11 পুনরায় চালু করার আরেকটি দ্রুত উপায় হল একটি বিশেষ মেনু বিকল্প ব্যবহার করে। এটি সক্ষম করতে, কীবোর্ড শর্টকাট Alt + F4 ব্যবহার করুন। একবার মেনু খুললে, ড্রপডাউন তালিকা থেকে রিস্টার্ট বেছে নিন এবং উইন্ডোজ 11 রিস্টার্ট করতে ঠিক আছে বেছে নিন।

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

3. দ্রুত লিঙ্ক মেনু (উইন্ডোজ কী + X)

উইন্ডোজ 11 পুনরায় চালু করার তৃতীয় উপায় হল দ্রুত লিঙ্ক মেনু ব্যবহার করা। এটি সক্ষম করতে, আপনাকে যা করতে হবে তা হল Windows কী + X কীবোর্ড শর্টকাট।

সেখান থেকে, "শাট ডাউন বা সাইন আউট এ যান৷ " এবং "পুনঃসূচনা নির্বাচন করুন৷ "

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

4. রিস্টার্ট কমান্ড ব্যবহার করুন

চতুর্থ উপায় হল আপনার পিসি পুনরায় চালু করার একটি দ্রুত উপায় যদি আপনার কাছে কমান্ড প্রম্পট বা উইন্ডোজ পাওয়ারশেল অ্যাক্সেস থাকে। আপনাকে যা করতে হবে তা হল প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি এবং পেস্ট করুন:

শাটডাউন /r

(/r প্যারামিটারটি "পুনরায় শুরু" এর জন্য)

একবার আপনি এই কমান্ডটি কপি এবং পেস্ট করলে, Enter টিপুন . এছাড়াও, আপনি রান মেনুতে এই কমান্ডটি অনুলিপি এবং পেস্ট করতে পারেন। রান মেনুতে, ঠিক আছে ক্লিক করুন .

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়
কমান্ডটি সম্পন্ন হলে, আপনি একটি সতর্কতা বার্তা দেখতে পাবেন, বন্ধ ক্লিক করুন (একমাত্র বিকল্প)।
Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

সতর্কতা বার্তাটি বন্ধ হওয়ার পরে, আপনার পিসি 60 সেকেন্ডের মধ্যে পুনরায় চালু হবে। আপনি যদি ভুল করে থাকেন এবং কাউন্টডাউন বাতিল করতে চান তাহলে নিচের কমান্ডটি ব্যবহার করুন:শাটডাউন /a

বিকল্পভাবে, আপনি Windows 11 অবিলম্বে পুনরায় চালু করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন (60 সেকেন্ডের কাউন্টডাউন ছাড়া):শাটডাউন /r /t 0

আপনি উইন্ডোজ 11 পুনরায় চালু করার আগে কত সময় (সেকেন্ডে) অপেক্ষা করতে চান তা আপনি সর্বদা নম্বর পরিবর্তন করতে পারেন; আমি Windows 11 অবিলম্বে পুনরায় চালু করতে চেয়েছিলাম, তাই আমি 0 ব্যবহার করেছি সময়ের পরিমাণ হিসাবে।

রেফারেন্সের জন্য, এখানে উপলব্ধ শাটডাউন কমান্ড বিকল্পগুলির একটি সম্পূর্ণ তালিকা রয়েছে৷

5. Ctrl + Alt + Del বা লগইন স্ক্রীন

Ctrl + Alt + Del ব্যবহার করে কীবোর্ড শর্টকাট হল যেকোন উইন্ডোজ পিসিতে বাধা দেওয়ার জন্য। একবার প্রবেশ করার পরে, আপনাকে যা করতে হবে তা হল স্ক্রিনের নীচের ডানদিকে পাওয়ার আইকনে যান এবং পুনরায় শুরু করুন ক্লিক করুন আপনার পিসি রিস্টার্ট করতে। আপনি উইন্ডোজ 11 পুনরায় চালু করার আরেকটি উপায় হল লগইন স্ক্রিনে। Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

আরেকটি প্রো টিপ হল যে আপনি সাইন-ইন স্ক্রিনে Windows 11 পুনরায় চালু করতে পারেন। স্ক্রিনের নীচের ডানদিকে পাওয়ার আইকনে ক্লিক করুন এবং পুনরায় শুরু করুন ক্লিক করুন৷ .

Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

আমাদের ডেডিকেটেড হাবে আমাদের সহায়ক গাইডের বিস্তৃত তালিকা সহ Windows 11 কভারেজের বাকি অংশগুলি পরীক্ষা করে দেখতে ভুলবেন না।

আপনি কি কখনও আপনার উইন্ডোজ পিসি পুনরায় চালু করেন বা আপনি কি সব সময় এটি চালু রেখে দেন? কমেন্টে আমাদের জানান!


  1. উইন্ডোজ 10 সক্রিয় কিনা তা পরীক্ষা করার 3 টি উপায়

  2. উইন্ডোজ 10 কম্পিউটার রিবুট বা রিস্টার্ট করার 6 উপায়

  3. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

  4. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়