কম্পিউটার

Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

অনেক অ্যাপের কারণে আপনার পিসি আটকে আছে কিনা বা আপনি যদি এইমাত্র একটি নতুন সফ্টওয়্যার ইনস্টল করে থাকেন যার জন্য রিস্টার্ট প্রয়োজন, একটি দ্রুত উইন্ডোজ রিবুট অনেক উইন্ডোজ ত্রুটির উত্তর হতে পারে।

আসলে, কম্পিউটার রিস্টার্ট, একটি সমাধান হিসাবে, শুধুমাত্র উইন্ডোজ সীমাবদ্ধ নয়। এটি কীভাবে কাজ করে তার কারণে এটি Android, iOS, Linux, ইত্যাদির মতো বিভিন্ন ডিভাইসে ব্যবহৃত হয়। এমনকি Windows এ, আপনার পিসি রিবুট হওয়ার পরেও আপনার অ্যাপগুলি আলাদাভাবে পুনরায় চালু হতে পারে।

তাহলে, রিস্টার্টে এত ফোকাস কেন?

সংক্ষেপে বললে, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একাধিক প্রোগ্রাম এবং অন্যান্য সিস্টেমের কাজগুলি একসাথে চালানোর পরে, আপনার কম্পিউটার এই প্রোগ্রামগুলির দ্বারা ধীর হয়ে যায় (যা কিছুক্ষণ আগে বন্ধ করা হয়েছিল, কিন্তু এখনও সম্পদ দখল করছে), মেমরি লিক এবং অন্যান্য অনুরূপ সমস্যাগুলি . একটি রিস্টার্ট আপনার RAM সাফ করে কাজ করে—যার ফলে উইন্ডোজের সমস্ত কাজ চালানোর জন্য দায়ী—এবং এইভাবে, আপনার উইন্ডোজকে আবার নতুন, পরিষ্কার অবস্থা থেকে শুরু করে।

সুতরাং, এখনই আপনার Windows 10 বা Windows 11 পুনরায় চালু করার জন্য এখানে 5টি উপায় রয়েছে৷

1. Alt + F4

এর মাধ্যমে আপনার Windows 10/11 রিস্টার্ট করুন

আমার ব্যক্তিগত পছন্দের একটি, Alt + F4 পদ্ধতি হল আপনার উইন্ডোজ কম্পিউটার রিবুট করার সবচেয়ে সহজ উপায়।

আপনি যাই করুন না কেন, শুধু Alt টিপুন এবং F4 শাট ডাউন আনতে একসাথে কী তালিকা. সেখান থেকে, ড্রপডাউন তালিকায় ক্লিক করুন, পুনরায় শুরু করুন নির্বাচন করুন বিকল্প এবং ঠিক আছে এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

আপনি যদি ইতিমধ্যেই আপনার অন্যান্য সমস্ত প্রোগ্রাম এবং উইন্ডো বন্ধ করে থাকেন, তাহলে ভাল এবং ভাল, অন্যথায়, অ্যাপ্লিকেশনটি আপনার জন্য সেগুলি বন্ধ করে দেবে এবং তারপরে আপনার উইন্ডোজ কম্পিউটার পুনরায় চালু করবে৷

আপনি এগিয়ে যাওয়ার আগে শুধু নিশ্চিত করুন যে আপনার কোনো অসংরক্ষিত কাজ নেই।

2. স্টার্ট মেনু

থেকে উইন্ডোজ পিসি রিস্টার্ট করুন

আপনি যদি একজন জিইউআই ব্যক্তি হন তবে এটিও ন্যায্য। সেক্ষেত্রে, আপনি স্টার্ট মেনু থেকে আপনার Windows 10/11 রিবুট করতে পারেন সার্চ বার, যেমন মাইক্রোসফট তাদের ব্লগে দেখায়। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. স্টার্ট মেনুতে নেভিগেট করুন অনুসন্ধান বার এবং উইন্ডোজ-এ ক্লিক করুন আইকন।
  2. সেখান থেকে, পাওয়ার নির্বাচন করুন বোতাম এবং পুনঃসূচনা এ ক্লিক করুন

Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

3. Ctrl + Alt + Delete

দিয়ে আপনার Windows 10/11 রিস্টার্ট করুন

এটি আরেকটি শর্টকাট পদ্ধতি, এবং কৌশলটি কাজে আসবে যদি আপনার কম্পিউটারটি কিছু সময়ের জন্য বিপর্যস্ত থাকে এবং আপনি চাইলেও অন্যান্য পদ্ধতি ব্যবহার করতে অক্ষম হন।

শুরু করতে, Ctrl + All + Delete টিপুন একসাথে, এবং নিরাপত্তা বিকল্পগুলি মেনু খুলবে। সেখান থেকে, পাওয়ার-এ ক্লিক করুন নীচে-ডান কোণ থেকে বিকল্প এবং পুনঃসূচনা নির্বাচন করুন বিকল্প।

আপনার পিসি কয়েক সেকেন্ডের মধ্যে রিবুট হবে।

4. কমান্ড প্রম্পট দিয়ে আপনার উইন্ডোজ রিস্টার্ট করুন

কমান্ড প্রম্পট নিম্ন স্তরের কাজগুলি সম্পাদনের জন্য একটি সহজ উপযোগিতা এবং একই সময়ে, ব্যবহারকারীদের আরও নিয়ন্ত্রণ প্রদান করে। এবং মজার বিষয় হল, এটি পিসি রিবুট করার জন্যও ব্যবহার করা যেতে পারে।

এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বারে, 'কমান্ড প্রম্পট' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. এখন শাটডাউন /r টাইপ করুন টার্মিনালে এবং এন্টার চাপুন .

Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

আপনি একটি পপ-আপ পাবেন যা আপনাকে বলবে যে আপনার উইন্ডোজ এক মিনিটেরও কম সময়ের মধ্যে বন্ধ হয়ে যাবে। বন্ধ এ ক্লিক করুন এবং রিস্টার্ট প্রক্রিয়া শুরু হওয়ার সময় কয়েক সেকেন্ড অপেক্ষা করুন।

/r পতাকা "রিসেট" বোঝায় এবং আপনি কমান্ড প্রম্পটে বিভিন্ন উপায়ে শাটডাউন কনফিগার করতে পারেন, Microsoft ডক্সে এই তালিকাটি দেখুন৷

5. Windows Key + X শর্টকাট

ব্যবহার করুন

আরেকটি, এবং আমাদের উইন্ডোজ রিস্টার্ট গাইডের শেষ পদ্ধতি হল লিঙ্ক মেনু থেকে উইন্ডোজ রিস্টার্ট করার জন্য একটি শর্টকাট ব্যবহার করা।

উইন্ডোজ টিপুন এবং X লিঙ্ক খুলতে একসাথে কী তালিকা. সেখান থেকে, শাট ডাউন বা সাইন আউট এ নেভিগেট করুন৷ এবং পুনঃসূচনা করুন৷ নির্বাচন করুন৷

Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

এটাই হল আপনার Windows PC রিস্টার্ট করা

উইন্ডোজ রিস্টার্ট হল একটি সহজ এবং সম্ভবত, আপনার উইন্ডোজ কম্পিউটারে পপ আপ হওয়া ছোট সমস্যা এবং বাগগুলি সমাধান করার সেরা উপায়গুলির মধ্যে একটি৷ যেমনটি আমরা উপরে ব্যাখ্যা করেছি, এটা কোন কারণ ছাড়াই নয় যে এটি উইন্ডোজ সমস্যার জন্য সবচেয়ে প্রস্তাবিত সমাধান হিসাবে আসে। সুতরাং, আপনি কোনো জটিল পদ্ধতি ব্যবহার করার আগে, নিশ্চিত করুন যে আপনি প্রথমে একটি রিবুট চেষ্টা করে দেখুন। আশা করি, আপনি এখানে তালিকাভুক্ত পদ্ধতিগুলিকে দরকারী বলে মনে করেছেন এবং কোনো ঝামেলা ছাড়াই আপনার Windows কম্পিউটার পুনরায় চালু করতে সক্ষম হয়েছেন৷


  1. Windows 10 এ রিস্টার্ট এবং শাট ডাউন করার শীর্ষ 5টি উপায়

  2. Windows 11 পুনরায় চালু করার 5টি দুর্দান্ত উপায়

  3. Windows 10 লক করার 10টি আকর্ষণীয় উপায়

  4. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়